ব্যবসা বাণিজ্য

১০টি অনলাইনে ব্যবসার আইডিয়া

বর্তমান সময়ে ইন্টারনেট এর প্রসার বেড়েছে। অসংখ্য মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। তাই অনলাইনে ব্যবসা এর ভালো একটি ক্ষেত্র তৈরি হয়েছে।

 

ইন্টারনেটের বিভিন্ন প্লাটফর্ম; যেমন – সোশ্যাল সাইট গুলো ব্যবহার করে অনেক মানুষই ব্যবসায় করছেন বর্তমানে। অনলাইনে ব্যবসা করে সফল হয়েছেন এমন মানুষের সংখ্যা নেহায়েত কম নয়।

 

আপনার যদি কোনো ব্যবসায়িক আইডিয়া থাকে এবং উক্ত ব্যবসায় সম্পর্কে ভালো জ্ঞান থাকে, তাহলে আপনিও অনলাইনে ব্যবসা করতে পারেন। বর্তমানে লাভজনক অনেক ব্যবসায় রয়েছে যেগুলো অনলাইনে পরিচালিত হচ্ছে।

 

সেরা ১০টি অনলাইনে ব্যবসার আইডিয়া

 

১. অনলাইন কাচাবাজার

 

আমাদের দৈনন্দিন জীবনে কাঁচাবাজার গুরুত্বপূর্ণ বিষয়। সব সময় বাজার থেকে পণ্য ক্রয় করা অনেকের জন্য কষ্টসাধ্য হয়ে যায়। 

এই সুযোগকে কাজে লাগিয়ে অনলাইনে কাঁচা বাজারের ব্যবসায় করতে পারেন।

বিভিন্ন এলাকা ভিত্তিক অনলাইন কাচা বাজার প্রতিষ্ঠা করতে পারেন। ধরুন আপনি যাত্রাবাড়ী এলাকা কে টার্গেট করেছেন ব্যবসার জন্য। 

তাহলে যাত্রাবাড়ীতে যতগুলো বাড়ি রয়েছে প্রত্যেকটি বাড়িতে কাঁচা বাজার ডেলিভারি দেয়ার মাধ্যমে ব্যবসাটি শুরু করতে পারেন অনলাইনে।

এতে একদিকে যেমন কাঁচাবাজার বিক্রয়লব্ধ লাভ অর্জন সম্ভব তেমনি ডেলিভারি দেয়ার জন্য আলাদা ইনকাম সম্ভব। তাই একটি ওয়েবসাইট খুলে আপনিও এই অনলাইন ব্যবসাটি করতে পারেন।

২. অনলাইন কোর্স বিক্রয়

আপনি যদি কোন একটি বিষয়ে বিশেষজ্ঞ হয়ে থাকেন তাহলে সেটির উপর বিভিন্ন রকমের কোর্স তৈরি করতে পারেন। যেমন ধরুন, আপনি ভালো ওয়েবসাইট ডিজাইন করতে পারেন। 

তাহলে কিভাবে ভাল ওয়েবসাইট ডিজাইন করতে হয় – সেটার উপর ধারাবাহিক টিউটোরিয়াল তৈরী করতে পারেন।

সেই টিউটোরিয়ালগুলো আপনার নিজস্ব ওয়েবসাইটে আপলোড দিতে পারেন।

যাদের প্রয়োজন হবে তারা যেন অর্থের বিনিময়ে টিউটোরিয়াল কোর্সগুলো কিনে নিতে পারে, সেরকম সিস্টেম আপনার নিজস্ব ওয়েবসাইটে রাখবেন।

বর্তমানে অনেকেই অনলাইনে কোর্স বিক্রয় করছে তাদের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে এবং তারা ভালো পরিমাণ উপার্জন করছে। তো আপনিও এই লাভজনক অনলাইন ব্যবসায়টি করতে পারেন।

 

৩. কনটেন্ট বা আর্টিকেল রাইটিং

বর্তমান সময়ে ভালো মানের কনটেন্ট বা আর্টিকেল রাইটার এর সংখ্যা বেশ কম। আপনি যদি কনটেন্ট আর্টিকেল রাইটিং এ দক্ষ হয়ে থাকেন তাহলে আপনিও এটার মাধ্যমে অনলাইনে ব্যবসা করতে পারেন।

যেমনঃ বাংলাদেশে বর্তমানে অনেকগুলো বিখ্যাত ওয়েবসাইট রয়েছে যেখানে তারা অর্থের মাধ্যমে আর্টিকেল কিনে থাকে। আপনি সেখানে লিখে অনলাইনে আয় করতে পারেন।

এছাড়া নিজে ওয়েবসাইট তৈরি করে সেখানে লেখালিখি করতে পারেন। আপনার লেখার মান যদি ভাল থাকে এবং আপনার লেখা যদি পরিচিত হয় আপনার পরিচয় তাহলে বিভিন্ন মানুষের কাছ থেকে অফার পাওয়ার সম্ভাবনা থাকে।

তাছাড়া কনটেন্ট বা আর্টিকেল রাইটিং আপনার নিজস্ব ওয়েবসাইটে করার ফলে যদি আপনার ওয়েবসাইটটি প্রসিদ্ধ হয়ে যায় তাহলে সেখানে বিভিন্ন মানুষের বিজ্ঞাপন অর্থের বিনিময় প্রচারের মাধ্যমে ভালো পরিমাণ অর্থ আয় করা সম্ভব।

৪. ই-বুক বিক্রয়

মানুষ বর্তমানে ব্যাপকহারে স্মার্টফোন ব্যবহার করছে। স্মার্টফোনের বিভিন্ন বই পড়ার প্রয়োজন পড়ে যায় অনেকের। এজন্য তাদের প্রয়োজন হয় ই-বুক বা পিডিএফ বই এর।

মানুষের জন্য দরকারী এরকম গুরুত্বপূর্ণ বইয়ের ই-বুক বা পিডিএফ তৈরি করে সেগুলো অনলাইনে বিক্রির মাধ্যমে ব্যবসায় করতে পারেন। অনলাইন ব্যবসা এটি করার জন্য প্রয়োজন বুদ্ধি এবং যথেষ্ট পরিশ্রম।

আপনি যেকোন বিষয় ই-বুক লিখতে পারেন তবে খেয়াল রাখবেন যে বিষয়ে আপনি ভাল জানেন সে বিষয় এবং লেখার চেষ্টা করবেন। 

এমন ভাবে ই-বুক তৈরি করবেন যেন সেটার বাজারে চাহিদা থাকে এবং মানুষ সেটা দ্বারা উপকৃত হয়।

৫. পুরাতন ডোমেইন বিক্রয়

মানুষ এখন ইন্টারনেট মুখী। এমন অনেক লোক আছেন যারা বিভিন্ন সময়ে বিভিন্ন নামে ওয়েবসাইট কিনেছিলেন। কিন্তু কোন একটা কারনে তাড়াশে ওয়েবসাইটটি আর ব্যবহার করছেন না।

তাদের অনেকেই পুরাতন ওয়েবসাইট ডোমেইন নেম বিক্রয় করতে চান। তাদের কাছ থেকে কম দামে সেগুলো কিনে অনলাইনে ব্যবসা করতে পারেন।

এই ব্যবসার জন্য প্রয়োজন ধৈর্য্য। কেননা কোন কোন সময় দ্রুত ডোমেইন সেল হয়েছে কিন্তু অনেক সময় মাসের পর মাস গেলেও তার বিক্রয় হয় না। এক্ষেত্রে ধৈর্য্যের পরিচয় দিতে হবে।

বাজারে কোন ধরনের ডোমেইন নেমের চাহিদা আছে, সে অনুসারে পুরাতন ডোমেইনগুলো কিনে আপনি নিজে অনলাইনে ব্যবসা করতে পারেন। একটি লাভজনক অনলাইন ব্যবসায়।

৬. ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট

কর্মব্যস্ত মানুষেরা তাদের প্রচুর ব্যস্ততার কারণে ভার্চুয়াল কাজগুলো করতে পারেন না। জন্য তারা ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর প্রয়োজনীয়তা অনুভব করেন।

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হল কোন ব্যক্তির পক্ষে তার অনলাইন ভিত্তিক কাজগুলো করে দেয়া। 

উদাহরণস্বরূপ বলা যায়, কল সেন্টারের কাজের কথা। এছাড়াও ফেসবুক মার্কেটিং ও রয়েছে।

আপনি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সম্পর্কিত কাজগুলো শিখে তা নিয়ে অনলাইনে ব্যবসা করতে পারেন। যেমন ফাইবার একটি জনপ্রিয় মার্কেটপ্লেস। এখানে আপনি আপনার কাজ অফার করতে পারেন।

অথবা নিজস্ব ওয়েবসাইট খুলে সেখানেও এই কাজগুলো করতে পারেন।

৭. পোশাক বিক্রয়

এমন অনেকেই থাকেন, যারা অনলাইন থেকে কেনাকাটা করতে পছন্দ করেন। এটাকে কাজে লাগিয়ে অতীতে অনেকেই অনলাইনে ব্যবসা করে সফল হয়েছে।

অনলাইনে পাঞ্জাবি অথবা শার্ট অথবা অন্য পোশাক আইটেমের বেশ ভালো চাহিদা রয়েছে। আপনিও পাইকারি বাজার থেকে কম দামে পোশাক সামগ্রী ক্রয় করে অনলাইনে ব্যবসা করতে পারেন।

সাধারণত ঈদের মৌসুমগুলোতে মানুষের পোশাক ক্রয় এর চাহিদা বেড়ে যায়। সেই সময় গুলো টার্গেট করে ভালো পরিমানে আয় করা সম্ভব। প্রায় সারা বছরই অনলাইনে পোশাক সামগ্রীর বেশ ভালো চাহিদা বিদ্যমান থাকে।

৮. ই-কমার্স বিজনেস

অনলাইনে লাভজনক ব্যবসার মধ্যে শীর্ষ পর্যায়ে রয়েছে ই-কমার্স বিজনেস। ই-কমার্স মূলত অনলাইন ভিত্তিক জেনারেল স্টোরের মত, যেখানে বিভিন্ন রকমের পণ্য থাকে মানুষ তা অনলাইন থেকে ক্রয় করতে পারে।

আপনিও ই-কমার্স বিজনেস করতে পারেন। প্রাথমিকভাবে  ২/১ টি পণ্য দিয়ে শুরু করতে পারেন। 

এক্ষেত্রে ভালো কোন ওয়েব ডিজাইনার দিয়ে একটি সুন্দর ইকমার্স সাইট তৈরী করবেন। তারপর সেখানে আপনার পণ্যগুলো আপলোড দিবেন।

ধৈর্যসহকারে সুন্দর মতো গুছিয়ে কাজ করতে পারলে ই-কমার্স থেকে ভালো পরিমাণে প্রফিট পাওয়া সম্ভব।

৯. হোম সার্ভিস

বাসা পরিবর্তন করা একটি ঝামেলা সাপেক্ষ কাজ। ঢাকা, চট্টগ্রাম এর মতো শহরগুলোতে ঘনবসতি রয়েছে। প্রায়ই সেখানে বাসা পাল্টানোর জন্য প্রয়োজন পড়ে থাকে।

এই সুযোগ কে কাজে লাগিয়ে আপনি বাসা বদল করার সহায়তাকারী প্রতিষ্ঠান অনলাইনে করতে পারেন। 

নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে মানুষের বাসা পরিবর্তন করার যাবতীয় দায়িত্ব পালন করার মাধ্যমে এ বিজনেসটি করকে পারেন,যা একপ্রকার হোম সার্ভিস।

১০. ইলেক্ট্রিকাল সার্ভিসজনিত ব্যবসায়

 

আমরা বহুলভাবে বিভিন্ন ইলেক্ট্রিকাল পণ্য দৈনন্দিন জীবনে ব্যবহার করে থাকি। যেমনঃ মোবাইল, ফ্রীজ, ফ্যান, এসি, মাইক্রোওভেন ইত্যাদি।

ব্যবহারজনিত কারণে বা অন্য যেকোনো কারণে এগুলো নষ্ট হয়ে যায়। ফলে একজন ম্যাকানিকের দরকার পড়ে। 

বিভিন্ন কারণে এই ইলেক্ট্রিকাল পণ্যগুলো বাইরে নিয়ে গিয়ে সার্ভিসিং করানোটা আমাদের জন্য কষ্টকর হয়ে যায়।

ফলে এমন লোকের দরকার পড়ে, যে বাসায় এসে সার্ভিস করে দিবে। এই সুযোগ কাজে লাগিয়ে অনলাইনে ওয়েবসাইট খুলে সেখানে মানুষকে এই ম্যাকানিকাল সার্ভিস প্রদান করার মাধ্যমে আয় করতে পারেন।

উপরোক্ত অনলাইন ব্যবসা আইডিয়া ছাড়াও আরও অনেকভাবে অনলাইনে আয় করা যায়। আপনি যে কাজই করেন না কেনো, আপনাকে অবশ্যই সে কাজটিতে দক্ষ হতে হবে।

পড়ুন : সেরা কিছু লাভজনক ব্যবসা আইডিয়া 

এছাড়াও সততা, ধৈর্য্য এবং পর্যাপ্ত পরিমাণে পরিশ্রম করতে হবে। আপনার দ্বারা যেন মানুষ উপকৃত হয় – এই মানসিকতা রেখে কাজ করতে হবে। তাহলে অনলাইন ব্যবসায়ের মাধ্যমে সাফল্য লাভ করতে পারবেন ইনশা আল্লাহ্।

 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

3 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago