বর্তমান সময়ে সেরা ৫ টি স্মার্টফোন | কম দামে ভালো ফোন ২০২২

যাদের বাজেট টাইট, ফোন কেনা তাদের যথারীতি ফাইট। তাই লো বাজেটের মানুষের কথা মাথায় রেখে কম দামে ভালো ফোনের রিভিউ নিয়ে আসলাম।

 

আগের সময়কার স্মার্টফোন এর তুলনায় বর্তমানের স্মার্টফোন গুলো অনেক বেশি ফিচারড। নিত্যনতুন ফিচার যুক্ত করা হচ্ছে ফোনগুলো তে। তবে সেসব কে কেন্দ্র করে দামেরও তারতম্য হয়ে থাকে বেশ।

 

সবার বাজেট একরকম নয়। অনেকের বাজেট কম থাকার কারণে কম দামে ভালো ফোন এর খোঁজে থাকেন। যারা বর্তমানে কম দামে ভালো ফোন খুঁজছেন, মূলত তাদের জন্যই আজকের লেখাটি।

 

আপনাদের সুবিধার জন্য আজকে কম দামে সেরা ৫টি স্মার্টফোন সম্পর্কে আপনাদের বিস্তারিত তথ্য শেয়ার করতে চাই। তো কথা না বাড়িয়ে চলুন সেগুলো জেনে নেয়া যাক।

 

কম দামে সেরা ৫টি স্মার্টফোন

 

আপনাদের জন্য বাছাইকৃত ফোনগুলোর তথ্যের সাথে সংক্ষিপ্ত স্পেসিফিকেশন তুলে ধরার চেষ্টা করবো ইনশা আল্লাহ্। কম দামে সেরা ৫টি ফোন সম্বন্ধে নীচে উল্লেখ করা হলোঃ

 

১। ওয়ালটন প্রিমো জিএইচ ১০ (Walton Primo GH 10)

 

মাত্র ৭,৫৯৯/- টাকা দামের এই ফোনটিতে রয়েছে অপারেটিং সিস্টেম ১১। এছাড়া এতে রয়েছে ২ জিবি RAM ও ৩২ জিবি রোম। পেছনে রয়েছে ৩টি ক্যামেরা। একটি হলো ৮ মেগাপিক্সেল এবং বাকি দুইটি ০.৩ করে। সামনের ক্যামেরা ৫ মেগাপিক্সেল।

 

সিকিউরিটি সিস্টেম হিসেবে রয়েছে ফেসলক এবং ফিঙ্গারপ্রিন্ট এর সুবিধা। ডিসপ্লে সাইজ ৬.৫ ইঞ্চি এবং এটি এইচডি কোয়ালিটির। যে কোন ধরনের অ্যাপস চালানোর জন্য এই ফোনটি বেশ উপযোগী। তাছাড়া মেমরি কার্ড দ্বারা স্টোরেজ বাড়ানো যায় এতে।

 

স্পেসিফিকেশন

 

Operating System: অ্যান্ড্রয়েড ১১

 

Battery: ৪০০০ এমএএইচ

 

RAM: ২ জিবি

 

ROM: ৩২ জিবি

 

Processor: ১.৮ গিগাহার্টজ

 

Camera Back: ৮+০.৩+০.৩ মেগাপিক্সেল

 

Camera Front: ৫ মেগাপিক্সেল

 

২। ভিভো ওয়াই ২১ (Vivo Y21)

 

এই ফোনটির পেছনের ক্যামেরা ১৩ মেগাপিক্সেল যা অনেকটাই ভাল। পেছনের ক্যামেরা মোট দুইটি। আরেকটি ক্যামেরা ২ মেগাপিক্সেল কোয়ালিটির। ফিল্টার, বিউটি, এইচডিআর, প্যানারোমা, এক্সপার্ট, নাইটস্কেপের মতো সুবিধা আছে।

 

১৪,৯৯০/- টাকা দাম এ স্মার্টফোনটির। ৫০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে, ফলে দীর্ঘ সময় ব্যবহার করার উপযোগী। ৭২০x১৬০০ রেজুলেশন এর ৬.৫ ইঞ্চি এইচডি ডিসপ্লে রয়েছে। এসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ বাড়িয়ে নেয়া যায়।

 

এর অ্যান্ড্রয়েড ভার্সন ১১, ফলে অনেক অ্যাপস সহজে সাপোর্ট পাওয়ার উপযোগী। এছাড়া এর ব্যাটারী ভাল হওয়ায় দেড় থেকে আড়াই দিনের মতো ব্যাকআপ পাওয়ার মত উপযুক্ত এ ফোনটি।

 

স্পেসিফিকেশন

 

Operating System: অ্যান্ড্রয়েড ১১

 

Battery: ৫০০০ এমএএইচ

 

RAM: ৪ জিবি

 

ROM: ৬৪ জিবি 

 

Processor:  ১.৮ গিগাহার্টজ

 

Camera Back: ১৩+২ মেগাপিক্সেল

 

Camera Front: ৮ মেগাপিক্সেল

 

৩। শাওমি পোকো সি থ্রী (Xiaomi Poco C3)

 

অ্যান্ড্রয়েড ভার্সন ১০ এর এ ফোনটির দাম ১১,৯৯৯/- টাকা। এ ফোনটি রয়েছে ২ ধরনের। এটি হলো ৩/৩২ জিবির মূল্য। আর একই ফোন ৪/৬৪ এর দাম ১২,৯৯৯/- টাকা।

 

তবে আমি আপনাদেরকে ৪/৬৪ জিবির ফোনটিকে রেকমেন্ড করছি। কেননা, এটি স্মুথলি চলার মতো। এই ফোনে সিকিউরিটি হিসেবে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট এবং ফেসলক সুবিধা।

 

আরও রয়েছে ১০ ওয়াট ফাস্ট চার্জিং এর সুবিধা। এসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ বাড়ানোর সুবিধা রয়েছে। এ ফোনের মোট ক্যামেরা ৪টি। এরমধ্যে একটি ফ্রন্ট ও ৩টি ব্যাক ক্যামেরা।

 

স্পেসিফিকেশন

 

Operating System: অ্যান্ড্রয়েড ১০

 

Battery: ৫০০০ এমএএইচ

 

RAM: ৩/৪ জিবি

 

ROM: ৩২/৬৪ জিবি

 

Processor: ১.৮ গিগাহার্টজ (অক্টাকোর)

 

Camera Back: ১৩+২+২ মেগাপিক্সেল

 

Camera Front: ৫ মেগাপিক্সেল

 

৪। ইনফিনিক্স হট নাইন প্লে (Infinix Hot 9 Play)

 

যারা লং ব্যাটারি ব্যাকআপ যুক্ত স্মার্টফোন চাচ্ছেন, তাদের জন্য এই ফোনটি ভাল। ২০৯ গ্রাম ওজনের এ ফোনটিতে রয়েছে ৬০০০ এমএএইচ ব্যাটারি। ফলে আপনি টানা ২/৩ দিন এর সার্ভিস আশা করতে পারেন।

 

এই ফোনটি সাধারণ ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এই ফোনের পেছনের ক্যামেরা ১৩ মেগাপিক্সেল এবং সামনের ক্যামেরা ৮ মেগাপিক্সেল।

 

তাছাড়া এই ফোনের ডিসপ্লে বেশ বড় এবং ব্যাটারি সার্ভিসও ভাল। মাত্র ৭৯৯০/- টাকায় এই ফোনটি সাধারণ ব্যবহারকারীদের জন্য উপযোগী একটি ফোন।

 

২/৩২ জিবি এবং ৪/৬৪ জিবি ইন্টার্নাল স্টোরেজের মধ্যে দাম একটু বাড়িয়ে ৪/৬৪ জিবি কেনাটা রেকমেন্ড করছি। এই ফোন স্টোরেজ ভেদে ৪ রকমের আছে। পছন্দ আপনার।

 

স্পেসিফিকেশন

 

Operating System: অ্যান্ড্রয়েড ৯

 

Battery: ৬০০০ এমএএইচ

 

RAM: ২-৪ জিবি

 

ROM: ৩২-৬৪ জিবি

 

Processor: অক্টাকোর ২.০-১.৮-১.৫ (স্টোরেজ অনুযায়ী পার্থক্য রয়েছে)

 

Camera Back: ১৩ মেগাপিক্সেল 

 

Camera Front: ৮ মেগাপিক্সেল

 

৫। শাওমি রেডমি নাইন (Xiaomi Redmi 9)

 

এলসিডি ডিসপ্লে সমৃদ্ধ এ ফোনটি বর্তমানে সেরা ফোন এর মধ্যে একটি। কেননা, এতে রয়েছে দারুণ দারুণ সব ফিচার। ১০৮০x২৩৪০ রেজুলেশন এর এই ফোনে ভাল পরিমানে ইন্টার্নার স্টোরেজ আছে।

 

কর্নিং গরিলা গ্লাস থ্রী দেয়া আছে এতে। এছাড়াও, অক্টাকোর প্রসেসর, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, এক্সেলোমিটার, কম্পাস, ওয়্যারলেস রেডিও রয়েছে। ফোনটির দাম ১৩,৯৯৯/- টাকা।

 

এ স্মার্টফোনটিতে কয়েক ধরনের ইন্টার্নাল স্টোরেজ রয়েছে। সেগুলো হলো ৩/৩২ জিবি, ৪/৬৪ জিবি, ৪/১২৮ জিবি এবং ৬/১২৮ জিবি। আপনার পছন্দ অনুযায়ী বেছে নিতে পারেন যেকোন টি। তবে কমপক্ষে ৪/৬৪ জিবির ফোন কেনাটা রেকমেন্ড করছি।

 

এক্ষেত্রে দাম কিছুটা বেশি। ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সিস্টেমের এই স্মার্টফোনের অ্যান্ড্রয়েড ভার্সন হলো ১০। ফলে গুরুত্বপূর্ণ অ্যাপ গিলো সহজেই ব্যবহার করা যাবে ইনশা আল্লাহ্।

 

স্পেসিফিকেশন

 

Operating System: অ্যান্ড্রয়েড ১০

 

Battery: ৫০২০ এমএএইচ

 

RAM: ৩-৪-৬ জিবি

 

ROM: ৩২-৬৪-১২৮ জিবি

 

Processor: ১.৮ অক্টাকোর

 

Camera Back: ১৩ মেগাপিক্সেল

 

Camera Front: ২ মেগাপিক্সেল

 

পরামর্শ ও সতর্কতা

 

উপরোক্ত ফোনগুলোর দাম সময়ের প্রেক্ষাপটে পরিবর্তিত হতে পারে। তাই ফোন কেনার পূর্বে অবশ্যই বর্তমান সময়ের সঠিক দাম যাচাই করে কিনবেন। আর ফোন কেনার সময় ইন্টার্নার স্টোরেজ বেশি কেনার ট্রাই করবেন এবং অফিসিয়াল ফোন কিনবেন।

 

স্মার্টফোন শান্তিতে চালানোর জন্য কিছু বিষয় আপনাকে দেখতে হবে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো – ফোনের প্রোসেসর, ক্যামেরা এবং ভার্সন। এ ৩টি বিষয় যদি High এবং ভাল হয় – তাহলে ধরে নিতে পারেন যে, এ ফোনটি চলনসই।

পড়ুন : মোবাইল দিয়ে ঘরে বসে কিভাবে জন্ম নিবন্ধন কর যায় 

বর্তমান সময়ে কম দামে ভাল ফোন অনেক রয়েছে। আপনি কোন কাজের জন্য কিনতে চান, সেটা বিবেচনা করে কিনতে হবে আপনাকে। যদি সাধারণ ব্যবহারের জন্য ফিচারড ফোন কিনতে চান, তাহলে উপরোক্ত ফোনগুলো থেকে বেছে নিতে পারেন আপনার পছন্দেরটি।

 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

3 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago