Mobile App Review

মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন শেখা ও আয় করার উপায় | গ্রাফিক্স ডিজাইন অ্যাপ ২০২২

মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন (Graphics Designs) শেখা ও আয় করার উপায় নিয়ে আপনাদের বিস্তারিত গাইডলাইন দেওয়ার  চেষ্টা করবো আজকের আর্টিকেলে।

 

নব্বয় দশকের পর থেকে ইন্টারনেট সবার জন্য উন্মুক্ত হওয়া শুরু করে এবং এর পর থেকেই ইন্টারনেটকে ঘিরে গড়ে উঠেছে বিভিন্ন ধরনের ব্যবসা বানিজ্য, এবং ইনকাম সোর্স। ইন্টারনেটে একটি রিসার্চ করলেই আপনি সেটা দেখতে পারবেন। 

 

ইন্টারনেটকে কেন্দ্র করে অর্থ উপার্জন করার অসংখ্য জনপ্রিয় পন্থা রয়েছে। তবে আজকের আলোচ্য বিষয় হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। অনলাইন থেকে টাকা উপার্জন করার অন্যতম একটি উপায় এটি। 

 

বর্তমানে যদি আপনার হাতে কেবল একটি মোবাইল ফোন থাকে, তবে আপনি সেটিকে কাজে লাগিয়ে Graphics Design এর কাজ করে ভালো একটা ক্যারিয়ারের সূচনা করতে পারেন। কিভাবে কি করবেন A to Z বিস্তারিত বুঝিয়ে দেওয়ার চেষ্টা করবো। চলুন তবে শুরু করা যাক।

 

গ্রাফিক্স ডিজাইন কি? (What Is Graphics Design In Bangla?)

 

সহজে বলতে গেলে, Graphics Design বলতে বিভিন্ন এডভ্যান্স ডিজাইন করার প্রক্রিয়াকে বোঝানো হয়। এখন সেটা হতে পারে লোগো ডিজাইন, হতে পারে ব্যানার ডিজাইন, টি-শার্ট ডিজাইন বা আরো ইত্যাদি।

 

গ্রাফিক্স ডিজাইন এর সংজ্ঞা – Definition Of Graphics Design

 

Graphics Design হচ্ছে এমন একটি প্রক্রিয়া, যেখানে বিভিন্ন Visual Concept তৈরি করা হয়। এই প্রক্রিয়াতে ক্লায়েন্ট এর নির্দেশনা বা ক্রেতার চাহিদা অনুসারে ছবি,  লোগো, টাইপোগ্রাফি, টেক্সট, শব্দ এর মিশ্রণে একটি ডিজাইন তৈরি করা হয়। সেটা যেকোনো ধরনের ডিজাইন হতে পারে। তবে Graphics Design বিভিন্ন উপাদানের সমন্বয়ে করা হয়ে থাকে।

 

মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন

 

একটা সময় মোবাইল দিয়ে ততটা ভালো ডিজাইন করার চিন্তা করাটা ছিল একটি প্রত্যাশা মাত্রই। তবে বর্তমান যুগ বদলেছে, এখন যদি আপনার হাতে কেবল একটি স্মার্টফোন থাকে তবে আপনি সেটির মাধ্যমে বানিয়ে ফেলতে করবেন আকর্ষণীয় সব ডিজাইন।

Related : সেরা ১০ টি মোবাইলে ইনকাম করার অ্যাপ সম্পর্কে জানুন

যদিও এডভ্যান্স লেভেলের কাজের জন্য অবশ্যই ভালো ল্যাপটপ বা কম্পিউটার এর প্রয়োজন হবে। তবে প্রাথমিক ভেবে Graphics Design এর শুরুটা আপনি আপনার হাতে থাকা স্মার্টফোন এর মাধ্যমে করতে পারেন।

 

মোবাইল দিয়ে Graphics Design শেখার উপায়

 

যেহেতু আমরা আজকে কথা বলছি কিভাবে মোবাইল দিয়ে Graphics Design শেখা যায় বা আয় করা যায় এই ব্যাপারে, সুতরাং প্রশ্ন থাকতেই পারে যে মোবাইল দিয়ে Graphics Design এর কাজ কিভাবে শিখবেন। চলুন নিচে এই ব্যাপারে জানা যাক।

 

১। অনলাইন পেইড কোর্স

 

গ্রাফিক্স ডিজাইন এর কাজ শেখার জন্য আপনি কোর্স করতে পারেন অনলাইনে। ইন্টারনেটে এখন আপনি যে ধরনের কোর্স চাইবেন সেই ধরনের কোর্স পেয়ে যাবেন। Graphics Design এর উপরেও বিভিন্ন ইনস্টিটিউট এর কোর্স রয়েছে, চাইলে আপনি সেগুলো দেখে ডিজাইনের ধারণা নিতে পারেন। আপনি চাইলে আইটি বাড়ি গ্রাফিক্স ডিজাইন কোর্স করতে পারেন বা চাইলে ই শিখন এর কোর্সটি করতে পারেন। এছাড়াও আরো বিভিন্ন কোর্স ইন্টারনেটে রয়েছে।

 

২। ইউটিউব থেকে ফ্রীতে শিখুন

 

ইউটিউব Graphics Design এর বেসিক থেকে এডভ্যান্স অসংখ্য ধরনের কোর্স সমূহ পেয়ে যাবেন। আপনি যে ধরনের ডিজাইন শিখতে চান সেই কীওয়ার্ড লিখে কেবল সার্চ করুন, অসংখ্য টিউটোরিয়াল ফ্রীতেই পেয়ে যাবেন।

 

৩। ট্রেনিং সেন্টার থেকে

 

এমন অনেক ট্রেনিং সেন্টার আছে যেখানে হাতে কলমে ডিজাইনের কাজ শেখানো হয় আপনি চাইলে বিস্তারিত খোঁজ করে সেগুলো থেকেও কাজ শিখতে পারেন।

 

একটা বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে ট্রেনিং সেন্টার, কোর্স, টিউটোরিয়াল দেখে আপনি ডিজাইন শিখতে পারবেন না। আসলে Graphics Design এমন একটা সেক্টর যেখানে ডিজাইন নিজের ক্রিয়েটিভ দিয়ে বের করতে হয় তাহলে সেটা ইউনিক হয়। কোর্স বা ট্রেনিং সেন্টার থেকে আপনি গ্রাফিক্স ডিজাইন করার যাবতীয় সফটওয়্যার বা সেগুলোর ব্যবহার শিখতে পারবেন। 

 

কিন্তু বাস্তবিক কাজ করার জন্য আপনাকে নিজ থেকে ডিজাইন আবিষ্কার করতে হবে। অন্যের ডিজাইন কপি করে এই সেক্টরে কিছু করা সম্ভব নয়।

 

মোবাইল দিয়ে Graphics Design করার অ্যাপ

 

মোবাইলে আকর্ষণীয় Graphics Design এর কাজ করার সেরা একটি অ্যাপ হচ্ছে Canva (ক্যানভা)। ক্যানভা অ্যাপটি আপনারা Play Store এ পেয়ে যাবেন। এখানে আপনারা ফ্রীতেই বিভিন্ন টেমপ্লেট পেয়ে যাবেন ডিজাইন করার জন্য। আপনি আপনার ডিজাইন ক্যাটাগরি অনুসারে এখানে ডিজাইন কাস্টোমাইজ করতে পারবেন।

 

এছাড়া সাবস্ক্রিপশন ফি দিয়ে প্রিমিয়াম একাউন্ট কিনে এডভ্যান্স ডিজাইনের টেমপ্লেট ও অভিজ্ঞতা পেতে পারেন। এছাড়াও ক্রিয়েটিভ ডিজাইন এর জন্য আমার Pixellab অ্যাপটিকেও বেশ ভালো লাগে। এই অ্যাপ দ্বারাও অনেক এডভ্যান্স লেভেলের কাজ করতে পারবেন।

 

গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করার উপায় কি?

 

Graphics Design করে আপনি বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তে কাজ করে ইনকাম করতে পারবেন। তবে ডিজাইন এর মাধ্যমে আয় করার জন্য Freepik, 99design, Fiverr, Upwork, Freelancer, design hill ইত্যাদি মার্কেটপ্লেস গুলো বেশ জনপ্রিয়।

 

তবে শুরুতে মার্কেটপ্লেসে কাজ নাও পেতে পারেন। এর জন্য ছোট ছোট কোম্পানিদের সাথে মেইল এর মাধ্যমে যোগাযোগ করে কাজ খুঁজতে পারেন। অথবা নিজের একটা পোর্টফোলিও তৈরি করে গ্রুপে গ্রুপে শেয়ার করতে পারেন। যখন আপনি ডিজাইন সেক্টরে ভালো দক্ষতা অর্জন করতে পারবেন তখন আপনি বড় বড় মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন।

 

গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা সম্ভব?

 

পরিশেষে, অনেকের মাথায় নিশ্চই প্রশ্ন আসতে পারে যে, Graphics Design দ্বারা কতটা বা কি পরিমান আয় ইনকাম করা সম্ভব। এটা স্বাভাবিক একটা প্রশ্ন বলা চলে, স্বাভাবিকভাবেই আমরা কোনো কাজ করার পূর্বে উক্তি কাজের লাভ কেমন হবে সে ব্যাপারে চিন্তা করে থাকি।

 

সত্যি বলতে Graphics Design করে কত টাকা আয় করতে পারবেন সেটা সম্পূর্ণ আপনার কাজের উপরে নির্ভর করবে। এখন আমি আপনাকে ধারণা হিসেবে মাসে ১০০ ডলার বলতে পারি বা ১০০০ ডলার। কিন্তু আপনি কাজ জানেন না, তাহলে আপনার ইনকাম কিভাবে আসবে?

 

দেখুন, একটা সময় Graphics Design সেক্টরে কোনো প্রতিযোগিতা ছিলনা। তখন ভালো ডিজাইনার এর প্রচুর পরিমাণে অভাব ছিল, এবং কয়েকজন ডিজাইনার ছিল যারা সাধারণ কিছু ডিজাইন করে প্রতি মাসে হাজার হাজার ডলার আয় করে নিত।

 

কিন্তু বর্তমানে আর সেই দিন নেই যেখানে আপনি ইচ্ছেমত একটি ডিজাইন তৈরি করে দিলেন আর আপনি হাজার হাজার অর্থ উপার্জন করতে পারবেন। তবে তার মানে এটা নয় যে Graphics Design করে বর্তমানে আয় করা যাবে না।

 

অবশ্যই যাবে, এবং যাচ্ছে। তবে বর্তমানের এই যুগে যদি আপনি Graphics Design কে নিজের পেশা হিসেবে বেছে নিতে চাচ্ছেন বা এই সেক্টরে কাজ করে উপার্জন করতে চাচ্ছেন তবে অবশ্যই আপনাকে প্রফেশনাল হতে হবে।

 

আপনি যদি ভাবেন ইউটিউবের কিছু ভিডিও দেখে, এক দুই মাস সামান্য কিছু অনুশীলন করেই আপনি ভালো ডিজাইনার হবেন এমনটা একেবারেই ভুল। ডিজাইন ও এক প্রকার সাধনার মত।

 

সব কথার এক কথা হিসেবে আপনাদের এটাই বলবো যে, যদি আপনি এখনকার সময়ে এই সেক্টরে নতুন কিন্তু আয়ের কথা ভাবছেন তবে এই চিন্তা মাথা থেকে বাদ দিন। আপনি প্রথমে আপনার কাজের দিকে ফোকাস দিন, ক্রিয়েটিভিটি ছাড়া এখানে আপনি সফল হতে পারবেন না।

 

যখন আপনি প্রফেশনাল লেভেলের কাজ পারবেন, তখন প্রতি মাসে ১০০ ডলার থেকে শুরু করে ৫০০০ ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন। এটাই কোনো সন্দেহ নেই। গ্রামে থেকে Graphics Design করে মাসে ১-২ লক্ষ টাকা আয় করছে এমন মানুষ রয়েছে। সুতরাং নিজের কাজের দিকে লক্ষ করুন, ইনকাম এমনিতেই আসবে।

 

শেষ কথা

 

বন্ধুরা আজকে আমরা মোবাইল গ্রাফিক্স ডিজাইন শেখার উপায় এবং আয় কোর্স উপায়ে বিস্তারিত ধারণা নিলাম। আশা করছি আমার এই আর্টিকেলটা আপনাদের অনেক তথ্য দিতে সক্ষম হয়েছে। আর্টিকেল বিষয় কোনো প্রশ্ন বা মতামত থেকে থাকলে মন্তব্য করে জানাবেন।

 

Bangla Alo

Recent Posts

ইস্তিহাযা অবস্থায় রোজা || রমজানে নারীদের রোজার বিধান

ইস্তিহাযা অবস্থায় রোজা রাখার বিধান কি সে বিষয়ে জানতে প্রথমেই বুজতে হবে ইস্তিহাযা বিষয়টি কি।…

1 week ago

ইচ্ছাকৃত রোজা না রাখলে কি হবে? রোজা না রাখার শাস্তি ও বিধান

রহিম মিয়া, পেশায় রিক্সা চালক। সারাদিন রিক্সা চালিয়ে যা উপার্জন হয় তাই দিয়ে তার সংসার…

1 week ago

রোজা অবস্থায় ইনহেলার ব্যবহার করা যাবে কি না? রমজানে ইনহেলার ব্যবহার

ইনহেলার যাকে সালবুটামল নামেও চিনে থাকে অনেকে, ব্যবহারের ফলে রোজা ভেঙ্গে যাবে কি-না সে বিষয়ে…

2 weeks ago

রোজার নিয়ত ও দোয়া || আরবী উচ্চরণ এবং বাংলা অর্থসহ ব্যাখ্যা

রোজা ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের একটি এবং এটি মুসলিমদের জন্য ফরজ বা অবশ্য পালনীয় (1)…

2 weeks ago

রমজান মাসের প্রচলিত ভুল || রমজান মাসে যে ২০টি ভুল করা যাবে না

প্রচলিত কিছু ভুলের কারণে আমাদের রমাদান গুলো আমরা নষ্ট করে ফেলি। আমাদের আমল গুলো যথাযথভাবে…

3 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

4 weeks ago