স্বাস্থ্য-টিপস

চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানুন | কালো দাগ দূর করার নিয়ম

চোখের নিচে কালো দাগ খুবই বিরক্তিকর একটি সমস্যা। আমরা কম বেশি সকলেই কোন না কোন সময়ে এই সমস্যা তে পড়ে থাকি।

আমাদের সৌন্দর্য অনেক টা নষ্ট হয়ে যায় এই চোখের নিচে কালো দাগ পড়ার কারণে। 

 

সাধারণত ঘুমের অনিয়ম, অনিয়মিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস আরো নানা কারণের জন্য চোখের নিচে কালো দাগ পড়তে পারে। 

 

তবে চোখের নিচে যেমন কালো দাগ পড়তে পারে তেমনি এর সমাধানও রয়েছে। আপনারা চাইলে ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই চোখের নিচের এই অবাঞ্চিত কালো দাগ দূর করতে পারবেন। 

 

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

 

যারা চোখের নিচে কালো দাগের সমস্যায় ভুগছেন তারা চাইলে এই ঘরোয়া উপায় গুলো অবলম্বন করার মাধ্যমে কালো দাগ দূর করতে পারবেন।তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে ঘরোয়া উপায়ে চোখের নিচের কালো দাগ দূর করবেন-

 

১.দই ও মধুর প্যাক

 

চোখের কালো দাগ দূর করার জন্য দই ও মধুর একটি খুবই কার্যকরী।দই এর ভেতরে থাকা হাইড্রিক এসিড নতুন কোষ তৈরি করতে সাহায্য করে থাকে।যা সাধারণত চোখের নিচে কালো দাগ তুলতে সাহায্য করে। 

 

যেভাবে ব্যবহার করবেন

 

প্রথমে আপনাকে ২ চা চামচ দই নিতে হবে একটি পাত্রে। তারপরে তার সাথে এক চা-চামচ মধু মিশিয়ে হবে। গোলাপজল যদি মেশানো তাহলে আরো ভাল হবে। 

পড়ুন : চোখের যত্নে করনীয় যেসব কাজ 

এবার এটি সুন্দর করে মিশ্রণ করে নিন এবং ছাপ পড়া স্থানে আস্তে আস্তে ম্যাসাজ করুন।আপনি এভাবে সপ্তাহে দুই থেকে তিনবার করলে দাগ দূর করতে পারবেন।

 

২.শসা ও দই এর প্যাক

 

চোখের নিচের কালো দাগ দূর করার জন্য শসা হচ্ছে সবচেয়ে কার্যকরী একটি উপাদান।শসা ব্যবহার করার মাধ্যমে খুব দ্রুত কালো দাগ তুলে ফেলতে পারবেন। আপনি চাইলে শসার সাথে দই ব্যবহার করতে পারেন।

 

যেভাবে ব্যবহার করবেন

 

প্রথমে একটি পাত্রে শসা কুচি করে নিতে হবে এবং এর সাথে ১ চা চামচ মধু ভালো করে মিশিয়ে নিতে হবে।

 

তারপর সেটা চোখের কালো ছোপ পড়া স্থানে সুন্দরভাবে লাগিয়ে রাখতে হবে ১৫ থেকে ২০ মিনিট। তারপরে পানি দিয়ে চোখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুইবার এই প্যাকটি চোখের কালো দাগ দূর করার জন্য ব্যবহার করতে পারেন।

 

৩.টি ব্যাগ ব্যবহার করার মাধ্যমে

 

আপনারা চাইলে টি ব্যাগ ব্যবহার করার মাধ্যমে চোখের নিচের কালো দাগ খুব সহজেই দূর করতে পারেন। টি-ব্যাগ চোখের নিচের কালো ছোপ দূর করে থাকে। 

 

যেভাবে ব্যবহার করবেন

 

যখন  টি ব্যাগ ব্যবহার করা হয়ে যাবে তখন সেটি নিয়ে ফ্রিজে রেখে দিতে হবে যাতে টি ব্যাগ টি ঠান্ডা হয়। তারপর এডি ফ্রিজ থেকে বের করে ১৫ থেকে ২০ মিনিট চোখের নিচে লাগিয়ে রাখতে হবে। আপনি যদি এভাবে নিয়মিত ব্যবহার করতে পারেন তাহলে কিছুদিনের দাগ দূর হবে। 

 

৪.কাঁচা হলুদ ও নারকেল তেলের প্যাক

 

সাধারণত এই প্যাকটি চোখের দাগ দূর করার জন্য খুবই জাদুকরী একটি প্যাক।আপনারাতো কমবেশি সকলেই ত্বকের যত্নে হলুদ এর ব্যবহারের কথা জানেন।চোখের যত্নে হলুদ খুবই কার্যকরী উপাদান। তবে এই ক্ষেত্রে হলুদের সাথে নারকেল তেল ব্যবহার করতে পারেন। 

 

যেভাবে ব্যবহার করবেন

 

প্রথমে আপনাকে কাঁচা হলুদ বেটে নিতে হবে একটি পাত্রে। তারপরে তার সাথে এক বা দুই চা চামচ নারকেল তেল মিশিয়ে সুন্দর করে মিক্স করে নিতে হবে।

 

মিক্স করা হয়ে গেলে সেটা চোখের কালো ছোপ পড়া স্থানে ভালো করে লাগাতে হবে এবং এটি ১৫ মিনিট রেখে দিতে হবে।এই প্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করলে কিছুদিনের মধ্যেই এর কার্যকারিতা দেখতে পারবেন। 

 

৫.লেবুর রস

 

চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আরেকটি কার্যকারী উপাদান হচ্ছে লেবুর রস।লেবুর রসে থাকা বিভিন্ন ধরনের গুনাগুন চোখের কালো দাগ দূর করতে সাহায্য করে থাকে।

 

যেভাবে ব্যবহার করবেন

 

প্রথমে আপনাকে একটি পাতিলেবু নিতে হবে এবং সেই লেবুটি অর্ধেক করে নিতে হবে। তারপরে সেই অর্ধেক লেবু আপনার চোখের কালো ছোপ পড়া স্থানে ম্যাসাজ করবেন ১০থেকে ১৫ মিনিট।

 

আপনি এভাবে সপ্তাহে চার দিন চোখের নিচে কালো দাগ দূর করার জন্য লেবু ব্যবহার করতে পারেন। দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার সমস্যা দূর হয়ে গিয়েছে। 

 

পরিশেষে,উপরে উল্লেখিত সবকয়টি ঘরোয়া উপায় চোখের কালো দাগ দূর করার জন্য খুব কার্যকারী।এই প্যাকগুলো নিয়মিত ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই দূর করা যাবে চোখের নিচের কালো দাগ।

 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago