Warning: ftp_pwd() expects parameter 1 to be resource, null given in /home/bestirxj/bangla-alo.com/wp-admin/includes/class-wp-filesystem-ftpext.php on line 230

Warning: ftp_pwd() expects parameter 1 to be resource, null given in /home/bestirxj/bangla-alo.com/wp-admin/includes/class-wp-filesystem-ftpext.php on line 230

Warning: ftp_mkdir() expects parameter 1 to be resource, null given in /home/bestirxj/bangla-alo.com/wp-admin/includes/class-wp-filesystem-ftpext.php on line 580

Warning: fopen(/tmp/index-HAIDPV.tmp): failed to open stream: Disk quota exceeded in /home/bestirxj/bangla-alo.com/wp-admin/includes/class-wp-filesystem-ftpext.php on line 190

Warning: unlink(/tmp/index-HAIDPV.tmp): No such file or directory in /home/bestirxj/bangla-alo.com/wp-admin/includes/class-wp-filesystem-ftpext.php on line 193
ট্রাইগ্লিসারাইড কমানোর ব্যায়াম । ট্রাইগ্লিসারাইডের লক্ষন ও প্রতিকার
স্বাস্থ্য-টিপস

ট্রাইগ্লিসারাইড কমানোর ব্যায়াম । ট্রাইগ্লিসারাইডের লক্ষন ও প্রতিকার

স্বাস্থ্যকর, সুষম খাদ্য খাওয়া এবং নিয়মিত ব্যায়াম করা রক্তের সুস্থ ট্রাইগ্লিসারাইডের মাত্রা বজায় রাখার চাবিকাঠি। ট্রাইগ্লিসারাইড কমানোর ব্যায়াম নিয়ম মেনে করার মাধ্যমে এই জটিল রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। এছাড়াও ট্রাইগ্লিসারাইডের লক্ষন ও প্রতিকার সম্পর্কে জেনে নিয়ে আমাদের সকলেরই দায়িত্ববান হতে হবে।

 

ট্রাইগ্লিসারাইড কী?

 

ট্রাইগ্লিসারাইড হলো আপনার রক্তে পাওয়া এক ধরনের চর্বি। আপনি খাওয়ার পরে, আপনার শরীর সেই ক্যালোরি গুলি কে ট্রাইগ্লিসারাইডে রূপান্তরিত করে যা আপনার প্রয়োজন হয় না এবং পরে শক্তি হিসেবে ব্যবহার করার জন্য আপনার চর্বি কোষ গুলিতে সঞ্চয় করে। 

 

আরও সহজ ভাবে বলতে গেলে, ট্রাইগ্লিসারাইড হল এক ধরনের চর্বি। এগুলি আপনার শরীরের সবচেয়ে সাধারণ ধরণের চর্বি। এগুলি খাবার থেকে আসে, বিশেষ করে মাখন, তেল এবং অন্যান্য চর্বি যা আপনি খান। ট্রাইগ্লিসারাইড অতিরিক্ত ক্যালোরি থেকেও আসে। এই ক্যালোরি যা আপনি খান, কিন্তু আপনার শরীরের এখনই প্রয়োজন নেই। আপনার শরীর এই অতিরিক্ত ক্যালোরি গুলিকে ট্রাইগ্লিসারাইডে পরিবর্তন করে এবং ফ্যাট কোষে সঞ্চয় করে।

 

যখন আপনার শরীরের শক্তির প্রয়োজন হয়, তখন এটি ট্রাইগ্লিসারাইড নির্গত করে। আপনার VLDL কোলেস্টেরল কণা আপনার টিস্যুতে ট্রাইগ্লিসারাইড বহন করে। উচ্চ মাত্রার ট্রাইগ্লিসারাইড থাকলে আপনার হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে, যেমন করোনারি ধমনী রোগ। ট্রাইগ্লিসারাইড কমানোর ব্যায়াম রয়েছে অনেক ধরনের, যা এই সকল ঝুঁকি দূর করতে সাহায্য করে। 

ট্রাইগ্লিসারাইডের মাত্রা

 

যদিও ট্রাইগ্লিসারাইডগুলি আপনার শরীরের জন্য একটি গুরুত্বপূর্ণ শক্তি সরবরাহ, আপনার রক্তে অনেক বেশি ট্রাইগ্লিসারাইড থাকা আপনার হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। নীচে প্রাপ্তবয়স্কদের জন্য মিলিগ্রাম প্রতি ডেসিলিটারে ট্রাইগ্লিসারাইডের মাত্রা নির্দেশিকা (mg/ dL)।

 

  • সাধারণ — প্রতি ডেসিলিটারে ১৫০ মিলিগ্রাম এর কম (mg/ dL), বা প্রতি লিটারে ১.৭ মিলিমোলের কম (mmol/ L)

 

  • সীমারেখা উচ্চ — ১৫০ থেকে ১৯৯ mg/ dL (১.৮ থেকে ২.২ mmol/ L)

 

  • উচ্চ — ২০০ থেকে ৪৯৯ mg/ dL (২.৩ থেকে ৫.৬ mmol/ L)

 

  • খুব বেশি — ৫০০ mg/ dL বা তার বেশি (৫.৭ mmol/ L বা তার বেশি)

 

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ২৫. ৯% প্রাপ্তবয়স্কদের রক্তে ট্রাইগ্লিসারাইড বেড়েছে, যেটিকে ১৫০ mg/ dL-এর বেশি ট্রাইগ্লিসারাইডের মাত্রা হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়। স্থূলতা বা অনিয়ন্ত্রিত ডায়াবেটিস থাকা, নিয়মিত অ্যালকোহল পান করা এবং উচ্চ ক্যালোরি যুক্ত ডায়েট অনুসরণ করা সবই রক্তের ট্রাইগ্লিসারাইড এর উচ্চ মাত্রায় অবদান রাখতে পারে।

 

আপনার ডাক্তার সাধারণত একটি কোলেস্টেরল পরীক্ষার অংশ হিসাবে উচ্চ ট্রাইগ্লিসারাইড পরীক্ষা করবেন, যা কখনও কখনও একটি লিপিড প্যানেল বা লিপিড প্রোফাইল বলা হয়। সঠিক ট্রাইগ্লিসারাইড পরিমাপ এর জন্য রক্ত ​​নেওয়ার আগে আপনাকে না খেয়ে থাকতে হবে। 

ট্রাইগ্লিসারাইড কমানোর ব্যায়াম

১. নিয়মিত হাঁটাঃ

 

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে, দ্রুত হাঁটা ট্রাইগ্লিসারাইড কমানোর ব্যায়াম হিসেবে দুর্দান্ত, এবং বেশিরভাগ রোগীরাই এটি করতে পারে। এজন্য আপনার যা দরকার তা হল এক জোড়া ভাল স্নিকার। হাঁটা হল একটি বায়বীয় ব্যায়াম, যা আপনার হৃদয় ও ফুসফুসকে শক্তিশালী করে অক্সিজেনের ব্যবহার উন্নত করে। “সব ব্যায়াম যা শক্তি ব্যয় করে ট্রাইগ্লিসারাইড কমিয়ে দেবে,” ওয়াটসন বলেছেন।

“কারণ বায়বীয় ব্যায়াম সবচেয়ে বেশি শক্তি ব্যয় করে, তারা সাধারণত সবচেয়ে বেশি ট্রাইগ্লিসারাইড কমিয়ে দেয়।” প্রকৃতপক্ষে, দ্রুত হাঁটা ট্রাইগ্লিসারাইড কমাতে দৌড়ানোর মতোই কার্যকর বলে প্রমাণিত হয়েছে, মে ২০১৩ -এ আর্টেরিওস্ক্লেরোসিস, থ্রম্বোসিস এবং ভাস্কুলার বায়োলজির একটি গবেষণা অনুসারে।

২. দৌড়ানোঃ

 

হাঁটার মতোই দৌড়ানো হল অ্যারোবিক ব্যায়াম। ট্রাইগ্লিসারাইড কমানোর ব্যায়াম হিসেবে দৌড়ানো খুবই উপকারী। এটি আপনার হৃদস্পন্দন বাড়িয়ে আপনার ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করে। আপনার দৌড়াদৌড়ি বা যেকোনো ব্যায়াম থেকে সবচেয়ে বেশি সুবিধা পেতে পারেন আপনার হার্টের হার বাড়াতে হবে। “আপনি এটি আপনার বুকে ধাক্কা দিতে চান না, কিন্তু দ্রুত প্রহার করুন,” লেভিন বলেছেন।

 

আপনি আপনার শ্বাস ত্বরান্বিত করতে চান। “আপনি এটি একটু গভীর এবং দ্রুত চান, কিন্তু তাই নয় যে আপনি হাইপারভেন্টিলেটিং করছেন,” লেভিন পরামর্শ দেন। “আপনি ব্যায়াম করার সময় যদি আপনি কথোপকথন চালিয়ে যেতে না পারেন তবে আপনি খুব কঠোর পরিশ্রম করছেন।”

৩. সাইকেল চালানোঃ

 

গবেষণায় দেখা গেছে যে সাইকেল চালানো হল ক্যালোরি বার্ন এবং ট্রাইগ্লিসারাইড কমানোর ব্যায়াম হিসেবে এটি একটি নিরাপদ এবং কার্যকর অ্যারোবিক ব্যায়াম — এবং সাইকেল চালানোর অন্যতম প্রধান সুবিধা হল এটি আপনার সময়সূচীকে ব্যাহত না করেই আপনার দৈনন্দিন রুটিনের অংশ হয়ে উঠতে পারে। প্রকৃতপক্ষে, যদি আপনি পারেন, বিশেষজ্ঞরা আপনার সাইকেল চালানোর পরামর্শ দেন কাজের জন্য বা কাজ চালানোর সময়, গাড়ি চালানো বা পাবলিক ট্রান্সপোর্ট নেওয়ার বিপরীতে।

 

যাইহোক, আপনি যদি রাস্তায় বাইক চালাতে স্বাচ্ছন্দ্য বোধ না করেন, তবে একটি স্থির বাইকে দ্রুত রাইড করাও কৌশলটি করবে। লেভিন ধীরে ধীরে শুরু করার পরামর্শ দেন, সমতল ভূখণ্ডে (অথবা একটি স্থির বাইকে কম ঝোঁকের সেটিংয়ে) ছোট রাইড করে। তারপরে, সপ্তাহে পাঁচ দিন কমপক্ষে ৩০ মিনিটের মাঝারি থেকে তীব্র ব্যায়ামের লক্ষ্য রাখুন, লেভিন বলেছেন। একবার আপনি শর্তযুক্ত হয়ে গেলে, বেশিরভাগ দিনে এটি ৪৫ মিনিট থেকে ৬০ মিনিট পর্যন্ত ধাপ করুন, তিনি পরামর্শ দেন।

৪. সাঁতার কাটাঃ

 

সাঁতার, যা বায়বীয় ব্যায়ামও, আপনার ট্রাইগ্লিসারাইড- হ্রাসকারী ফিটনেস প্রোগ্রামের জন্য একটি ভাল পছন্দ হতে পারে। লেভিন বলেছেন যে জয়েন্টগুলিতে সাঁতার কাটা সহজ এবং আপনার যদি অর্থোপেডিক সমস্যাও থাকে তবে একটি ভাল শারীরিক কার্যকলাপ। ন্যাশনাল হার্ট, লাং এবং ব্লাড ইনস্টিটিউট (এনএইচএলবিআই) অনুসারে, আধা ঘণ্টা সাঁতার কাটাতে প্রায় ২৪০ ক্যালোরি বার্ন হবে।  

 

ডিউক ইউনিভার্সিটি হেলথ সিস্টেমের কার্ডিয়াক ডায়াগনস্টিক ইউনিটের ক্লিনিকাল অপারেশন সুপারভাইজার, এমইড, ব্রায়ান কোয়েন বলেছেন, ওজন রক্ষণাবেক্ষণে সাহায্য করার জন্য আপনি উচ্চ- তীব্রতার ব্যায়াম হিসাবে সাঁতার ব্যবহার করতে পারেন।

সাঁতার কাটা ট্রাইগ্লিসারাইড কমানোর ব্যায়াম হিসেবে দুর্দান্ত, এবং বেশিরভাগ রোগীরাই এটি করতে পারে।

৫. ভার উত্তোলন

 

বায়বীয় কার্যকলাপ ছাড়াও, আপনার ব্যায়াম প্রোগ্রামে শক্তি প্রশিক্ষণও অন্তর্ভুক্ত করা উচিত। শক্তি প্রশিক্ষণ পেশী তৈরি করতে সাহায্য করে — এবং পেশী বিশ্রামে আপনার ক্যালোরি বার্ন বাড়ায়, স্বাস্থ্য, শারীরিক কার্যকলাপ এবং অক্ষমতা সম্পর্কিত জাতীয় কেন্দ্র নোট করে। বিকল্পগুলির মধ্যে ওজন উত্তোলন এবং টোনিং ব্যায়াম অন্তর্ভুক্ত। একটি সমীক্ষায়, যারা শক্তি-প্রশিক্ষিত পুরুষরা উচ্চ-ঘনত্বের লাইপোপ্রোটিন (HDL), “ভাল” ট্রাইগ্লিসারাইড সম্পর্কিত উন্নতি দেখেছেন, তাদের ওজন নির্বিশেষে যারা শক্তি-প্রশিক্ষিত করেননি তাদের তুলনায়। 

 

ফলাফলগুলি অক্টোবর ২০১৩ -এ জার্নাল অফ অ্যাপ্লাইড ফিজিওলজিতে প্রকাশিত হয়েছিল৷ আমেরিকান কলেজ অফ স্পোর্টস মেডিসিন সপ্তাহে অন্তত দুই দিন শক্তি-প্রশিক্ষণ ব্যায়াম করার পরামর্শ দেয়, সমস্ত প্রধান পেশী গোষ্ঠীকে লক্ষ্য করে আট থেকে ১০ টি ব্যায়ামের আট থেকে ১২ টি পুনরাবৃত্তি সহ৷

৬. দৈনন্দিন কার্যক্রম

 

আপনার ট্রাইগ্লিসারাইডএর মাত্রাকে উপকৃত করার জন্য আপনাকে ম্যারাথন বা এমনকি ৫ কি.মি দৌড়াতে হবে না – আপনাকে কেবল আপনার হার্ট পাম্প করতে হবে। ক্লিনিকাল এক্সারসাইজ ফিজিওলজি অ্যাসোসিয়েশনের সভাপতি কোয়েন বলেন, “এটি প্রতিদিন ৩০ মিনিটের হাঁটার জন্য কুকুরকে নিয়ে যাওয়ার মতো সহজ হতে পারে।” এনএইচএলবিআই বলেছে বাগান করা এবং বাড়ির কাজের মতো ক্রিয়াকলাপগুলি শুরু করার ভাল উপায় হতে পারে। 

 

আপনার ট্রাইগ্লিসারাইড কমানোর ব্যায়াম প্রোগ্রাম শুরু করার আগে আপনার ডাক্তারের সাথে কথা বলুন, বিশেষ করে যদি আপনি বসে থাকেন, লেভিন বলেছেন। এবং আপনি যে ব্যায়াম চয়ন করুন না কেন, নিশ্চিত করুন যে এটি আপনি উপভোগ করেন তাই আপনি এটির সাথে লেগে থাকুন। কোয়েন যেমন বলেছেন, “এটি কিছু করা এবং এটি চালিয়ে যাওয়া সম্পর্কে।”

ট্রাইগ্লিসারাইডের লক্ষন

১. প্যানক্রিয়াটাইটিসঃ

খুব বেশি ট্রাইগ্লিসারাইডের একটি সতর্কতা চিহ্ন হল তীব্র প্যানক্রিয়াটাইটিস নামক একটি অবস্থা। লক্ষণগুলির মধ্যে রয়েছে হঠাৎ তীব্র পেটে ব্যথা, বমি বমি ভাব, বমি, জ্বর, দ্রুত হৃদস্পন্দন এবং দ্রুত শ্বাস প্রশ্বাস। অ্যালকোহল প্যানক্রিয়াটাইটিসের আক্রমণকে ট্রিগার করতে পারে এবং আপনার যদি উচ্চ ট্রাইগ্লিসারাইড থাকে তবে অ্যালকোহল তাদের আরও বেশি করে তুলতে পারে।

২. জ্যান্থোমাসঃ

 

ত্বকের নিচে ফ্যাটি জমাকে জ্যান্থোমাস বলে। এগুলি খুব ছোট বা তিন ইঞ্চি বা তার বেশি প্রশস্ত হতে পারে। এগুলি যে কোনও আকৃতির হতে পারে এবং একটি হলুদ বা কমলা রঙ থাকতে পারে। জ্যান্থোমাস খুব উচ্চ কোলেস্টেরল বা ট্রাইগ্লিসারাইডের একটি সতর্কতা চিহ্ন হতে পারে।

 

এগুলি কনুই এবং হাঁটুর মতো জয়েন্টগুলিতে বা হাত, গোড়ালি, পিঠ এবং নিতম্বের উপর সাধারণ। Xanthelasmas হল ফ্যাটি জমা যা আপনার চোখের পাতায় ঘটতে পারে। Xanthomas বিপজ্জনক নয় কিন্তু কুৎসিত হতে পারে। ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমে গেলে তারা চলে যেতে পারে।

৩. অন্যান্য সতর্কতা চিহ্ন

 

এছাড়াও আপনি আপনার লিভার বা প্লীহায় ফোলাভাব এবং ব্যথা পেতে পারেন। খুব বেশি ট্রাইগ্লিসারাইড আপনার হৃদপিণ্ড বা মস্তিষ্কে রক্ত ​​সরবরাহে বাধা সৃষ্টি করতে পারে। আপনার হৃদপিণ্ডে রক্ত ​​সরবরাহ কমে যাওয়ার লক্ষণগুলির মধ্যে বুকে ব্যথা অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনার মস্তিষ্কে রক্তের সরবরাহ কমে গেলে অসাড়তা, মাথা ঘোরা, বিভ্রান্তি, ঝাপসা দৃষ্টি বা গুরুতর মাথাব্যথা হতে পারে।

ট্রাইগ্লিসারাইডের প্রতিকার

১. ডায়েট

স্বাস্থ্যকর, সুষম খাদ্য খাওয়া এবং নিয়মিত ব্যায়াম করা রক্তের সুস্থ ট্রাইগ্লিসারাইডের মাত্রা বজায় রাখার চাবিকাঠি। মানুষ তাদের স্তর নিচে আনতে অবিলম্বে এই ব্যবস্থা গ্রহণ করতে পারেন। ন্যাশনাল হার্ট, লাং এবং ব্লাড ইনস্টিটিউট নোট করে যে ডাক্তাররা ওষুধ দেওয়ার আগে এই পরিবর্তনগুলি করার পরামর্শ দিতে পারেন।

যে সকল খাবার কম খাওয়া উচিতঃ

  • চিনি
  • অ্যালকোহল
  • স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ খাবার
  • ট্রান্স ফ্যাট জাতীয় খাবার

যে সকল খাবারের মাধ্যমে ট্রাইগ্লিসারাইডের প্রতিকার করা যায়ঃ

  • সবজি
  • ফল
  • আস্ত শস্যদানা
  • শিম
  • বাদাম
  • স্বাস্থ্যকর প্রোটিন, যেমন কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার, কম চর্বিযুক্ত হাঁস-মুরগি, মাছ এবং সামুদ্রিক খাবার
  • ননট্রপিকাল উদ্ভিজ্জ তেল

একজন ব্যক্তি তাদের ক্যালোরির চাহিদা এবং খাবারের পছন্দ অনুসারে এই খাদ্যটি সামঞ্জস্য করতে পারেন।

২. ওষুধ

ডাক্তাররা কখনও কখনও উচ্চ মাত্রার ট্রাইগ্লিসারাইড কমানোর জন্য ওষুধের পরামর্শ দিতে পারেন। তারা এটি করতে পারে যদি খাদ্য এবং ব্যায়ামের পরিবর্তনগুলি অকার্যকর প্রমাণিত হয় বা যদি ব্যক্তিটি তাদের ট্রাইগ্লিসারাইডের মাত্রা দ্রুত কমিয়ে দেয়।

এই ক্ষেত্রে, ডাক্তাররা ওষুধগুলি লিখে দিতে পারেন যেমন:

  • প্রেসক্রিপশন-শক্তি মাছের তেল
  • স্ট্যাটিন
  • ফাইব্রেট

এই ওষুধগুলির প্রতিটির নিজস্ব প্রভাব রয়েছে এবং অন্যান্য ওষুধের সাথে যোগাযোগ করতে পারে। একজন ব্যক্তির উচিত ডাক্তারকে তাদের গ্রহণ করা অন্য কোন ওষুধ সম্পর্কে সচেতন করা যাতে ডাক্তার একটি চিকিত্সা পরিকল্পনা তৈরি করতে পারেন যা ওষুধের মিথস্ক্রিয়া এড়াতে পারে।

৩. ব্যায়াম

ব্যায়াম সামগ্রিক স্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটি মানুষের জন্য অতিরিক্ত ক্যালোরি পোড়ানোর এবং তাদের হার্ট এবং অন্যান্য পেশীর কাজ করার একটি চমৎকার উপায়। আমেরিকানদের জন্য শারীরিক কার্যকলাপ নির্দেশিকা সুপারিশ করে যে প্রাপ্তবয়স্করা প্রতি সপ্তাহে ন্যূনতম ১৫০ থেকে ৩০০ মিনিট মাঝারি তীব্রতার ট্রাইগ্লিসারাইড কমানোর ব্যায়াম এর জন্য লক্ষ্য রাখা উচিত।

শেষ কথা

 

আশা করি আজকের আর্টিকেল পড়ার পর ট্রাইগ্লিসারাইড কমানোর ব্যায়াম এবং তার পাশাপাশি ট্রাইগ্লিসারাইডের লক্ষন ও প্রতিকার ইত্যাদি সকল তথ্য জানতে পেরেছেন। যদি ট্রাইগ্লিসারাইড এর মাত্রা খুব বেশি হয় তাহলে ডাক্তার এর সাথে যত তাড়াতাড়ি সম্ভব যোগাযোগ করবেন।

 

Bangla Alo

Recent Posts

মানসিক সুস্থতার সাথে খাবারের কোনো যোগসূত্র আছে কি?

শরীর ভালো তো মন ভালো” ছোটবেলা থেকে আমরা এই কথায় অভ্যস্ত হলেও ঠিকঠাকভাবে মানতে নারাজ। মানসিক সুস্থতা ও শারীরিক স্বাস্থ্য…

1 week ago

Jodi Bare Bare Eki Sure Prem Tomay Kadai Lyrics | যদি বারে বারে একই সুরে প্রেম তোমায় কাঁদায় লিরিক্স

লাললালালালালালালালালালালালালালালালালালালালা যদি বারে বারে একই সুরে প্রেম তোমায় কাঁদায়তবে প্রেমিকা কোথায় আর প্রেমই বা কোথায়?যদি দিশেহারা ইশারাতে প্রেমই ডেকে যায়তবে…

2 weeks ago

কাতার সাজছে বাংলাদেশি গাছে

ফুটবল বিশ্বকাপকে কেন্দ্র করে পুরো দেশে সবুজায়নের পদক্ষেপ নিয়েছে কাতার সরকার। বাংলাদেশি নার্সারি ব্যবসায়ীরাও অংশ নিচ্ছে সবুজায়ন প্রকল্পে। কাতারে ফুটবল…

2 weeks ago

কুয়াশা ও বন্যার পানির বিষয়ে সতর্ক করবে গুগল ম্যাপস

এআইয়ের সাহায্যে সরু রাস্তার নির্দেশনাও দেখতে পারবেন চালকরা কোনো নির্দিষ্ট স্থানে কুয়াশা ও বন্যার পানি রয়েছে কি-না, তা গুগল ম্যাপসের…

2 weeks ago

হঠাৎ রেগে যাচ্ছেন, কী ভাবে মেজাজ ঠান্ডা রাখবেন

রাগের কারণে আপনার কর্মজীবনেও প্রভাব পড়ে একটুতেই রেগে যান? রাগের মাথায় প্রিয়জনকে কটূ কথা বলে আফসোস করতে হয়? এবার একটু…

2 weeks ago

বাংলাদেশ সম্পর্কে ভারতের যে ১০টি বিষয় জানা প্রয়োজন

সম্পর্ক হতে হবে পারস্পরিক শ্রদ্ধা এবং দুদেশের জনগণের সম্মতির ভিত্তিতে ১. ইসলামপন্থি কিংবা জঙ্গিরা নয় সম্প্রতি যে আন্দোলনের মুখে শেখ…

2 weeks ago

This website uses cookies.