শিক্ষা ও সাহিত্য

প্রযুক্তি কীভাবে শিক্ষাকে বদলে দিয়েছে | শিক্ষা | বাংলা আলো

আগের যুগের শিক্ষা ও বর্তমান যুগের শিক্ষার মধ্যে পার্থক্য খুব করে লক্ষনীয়। সময়ের সাথে বদলাচ্ছে সবই তার সাথে শিক্ষাও..

এটা বিস্ময়কর যে তথ্য প্রযুক্তি গত 20 বছরে শিক্ষাকে অনেক বদলে দিয়েছে। 1998 সালে ইন্টারনেট ব্যাপকভাবে গৃহীত হয়েছিল। এবং ধরনা করা হয় এই অনলাইন শিক্ষার চালক হিসেবে এর সম্ভাবনা এখনো উপলব্ধি করা যায়নি।

আজকের বিশ্ববিদ্যালয় এবং কলেজ এ সম্পূর্ণরূপে অনলাইন প্রোগ্রাম সমৃদ্ধ হওয়ার সাথে। যাইহোক চলুন গত দুই দশক কীভাবে শিক্ষাকে আগের চেয়ে বেশি অ্যাক্সেসযোগ্য এবং কার্যকর করে তুলেছে তার উপর আলোকপাত করি।

অনলাইন শিক্ষা এর উদ্ভব

ছাত্রদের কাছে পাঠানো হতো ১s০-এর দশকের শেষের দিকে প্রথম অনলাইন শিক্ষা কোর্সগুলি ডিস্ক হিসাবে এবং এই চিঠিপত্রের মতো যা মেইলের মাধ্যমে পাঠানো হতো।

এটি একটি খুব সীমিত ইউটিলিটি ছিল এমনকি সেই সময় কোর্স গ্রহণকারী ছাত্রদের সামান্য সহায়তা প্রদান করতে। যাইহোক, এটিকে বলতে পারেন তাদের শিক্ষা এগিয়ে নেওয়ার একমাত্র বিকল্প ছিল।

কারণ অনেক শিক্ষার্থীর জন্য যেমন ছোট বাচ্চাদের পিতা -মাতা বা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অনেক শিক্ষায় এগিয়ে যেতে কাজ করেছিল।

২০০০ -এর দশকের ব্ল্যাকবোর্ডের মতো অ্যাপ্লিকেশনগুলি কলেজ ক্যাম্পাসে স্ট্যান্ডার্ড হয়ে ওঠে এবং সেই সাথে এটি প্রথম দিকে ইন্টারনেটের গতি উন্নত লাভ করে।

ধারনা করা হয় এটি সম্পূর্ণরূপে অনলাইনে শেখার বিকল্পটি পরিমাপযোগ্যভাবে উন্নত করে। যেমন এখনকার সময়ে অনলাইন শিক্ষার্থীরা ক্যাম্পাসে ক্লাস গ্রহণকারী যেকোনো শিক্ষার্থীর সমান শিক্ষার মান উপভোগ করতে সক্ষম হত।

অনলাইন শিক্ষাগত অভিজ্ঞতা

আপনি হয়ত আগে কখনো অনলাইন কোর্স না করার অভিজ্ঞতা থাকতেই পারে। সেক্ষেত্রে আপনি হয়তো ভাবতে পারেন যে ছাত্ররা ক্যাম্পাসে যারা উপস্থিত হয় তাদের মত কিভাবে শিখবে।

এটি সবই শুরু হয় ই-লার্নিং রিসোর্স যেমন অনলাইন পাঠ্যক্রম,লাইভ টেলিকনফারেন্স এবং প্রাক-রেকর্ড করা বক্তৃতা নির্দেশিত আলোচনার মাধ্যমে।

কোর্সের জন্য পড়ার উপকরণগুলি প্রায়শই ইন্টারেক্টিভ এবং ডিজিটালাইজড সফটওয়্যার হিসাবে উপস্থাপন করা করা হয়। এবং পরবর্তীতে এটি যা শিক্ষার্থীদের কোর্সের প্রযুক্তিগত দিকগুলিতে প্রশিক্ষণ দিতে সক্ষম হয়।

আরো পড়ুন : ফ্রি ইন্টারনেট চালানোর উপায়

আপনি যে কোর্সে নিচ্ছেন তার জন্য কাস্টমাইজ করেছি ক্যানভাস লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম। এমনকি এটি সমস্ত কোর্সওয়ার্ককে একত্রিত করার একটি উপায় হয়ে উঠেছে।

অধ্যাপকদের সঙ্গে দূরবর্তী পরামর্শ ছাত্রদের যে কোন অতিরিক্ত সহায়তা দেয় যা তাদের প্রয়োজন এবং সমস্ত পরীক্ষা সাধারণত আপনার নিজের স্থানীয় লাইব্রেরিতে এবং বাড়িতে আরাম করে নেওয়া যেতে পারে।

যাইহোক এটি এই সমস্তগুলি অনলাইন ফোরামের মাধ্যমে অন্যান্য শিক্ষার্থীদের সাথে সহযোগিতা করার ক্ষমতার সাথে মিলিত হতে পারে।

তাই একটি অনলাইন শিক্ষাগত অভিজ্ঞতা এমন একটি শিক্ষার মান প্রদান করতে পারে খুব সহজে। এমনকি এটি ক্যাম্পাসে কোর্সওয়ার্ক থেকে আলাদা মনে হবেই না।

অনলাইন শিক্ষা পাওয়ার সুবিধা

অনলাইনে শেখার অনেক সুবিধা পেতে পারেন যেমন আপনি অনলাইন বা ব্যক্তিগত ডিগ্রী প্রোগ্রামের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার সময় বিবেচনা করতে পারেননি।

একটি সুস্পষ্ট উপকারিতা হল যে আপনি যদি ক্যাম্পাস থেকে অনেক দূরে আপনার বাসস্থান। অথবা হতে পরে স্থান-আবদ্ধ অবস্থায় থাকেন তবে আপনি দূরত্ব সত্ত্বেও আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ে উপস্থিত থেকে সময় মত ক্লাস এ অংশ গ্রহণ করতে পারেন।

তাই এটিও সুবিধাজনক হয় আপনি একটি পূর্ণকালীন চাকরি করেন। শুধুমাত্র ক্লাসের সময় নির্ধারিত না হলে আপনার স্কুলের কাজে যোগ দিতে পারেন (বিষয়টি মজাদার নয়?)।

সবচেয়ে বেশি উপকার এই অনলাইন কলকাস প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য। কারণ তারা আমাদের মত পায়ে হেঁটে ক্লাস এ অংশ গ্রহন করতে পারে না।

এমন কি যদিও কয়েক জন যেতে পারে তবে তাদের অনেক টা কষ্ট করেই সেখানে উপস্থিত হতে।

যাইহোক এই অসুধিবা নির্মাতা অনলাইন ক্লাস কাজ করছে ব্যাপক ভাবে। তাই অনলাইনে শেখার বাসস্থানের আরও সরাসরি পদ্ধতি প্রদান করে আপনাকে যে চ্যালেঞ্জগুলি আপনাকে পিছনে ফেলেছে তা কাটিয়ে উঠতে সাহায্য করবে।

আপনি যদি একজন স্ব-স্টার্টার হয়ে থাকবেন সেক্ষেত্রে ড্রাইভ এবং একা কাজ করাতে পারেন অর্থাৎ আপনি অনলাইন শিক্ষার পরিবেশে উন্নতি করতে পারেন।

অনলাইন লার্নিং চাকরির বাজারে নতুন সুযোগ খুলে দেয়

কম্পিউটারের সাথে কার্যকরভাবে কাজ করার ক্ষমতা আজকের চাকরির বাজারে কার্যত বাধ্যতামূলক হয়ে উঠছে।

কর্মপ্রবাহ পরিচালনা করতে এবং কর্মীদের একই পৃষ্ঠায় রাখার জন্য আরও বেশি নিয়োগকর্তা স্ল্যাকের মতো অ্যাপ্লিকেশনের উপর নির্ভর করছেন।

একটি অনলাইন কোর্স নেভিগেট করার ক্ষমতা আপনাকে আধুনিক কর্মক্ষেত্রের এই বাস্তবতাগুলির একটি প্রধান সূচনা দেবে।

এছাড়াও বর্তমানে সময়ে লক্ষ্য করা গেছে যে দূরবর্তী কাজ এবং অনলাইন প্রকল্পগুলি আরও সাধারণ হয়ে উঠছে।

তবে এই বিভিন্ন রাজ্যে এবং শহ থাকলেও স্টেকহোল্ডাররা একসাথে কাজ করে অর্থাৎ এই অনলাইনে শিক্ষা আপনাকে আপনার প্রথম চাকরি পেলে মাটিতে চলার দক্ষতা প্রদান করবে।

কার্যত সকল কর্মীদের তাদের জীবনবৃত্তান্তের প্রয়োজন যাকে “কম্পিউটার সাক্ষরতা” বলা হত এখন তা এমন একটি দক্ষতা বলে।

যাইহোক এমন কিছু ক্ষেত্রে, এই ধরনের দক্ষতা একটি প্রদত্ত হিসাবে নেওয়া হলে এটি ভবিষ্যত এখানে এবং এটি অনলাইনে পেতে পারেন।

(আসলে তাদের ক্লাস মিস হয়ে গেলে পরবর্তী সময়ে যেকোনো জায়গা হতেই দেখেতে পারেন)।

অনলাইন প্রোগ্রামে আপনি কি শিখতে পারেন?

কিছু কিছু সময় লক্ষ্যকে করা যায় অনলাইন প্রোগ্রামগুলি অনেক ক্যারিয়ার ক্ষেত্রে কিছু বিস্ময়কর সুযোগ প্রদান করতে। এবং এটিতে আপনি হয়তো ভাবতে পারেন ক্যাম্পাসে প্রশিক্ষণের প্রয়োজন হবে।

ক্লাউড কম্পিউটিং, সাইবার সিকিউরিটি, ওয়েব ডিজাইন এবং সফটওয়্যার ডেভেলপমেন্টে লাভজনক তথ্য প্রযুক্তির চাকরি অনলাইন ব্যাচেলর বা মাস্টার্স ডিগ্রির জন্য প্রস্তুত করা।

আসলে এখানে উচ্চতর প্রযুক্তিগত শাখা যেমন মেকাট্রনিক্স, ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং টেকনোলজি আপনার ক্যারিয়ারের গতিপথকে আরও উন্নত করার জন্য সাহায্য করে।

প্রকৃতপক্ষে, অনলাইন তালিকাভুক্তি অনেক বিশ্ববিদ্যালয়কে অধ্যয়নের কোর্সগুলি বজায় রাখার এবং সম্প্রসারণের অনুমতি দিয়েছে যা কম তালিকাভুক্তির কারণে বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকিতে থাকতে পারে।

আপনি আশা করতে পারেন যে এই কোর্সগুলির পরিমাণ আগামী ২০ বছরে বৃদ্ধি পাবে এবং সমৃদ্ধ হবে।

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

3 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago