ব্যবসা বাণিজ্য

ব্যবসা প্রতিষ্ঠানের সফলতা অর্জনের জন্য যে সকল কাজ, কৌশল, পদ্ধতি গুরুত্বপূর্ণ

দ্রুত ধনী হওয়ার পাশাপাশি সৎ উপায়ে আয় রোজগার করার জন্য ব্যবসা অন্যতম আইডিয়া। তবে ব্যবসা প্রতিষ্ঠান এর সফলতার জন্য প্রয়োজন সচ্ছ গাইডলাইন যার সম্পর্কে এই আর্টিকেলটি।

কমবেশি প্রায় সবাই ব্যবসা নামক বিষয়টির সাথে আমরা পরিচিত। ব্যবসা হলো ধনী হওয়ার সহজ উপায়। তবে সেটার জন্য সঠিক পদক্ষেপের সাথে আগানো জরুরি।

 

অনেকেরই শখ থাকে ব্যবসা করার। ফলে হুট করে ব্যবসা তে নেমে যায় – যা মোটেও উচিত নয়। সফল ব্যবসায়ী হওয়ার জন্য দরকার পর্যাপ্ত অভিজ্ঞতা এবং শৃঙ্খলা।

 

যে স্থানকে কেন্দ্র করে ব্যবসা এর যাবতীয় কাজ পরিচালিত হয়, তাকে ব্যবসা প্রতিষ্ঠান বলে। একটি ব্যবসা প্রতিষ্ঠানে ব্যাপক বিষয় জড়িত থাকে।

সে বিষয়গুলি সঠিকভাবে অনুধাবন করে বাস্তবে সঠিক পদ্ধতি তে প্রয়োগ করা – ব্যবসায়ে  সফলতা অর্জন এর জন্য খুবই জরুরি।

 

আমাদের আজকের জানার বিষয় হলো – ব্যবসা প্রতিষ্ঠানের সফলতা অর্জনের জন্য যে সকল কাজ, কৌশল, পদ্ধতি গুরুত্বপূর্ণ এই সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে। তো চলুন ধাপে ধাপে সেগুলো জেনে নেয়া যাকঃ

 

ব্যবসা প্রতিষ্ঠান মানুষ কেন করে থাকে?

 

সবার আগে আপনার জন্য এটা জানা দরকার যে, ব্যবসা প্রতিষ্ঠান মানুষ কেন করে? কেননা, এই প্রশ্নের সাথে জড়িয়ে আছে স্পষ্ট কিছু ধারণা। সেটা আসলে কিরকম?

 

মানুষ মূলত অর্থ আয়ের জন্য ব্যবসা প্রতিষ্ঠান করে থাকে। অনেকে শখের জন্যও করতে পারে, সেটা অস্বাভাবিক নয়। তবে অর্থ আয়ের উদ্দেশ্যটা এখানে প্রধান ধরে নিতে হবে।

 

মানুষ চায় তার ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য মানুষ অর্থের বিনিময়ে গ্রহণ করুক। এজন্য টার্গেট করা হয় মানুষের চাহিদাকে, যে সে কি বিষয়ে অভাব বোধ করছে।

Related : রেস্টুরেন্ট ব্যবসার আইডিয়া

মানুষের চাহিদার এ বিষয়টি কে গুরুত্ব দিয়ে অর্থনৈতিক লাভের উদ্দেশ্যে যে প্রতিষ্ঠান করা হয়, তাই হলো ব্যবসা প্রতিষ্ঠান।

 

এখানে আমাদের জন্য দৃশ্যমান বিষয় যে শুধু কোনো একটা পণ্য নিয়ে ব্যবসা প্রতিষ্ঠান দিয়ে ফেলা; তা নয়!

 

বরং মানুষের চাহিদা কি বিষয়ে, সেটা বিবেচনা করাও গুরুত্বপূর্ণ। সুতরাং, এটাই বুঝা যাচ্ছে যে, মানুষের চাহিদাকে পূর্ণ করার মাধ্যমে অর্থের মুনাফা প্রাপ্তির উদ্দেশ্যেই মানুষ ব্যবসা প্রতিষ্ঠান করে থাকে।

 

ব্যবসা প্রতিষ্ঠান এর কাজ কি?

 

একটি ব্যবসা তে সফল হওয়ার জন্য নানাবিধ কাজ করতে হয়। বিভিন্ন কাজের সমন্বয়ে সফলতা লাভ করে একটি ব্যবসা। একটি ব্যবসা প্রতিষ্ঠান দাঁড় করানোর জন্য নিরলস ভাবে কাজ করতে হয়।

 

সে কাজগুলো বিভিন্ন ধরনের। যেমনঃ ব্যবসার কাঁচামাল সংগ্রহ করার কাজ, শ্রমিকদের পরিচালনা করার কাজ, হিসাবরক্ষণ এর কাজ ইত্যাদি এ জাতীয়  আরও অনেক কাজ।

 

ব্যবসা প্রতিষ্ঠান যখন নতুন দেয়া হয়; তখনকার সময়ের কাজ বেশি গুরুত্বপূর্ণ। কেননা, তখন নতুন হওয়ার দরুন কাজগুলো করা ও ধরে রাখা অনেকটাই কঠিন ব্যাপার হয়ে থাকে।

 

বন্ধুবান্ধব, মোবাইল এবং অন্যান্য বিভিন্নভাবে অপ্রয়োজনীয় সময় খরচ থেকে দূরে থেকে সে সময়গুলো ব্যবসা প্রতিষ্ঠানে লাগানো অতীব জরুরি।

 

একটি সফল ব্যবসা প্রতিষ্ঠান বিশ্লেষণ করলে তাতে সময় কাজে লাগানোর বিষয়টা স্পষ্ট লক্ষ্য করা যায়।

 

ব্যবসা প্রতিষ্ঠান এর জন্য কিছু দারুণ কৌশল

 

কিছু গুরুত্বপূর্ণ বিষয় এবং সংশ্লিষ্ট কৌশল রয়েছে, যেগুলো অবহেলা করা মোটেও উচিত নয়।

যা অবহেলা করলে গুটিয়ে ভেঙে পড়তে পড়তে পারে আপনার ব্যবসার কাঠামো। এই কৌশলগুলো প্রত্যেক ব্যবসায়ীর জন্য জানা গুরুত্বপূর্ণ।

 

সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য কিছু কৌশল নিম্নে দেয়া হলোঃ

 

আয় এবং ব্যয় সমন্বয়

ব্যবসায় সফলতার জন্য আয়-ব্যয়ের সমন্বয় করা গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনার সমস্ত যতোটুকু আছেন ততটুকুই ব্যয় করা উচিত। আপনার ব্যবসায় এর প্রতিটা লেনদেনেরই হিসাব যত্নসহকারে সংরক্ষণ করা উচিত।

 

এক দফাতেই অধিক পরিমাণে বিনিয়োগ করা অনুচিত। ধীরে ধীরে ব্যয় করলে ঝুঁকির পরিমাণ কমে যায়। আপনি যতটা কাঁদায় করলেন সেটা কতটুকু আয় করল সেই হিসাব পুঙ্খানুপুঙ্খভাবে রাখা জরুরি।

 

যতটুকু আয় হচ্ছে সেটা থেকে সঞ্চয় করে পরিমিত পরিমাণে ব্যয় করাটাই বুদ্ধিমানের কাজ। মোটকথা আয় এবং ব্যয়ের মাঝে সমন্বয় করতে হবে আপনাকে। ব্যবসায় সফল হওয়ার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ টেকনিক।

 

বর্তমানে প্লে স্টোরে টালিখাতা নামে একটি অ্যাপ পাওয়া যাচ্ছে যেটা দিয়ে সহজেই ব্যবসায়ীর যাবতীয় হিসাব রাখা যায় আপনিও এই অ্যাপটি ব্যবহার করে সহজে আয়-ব্যয়ের হিসাব রাখতে পারেন।

 

সিদ্ধান্ত গ্রহণে ধীরস্থিরতা অবলম্বন

সফল ব্যবসায়ী হতে চাইলে তাড়াহুড়া করা বাদ দিতে হবে আপনাকে। ব্যবসা করার সময় বিভিন্ন সমস্যা হতে পারে।

 

এই সমস্যাগুলো ধৈর্য সহকারে চিহ্নিত করতে হবে আপনাকে। এরপর ধৈর্যের সাথে সেগুলোর সমাধানের পথে এগোতে হবে।

 

রাগের মাথায় এবং সময় স্বল্পতার দরুন এই দুই কারণে সাধারণত মানুষ দ্রুত সিদ্ধান্ত নিয়ে থাকে। আপনি যদি ব্যবসা সফল হতে চান তাহলে এরকম করা থেকে বিরত থাকবেন ধীরেসুস্থে ভেবে চিন্তে তারপর সিদ্ধান্ত নিবেন।

 

রেগুলার মনিটরিং করা

আপনার ব্যবসা প্রতিষ্ঠানের যাবতীয় কাজ মনিটরিং করুন এবং তদারকি করুন। ব্যবসা প্রতিষ্ঠান মেশিন এবং জাতীয় জিনিস গুলো সব ঠিক আছে কিনা শ্রমিকরা ঠিকমতো ডিউটি করছেন কিনা কেউ কাজে ফাঁকি দিচ্ছে কিনা টাকার হিসেব গুলো ঠিক আছে কিনা সবকিছুই নিয়মিত খেয়াল রাখুন।

 

যারা ব্যবসা প্রতিষ্ঠান দ্বারা সফলতা লাভ করেছেন তাদের একটি গুণ হলো তারা ব্যবসাপ্রতিষ্ঠান সংক্রান্ত যাবতীয় কাজ নিয়মিত মনিটরিং করতেন। রেগুলার মনিটরিং করার জন্য আপনার ব্যবসা প্রতিষ্ঠান সিসি ক্যামেরা এবং কম্পিউটার ব্যবহার করতে পারেন।

 

ব্যবসা প্রতিষ্ঠান এর সেপারেশন নীতি

আপনার ব্যবসা প্রতিষ্ঠান হল আপনার ভিন্ন একটি প্ল্যাটফর্ম। এটাকে কখনোই আপনার ব্যক্তিগত জীবনের সাথে গুলিয়ে ফেলা যাবে না।

 

যেমন বলতে গেলে আপনার সাথে খরচের সাথে ব্যবসায়িক খরচ মিলিয়ে ফেলা। কখনো এমনটা করা যাবে না বরং সংসার খরচ আলাদা এবং ব্যবসায়িক হিসাব সম্পূর্ণ আলাদা রাখুন।

 

ব্যবসায় প্রতিষ্ঠানের জন্য পৃথক নীতি অবলম্বন করুন। সফলতার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ কৌশল।

 

দৃঢ়ভাবে কাজ করা

নতুন ব্যবসা যারা দেয় তাদের সাধারণত কাজের প্রেসার তুলনামূলক একটু বেশি থাকে। এজন্য ব্যবসাপ্রতিষ্ঠান দ্বারা সফলতা অর্জনের জন্য প্রথমে আপনাকে পরিশ্রম করতে হবে।

 

আপনি ঢিলেমি করতে পারবেন না বরং আপনাকে দৃঢ় ভাবে কাজ করতে হবে। হতাশামুক্ত হয়ে দৃঢ় মনোবল নিয়ে কাজগুলো করে যেতে হবে। তাহলেই ব্যবসা তে সফল হতে পারবেন ইনশাআল্লাহ্।

 

ব্যবসা প্রতিষ্ঠান এর পর্যাপ্ত গোপণীয়তা রাখা

আপনার ব্যবসায় প্রতিষ্ঠান বিভিন্ন তথ্য যত্নসহকারে সংরক্ষণ করুন। জনে জনে ধরে ধরে সেগুলো প্রচার করে বেড়ানো যাবে না।

 

কারা কারা আপনার ব্যবসায় প্রতিষ্ঠান ক্রেতা, আপনার ব্যবসায়ের ট্রেড লাইসেন্স এবং অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্টস, কার নিকট থেকে কাঁচামাল সংগ্রহ করেন – এজাতীয় প্রভৃতি তথ্য গোপন রাখুন।

 

বিশেষ প্রয়োজন ব্যতীত এসব তথ্য মানুষকে বলে বেড়ানোর ব্যবসার জন্য ক্ষতিকর হয়ে যান এ সময়। অনেকের দ্বারা শত্রুতার আশঙ্কা থাকে। তাই গোপনীয়তা বজায় রাখুন। বিশেষ প্রয়োজন ব্যতীত কাউকে এসব বলা থেকে বিরত থাকুন।

 

ক্রেতা ধরে রাখা

একটি ব্যবসায় প্রতিষ্ঠান সফলতার জন্য ক্রেতার ধরে রাখার বিষয়টি অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয়।

 

ব্যবসা করার প্রারম্ভ নতুন যারা আপনার কাছ থেকে পণ্য ক্রয় করেছিলেন তাদের সাথে সুসম্পর্ক বজায় রাখুন যেন পুনরায় অর্ডার পাওয়ার সম্ভাবনা থাকে।

 

এজন্য মানসম্পন্ন পণ্য সাপ্লাই করা জরুরি। পুরনো ক্রেতাদের সাথে সুসম্পর্ক বজায় রাখুন এবং নতুন নতুন বাজার ও ক্রেতা অনুসন্ধান করুন; যেন আপনার ব্যবসায়িক পণ্য বাজারজাত করে; সহজে আয় করতে পারেন।

 

ক্রেতার পরিমাণ যত বেশি হয় ততই সাধারণত ব্যবসায় মুনাফা বৃদ্ধি পায়। তাই ক্রেতা ধরে রাখুন এবং নতুন নতুন ক্রেতা সংগ্রহ করার চেষ্টায় অব্যাহত থাকুন।

 

অফলাইনের পাশাপাশি অনলাইনেও বিচরণ

বর্তমানে মানুষ ইন্টারনেটে বেশি বিচরণ করছে। ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম এ জাতীয় বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে তারা ব্যাপকভাবে যুক্ত আছে।

 

মানুষের মনোযোগ এর অন্যতম একটি পয়েন্ট হচ্ছে এই ইন্টারনেট। অফলাইনে ব্যবসা করার পাশাপাশি আপনাকে অনলাইনে ব্যবসা করার প্রতি গুরুত্বারোপ করতে হবে।

 

অনলাইনে আপনার ব্যবসায় প্রতিষ্ঠান সম্পর্কে ব্যাপক প্রচারণা চালাতে হবে হবে। এর ফলে আপনি নতুন নতুন ক্রেতা পাবেন আপনার ব্যবসা প্রতিষ্ঠান পরিচিতি আরো বেড়ে যাবে এবং অনেক লাভবান হতে পারবেন ইনশাআল্লাহ্।

 

ব্যবসা প্রতিষ্ঠানে সফলতা পেতে যা করবেন

 

ব্যবসা প্রতিষ্ঠানে সফলতা পেতে হলে আপনাকে কিছু পদক্ষেপ নিতে হবে এবং কিছু নিয়ম ফলো করতে হবে। সুশৃঙ্খলতার সাথে সে নিয়মগুলো মেনে চলতে পারলে সফলতার পথ সুগম হয়ে যাবে ইনশা আল্লাহ্।

 

সফলতার জন্য যে নিয়মগুলো ফলো করবেন, সেগুলো নিচে দেয়া হলঃ

 

ট্রেড লাইসেন্স

আপনার ব্যবসা কে স্থায়ী করার লক্ষ্যে লাইসেন্স করে একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই আপনার ব্যবসা প্রতিষ্ঠান জন্য ট্রেড লাইসেন্স করুন। অনেকে ট্রেড লাইসেন্স করাকে অনেক ঝামেলার বিষয় মনে করে।

 

কিন্তু এটা খুব বেশি ঝামেলার কাজ নয়। আপনি যে আপনার ব্যবসার ট্রেড লাইসেন্স করে ফেলুন। নিজেও শিখতে পারবেন এবং অন্যকেও শিখাতে পারবেন ইনশাআল্লাহ্।

 

পণ্যের গুনগতমান

আপনার ব্যবসায় প্রতিষ্ঠান পণ্যগুলো যেন গুনগত মানসম্মত হয় সেদিকে গুরুত্ব সহকারে লক্ষ্য রাখুন। কেননা কোন ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য যদি খারাপ মনে হয় তাহলে মানুষ সেটা নেতিবাচকভাবে নেয়।

 

ফলে এতে ব্যবসায়ীক ইমেজ নষ্ট হয়। এজন্য মানসম্মত ভালো পণ্য নিয়ে ব্যবসা করুন এবং সে পণ্যগুলো ন্যায্য মুনাফায় বিক্রয় করুন। তাহলে আপনার ব্যবসা প্রসিদ্ধ হবে এবং আপনি দ্রুতই লাভবান হতে পারবেন ইনশাআল্লাহ্।

 

ধৈর্য্যশীলতা

ব্যবসা করার সময় বিভিন্ন বাধা-বিপত্তি আসতে পারে। কোন বিপদ হলে বা সমস্যার সম্মুখীন হলে হতাশ হওয়া যাবে না এবং হাল ছেড়ে দেয়া যাবে না।

 

বড় আপনাকে ধৈর্য এবং ধীরস্থিরতার সাথে সেগুলো সমাধানের চেষ্টা করতে হবে। তাড়াহুড়া করে সিদ্ধান্ত নেয়ার ফলে ব্যবসায়ীর বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে। তাই সফলতার জন্য ধৈর্য্য অবলম্বন করুন।

 

বিশ্বস্ততা

ব্যবসায় সব সময় বিশ্বস্ত থাকুন মানুষের কাছে। লেনদেনে সব সময় স্বচ্ছতার নীতি অবলম্বন করুন। বিশ্বস্ততা একটি মূল্যবান জিনিস

 

ক্রেতারা কখনো জেনেশুনে প্রতারকদের সাথে লেনদেন করে না। তারা এক্ষেত্রে বিশ্বস্ত ব্যবসায়ীদের ফার্স্ট প্রায়োরিটি দিয়ে থাকে।

 

আপনি যদি ক্রেতাদের কাছে বিশ্বস্ত বলে প্রমাণিত হন তাহলে ক্রেতারা বারবার আপনার কাছে পণ্য অর্ডার করবে এবং এর ফলে আপনি বিপুল পরিমাণে ব্যবসায় মুনাফা পাবেন ইনশাআল্লাহ্।

 

আপডেট থাকা

ব্যবসায় সফলতা অর্জনের জন্য আপডেট থাকা জরুরি। ব্যবসায় পণ্যে কি কোন নতুনত্ব এসেছে কিনা বা নতুন কোনো কিছু সংশোধন হয়েছে কিনা এসব কিছু খেয়াল রাখুন।

 

ধরুন আপনার ব্যবসা প্রতিষ্ঠানে আপনি পোশাক উৎপাদন করেন। সম্প্রতি পোশাকে নতুন ডিজাইন এসেছে এবং নতুন ধরনের পোশাক এসেছে।

 

এক্ষেত্রে পুরনো টাইপের পোশাকগুলো দ্বারা ভালোবাসা হল এমন কোনো সম্ভাবনা নেই। তাহলে আপনাকে নতুন আসা পোশাকগুলোর দিকে নজর দিতে হবে।

 

এভাবেই আপনাকে সব সময় চারপাশের পরিস্থিতি এবং ব্যবসার পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর রাখতে হবে। বুদ্ধিমত্তা এবং মেধা খাটিয়ে ব্যবসা পরিচালনা করা সফল ব্যবসায়ীর গুরুত্বপূর্ণ একটি দিক।

ইতিকথা

কয়েক ফোঁটা জল মিলে যেমন অনেক পানির সমাহার হয়, তদ্রুপ অনেক কিছুর সমন্বয়ে প্রতিষ্ঠিত হয় একটি সফল ব্যবসা প্রতিষ্ঠান। এই বিভিন্ন বিষয় কে সঠিকভাবে পরিচালনা করতে হয়।

 

ব্যবসা প্রতিষ্ঠানের জন্য পর্যাপ্ত অর্থের যোগান, শ্রমিক পরিচালনা, কাঁচামাল এর ব্যবস্থা করা, মানুষের নিকট মানসম্মত পণ্য পৌছানো সহ অনেক কিছু জড়িয়ে থাকে এতে।

 

কোনো একটি জায়গায় গাফলতি দেখা গেলে প্রতিষ্ঠানে নেমে আসতে পারে বিপর্যয়, যা আর্থিক ক্ষতির কারণ। অতএব, ব্যবসায় সফলতা অর্জন করতে হলে আপনাকে নানাবিধ বিষয় সঠিক পদ্ধতি অনুসরন করে পরিচালনা করতে হবে।

 

পাশাপাশি মনিটরিং করতে হবে, অভিজ্ঞতা কাজে লাগাতে হবে এবং সমস্যা দেখা দিলে দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করতে হবে। ইনশা আল্লাহ্ তবেই পেয়ে যাবেন কাঙ্খিত সফলতা।

Bangla Alo

Recent Posts

ইস্তিহাযা অবস্থায় রোজা || রমজানে নারীদের রোজার বিধান

ইস্তিহাযা অবস্থায় রোজা রাখার বিধান কি সে বিষয়ে জানতে প্রথমেই বুজতে হবে ইস্তিহাযা বিষয়টি কি।…

1 week ago

ইচ্ছাকৃত রোজা না রাখলে কি হবে? রোজা না রাখার শাস্তি ও বিধান

রহিম মিয়া, পেশায় রিক্সা চালক। সারাদিন রিক্সা চালিয়ে যা উপার্জন হয় তাই দিয়ে তার সংসার…

2 weeks ago

রোজা অবস্থায় ইনহেলার ব্যবহার করা যাবে কি না? রমজানে ইনহেলার ব্যবহার

ইনহেলার যাকে সালবুটামল নামেও চিনে থাকে অনেকে, ব্যবহারের ফলে রোজা ভেঙ্গে যাবে কি-না সে বিষয়ে…

2 weeks ago

রোজার নিয়ত ও দোয়া || আরবী উচ্চরণ এবং বাংলা অর্থসহ ব্যাখ্যা

রোজা ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের একটি এবং এটি মুসলিমদের জন্য ফরজ বা অবশ্য পালনীয় (1)…

3 weeks ago

রমজান মাসের প্রচলিত ভুল || রমজান মাসে যে ২০টি ভুল করা যাবে না

প্রচলিত কিছু ভুলের কারণে আমাদের রমাদান গুলো আমরা নষ্ট করে ফেলি। আমাদের আমল গুলো যথাযথভাবে…

3 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

1 month ago