সেলস এবং মার্কেটিং এর মধ্যে পার্থক্য কি? সহজে ব্যাখ্যা

0
4
সেলস এবং মার্কেটিং এর মধ্যে পার্থক্য

অনেকেই মনে করেন সেলস এবং মার্কেটিং একই জিনিস। কিন্তু সেলস এবং মার্কেটিং একই জিনিস নয়; তাদের মধ্যে রয়েছে সূক্ষ্ম পার্থক্য। এ পার্থক্য বুঝার জন্য সেলস এবং মার্কেটিং এর সংজ্ঞা জানা প্রয়োজন।

 

কোন পণ্য বা সেবা ক্রেতার নিকট বিক্রয় করা কে সেলস বলে। আর পণ্য বা সেবা কে বাজারজাতকরণ সংক্রান্ত যাবতীয় কাজ কে মার্কেটিং বলে।

 

সেলসের সাথে জড়িয়ে থাকে বিক্রয় ‌‌ ও মুনাফা সংক্রান্ত ব্যাপার গুলো। কোন কোন পণ্য বা সেবা উৎপাদনের সময় অথবা পূর্ব হতেই কিভাবে বাজারজাতকরণ করা হবে, সম্ভাব্য ক্রেতাদের নিকট কিভাবে উপস্থাপন করা হবে, কিভাবে পণ্যটির উপযোগিতা বুঝানো হবে, পণ্যটি কেন ভালো, পণ্যটির মধ্যে কি কি গুন আছে, কেন মানুষ কিনবে – এ জাতীয় বিভিন্ন বিষয় জড়িত থাকে মার্কেটিং এ।

 

আপনার বোঝার সুবিধার্থে উদাহরণ দেয়া যেতে পারে। যেমন ধরুন, কেউ কাপড়ের ব্যবসা করেন , ছেলেদের ফ্যাশন বিষয়ক। কোন বয়সী ছেলেদের জন্য এই কাপড়টি, তারা কেন ক্রয় করবে, তা সুন্দরমতো ক্রেতাদের নিকট উপস্থাপন করা – এসব কিছু হলো মার্কেটিং সংক্রান্ত কাজ।

 

আর পণ্যটি সুন্দর মত ক্রেতাদের কাছে পৌঁছে দিয়ে বা বিক্রয় করে অর্থ গ্রহণ সংক্রান্ত যে কাজ গুলো রয়েছে, সেগুলো হলো সেলস বা বিক্রয় সংক্রান্ত কাজ।

 

সেলস এবং মার্কেটিং এর মধ্যে আরো বেশ কিছু পার্থক্য রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য কিছু পার্থক্য নিচে দেয়া হল

 

  • সেলস প্রক্রিয়ার বৈশিষ্ট্য হলো, এতে দুটি পক্ষ থাকে,পণ্য ও অর্থের বিনিময় থাকে ও উদ্দেশ্য থাকে মুনাফা অর্জন করা। পক্ষান্তরে, মার্কেটিং বা বাজারজাতকরণ প্রক্রিয়ায় ক্রেতাদের প্রয়োজন, অভাব, চাহিদা প্রভৃতি বিষয় জড়িত থাকে।

 

  • Sell হচ্ছে দৃশ্যমান ও অদৃশ্যমান পণ্য বা সেবা সরাসরি মুনাফা অর্জনের জন্য হস্তান্তর করা নিয়ে। আর মার্কেটিং হচ্ছে পণ্য বা সেবাকে বিক্রয় করার জন্য উপস্থাপন করা।

 

  • সেলস হচ্ছে কাজের ফলাফল। আর মার্কেটিং হচ্ছে কাজের সমষ্টি।

 

  • বিক্রয় একটি সংক্ষিপ্ত ধারণা। কিন্তু মার্কেটিং বা বিপণন হলো বৃহৎ ধারণা।

 

  • সেলস হলো মার্কেটিং প্রক্রিয়ার একটি অংশ। মার্কেটিং বা বাজারজাতকরণ হলো একটি প্রক্রিয়া।

 

  • বিক্রয় হলো স্বল্পমেয়াদী বিষয় আর মার্কেটিং হলো দীর্ঘমেয়াদী বিষয়।

 

তবে আপনার একটা বিষয় জেনে রাখা প্রয়োজন যে, সেলস এবং মার্কেটিং এর উদ্দেশ্য প্রায় একই। সেলস এর প্রধান উদ্দেশ্য মুনাফা অর্জন আর মার্কেটিং এর প্রধান উদ্দেশ্য হলো মুনাফা অর্জনের জন্য পণ্যকে সঠিকভাবে বাজারজাতকরণ করা।

 

তাই সেলস এবং মার্কেটিং এর পার্থক্য বোঝাটা একটু কঠিনই বটে। তবে এর অনেক পার্থক্য রয়েছে তবে উভয়ের উদ্দেশ্যই অভিন্ন আর তা হলো লভ্যাংশ অর্জন করা।

 

Visited 47 times, 1 visit(s) today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here