পড়াশুনার পাশাপাশি কলেজ ছাত্রদের আয় করার 5 টি সহজ উপায়

0
18

একজন ছাত্র হিসেবে অর্থ উপার্জনের বা আয়ের উপায় সম্পর্কে তথ্য সংগ্রহ করেছি যা আপনি পড়াশোনা থেকে বিভ্রান্ত না হয়েও করতে পারেন।

আমরা বুঝতে পারি যে বেশিরভাগ শিক্ষার্থীই চায় পড়াশোনার পাশাপাশি তাদের আয়ের উপায় থাকুক। তাই এই আর্টিকেল বিষয়বস্তু কলেজ ছাত্রদের আয়ের উপায়

ছাত্রদের আয়ের উপায়

একটি সাধারণ চাকরি পাওয়ার জন্য উত্সর্গ এবং প্রচেষ্টা প্রয়োজন। এখন, আপনি জিজ্ঞাসা করতে পারেন, “তাহলে আমি কীভাবে পড়াশোনার সময় অর্থ উপার্জন করতে পারি?”

তাই আমরা কলেজ ছাত্রদের আয় এর বিভিন্ন উপায় খুঁজে পেয়েছি যা টেকনিক্যালি ‘চাকরি’ হিসাবে শ্রেণীবদ্ধ নয়।

অনলাইন জরিপে (survey) অংশ নিন

অনলাইন জরিপ পূরণ করা শিক্ষার্থীদের অবসর সময়ে অর্থ উপার্জনের একটি জনপ্রিয় উপায় হয়ে উঠেছে।

গবেষণা সংস্থাগুলি প্রতিনিয়ত নতুন পণ্য পরীক্ষা এবং জরিপের উত্তর দেওয়ার জন্য বিশ্বব্যাপী নতুন সদস্যদের সন্ধান করছে। পড়াশোনার সময় অর্থ উপার্জনের এটি একটি দুর্দান্ত সুযোগ।

একটি জরিপ পূরণ করতে কয়েক মিনিট ব্যয় করলে আপনি কয়েক ডলার উপার্জন করতে পারেন।

এটি হয় পুরষ্কার বা নগদ হিসাবে প্রদান করা যেতে পারে। তবে পাঁচ ডলার পর্যন্ত অফার করে এমন জরিপগুলি দেখা ও করার জন্য যথেষ্ট ভাগ্যবান হতে হয়।

জরিপের মাধ্যমে অর্থ উপার্জনের জন্য একটি ভাল ওয়েবসাইটকে বলা হয় Swagbucks

একজন ফ্রিল্যান্স লেখক হন

কলেজ ছাত্র হিসাবে, আমরা আমাদের ক্লাসের জন্য ঘন্টার পর ঘন্টা লেখালেখি করি। কিন্তু যা অনেক শিক্ষার্থী জানেন না তা হল আপনি বাস্তব জগতে উচ্চমানের লেখার জন্য অর্থ পাওয়া যায়।

আমি এই ক্ষেত্রটি পরীক্ষা করেছিলাম এবং গত তিন বছর ধরে প্রতিদিন ব্লগ পোস্ট লিখছি। আমি আপনাকে বলতে পারি না যে এটি আমাকে কতটা চিন্তা করতে, লিড খুঁজে পেতে এবং চাকরি এবং ইন্টার্নশিপের জন্য সাহায্য করেছে।

বিশ্বাস করুন বা না করুন, অনেক ব্র্যান্ডের লেখার দক্ষতা সম্পন্ন লোকের প্রয়োজন হয় যাতে তারা তাদের প্রচারণার কন্টেন্ট তৈরি করতে পারে।

ক্লাসের পরে ফ্রিল্যান্স রাইটিং, অর্থ উপার্জনের একটি দুর্দান্ত উপায় কারণ এটি দূরবর্তী কাজ, নমনীয় এবং আরও দক্ষতা অর্জনে সহায়তা করে।

সামাজিক মিডিয়া ব্যবস্থাপক হয়ে উঠুন

সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট ছাত্রদের জন্য অন্যতম সেরা ব্যবসায়িক ধারণা ও আয়ের উৎস।

প্রতিষ্ঠিত কোম্পানিগুলোর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তাদের ব্যবসা পরিচালনা করার সময় নেই এবং তাই তারা এই কাজের জন্য চাকরি আউটসোর্সিংয়ের সন্ধানে রয়েছে।

একটি সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসাবে, আপনাকে আপনার ক্লায়েন্টের সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলি পরিচালনা করতে হবে এবং বিক্রয় বাড়ানোর কৌশলগুলি বাস্তবায়ন করতে হবে।

উক্ত কাজে নতুন কৌশল শিখতে একই ক্ষেত্রে অন্যান্য প্রভাবশালীদের অনুসরণ করার মাধ্যমে জ্ঞানার্জন করতে পারবেন।

বিভিন্ন কোম্পানি সার্কুলারের মাধ্যমে উক্ত পজিশনের জন্য লোক খুজে থাকে তাই বিভিন্ন অনলাইন জব পোর্টাল গুলোতে চোখ রাখুন।

অ্যানিমেশন এবং ভিডিও সৃষ্টি করুন

আপনি কি ছোট অ্যানিমেটেড সিনেমা বা ভিডিও করতে পছন্দ করেন? ইউটিউব এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া ভিডিও সাইটগুলিকে ধন্যবাদ কারন এর মাধ্যমেই অ্যানিমেশন ভিডিওর জনপ্রিয়রা বৃদ্ধি পেয়েছে পাশাপাশি গড়ে উঠেছে আয়ের নতুন উৎস।

এটি শিক্ষার্থীদের জন্য সবচেয়ে লাভজনক ব্যবসায়িক ধারণাগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। ডিজিটালাইজেশন অ্যানিমেশন এবং ভিডিও তৈরির করার কাজ প্রতিনিয়ত বেড়েই চলছে।

কলেজ ছাত্র হিসাবে, আপনি আপনার নিজের ফিচার ফিল্ম তৈরি করতে পারেন বা প্রতিষ্ঠিত ব্র্যান্ডের বিজ্ঞাপন তৈরি করতে পারেন।

ব্যবসায়ীরা তাদের ব্যবসার প্রতিদ্বন্দ্বীদের উপর প্রতিযোগিতামূলক অগ্রগতি পেতে তাদের পণ্যগুলির জন্য সুস্পষ্ট ভিডিও তৈরি করতে ভিডিও নির্মাতাদের নিয়োগ করছে।

ডেলিভারি বয় হয়ে যান

আজকের দ্রুতগতির বিশ্বে ডেলিভারি সার্ভিস বিশেষ করে শিক্ষার্থীদের জন্য দারুণ আয়ের ধারায় পরিণত হয়েছে। এটি বাস্তবায়ন করা সবচেয়ে সহজ এবং সল্প বিনিয়োগ প্রয়োজন।

আপনার ডেলিভারি সার্ভিস শুরু করুন যা ক্লায়েন্টের বিভিন্ন চাহিদা (যেমন ড্রপ বা পিক-আপ, মুদি কেনাকাটা করা অথবা এমনকি বাড়িতে খাবার পৌঁছে দেওয়া) পূরন করার মাধ্যমে আয় করতে পারবেন।

পেশাদার বা বয়স্ক ব্যক্তিদেরই এই সেবাটির বেশি প্রয়োজন তাই এরাই হবে আপনার মুল ক্লাইয়েন্ট।

আপনার আয় করা বা উদ্যোক্তার যাত্রা শুরু করার জন্য কোন নির্দিষ্ট বয়স নেই। কলেজ ছাত্রদের আয়ের উৎস থাকবেনা এমনও কোনো কথা নেই। আপনার স্নাতক সার্টিফিকেট আপনার সম্ভাব্যতা আনলক করার চাবি নয়।

শিক্ষার্থীদের জন্য এই ব্যবসায়িক আইডিয়াগুলির যেকোনো একটি বাস্তবায়ন করুন যা আপনার জন্য উপযুক্ত এবং আপনার স্বপ্নকে সত্য করে তুলুন। পড়াশোনার পাশাপাশি নিজেকে কর্মজীবনে নিয়জিত করে অন্যদের থেকে এগিয়ে থাকুন।

 

এছাড়া আয়ের আরো সব উপায় সম্পর্কে জানতে চোখ রাখুন বাংলা আলোতে এবং এখানে

Visited 7 times, 1 visit(s) today

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here