ব্যবসা বাণিজ্য

অনলাইন ব্যবসা করার নিয়ম ও সেরা কিছু ব্যবসা আইডিয়া

বেকারত্ব কমিয়ে আনতে চাকরির পাশাপাশি ব্যবসা কেন্দ্রিক মনভাব তৈরি করতে হবে। অফলাইন ব্যবসা করা ব্যয়বহুল কাজ তাই অনলাইন ব্যবসা খুব কার্যকর হবে..

আমাদের সমাজে দুই শ্রেণীর মানুষ পাওয়া যায়। যাদের একশ্রেণী মনে করে অর্থোপার্জনের জন্য চাকরিই করতে হবে।

আর আরেক শ্রেণি মনে করে ব্যবসা করতে হলে প্রচুর টাকা দরকার। মানে লক্ষ লক্ষ টাকা লাগে।

এই দুই শ্রেণীর মানুষদের চিন্তাধারা সঠিক নয়। অর্থোপার্জনের জন্য চাকরি করা যায় ঠিকই তবে সেখানে স্বাধীনতা পাওয়া যায় না। আর বড় আকারে ব্যবসা দেয়ার মত পুঁজি সবার কাছে নেই।

বাংলাদেশে বেকারত্বের পরিমাণ বেশি পরিলক্ষিত হচ্ছে। কারণ চাকরির সংখ্যা সীমিত। গণহারে চাকরির পেছনে ছোটার কারণে চাকরির ক্ষেত্র অনেকটাই কঠিন হয়ে গেছে।

বর্তমানে প্রয়োজন ব্যবসার দিকে ধাবিত হওয়া যেন নিজের পাশাপাশি অন্যের কর্মসংস্থানের ব্যবস্থা হয়। আর স্বল্প টাকায় ব্যবসা করা সম্ভব। কিন্তু সেটা কিভাবে?

  1. অধিকাংশ মানুষ ইন্টারনেটের সাথে যুক্ত হয়েছে। অসংখ্য মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। ফলে ইন্টারনেটে মানুষের বিচরণ বেশি পরিলক্ষিত হচ্ছে।

তাই এখানে ব্যবসা করার অনুকূল পরিবেশ রয়েছে। অনেকেই ইন্টারনেট কে কেন্দ্র করে ব্যবসা করছে। যাকে আমরা অনলাইন বিজনেস বলে চিনি।

ব্যবসা করতে সাধারণত দোকানের প্রয়োজন হয়। এছাড়াও দোকানের মাসিক ভাড়া এডভান্স ইলেক্ট্রিসিটি বিল কর্মচারীর বেতন প্রভৃতির খরচ তো রয়েছেই। আবার পণ্য স্টকের জন্য বিপুল পরিমাণ অর্থ খরচ করতে হয়।

কিন্তু অনলাইনে ব্যবসার ক্ষেত্রে কোন দোকানের প্রয়োজন হয় না কোন ইলেকট্রিসিটি বিল লাগেনা এবং কর্মচারীর বেতন এর খরচ লাগে না।

শুধু ব্যবসায়িক পণ্যের জন্য খরচ করতে হয়। ফলে খরচ অনেক কমে আসে। নূন্যতম ৮ হাজার টাকা হলেই অনলাইন ব্যবসা শুরু করা যায়।

আমাদের আজকের বিষয় হলো – অনলাইন ব্যবসা করার নিয়ম ও সেরা কিছু ব্যবসা আইডিয়া নিয়ে। তো চলুন সেগুলো জেনে নেইঃ

অনলাইন ব্যবসা কি?

আমাদেরকে প্রথমে জানতে হবে যে, অনলাইন ব্যবসা আসলে কি। সহজ কথায় বললে, ইন্টারনেট ব্যবহার করে অনলাইনে পণ্য বা সেবা বিক্রয়ের মাধ্যমে আয়ের প্রক্রিয়াই হল অনলাইন ব্যবসা।

যেমনঃ বর্তমানে অনেকেই ওয়েবসাইটের মাধ্যমে ব্যবসা করছে। কেউবা সোশ্যাল সাইট গুলো ব্যবহার করে তাদের ব্যবসা পরিচালনা করছে। এগুলোই হল অনলাইন ব্যবসা।

অনলাইন ব্যবসা করার নিয়ম

এজন্য আপনার প্রয়োজন ইন্টারনেট রিলেটেড জ্ঞান। যেমনঃ ওয়েবসাইট পরিচালনা, বিভিন্ন সোশ্যাল সাইট এর ব্যবহার, কিভাবে মানুষের সাথে যোগাযোগ করবেন – সেটা জানা ইত্যাদি।

অনলাইন ব্যবসা করতে হলে আপনাকে যে নিয়মগুলো মেনে কাজ করতে হবে সেগুলো হলোঃ

আপনাকে প্রথমে ব্যবসায়ের জন্য পরিকল্পনা প্রণয়ন করতে হবে। কি পণ্য নিয়ে ব্যবসা করবেন মূলধন কতটুকু আপনি যে পণ্যের ব্যবসা করতে চান সেটা চাহিদা কেমন ইত্যাদি বিষয়গুলো বিবেচনা করতে হবে।

তাছাড়া আপনি কি ওয়েবসাইটের মাধ্যমে ব্যবসা করতে চান নাকি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ব্যবসা করতে চান সেটাও ঠিক করে নিতে হবে। সমস্ত বিষয় বিবেচনা করে আপনাকে প্রথমে পরিকল্পনামাফিক সিদ্ধান্ত নিতে হবে।

আপনি যে ব্যবসাটি অনলাইনে করতে চান, সে ব্যবসার পণ্য অথবা সেবার কেমন চাহিদা রয়েছে সেটা দেখে নিতে হবে। এক্ষেত্রে বাজার গবেষণা করা যেতে পারে।

অতঃপর, আপনার উক্ত ব্যবসা সম্পর্কে ভালো জ্ঞান আছে কিনা সেটাই বিবেচনা করতে হবে। অনেকেই হুট করে অনলাইন ব্যবসাতে এসে মূলধন হারিয়েছেন।

তাই আপনাকে আপনার ব্যবসা সম্পর্কে ভালোমতো জ্ঞান অর্জন করতে হবে এবং ব্যবসাটি দেয়ার জন্য মূলধন হিসাব করে সে অনুযায়ী বাজেট রাখতে হবে। মনে রাখবেন, ধারণা করে মূলধন নির্ধারণ করা যাবে না।

অনলাইন ব্যবসা করতে সাধারণত অল্প মূলধন লাগে। আপনি চেষ্টা করবেন যথাসম্ভব কম টাকা ইনভেস্ট করে ব্যবসা শুরু করতে।

আপনার অনলাইন ব্যবসার জন্য একটি সুন্দর ওয়েবসাইট তৈরি করুন। আপনার বিজনেস ওয়েবসাইটটিতে যেন সুন্দর থিম থাকে এবং ফাস্ট পেজ লোডিং সিস্টেম থাকে সেটা দেখে নিবেন।

কারণ মানুষ সাধারণত সৌন্দর্য পছন্দ করি। ওয়েবসাইটের ডিজাইন সুন্দর হলে সেটা তে মানুষের আনাগোনা করার সম্ভাবনা বেশি থাকে।

আর আপনার ওয়েবসাইটে পেজ লোডিং তাও সেটিং করে নিবেন। কেননা মানুষ যখন ইন্টারনেটে বিচরণ করে তখন কোন ওয়েবসাইটে ঢুকার জন্য তার সিদ্ধান্ত সে গড়ে ৫ সেকেন্ডের মতো সময় নিয়ে থাকে।

যখন সে কোন ওয়েবসাইটে ঢুকার সিদ্ধান্ত নিয়ে নেয়, তখন সে সেটাতে ক্লিক করে। যদি লোড নিতে বেশি সময় নেয়, তাহলে অনেকেই সেখান থেকে বেরিয়ে গিয়ে অন্য কারো ওয়েবসাইটে ঢুকে যায়।

তাই এই বিষয়গুলো আপনাকে খেয়াল রাখতে হবে।

ব্যবসার মার্কেটিং

সোশ্যাল সাইটগুলোতে মার্কেটিং করতে হবে। আপনাকে প্রথমে ফেইসবুক পেজ খুলতে হবে। তারপর সেখানে আপনার ব্যবসায়িক পণ্য বা সেবা সংক্রান্ত পোস্ট আপলোড করতে হবে।

আপনার পেজের এঙ্গেজমেন্ট বাড়ানোর জন্য যা যা করা দরকার সেগুলো করতে হবে। কারন আপনার ব্যবসা পোস্ট যদি মানুষের কাছে ঠিকমত না যায় বা অধিক মানুষ না দেখে তাহলে কিভাবে ব্যবসা হবে?

এছাড়া ফেসবুক পেজের পাশাপাশি গ্রুপেও অনলাইন ব্যবসার কার্যক্রম চালাতে হবে। মানুষ গ্রুপকে পেজ এর চেয়ে বেশি ট্রাস্ট করে প্রাথমিক পর্যায়ে। আর যখন আপনার পেইজ মানুষের নিকট সমাদৃত হয়ে যায় তখন ভিন্ন কথা।

ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম – এসব সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আপনাকে নিয়মিত একটিভ থেকে কার্যক্রম চালাতে হবে। সুযোগ বুঝে ফেসবুক পেজ বুস্ট করতে পারেন।

আপনি যে পণ্য নিয়ে ব্যবসা করেন না কেন সে পণ্যের গুণগত মান ঠিক থাকে সেদিকে লক্ষ্য রেখে কাজ করতে হবে। বিক্রিত পণ্য অবস্থাভেদে ফেরত নেয়ার মন মানসিকতা রাখতে হবে।

যাতে মানুষের বিশ্বাস অর্জন করা যায়। অনলাইন ব্যবসার ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ। আপনি যদি পরিচিতি পান বিশ্বস্ত ব্যবসায়ী হিসেবে তাহলে আপনার আই এর পরিমাণ বৃদ্ধি পাবে ইনশা আল্লাহ্।

যদি কোন গ্রাহক আপনার নিকট থেকে পণ্য বা সেবা ক্রয় করে উপকৃত হয় এবং ভালো ফিডব্যাক দেয় তাহলে সেটা মানুষকে জানাতে হবে এবং প্রচার করতে হবে।

এটা অপরিচিত মানুষ, যারা আপনাকে চেনে না, তাদের কাছে আপনাকে গ্রহণযোগ্য করার জন্য গুরুত্বপূর্ণ।

আপনাকে সব সময় সার্চ ইঞ্জিনে তবে থাকার চেষ্টা করতে হবে। কারণ সার্চ ইঞ্জিনে টপে থাকা কন্টেন্টগুলোতে মানুষ সাধারণত বেশি প্রবেশ করে।

এজন্য pay-per-click advertisement সিস্টেমটি ব্যবহার করতে পারেন। এটা আপনার ওয়েবসাইটকে টপে নিয়ে আসার জন্য গুরুত্বপূর্ণ।

এ ব্যাপারে আরো বিস্তারিত জানতে গুগল এবং ইউটিউব সার্চ করতে পারেন।

সেরা কিছু অনলাইন ব্যবসার আইডিয়া

বর্তমানে বিভিন্ন ধরনের অনলাইন ব্যবসা রয়েছে। তার মধ্যে সেরা কিছু অনলাইন ব্যবসার ব্যাপারে আইডিয়া নিচে দেয়া হলঃ

কাপড়ের ব্যবসা

 অনলাইন ব্যবসা গুলোর মধ্যে অন্যতম লাভজনক ব্যবসা হলো কাপড়ের ব্যবসা। মাত্র দশ হাজার টাকা মূলধন হলেই এ ব্যবসায় নামা যায়।

কোন একটি ভালো কুরিয়ার সার্ভিসের মার্চেন্ট হয়ে আপনিও এ ব্যবসাটি শুরু করে দিতে পারেন।

হোমমেড ফুড

 ঘরে তৈরি খাবারের প্রতি অনেক মানুষই আকৃষ্ট। তাই মানুষের চাহিদা কে কাজে লাগিয়ে হোম মেড ফুড এর ব্যবসা করতে পারেন অনলাইনে।

এটি অন্যতম লাভজনক একটি অনলাইন ব্যবসা। যদি আপনি নিজস্ব একটি ওয়েবসাইটে এ ব্যবসাতে করতে পারেন তাহলে ভালো পরিমাণে অর্থ আয়ের সম্ভাবনা রয়েছে।

ই-বুক রাইটিং

 অনেক মানুষ ই-বুক বা পিডিএফ বই পড়ে থাকেন। বিভিন্ন প্রয়োজনে বুকের দরকার পড়ে অনেক সময়। এখন মানুষের স্মার্ট ফোন ব্যবহার করে।

স্মার্টফোনে বইয়ের সুবিধা পেতে ই-বুক ব্যবহার করে অনেকেই। চাহিদাকে লক্ষ্য রেখে আপনিও ইবুক রাইটিং এর ব্যবসা শুরু করতে পারেন অনলাইনে।

এক্ষেত্রে মানুষের কেমন এবং কোন ধরনের বই প্রয়োজন সেটা আপনাকে প্রথমে সিলেট করতে হবে।

তারপর সে অনুযায়ী বুক লিখে সেটাকে পিডিএফ ফরমেটে বই আকারে ওয়েবসাইটে সেল করতে হবে।

আপনার নিজস্ব ওয়েবসাইটে এই ই-বুক গুলো বিক্রি করবেন। এমন সিস্টেম করবেন যেন মানুষ টাকা দিয়ে বই গুলো কিনে পড়তে পারে। তবে মানুষের আকর্ষণের জন্য কিছু অংশ ফ্রী পড়ার সুবিধা দিতে পারেন।

বিভিন্ন গাছের ব্যবসা

অনেক মানুষেরই শখ থাকে বন সেই বাগান করার বা বিভিন্ন গাছ রোপন করার। এজন্য তারা বিভিন্ন চারা কিনে থাকে।

আপনি বিভিন্ন গাছের চারা অনলাইনে বিক্রি করতে পারেন ন্যায্যমূল্যে। বৃক্ষরোপণ গুরুত্বপূর্ণ বিষয়।

পরিবেশের ভারসাম্যের জন্য এটি উপকারী। উপকারী কাজের মাধ্যমে আপনি অনলাইন ব্যবসা করতে পারেন।

গাছের চারার পাশাপাশি বিভিন্ন স্যার বিক্রয় করতে পারেন। এ ব্যবসায় নামার পূর্বে ভালোমতো প্রশিক্ষণ নিয়ে নেয়া জরুরী।

অনলাইনে কোর্স বিক্রয়

আপনি যদি কোন কাজে বিশেষ দক্ষ হয়ে থাকেন তাহলে ভিন্ন ভিডিও কোষ তৈরি করে অনলাইনে বিক্রয় করতে পারেন।

অনেকেই গ্রাফিক ডিজাইন ওয়েব ডেভেলপমেন্ট এজাতীয় ইত্যাদি বিষয়ে শিখতে চাই। আপনি যদি এ জাতীয় কোনো বিষয়ে দক্ষ হয়ে থাকেন তাহলে কোষ তৈরি করে আপনার নিজস্ব ওয়েবসাইটে বিক্রয় করতে পারেন।

মোবাইলের ব্যবসা

 অনলাইনে প্রচুর মানুষ মোবাইল কেনাবেচা করে থাকে। অনেক মানুষই পুরাতন মোবাইল অনলাইন থেকে কিনে থাকে।

আপনি পুরাতন মোবাইল কিনে লাভ সহ নিজস্ব ওয়েবসাইটে অথবা সোশ্যাল সাইটে বিক্রয় করতে পারেন। যেমন উদাহরণস্বরূপ বলা যায় bikroy.com এর কথা।

নিজে এরকম একটি ওয়েবসাইট খুলেও ব্যবসা করতে পারেন। এর পাশাপাশি ফেইসবুক মারকেটপ্লেস ব্যবহার করতে পারেন। এটি পণ্য বিক্রয়ের অন্যতম সেরা একটি প্ল্যাটফর্ম।

এছাড়াও অনলাইনে শিক্ষকতা, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, ওয়েবসাইট থিম বিজনেস, কনটেন্ট রাইটিং বিজনেস, অনলাইন কাঁচা বাজার, ভ্রমণ সার্ভিস – প্রভৃতি বিষয়ে অনলাইন ব্যবসা করা যায়।

আপনি কোন বিষয়ে ব্যবসা করতে আগ্রহী এবং আপনার ভালো জ্ঞান আছে – এমন অনলাইন ব্যবসা বাছাই করুন।

সততা, ধৈর্য্য এবং পরিশ্রমের সাথে কাজ করতে পারলে অনলাইন ব্যবসা করে সফলতা লাভ অসম্ভব নয়।

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago