ক্যারিয়ার হিসেবে ইভেন্ট ম্যানেজমেন্ট । ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করার উপায়

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা কি, কেন, কিভাবে? সারাবছর জুড়ে প্রাতিষ্ঠানিক এবং ব্যক্তিগত অনুষ্ঠান লেগেই থাকে। সেসব আয়োজন সুন্দর এবং রুচিশীল করতে প্রয়োজন ইভেন্ট ম্যানেজমেন্ট এর। গায়ে হলুদ, বৌভাত, বিবাহবার্ষিকী, জন্মদিন পার্টি, সাংস্কৃতিক অনুষ্ঠান, কর্পোরেট অনুষ্ঠান, মেলা, প্রদর্শনী, অফিশিয়াল মিটিং, ছোট-বড় সব ধরনের অনুষ্ঠান সুষ্ঠভাবে সম্পাদনের কাজটি করেন তারা। 

বর্তমানে ইভেন্ট ম্যানেজমেন্ট অনেক সুন্দর এবং নান্দনিক একটি শিল্প হয়ে উঠেছে। যার ফলে ইভেন্ট ম্যানেজমেন্ট অনেকেই ক্যারিয়ার গড়তে যাচ্ছেন। এই পেশাটা যেমন চ্যালেঞ্জিং তেমনি উপভোগ করার যথেষ্ট সুযোগ রয়েছে এখানে। এসব বিবেচনা করে ইভেন্ট ম্যানেজমেন্ট পেশা হিসেবে লোভনিয় হয়ে উঠেছে। এবং কাজের ক্ষেত্র হিসেবে এখানে রয়েছে ব্যাপক সুযোগ। 

ইভেন্ট ম্যানেজমেন্ট কি?

শাব্দিক অর্থে ইভেন্ট ম্যানেজমেন্ট বলতে যে কোন ঘটনার যাবতীয় ব্যবস্থাপনা কে বোঝায়। বাস্তবিক ধারণা ও তাই, সুষ্ঠ ব্যবস্থাপনার মাধ্যমে কোন ঘটনা, অনুষ্ঠান আয়োজন পরিচালনা করা হচ্ছে ইভেন্ট ম্যানেজমেন্ট। 

আরেকটু বিস্তারিত ভাবে বললে বলা যায়, অনুষ্ঠানের সব ব্যবস্থাপনা যেমন: ভেনু নির্বাচন, খাবার পরিবহন, ক্যাফেইন, সাউন্ড সিস্টেম, লাইটিং, পোস্টার-ব্যানার, ফুল, মিডিয়া কভারেজ, ডেকোরেশন, অতিথিদের অভ্যর্থনা, আমন্ত্রণপত্র ছাপানো, আমন্ত্রণ জানানো, অনুষ্ঠান উপস্থাপনা সহ নিখুঁতভাবে আয়োজন করে থাকে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম। 

কেন ইভেন্ট ম্যানেজমেন্টকে ক্যারিয়ার হিসেবে বেছে নেবেন

বর্তমান সময়ে চাকরির বাজার রয়েছে বেশ মন্দ অবস্থা। সবার মধ্যে চাকরি করার প্রবণতা থাকলে এই অবস্থা দিন দিন আরো খারাপ হতে থাকবে। এমতাবস্থায় প্রয়োজন সময় উপযোগী উদ্যোগের। অন্যদিকে উদ্যোগ গ্রহণের ক্ষেত্রে সেই সকল কাজে বেছে নিতে হবে যার চাহিদা বর্তমানে ব্যাপক রয়েছে এবং যার মাধ্যমে যেকোন সমস্যার সমাধান করা সম্ভব। উভয় দিক থেকে চিন্তা করলে ইভেন্ট ম্যানেজমেন্ট অন্যতম সেরা সেক্টর হতে পারে। কেননা প্রতিনিয়ত মানুশের মধ্যে ইভেন্ট উদযাপনের বিষয়টি বেড়ে যাচ্ছে। যেকোনো আয়োজনে আকর্ষণীয় ইভেন্ট তৈরি এখন মানুষের প্রয়োজনের পাশাপাশি সখের বিষয়।  আর যথাযথভাবে ব্যবস্থার জন্য ইভেন্ট ম্যানেজমেন্ট হয়ে উঠেছে জনপ্রিয়। যেহেতু এখনও উক্ত সেক্টরে যথেষ্ট ঘাটতি রয়েছে তাই এই সুযোগ হাতছাড়া করার প্রশ্নই উঠে না।  

ইভেন্ট ম্যানেজমেন্টের চাকরির ধরন কেমন হবে?

সময়ের ভিত্তিতে এজেন্ট ম্যানেজমেন্ট ফার্মে চাকরি দুই ধরনের। ১) পার্ট টাইম এবং ২) ফুল টাইম। পার্ট টাইম মূলত অস্থায়ী ভিত্তিতে খন্ডকালীন সময় জন্য কাজ করে। সাধারণত গ্রাজুয়েশনে অধ্যয়নরত ছাত্রছাত্রীরা ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান পার্ট টাইম জব করে। পড়াশোনার শেষে পরবর্তীতে ফুল টাইমে প্রবেশ করতে পারে। 

দেশের শীর্ষস্থানীয় বিজ্ঞাপনগুলোই ইভেন্ট ম্যানেজমেন্টের জন্য আলাদা বিভাগ রয়েছে সেগুলো হলোঃ

প্রোডাকশন বিভাগ: এই বিভাগের কাজ মূলত প্রাথমিক পরিকল্পনা প্রণয়ন করা। ইভেন্টের কাঠামো তৈরি করা এবং গ্রাহকদের সঙ্গে সবরকম যোগাযোগ রেখে অতিথিদের আপ্যায়ন চাহিদা পূরণের ব্যবস্থা করা।

ভিজুয়ালাইজেশন বিভাগ: ক্লাইয়েন্টের পছন্দ বুজে তার সঠিক রুপ ধারন। তথাব ক্লায়েন্ট কি ধরনের সেবা চাচ্ছেন এবং ফার্ম কিভাবে তা ম্যানেজ করবে সে বিষয়গুলো কম্পিউটারে ফুটিয়ে তোলা হচ্ছে ভিজুয়ালাইজেশন বিভাগের কাজ। 

লজিস্টিক বিভাগের কাজ হল বড় কোনো এজেন্ট এর ক্ষেত্রে বিভিন্ন দরকারি জিনিসপত্র এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া এবং প্রয়োজনীয় সব সরঞ্জাম সময়মতো সঠিক জায়গায় সরবরাহ করা 

জনশক্তি বিভাগ: ইভেন্টে অতিরিক্ত জনবল দরকার হয় এ দায়িত্ব সঠিকভাবে পালন করায় জনশক্তি বিভাগের কাজ। 

মার্কেটিং বিভাগ: প্রচারণা থেকে শুরু করে জনসংযোগ সামলানো। তথা ফার্মের সুনাম রক্ষা করা পাশাপাশি সারা বছর যাতে কাজের সিডিউল লেগেই থাকে সেটা দেখা মার্কেটিং বিভাগের দায়িত্ব। আসুন এবার দেখি এই পেশার সম্ভাবনা কি। 

ইভেন্ট ম্যানেজমেন্টের সম্ভাবনা

ইভেন্ট ম্যানেজমেন্ট এর জন্য রয়েছে প্রচুর কাজের ক্ষেত্র। কর্ম ক্ষেত্রে ব্যস্ততা বেড়ে যাওয়ায় আমাদের দেশে দিন দিন ইভেন্ট ম্যানেজমেন্টের চাহিদা বাড়ছে তাতে স্থানিক আয়োজন সঙ্গে পাল্লা দিয়ে এবং বাড়ছে ব্যক্তিগত এবং ও উৎসবিয় আয়োজন। 

এ কাজে আয় তাও বেশ ভালো। প্রায় প্রতিটি প্রতিষ্ঠান সব ধরনের আয়োজন এর সাহায্য নিচ্ছে ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানে। এমনকি বড় বড় ফার্ম গুলো নিজস্ব অনুষ্ঠান আয়োজনে, নিজস্ব বিভাগে চালু করেছে। বর্তমানে ঢাকার বাইরে ও বেশ কিছু ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম গড়ে উঠেছে। মূলত ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান গুলোতে ৫০% টাকা অগ্রিম পরিশোধ করতে হয় এবং অবশিষ্ট টাকা অনুষ্ঠানের পরিশোধ করতে হয়। 

একই ভাবে নতুনত্বর মাধ্যমে সৃজনশীলতা ও সচেতনভাবে – বাজেটের সঙ্গে সামঞ্জস্য রেখে এজেন্ট ম্যানেজমেন্ট ফার্ম গুলোর কাজ করে থাকে। আরেকটি বিষয়, বর্তমানে মেয়েদের জন্য অনেক সুযোগ আছে ম্যানেজমেন্টে। এটি খুব সম্ভাবনাময় একটি পেশা। কারণ মেয়েরা এখন ট্রেডিশনাল পেশার বাইরে বিভিন্ন ধরনের পেশায় নিজেকে নিয়ে চিন্তা করছেন এর মধ্যেই ইভেন্ট ম্যানেজমেন্ট কি গুন থাকা চাই। 

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার জন্য কি গুন থাকতে হবে?

কমিউনিকেশন স্কিল যাদের ভাল তারা এ পেশায় দ্রুত ভালো করেন। তাই ক্যারিয়ার গ্রাফটাকে দ্রুত বাড়াতে হলে থাকতে হবে যোগাযোগ, থাকতে হবে চমৎকার বাচনভঙ্গি এবং ব্যক্তিত্ব। তবে অনেকের ধারনা ইভেন্ট ম্যানেজমেন্ট এক প্রকার ক্রাইসিস ম্যানেজমেন্ট। যার মানে এই যে, যিনি পেশায় শংকর ডিঙিয়ে যেতে পারবেন তিনি সফল হবেন আর এর সাথে সব কাজের জন্য যেসব ব্যাসিক স্কিলের প্রয়োজন সেগুলো থাকা লাগবেই।

কিভাবে ইভেন্ট ম্যানেজমেন্ট শুরু করবেন?

যারা ইভেন্ট ম্যানেজমেন্টের কাজে আগ্রহী তারা এর উপর শর্ট কোর্স করতে পারেন। বাংলাদেশে বর্তমানে ছোট-বড় অনেক প্রতিষ্ঠান আছে, যারা ইভেন্ট ম্যানেজমেন্ট এর উপর শর্ট কোর্স এর আয়োজন করে থাকে। তাদের থেকে কোর্স করতে পারেন। ইভেন্ট মানেজমেন্ট পরিচালনায় আয়োজিত প্রোগ্রামে উপস্থিত থাকার চেষ্টা করুন, অনুষ্ঠান উপভোগ করার চেয়ে আড়ালে যারা কাজ করে যাচ্ছেন তাদের কর্মপ্রক্রিয়া ভালো করে লক্ষ্য করুন দেখুন এবং শিখুন। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় বিভিন্ন প্রতিষ্ঠানে খণ্ডকালীন চাকরি করতে পারেন এতে অভিজ্ঞতা বাড়বে। এছাড়া গ্রাজুয়েশন শেষ করে ফুলচান চাকরিতে প্রবেশ করতে পারবেন।

ইভেন্ট ম্যানেজমেন্ট পেশায় কত টাকা আয় করা যায়?

ইভেন্ট ম্যানেজমেন্ট পেশায় যুক্ত হলে শুরুতেই ১৫ থেকে ২০ হাজার টাকা দিয়ে এই পেশায় ক্যারিয়ার শুরু করতে পারেন। এরপর অভিজ্ঞতার ভিত্তিতে বেতন বাড়বে। খণ্ডকালীন চাকরি তে ৬ থেকে ১২ হাজার টাকা পর্যন্ত সহজে রোজগার করা যায়। ইভেন্ট ম্যানেজমেন্ট নিজস্ব ব্যবসা হলে আয় নির্ভর করবে বিনিয়োগ ও কাজের সংখ্যা বা পরিমাণের উপর। তবে খুব অল্প করে আপনি প্রথমদিকে প্রতি মাসে আয় করতে পারেন ৫০ থেকে ৬০ হাজার টাকা।

ইভেন্ট ম্যানেজমেন্ট পেশায় উদ্যোগি হতে করনীয়

একটুকু বুদ্ধিমান ও আত্মবিশ্বাসী হলে নিজ উদ্যোগে প্রতিষ্ঠিত করে ফেলতে পারেন ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম। শুরুর আগে সরাসরি ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসায় না নেমে প্রথমে কিছুদিন জব করে নিতে পারেন। তবে প্রকৃত অর্থে নিজেকে চিনতে পারবেন, নিজেকে চিনতে পারার মাধ্যমে নিজের অবস্থান আপনার কাছে পরিষ্কার হয়ে যাবে।

অল্প পুজি নিয়েই আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনাকে লাখ টাকা বিনিয়োগ করতে হবে। প্রথমেই ছোট ছোট কাজ দিয়ে শুরু করতে হবে। এতে চাপ কম থাকবে এবং বেশি বিনিয়োগ করতে হবে না। তবে অফিস থেকে কাজ শুরু করতে চাইলেন স্থানভেদে বিনিয়োগ করতে হবে। 

১৫ থেকে ২০ লাখ টাকা ইভেন্ট ম্যানেজমেন্ট শুরু করতে আপনাকে দুটি পদ্ধতির আশ্রয় নিতে হবে। আপনি কোন প্রতিষ্ঠানের কাছে তাদের আগ্রহের বিষয় কিংবা তাদের ব্যবসা সম্পর্কিত বিষয়ে কোন আকর্ষণীয় অনুষ্ঠানের প্রস্তাব নিয়ে যান। তারা আপনার পরিকল্পনা যাচাই করে দায়িত্ব দিলেন।

অন্যভাবে বিজ্ঞাপনের মাধ্যমে আপনার ফার্মে প্রচার করলেন। পরবর্তী সময়ে তারা আপনাকে কাজ দিলো। ব্যবসা শুরু করবেন তবে আগ্রহের পাশাপাশি পরিশ্রমই হতে হবে। আপনার ম্যানেজমেন্ট ফার্ম যত বেশি স্মার্ট এবং দ্রুত গতির হবে তত উন্নত মানের এবং লাভজনক কাজের কন্ট্রাক্ট পাওয়া যাবে এবং বড় বড় মাল্টি ন্যাশনাল কোম্পানির কাজ করার সুযোগ হবে। 

এখানেও ঝুঁকি আছে এজন্য অবশ্যই আপনার মধ্যে ঝুঁকি এবং চ্যালেঞ্জ নেওয়ার সাহস থাকতে হবে থাকতে হবে অধিক যোগাযোগ দক্ষতা। এবং মানুষকে আকৃষ্ট করার ক্ষমতা সাফল্যের বড় মাধ্যম হলো কাজের মান গ্রাহকের সঙ্গে কাজের মান সমস্যার না করলে বাড়তে থাকবে কাজের পরিমাণ সঠিক পথে দক্ষতার সঙ্গে ফার্ম প্রতিষ্ঠা ও পরিচালনা করতে পারলে এ ব্যবসায় ক্ষতি কোন আশঙ্কা নেই দক্ষতা আন্তরিকতা প্রচেষ্টার মাধ্যমে আপনার ফোনকে সাফল্যের পথে নিয়ে যেতে পারবেন। 

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা

এত সময় ধরে জানাচ্ছিলাম ইভেন্ট ম্যানেজমেন্ট সম্পর্কে। ক্যারিয়ার হিসেবে ইভেন্ট ম্যানেজমেন্ট বেছে নেওয়ার সুবিধা-অসুবিধা এবং করণীয়  সকল বিষয়ে ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে। সবশেষে ইভেন্ট ম্যানেজমেন্ট উদ্যোগী হওয়ার মনোভাব তৈরি করার ক্ষেত্রে যা করণীয় সেটি জানিয়ে দেয়া হলেও ইভেন্ট ম্যানেজমেন্ট এ ব্যবসা কিভাবে পরিচালনা করতে হবে সেটি এখনো বলা হয়নি। ইভেন ম্যানেজমেন্ট ক্যারিয়ারের দুইটি পর্যায়ে আপনি গ্রহণ করতে পারন। প্রথমত  চাকরি হিসেবে অন্যথায় ব্যবসা হিসাবে। 

 চাকরির কিভাবে  ইভেন্ট ম্যানেজমেন্ট এর সাথে যুক্ত হবেন সে বিষয়ে ইতিমধ্যে জানানো হয়েছে। এই পর্যায়ে জানাবো ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা সম্পর্কে।  মূলত যেকোনো অনুষ্ঠানকে ভালোভাবে সুসংগঠিত করার জন্য ইভেন্ট ম্যানেজার এবং  তার কর্মীরা মুনাফা অর্জনের উদ্দেশ্যে যে ব্যবস্থা মূলক কার্যক্রম করে থাকে সেটিকেই ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা বলা হয়। 

 ইভেন ম্যানেজমেন্ট ব্যবসাতে  কাজের ক্ষেত্রে তিনটি ধারা রয়েছে প্রথমটি ইভেন্ট অর্গানাইজার, ইভেন্ট প্ল্যানার এবং মার্কেটার। এই তিনটি ছাড়াও আরো অন্যান্য মাইক্রো কাজ রয়েছে যার দ্বারা ইভেন্ট পরিচালনা করলে মুনাফা অর্জন করা সম্ভব। 

বলতো যে কোন বড় কোম্পানি বা প্রতিষ্ঠানের মিটিং সহ যেকোন অনুষ্ঠানের আয়োজন করার জন্য ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার ফ্রম গুলোকে ব্যবহার করা হয়ে থাকে।  ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার কার্যক্রমের ক্ষেত্রে বিয়ে, কনসার্ট সহ যে কোন ইভেন্ট রিইউনিয়ন কিংবা পার্টি ম্যানেজ করার মাধ্যমেই ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম গুলো মুনাফা অর্জন করে থাকে।  এই পর্যায়ে জানাব কিভাবে ইভেন ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করা যায়  সে সম্পর্কে। 

কিভাবে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করা যায় । ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা পরিচালনা

এই পর্যায়ে এসে উপায়গুলো সম্পর্কে আলোকপাত করা হবে যা ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করার জন্য ধাপে ধাপে পর্যায়ক্রমে সম্পন্ন করতে হয়। এখানে কোন ভাবে ইভেন্ট ম্যানেজমেন্ট করার জন্য যাবতীয় সব ব্যাপারে উল্লেখ থাকবে না বরং কোন উপায় গুলো অবলম্বন করার মাধ্যমে ব্যবসা শুরু থেকে পরবর্তী সময়ে পরিচালনা হবে তার মূল বিষয়গুলো উপস্থাপন করা হবে। 

মনে রাখতে হবে একটি ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ সম্পর্কে জানতে এবং তা করতে সক্ষম হওয়ার জন্য বিভিন্ন কোর্স করে শিখতে হয় যার জন্য প্রায় ৫ থেকে ৭ মাসের মত সময় লাগে। তাই আপনি যদি ইভেন ম্যানেজমেন্ট ব্যবসা সম্পর্কে জানতে ও পরবর্তীতে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে আগ্রহী হয়ে থাকেন তবে আপনাকে অবশ্যই যেকোনো ভালো প্লাটফর্ম থেকে নির্দিষ্ট কোর্স করে নিতে হবে। তবে তার আগে বেসিক যে কাজগুলো সম্পর্কে আপনার জানা উচিত যে উপায়ে আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে পারবেন সে বিষয়ে নিন্মে জানানো হচ্ছে।

ইভেন্ট পরিকল্পনা দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জন করতে হবে

আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসায় তখনই নামতে পারবেন যখন আপনি একটি ইভেন্ট পরিকল্পনা এবং দক্ষতার সাথে সেই ব্যক্তির পরিচালনা করতে সক্ষম থাকবেন। আপনাকে ইভেন্ট পরিকল্পনার অনুযায়ী তা সংগঠন এবং সময় ব্যবস্থাপনার মাধ্যমে প্রতিটি কার্য পারফেক্ট ভাবে করতে শিখতে হবে। ইভেন্ট ম্যানেজমেন্টের যেকোনো প্রকল্প হাতে নেওয়ার পূর্বে তার বাজেট সম্পর্কে নেগোসিয়েশন করার সক্ষমতা থাকতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে মৌখিক এবং লিখিতভাবে কমিউনিকেশন স্কিল এর। তাছাড়া সৃজনশীলতা মার্কেটিং এবং পাবলিক রিলেশনশিপ সম্পর্কে জ্ঞান রাখাটা জরুরি। 

ইভেন্ট প্ল্যানার ক্ষেত্রে মার্কেট বা নিশ নির্ধারণ করা

যেমনটা ইতিমধ্যে বলেছি ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজই হয় অভিজ্ঞতার উপর। আপনি দীর্ঘদিন ধরে ইভেন ম্যানেজমেন্ট এর যেকোনো একটি সেক্টর (ধরে নেয়া যাক কর্পোরেট মিটিং) নিয়ে কাজ করে যাচ্ছেন। এক্ষেত্রে আপনার অভিজ্ঞতা উক্ত সেক্টরে সবচেয়ে বেশি এবং সেটিই আপনার শক্তি।

যখন নতুন কোন ক্লাইড উক্ত সেক্টরে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম খুঁজে থাকবে তখন আপনার অভিজ্ঞতার উপরে নির্ভর করেই তারা আপনাকে নিয়োগ দিবে।  কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় নতুন যারা ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করে থাকে তারা একত্রে পুরো মার্কেট ক্যাচ আপ করতে চায়। এটা ঠিক যে একটি ফার্ম একাধিক ইভেন্ট নিয়ে কাজ করতে সক্ষম থাকতেই পারে, তবে এখানে সব ক্ষমতার চেয়ে অভিজ্ঞতার বিষয়টি বেশি গুরুত্বপূর্ণ। প্রতিটি বিষয়ে অলরাউন্ডার না হয় যে কোন একটি বিষয়ে প্রফেশনালভাবে দক্ষতা অর্জন এখানে প্রাধান্য পায়।

তাই  যারা নতুন রয়েছে এবং ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করতে চাচ্ছে তাদের অবশ্যই উচিত একটি নির্দিষ্ট নিশকে কেন্দ্র করে প্রথম ধাপ শুরু করা। পরবর্তীতে ধীরে ধীরে নিজেদের শক্তিগুলো বাড়ানো কাজের অভিজ্ঞতা পাশাপাশি।

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার পরিকল্পনা

যে কোন ব্যবসা শুরু করার পূর্বশর্ত হলো সেই ব্যবসায় পরিকল্পনা প্রণয়ন করা। একই ব্যাপার ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার ক্ষেত্রে। বরং আপনাকে এখানে পরিকল্পনা করতে হবে আরো শুদ্ধভাবে। এক্ষেত্রে আপনার competitor’s দের এনালাইসিস করে একই সেক্টরে তাদের থেকে ভালো এবং প্রসিদ্ধ ব্যবস্থাপনা গঠন করে মার্কেটে নিজেদের অস্তিত্বের অবস্থান জানাতে হবে। 

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার কাঠামো বা ব্যবসায়িক সত্তা নির্ধারণ করতে হবে

ব্যবসার শুরুতেই উক্ত ব্যবসার কাঠামো নির্ধারণ করা খুব জরুরি। ব্যাবসায়িক কাঠামো নির্ধারণ করার সবচেয়ে প্রথম পদক্ষেপ আপনার ব্যবসায় এর জন্য কোন ধরনের ব্যবসায়িক সত্তাসবচেয়ে ভাল হবে তা নির্ধারণ করে নেওয়া।  উক্ত কাজের জন্য পেশাদার কারো কাছ থেকে পরামর্শ গ্রহণ করা ভালো। এক্ষেত্রে কিছু সত্তা রয়েছে ( একক উদ্যোক্তা, লিমিটেড কোম্পানি,পার্টনারশিপ, ট্রাস্ট, প্রফিত অর নন প্রফিট) যা ট্যাক্স প্ল্যানিং বিশেষজ্ঞরা আপনার ব্যবসায়িক স্বীকৃতি প্রদান করতে পারবেন। 

ব্যবসার জন্য বীমা করা

যেকোনো ধরনের অবাঞ্চনীয় ঘটনা থেকে নিজের প্রতিষ্ঠানকে নিরাপদ রাখতে বীমা করা জরুরি। তাছাড়া নিয়ম অনুযায়ী যে কোন ব্যবসায়ের বীমা করা বাধ্যতামূলক করা হয়েছে। নিজের কোম্পানিকে নিরাপদে রাখার জন্য বেশকিছু ক্যাটাগরির বীমা রয়েছে, তবে এক্ষেত্রে আপনি কোন বিমানটি গ্রহণ করবেন তা নির্ধারণ করার জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। ক্ষুদ্র পরিসরে ব্যবসা পরিচালনার জন্য নিম্নলিখিত বীমা বা ইন্সুরেন্স গুলো করাতে পারেন। 

  • ক্রিমিনাল ইন্সুরেন্স
  • প্রডাক্ট লিয়াবিলিটি
  • জেনারেল লায়াবিলিটি
  • হোম বেসড ইন্সুরেন্স
  • হেলথ এন্ড আদার বেনিফিটস

সরবরাহকারী ও স্টাফিং  সংস্থান গুলোর নেটওয়ার্ক বিকাশ করা

একজন মানুষ অথবা একটি প্রতিষ্ঠান কখনোই যাবতীয় সকল কাজ সম্পন্ন করতে পারে না তার জন্য প্রয়োজন হয় বিভিন্ন নেটওয়ার্ক এবং সরবরাহকারী। তদ্রুপ ইভেন্ট ম্যানেজমেন্ট এমন এক ধরনের ব্যবসা যেখানে আপনি একা বা নিজের প্রতিষ্ঠানের কর্মী দ্বারা সকল কার্য সম্পাদন করতে পারবেন না। কারণ এখানে এমন কিছু ক্যাটাগরির রয়েছে যার জন্য আপনাকে অন্য সরবরাহকারীর কাছ থেকে সহায়তা গ্রহণ করতে হবে। যেমন:  ক্যাটারার, ফটোগ্রাফার, ফুল বিক্রেতা সহ আরো অন্যান্য। তাই নিজের প্রতিষ্ঠানের পাশাপাশি আপনার প্রতিষ্ঠান সাথে সম্পৃক্ত অথবা সহায়তাকারী ক্ষেত্র সমূহ সাথে নেটওয়ার্ক বিকাশ করুন। 

ইভেন্ট ম্যানেজমেন্ট করার ফি স্ট্রাকচার তৈরি করুন

আপনার ব্যবসাপ্রতিষ্ঠান পরিকল্পনা প্রণয়ন করার পর সেটি সংঘটিত হলে পরবর্তী পদক্ষেপ হিসেবে সর্বপ্রথম আপনার সেবার মূল্য নির্ধারণ করতে হবে। বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী সেবার মান এবং ক্ষেত্রবিশেষে আপনার ওভারঅল সেবার ফি কত হবে সেটির একটি স্ট্রাকচার তৈরি করে নিতে হবে। 

বিভিন্ন ইভেন্ট ম্যানেজমেন্ট প্রোগ্রাম এর ক্ষেত্রে নিম্নলিখিত স্ট্রাকচার ফি টি অনুসরণ করতে পারেনঃ

  • ফ্ল্যাটের খরচ বা যে স্থানে অনুষ্ঠান সংঘটিত হবে সেই স্থানের খরচ
  • খরচের শতাংশ অনুযায়ী মূল্য নির্ধারণ
  • প্রতি ঘন্টায় মূল্য  নির্ধারণ
  • কমিশন যোগ্য হারে মূল্য নির্ধারণ
  • ঘন্টায় হারের সঙ্গে খরচের শতাংশ যুক্ত করে মূল্য নির্ধারণ

ব্যবসায়ের বিভিন্ন ফান্ড তৈরি করা

যেকোনো ব্যবসাতে উত্থান-পতনের ঘটনা ঘটে থাকে। ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা যেহেতু অনেকাংশে সিজনাল ব্যবসা অন্তর্ভুক্ত তাই অফ-সিজনে প্রতিষ্ঠান ধরে রাখতে বা প্রতিষ্ঠানের কার্যক্রম চালিয়ে রাখতে বিভিন্ন ফান্ড তৈরি করা জরুরি। যখন ব্যবসা থেকে সম্পূর্ণরূপে মুনাফা অর্জন হবে তখন তার সকল মুনাফা বন্টন না করে অফ-সিজনে জন্যে ফান্ড তৈরি করে রাখতে হবে। তাই নিজের ব্যবসা কে নিরাপদ রাখতে অবশ্যই ফান্ডিং করা জরুরি। 

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসায়ের মার্কেটিং প্রসেস চালানো

সবশেষে প্রতিষ্ঠানের সকল বিষয়ে স্থাপনের পর গুরুত্ব আরোপ করতে হবে মার্কেটিং এর দিকে। কেননা মার্কেটিংয়ের মাধ্যমে আপনার ব্যবসায়ের ক্লায়েন্টদের খুঁজে পাওয়া সম্ভব। যত বেশি ক্লায়েন্ট আপনার প্রতিষ্ঠানের প্রতি আগ্রহ অর্জন করবে ততবেশি আপনার প্রতিষ্ঠান মুনাফা অর্জন হবে এবং ব্যবসা দীর্ঘদিন ধরে টিকে থাকবে। বর্তমানে অনলাইনে ব্যাপক পরিসরে মার্কেটিং কার্যক্রম চালানো যায়। এক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং পলিসি অনুসরণ করতে পারেন। 

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে কি কি প্রয়োজন?

আমি জানি যে কোন ব্যবসা শুরু করার জন্য প্রথমেই ট্রেড লাইসেন্স প্রয়োজন হয়। মূলত ট্রেড লাইসেন্স এর মাধ্যমে একটি ব্যবসা বৈধ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। কিন্তু যখন বিষয়টি আসবে ইভেন ম্যানেজমেন্ট এর মত গুরুত্বপূর্ণ ব্যবসায় তখন কেবল ট্রেড লাইসেন্স দিয়ে ব্যবসা শুরু করা যাবে না। একটি ইভেন্ট তৈরি করার ক্ষেত্রে নানা জটিলতার সম্মুখীন হতে হয় যার কারণে বিভিন্ন পর্যায় অনুমোদন পত্রের উপস্থাপনের প্রয়োজন হয়। যার জন্য ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করার ক্ষেত্রে যে সকল ডকুমেন্টস প্রয়োজন তা হলো:

  • জিএসটি নাম্বার
  • কর্মচারী রাখার অনুমোদন পত্র
  • ইভেন্ট করার অনুমোদন পত্র
  • কারেন্ট ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার
  • নাগরিকত্বের  প্রমাণপত্র জাতীয় পরিচয় পত্র

বাংলাদেশের ইভেন্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউশন

বাংলাদেশে ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স করার জন্য বেশকিছু ইনস্টিটিউট রয়েছে। নিম্মে এমন কিছু ইনস্টিটিউটের নাম দেয়া হলো। তবে আপনি কোন ইনস্টিটিউট বেছে নিবেন সেটি অবশ্যই আপনার উপর নির্ভর করে। কোনো যেকোনো ইনস্টিটিউট বেছে নেওয়া পূর্বে প্রথমে সে ইনস্টিটিউশন সম্পর্কে যথাযথ ধারণা রাখতে হবে। 

BD Event Management & Wedding Planners – 3rd Floor, House C -34, Block E, Zakir Hossain Road On The Way To Townhall To Lalmatia Women’s College, Dhaka 1207, Bangladesh, Phone: +880 1719-344312

Creative Wedding Planner & Event Management Ltd.- House no: 441, Rd No 30, Dhaka 1206, Bangladesh, Phone: +880 1992-505050

SYGMAZ – Wedding Planner & Event Management –  House 36, Apt. B2, Block J Road 18 Dhaka, 1213, Bangladesh, Phone: +880 1973-036060

Ananta Events And Entertainment – 19 Green Rd, Dhaka 1205, Bangladesh, Phone: +880 1613-340400

বিশেষ মন্তব্য

পরিশেষে বলা যায়, বর্তমান সময়ের দিক থেকে চিন্তা করলে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা খুব ডিমান্ডিং এবং পার্ফেক্ট সলিউশন যেকোনো মানুষের জন্য। যদিও এই সেক্টরে ব্যবসা করতে বিনিয়োগের পরিমাণ একটু বেশি লাগে তবে প্রথমে সল্প পরিসরে কিভাবে শুরু করা যায় সে বিষয়ে রয়েছে আমাদের সঠিক দিকনির্দেশনা। আশা করি উক্ত আর্টিকেলের মাধ্যমে ইভেন্ট ম্যানেজমেন্ট সম্পর্কে যথাযথ ধারনা পেয়েছেন এবং এমনই ব্যবসা সম্পর্কে আরো আইডিয়া পেতে বাংলা আলো ওয়েবসাইটের ব্যবসা বাণিজ্য নামক ক্যাটাগরিটি অনুসরণ করুন। ধন্যবাদ। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 weeks ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 weeks ago