ভিসা - Visa

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো আছেন। ওমরা হল মুসলিমদের একটি গুরুত্বপূর্ণ ইবাদত যা প্রত্যেক সক্ষম মুসলিমের সমগ্র জীবনে কমপক্ষে একবার আদায় করা ওয়াজিব। আর ওমরা করার জন্য সৌদি আরব যেতে হয় যার জন্য ভিসার প্রয়োজন হয়। আজকে সে বিষয়ে অর্থাৎ ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে আমরা জানব ইনশাআল্লাহ।

ওমরা ভিসা কেন করতে হয়?

ওমরা আদায় করার জন্য সৌদি আরব যেতে হলে ওমরা আদায়কারীর বৈধতা প্রয়োজন হয় আর মূলত এজন্যই ওমরা ভিসা করতে হয় এটা মূলত সৌদি আরব সরকারের কাছ থেকে তার দেশে প্রবেশের জন্য অনুমতি নেয়ার একটি প্রক্রিয়া।

ওমরা করার জন্য সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে যেতে হয় এছাড়া ওমরা সম্পন্ন করার পর সে দেশটির বিভিন্ন অঞ্চলে ভ্রমণ ও করতে পারবেন। তবে মূল কাজ হল ওমরা করা।

তাই একজন ওমরাকারীর জন্য ওমরা ভিসা করার নিয়ম জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে বিষয়ে আজকে আপনাদেরকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু তথ্য জানাবো ইনশাআল্লাহ।

ওমরা ভিসা করার নিয়ম জেনে নিন

আমাদের জন্য ওমরা ভিসা করার নিয়ম জানার পূর্বে কিছু বিষয়ে জেনে নেওয়া খুব গুরুত্বপূর্ণ এবং জরুরী। আগে একটা সময় ছিল যখন ট্রাভেল এজেন্সি এবং টুর অপারেটর এর সহায়তা ছাড়া ওমরাহ ভিসা করা যেত না। 

কিন্তু বর্তমানে অনলাইনে আবেদন করার মাধ্যমে ওমরাহ ভিসা করা যায়। এর ফলে ট্রাভেল এজেন্সি এবং ট্যুর অপারেটর প্রতি নির্ভরতা কমে এসেছে। ফলে ওমরা করতে ইচ্ছুক ব্যক্তি একক ভাবে ওমরা করার উদ্যোগ গ্রহণ করতে পারে এবং ওমরা সম্পন্ন করতে পারে।

ওমরা করার জন্য ভিসা পেতে হলে যে বিষয়গুলো আপনার জেনে রাখতে হবে এবং যে স্টেপ গুলো আপনাকে ফলো করতে হবে তা নিম্ন রূপঃ

১। অরিজিনাল পাসপোর্ট অবশ্যই কমপক্ষে ৬ মাসের ভ্যালিডিটি থাকতে হবে (যার অন্ততপক্ষে ৪টি পেজ ভিসা স্টাম্পিংয়ের জন্যে খালি থাকা প্রয়োজন, এইখানে বিভিন্ন সিল মারতে হয়)। মেয়াদ বিহীন পাসপোর্ট দিয়ে ওমরা ভিসা করতে পারবেন না।

২। কমপক্ষে দুই কপি সাম্প্রতিক ছবি লাগবে, যার ব্যাকগ্রাউন্ড হতে হবে সাদা। অনেকদিন আগের তোলা ছবি ব্যবহার করা যাবে না। ছবি অবশ্যই সদ্য তোলা হতে হবে।

৩। অরিজিনাল স্মার্ট কার্ড অথবা জাতীয় পরিচয়পত্র লাগবে। এক্ষেত্রে ফটোকপি চলবে না। আর শিশুদের জন্যে জন্মসনদ লাগবে।

৪। বিবাহিত এবং বিবাহিতা দম্পতির জন্যে বিবাহের সরকারি সনদের কপি লাগবে।

৪৫ বছর কিংবা তারচেয়ে কম বয়েসি (প্রাপ্তবয়স্কা) মহিলাদের জন্যে একা ভ্রমনের ক্ষেত্রে আইনত মাহরাম পুরুষের অনুমতিপত্র লাগবে। তবে মহিলার সাথে যদি তার কোন মাহরাম থাকে তাহলে অনুমতি পত্র লাগবেনা।

উপরে উল্লেখিত ডকুমেন্টগুলো কালেক্ট করে অনলাইনে ফরম ফিলাপ করার মাধ্যমে ওমরা ভিসা করতে পারবেন ইনশাআল্লাহ। এই ডকুমেন্টসগুলো ছাড়া ওমরা ভিসা পাওয়া যাবে না। তাই এগুলো সঠিকভাবে সংগ্রহ করতে হবে। 

কিছু গুরুত্বপূর্ণ বিষয় সতর্ক থাকুন

একাকী ওমরা ভিসা করার নিয়ম ফলো করে যদি ভিসা করতে না পারেন তাহলে আপনি হজ এজেন্সি এবং ট্যুর অপারেটরের মাধ্যমে ওমরা ভিসা করতে পারেন। এক্ষেত্রে যদি কোন এজেন্সির মাধ্যমে ওমরা ভিসা করেন তাহলে তাদের সাথে কথা বলে আর্থিক বিষয়ের কিছু তথ্য নিশ্চিত হয়ে নিবেন।

ওমরা ভিসা করার পূর্বে আপনি হজ এজেন্সি বা ট্যুর অপারেটরের সাথে কিছু বিষয়ে কথা বলে নিবেন যেমন যদি আপনার ভিসা না হয়, তাহলে আপনার টাকা ফেরত পাওয়ার বিষয়টা কিভাবে কি করা হবে – তা জেনে নিতে হবে আপনাকে।

কোন কারনে আপনার ভিসা বাতিল হয়ে গেলে হয়তো কিছু টাকা তারা কর্তন  করতে পারে। কিন্তু যদি এরকম হয় যে, পুরোটাকেই তারা কর্তন করে রেখে দিবে আর আপনিও যদি ভুলবশত সম্মত হয়ে যান, তাহলে আপনার কিন্তু সমগ্র টাকাটাই লস হয়ে যেতে পারে।

তাই এয়ার টিকেট বুকিং করার পূর্বে ট্রাভেল এজেন্সি কোম্পানির সাথে ভালোভাবে চুক্তি করে নিন এবং পূর্বে বিষয়গুলো নিশ্চিত হয়ে নিন।

ওমরা ভিসা সংক্রান্ত বিষয় একটি সুসংবাদ

আগে যারা ওমরা করতে সৌদি আরবে যেতেন তারা নির্দিষ্ট কিছু অঞ্চল ব্যতীত অন্যান্য কথা অপমান করতে পারতেন না। কিন্তু বর্তমানে ওমরা করার জন্য নির্দিষ্ট অঞ্চল গুলোর বাইরে আপনি যদি ঘুরতে যেতে চান তাহলে তাও পারবেন ইনশাআল্লাহ। 

এ বিষয়টা নিঃসন্দেহে একটি সুসংবাদ তাদের জন্য যারা ওমরা করতে যেতে চান।

মন্তব্য

আজকের আর্টিকেল থেকে আমরা ওমরা ভিসা করার নিয়ম এবং তার সাথে আরো অনেক গুরুত্বপূর্ণ কিছু তথ্য জানলাম। ওমরা করতে যাওয়ার পূর্বে ভালোমতো ভিসা সংক্রান্ত বিষয় এবং আনুষঙ্গিক অন্যান্য বিষয় জেনে নেওয়া খুব জরুরী আমাদের জন্য। এটা যেমন নিশ্চিন্তে থাকা যাতে, তেমনি ক্ষতি এড়ানো যায়।

আজকের এই আর্টিকেল থেকে আপনারা উপকৃত হতে পারবেন ইনশাআল্লাহ। আজকে এ পর্যন্তই। মহান আল্লাহ তাআলা আমাদের সবাইকে বিশুদ্ধভাবে ওমরা করার তাওফিক দান করুন, আমীন।

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 weeks ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

3 weeks ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

2 months ago