জাতীয়

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

আমাদের সবাইকে জন্ম নিবন্ধন সনদ অনলাইন হয়েছে কিনা সেটি জানার জন্য জন্ম নিবন্ধন যাচাই করতে হয়। এখন হাতের লিখা জন্ম নিবন্ধন কোন ক্ষেত্রে গ্রহণযোগ্য নয়। সরকারি কিংবা বেসরকারি যে সব কাজে জন্ম নিবন্ধন প্রয়োজন সেখানে অনলাইন জন্ম সনদ চেয়ে থেকে। তবে চিন্তার কোন কারণ নেই নিচে দেখানো নিয়ম অনুযায়ী আপনি খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইন চেক করতে পারবেন। জন্ম নিবন্ধন সনদ অনেক সময় ডাউনলোড করা প্রয়োজন হতে পারে। এছাড়াও জন্ম নিবন্ধনের বিভিন্ন তথ্য সঠিক আছে কিনা তা জানার জন্য জন্ম নিবন্ধন চেক করার প্রয়োজন হয়।

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির সময় জন্ম নিবন্ধন সনদ প্রদান করতে হয়। এছাড়া চাকরির আবেদনের সময়ও অনেক ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হতে পারে। এসব ক্ষেত্রে আপনি আসল জন্ম সনদ চেনার জন্য তা অনলাইনে যাচাই করে নিতে পারবেন। জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য কিভাবে যাচাই করবেন তা ধাপে ধাপে বর্ণনা করা হলো:

১)  যেকোন ব্রাউযার থেকে এই https://everify.bdris.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন।

২) এবার  “Birth Registration Number” এই ঘরে আপনার ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বরটি লিখুন। 

3) “Date of Birth” ঘরে আপনার জন্ম নিবন্ধন এ দেওয়া জন্ম তারিখটি লিখুন । এখানে অনলাইন ক্যালেন্ডার থেকে দিন-মাস-বছর নির্বাচন করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন চেক করতে প্রয়োজন হবে ১৭ ডিজিটের অনলাইন জন্ম নিবন্ধন নম্বর (19960917428117351)। যদি পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন নম্বর হয় তবে আপনি যাচাই কর‍তে পারবেন না। এক্ষেত্রে আপনাকে আপডেট ও ১৭ ডিজিটের নম্বর সংগ্রহ করে নিতে হবে।

4) এখন,নিরাপত্তার জন্য ক্যাপচা টি সঠিক ভাবে পূরণ করুন ।

5) সবশেষে, সার্চ বাটনে ক্লিক করুন।  যদি আপনার জন্ম নিবন্ধনের তথ্য সঠিক থাকে তবে আপনার জন্ম নিবন্ধের অনলাইন কপিটি দেখতে পারবেন।  যেখানে আপনার নাম , পিতা মাতার নাম , জন্মস্থান ইত্যাদি তথ্য বাংলা ও ইংরেজিতে দেখতে পারবেন।  এবং এখানে একটি QR কোড ও থাকবে। 

জন্ম নিবন্ধন চেক করার পরে কপি ডাউনলোড

যদি আপনি উপরের ধাপ গুলো পর্যন্ত সব প্রক্রিয়া সম্পন্ন করেন তবে একটি অনলাইন জন্ম নিবন্ধন কপি দেখতে পারবেন। তবে এখান থেকে আপনি সরাসরি ডাউনলোড করার কোন অপশন পাবেন না।  এজন্য আপনাকে কোন ভালো স্ক্রিন শর্ট টুলস দিয়ে ছবি নিয়ে প্রিন্ট করতে হবে বা ডিভাইসে সেইভ করতে পারেন। অথবা ল্যাপটপ বা কম্পিউটার থেকে Ctrl +P দিয়ে Print to PDF বাছাই করে আপনার কপিটি প্রিন্ট করে নিতে পারেন। 

আমরা উপরের ধাপ অনুসরণ করে কিভাবে ১৭ ডিজিটের নম্বর ও জন্মতারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায় তা দেখলাম কিন্তু ১৬ ডিজিটের নম্বর দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা একটু ভিন্ন।

নাম দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন কি যাচাই করা যায়?

নাম দিয়ে সাধারণ নাগরিক অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবে না।

এক্ষেত্রে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য ইউনিয়ন পরিষদ,পৌরসভা বা সিটি কর্পোরেশন কাউন্সিলর অফিসে যেতে হবে। কারণ জন্ম নিবন্ধন সার্ভারে সংরক্ষিত ডাটাবেইজ থেকে যে কোন ব্যক্তির নাম দিয়ে জন্ম নিবন্ধন তথ্য খুঁজে বের করা যায় এবং তথ্য জানা যায়। যা সাধারণ মানুষের পক্ষে  যাচাই করা সম্ভব নয়।

১৬ ডিজিট থেকে ১৭ ডিজিটে রুপান্তর করার নিয়ম

এক্ষেত্রে আপনার ১৬ ডিজিটের জন্মনিবন্ধন নাম্বারের শেষের দিক থেকে ৫ম সংখ্যাটির আগে একটা 0 (শূন্য) দিতে হবে।এবার এই নতুন ১৭ ডিজিটের নম্বর বসিয়ে আপনার “জন্ম নিবন্ধন অনলাইন চেক” করতে পারেন। 

যদি No Record Found লেখাটি দেখায় তখন কি করতে হবে ?

No Record Found লেখাটি বিভিন্ন কারণে দেখাতে পারে। আপনি যদি পুরনো বা হাতের লেখা জন্ম নিবন্ধন নাম্বার দেন তাহলে সঠিক জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দেয়ার পরেও No Record Found দেখাবে। তাছাড়াও জন্ম নিবন্ধন নাম্বার ভুল ইনপুট দেয়া,ভুল ফরম্যাটে জন্ম তারিখ লেখা ইত্যাদি। 

পরিশেষে কিছু কথা

প্রতিটি মানুষের জন্য জন্ম নিবন্ধন সনদ অত্যন্ত জরুরি একটি দলিল। এই আধুনিক জীবনের পেশাগত ও শিক্ষাগত ক্ষেত্রে বিভিন্ন সময়ে এটি প্রয়োজন হয়। এজন্য জন্ম নিবন্ধন সনদে কোন ভুল আছে কিনা তা জেনে নেয়া অত্যন্ত প্রয়োজন। আশা করি উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে আপনি সহজে ঘরে বসেই অনলাইনে আপনার জন্ম সনদ অনুসন্ধান করতে পারবেন। এই ছিলো এবারের মত জন্ম নিবন্ধন অনলাইন চেক করা সংক্রান্ত তথ্য, জন্ম নিবন্ধন বিষয়ক আরো তথ্য জানতে জন্ম নিবন্ধন নামক ট্যাগ অনুসরণ করুন অথবা ওয়েবসাইটে সার্চ করুন। 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago