Categories: Top 10 Things

নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে । বাংলা অনুবাদ সহ

বিভিন্ন পরিস্থিতিতে আমাদের নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে বলতে হয় বা লিখতে হয়। তবে অনেকের মধ্যে ইংরেজির প্রতি ভীতি থাকার কারনে ইংরেজিতে কথা বলতে সমস্যা হয় যার সমাধান হিসেবে থাকছে এই আর্টিকেলটি যেখানে জানানো হবে নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে.. 

পুরো পৃথিবী জুড়ে ইন্টারন্যাশনাল ভাবে ইংরেজি ভাষাকে মর্যাদা প্রদান করা হয়েছে। আপনি যে দেশেই বসবাস করুন কিংবা যে ভাষায় কথা বলুন না কেনো, আপনাকে জীবনের বিভিন্ন পর্যায়ে ইংরেজি শেখার প্রয়োজনীয়তা পড়বেই। 

আপনি যে ভাষায় কথা বলছেন এই ভাষা অন্য কোনো এক দেশের মানুষ বুজতে না-ই পারে। সেক্ষেত্রে কমিউনিকেশনের একটি বড় সমস্যা হয়ে দাঁড়াবে। এমন সমস্যা সমাধানের জন্য নিদিষ্ট করে একটি ভাষাকে ইন্টারন্যাশনাল ভাষা হিসেবে চিহ্নিত করা হয়েছে যাতে করে এই ভাষা জানা থাকলে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে যেকারো সাথে যোগাযোগ করা যাবে।

ইংরেজি ভাষায় দক্ষতা রাখা প্রতিটা মানুষের প্রয়োজন। স্কুল কলেজ থেকে শুরু করে কর্পোরেট লাইফেও ইংরেজি ভাষা জানার গুরুত্ব অনেক বেশি। তবে ইংরেজি জানার পাশাপাশি সেটাকে যতবেশি চর্চা করা যায়, ভাষাগত দক্ষতা অর্জনে তা সবচেয়ে বেশি কার্যকর। 

এবারের আর্টিকেলে এটা জানাতে যাচ্ছি না যে ইংরেজি ভাষা কত গুরুত্বপূর্ণ। কিংবা এখানে আপনাকে ইংরেজি বিষয়ে একদম দক্ষ বানিয়ে দেয়া হবে এমন কোনো দাবীও করা হচ্ছে না। আপনি উক্ত আর্টিকেলটি পড়ছেন তার মানে এই যে আপনি ব্যাসিক ভাবে ইংরেজিতে নিজের সম্পর্কে কিছু লাইন বলার জন্য প্রস্তুতি নিচ্ছেন। 

বিভিন্ন স্থানে, স্কুল – কলেজের ভাইবাতে, অথবা চাকরির কোনো ইন্টারভিউতে যখন জিজ্ঞাস করা হয় Tell me about yourself অথবা Introduce yourself তখন তার উত্তরে নিজের পরিচয়টা ইংরেজিতে দেয়ার চেষ্টা করা উচিৎ। তবে অনেকেই রয়েছে যারা নিজের সম্পর্কে জানে এবং কি কি বলতে হবে সেটা মনে মনে রয়েছে, আবার কিছু আছে এমন যারা এই বিষয়ে কি বলা উচিৎ সেই বিষয়ে জানে না। মূলত তাদের জন্য সহজ ইংরেজি ভাষায় নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে উপস্থাপন করছি। এতে হবে কি? এখান থেকে ধারনা নেয়ার মাধ্যমে নিজের মত করে সাজিয়ে নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে বানিয়ে ফেলতে পারবেন এবং সহজেই যেকোনো স্থানে বলতে পারবেন। 

আচ্ছা শুরু করার আগে আমরা আরো বেশ কিছু পেক্ষাপট অনুসরণ করবো। এই ধরা যাক প্রতিটি মানুষই নিজেদের মত করে আলাদা। এক্ষেত্রে প্রতিটা মানুষকেই একই কিছু কথা জোর পূর্বক বলতে বলা মানাবে না। তাছাড়া সবার সিচুয়েশন ভিন্ন হওয়ার কারনে সবাইকে এই ১০ বাক্যে ব্যাখ্যা করা যাবে না। এক্ষেত্রে মানুষের মানসিক প্রকারভেদের ৩ টি ধরন ও বেশ কিছু ভিন্ন ভিন্ন সেক্টরের মানুষের ক্ষেত্রে কিভাবে অন্যের কাছে নিজেকে উপস্থাপন করবে ইংরেজিতে সেই বিষয়ে জানাবো। 

ব্যক্তিত্বের ভেদে নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে

প্রথমেই আলোচনা করা যাক মানুষের ধরনের দিকটা। একটা মানুষ মানসিক ভাবে ৩ টি বিশেষ চরিত্র বহন করে। সেগুলো হলো: 

  • Extrovert
  • Introvert
  • Ambivert

এই তিনটি ব্যক্তিত্বের মানুষ নিজেদের উপস্থাপন করার ক্ষেত্রে ৩ টি ভিন্ন ভিন্ন ধরন বেছে নিবে। বা তাদের বলার ধরন এবং যা যা বলছে তাদের মধ্যে Similarity খুব কমই লক্ষনীয় হবে। নিম্মে ৩ ধরনের ব্যাক্তিত্বের আলাদা আলাদা বৈশিষ্ট তুলে ধরছি এবং প্রত্যেকের ক্ষেত্রে নিজেকে উপস্থাপনের পদ্ধতিও। 

EXTROVERT

এই ধরনের মানুষ গুলো নিজেদের জীবন খুব বেশি ইঞ্জয় করে থাকে। খুব মিশতে, কথা বলতে, এক্সপ্লোর করতে ভালোবাসে। নিজেদের সব সময় উচ্ছ্বল এবং প্রানবন্ত হিসেবে উপস্থাপন করে। রাখে নিজেকে সব সময়ে হৈ হুল্লোড়ের মাঝে। এমন মানুষ নিজেকে উপস্থাপন করে কিছুটা এভাবে। 

Hi, I am Sallim Mahamud (you have to use your name here). The exciting information about me is, I like to travel and I feel good to talk to people. I always try to make new friends and very active in socializing. I live my life very happily. Work has to be enthusiastic and I am very enthusiastic to do any work. 

যার অর্থ, 

হাই, আমি সেলিম মাহামুদ (আপনার নাম এখানে ব্যবহার করুন)। আমার সম্পর্কে উৎফুল্লকর তথ্য হচ্ছে, আমি ভ্রমণ করতে খুব পছন্দ করি এবং আমি মানুষের সাথে কথা বলতে ভাল অনুভব করি। আমি সবসময় নতুন বন্ধু তৈরি করার চেষ্টা করি এবং সামাজিকীকরণে খুব সক্রিয়। আমি আমার জীবন খুব সুখে কাটাই। কাজের জন্য উদ্যমী হতে হয় এবং যে কোন কাজ করতে আমি খুবই উৎসাহী।

এখানে উল্লেখিত প্রতিটি তথ্য খুব পজিটিভ মাইন্ডসেট নিয়ে গড়া হয়েছে, যা একজন এক্সট্রোভার্ট সব সময়ই বহন করে। যেমনটা আপনি নিজে থেকে অনুভব করেন আপনার সম্পর্কে আমি কেবল সেসব তথ্যই প্রদান করবেন। এক্ষেত্রে আপনি যদি একজন এক্সট্রোভার্ট হয়ে থাকেন তবে আপনি নিজেকে এমনই ভাবে তুলে ধরেন রাইট? এবং এখানেই আসবে মূল বিষয়। আপনি উপরে উল্লেখিত ইংরেজি লাইন গুলো থেকে ধারনা নিতে পারেন অথবা এই লাইন গুলোও ব্যবহার করতে পারেন আপনার ইন্ট্রোডাকশনের মাঝে কোনো এক পর্যায়ে। 

INTROVERT

কিছু মানুষ খুব চুপচাপ থাকতে পছন্দ করে। লোকসমাগম এদের বেশি একটা পছন্দের নয়, ভীড় অথবা বেশি মানুষের উপস্থিতি রয়েছে এমন স্থানকে এড়িয়ে চলতে পছন্দ করে। মূলত যখন এদের জিজ্ঞাস করা হয় নিজেদের সম্পর্কে কিছু বলার জন্য তখন এরা সবচেয়ে বেশি অস্বস্থির মধ্যে পরে যায়। আপনি যদি এমন কেউ হয়ে থাকেন তবে আপনার জন্য নিম্মে কিছু বাক্য রইলো যা আপনি নিজেকে উপস্থাপন করার জন্য ব্যবহার করতে পারেন। নিজের সম্পর্কে সত্যি এবং যথাযথ কিছু বাক্যের সমাহার এখানে তৈরি করতেই পারেন। 

.

Hello I am Salim Mahamud. People call me Salim. generally I talk less than work. I share my feelings only with my close friends.  People says I am a good listener because I love to listen more than they speak. many people come to me to share their feelings with me because I listen them very carefully. I love to read books because it gave me more peace and information that I implement my life to be happy. Time is very important in life that’s why  I never spend time to do unnecessary things in life. 

যার অর্থ, 

হ্যালো আমি সেলিম মাহামুদ। লোকে আমাকে সেলিম বলে ডাকে। সাধারণত আমি কাজের চেয়ে কম কথা বলি। আমি আমার অনুভূতি শুধুমাত্র আমার কাছের বন্ধুদের সাথে শেয়ার করি। লোকে বলে আমি ভালো শ্রোতা কারণ আমি কথা বলার চেয়ে শুনতে বেশি ভালোবাসি। অনেক লোক আমার কাছে তাদের অনুভূতি শেয়ার করতে আসে কারণ আমি তাদের কথা মনোযোগ দিয়ে শুনি। আমি বই পড়তে ভালোবাসি কারণ এটি আমাকে আরও শান্তি এবং তথ্য দিয়েছে যা আমি আমার জীবনকে সুখী করার জন্য বাস্তবায়ন করি। জীবনে সময় খুবই গুরুত্বপূর্ণ তাই আমি জীবনে কখনোই অপ্রয়োজনীয় কাজে সময় দিই না।

যারা INTROVERT তারা মূলত কথা কম বলে সেটা আগেই বলেছি, তবে এখানে উল্লেখিত বাক্যগুলো দ্বারা আপনি নিজেকে খুব পজিটিভ  ভাবে উপস্থাপন করতে পারবেন যেকোন স্থানে হোক না কেন আপনি যত বড় Introvert। নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে বলার ক্ষেত্রে আপনি উপরের লাইন গুলো অবশ্যই ব্যবহার করতে পারবেন এতে আপনার বলার ভঙ্গি এর সাথে আপনার ব্যক্তিত্বের খুব সামঞ্জস্যপূর্ণ তা লক্ষ্য করবে শ্রোতা। 

AMBIVERT

এই স্বভাবের মানুষ গুলা উপরের দুইটি ব্যক্তিত্বের সমন্বয়ে গঠিত।  ক্ষেত্রবিশেষে এরা এক্সট্রোভার্ট এবং ইন্ট্রোভার্ট রূপ ধারণ করার দারুণ সক্ষমতা নিয়ে জমেছে।  তারা নিজেদের মতো করে নিজেদেরকে পরিবর্তন করতে পারে।  যেকোনো পরিস্থিতিতে নিজেকে কিরকম অবস্থানে উপস্থাপিত করতে হবে এরা খুব ভালোভাবে সেটি মেইনটেইন করতে সক্ষম।  এরূপ মানুষদেরকে প্রায় সকল ধরনের মানুষই খুব বেশি পছন্দ করে তাই এদেরকে নিজেকে উপস্থাপন করতে বেশি কষ্ট করতে হয়না।  এই ধরনের মানুষের জন্য সহজ কিছু ইংরেজি বাক্য তুলে ধরছি যা এরা সচারাচর ব্যবহার করে থাকে। 

Hi, I am Salim Mahamud. You can call me Salim. My speciality is I can change my mind and my activities according on situation. Sometimes I feel bore to talk to anyone, specially when they are talking about a boring topic. I like to talk with these people when any interesting topic comes. On the one hand, I am very hardworking, on the other hand, I can spend the whole day laziness if I want. I live my life in my own way, I take my decisions seriously.

যার অর্থ,

হাই, আমি সেলিম মাহমুদ। আমাকে সেলিম বলে ডাকতে পারেন। আমার বিশেষত্ব হল আমি পরিস্থিতি অনুযায়ী আমার মন এবং আমার কার্যকলাপ পরিবর্তন করতে পারি। কখনও কখনও আমি কারও সাথে কথা বলতে বিরক্ত বোধ করি, বিশেষ করে যখন তারা একটি বিরক্তিকর বিষয় নিয়ে কথা বলে। কোন আকর্ষণীয় বিষয় এলে আমি এই লোকদের সাথে কথা বলতে পছন্দ করি। একদিকে, আমি খুব পরিশ্রমী, অন্যদিকে, আমি চাইলে সারাদিন অলসতায় কাটাতে পারি। আমি আমার জীবন আমার নিজের মতো করে বাঁচি, আমি আমার সিদ্ধান্তগুলিকে গুরুত্ব সহকারে নিই।

এবং এভাবেই নিজের ব্যক্তিত্ব অনুযায়ী নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে বলতে পারেন। যদি আপনি এই নিয়মগুলো অনুসরণ করেন এবং নিজেকে ঠিক ভাবেই চিনে থাকেন তবে কেবল দশটি বাক্যই নয় আপনি অনেক অনেক কথা লিখতে পারবেন বা বলতে পারবেন ইংরেজিতে। 

নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে (ব্যাসিক)

আমাদের বিভিন্ন স্থান, প্রেজেন্টেশনে, ভাইভাতে ইংরেজিতে নিজের সম্পর্কে কিছু কথা বলতে হয়ে থাকে। এরকম সিচুয়েশনে নিজেকে দক্ষ ভাবে নিজের সম্পর্কে দশটি ইংরেজিতে বাক্য বলা খুব কঠিন কিছু নয় বেসিক কিছু  বাক্য রয়েছে যেগুলো  মোটামুটি সব জায়গায় একই রকম থাকে এবং একই way তে সবাই বলে থাকে। নিজের সম্পর্কে বলার জন্য বেসিক ভাবে দশটি বাক্য ইংরেজিতে উপস্থাপন করা হলো। 

Name [ নাম ]

1) Hi, my name is ___ [ হাই, আমার নাম ___ ] 

2) Hello everyone, this is ___ [ হ্যালো সবাইকে, আমি ___ ] 

3) Hey, It’s ___. You can call me ___. [ হেই, আমার নাম ___, আপনি আমাকে __ নামে ডাকতে পারেন ] 

Age [ বয়স ]

1) I am ___ years old. [ আমার বয়স ___ বছর ] 

2)  now my age is ___. [ এখন আমার বয়স ___ ] 

3) I am now ___ years old. [ আমার বয়স এখন ___ বছর ] 

Profession [ পেশা ]

1) I am a student. [ আমি পেশায় একজন ছাত্র ] 

2)  I am a student of class “___” [ আমি “___” শ্রেণীর ছাত্র ]

3) I study e at ___ department on “___”  Institute. [ আমি “___” ইনস্টিটিউটের ___ বিভাগে ই অধ্যয়ন করি ] 

LIve or Address [ ঠিকানা ]

1) I live in ___ [ আমি __ বসবাস করি ] 

2) My hometown is is ___. [ আমার স্থায়ী ঠিকানা __ ] 

3) I am from ___ [ আমি __ থেকে এসেছি ] 

Family [ পরিবার ]

1) I live with my family. My family includes my parents, brothers and sisters, wife and childrens. [ আমি আমার পরিবারের সাথে থাকি. আমার পরিবারে আমার বাবা-মা, ভাই-বোন, স্ত্রী ও সন্তানরা রয়েছে ]

2) In my family I have  my parents and my ___ brother and ___ sisters. [ আমার পরিবারে মা-বাবা, __ ভাই ও __ বোন রয়েছে ] 

3) I live with my wife and my children’s. [ আমি আমার স্ত্রী সন্তানের সাথে বসবাস করি ] 

Aim in life [ ভবিষ্যৎ পরিকল্পনা ]

1) In future I want to be a ____. [ ভবিষতে আমি __ হতে চাই ] 

2) My aim is to be a ___. [ আমার লক্ষ্য আমি __ হবো ] 

3) I want to be a ___ in life. [ আমি একজন __ হতে চাই ] 

Hobby [ সখ ]

1) I love to sing. [ গান গাওয়া আমার সখ ]  

2) My hobby is driving. [ আমার শখ গাড়ি চালানো ] 

3) Wandering is my hobby. [ ঘুরে বেড়ানো আমার শখ ]

Destination [ লক্ষ্য ]

1) After completing my graduation I will start my business. [ স্নাতক শেষ করার পর আমি আমার ব্যবসা শুরু করব ]

2) After completing Study in Bangladesh I will go abroad to do higher studies. [ বাংলাদেশে পড়াশোনা শেষ করে উচ্চশিক্ষার জন্য বিদেশে যাব ] 

3)  I will work hard to get promotion in my I company. [ আমি আমার কোম্পানিতে পদোন্নতি পেতে কঠোর পরিশ্রম করব ]

Work in free time [ অবসর সময়ে করা কাজ ]

1) I read the book in my free time. [ অবসর সময়ে বই পড়ি ] 

2) Usually, I play in ground when i get free time. [ অবসর সময়ে মাঠে খেলাধুলা করি ]

3) I watch movie in free time. [ ফ্রী সময়ে মুভি দেখি ]

Weakness [ দুর্বলতা ]

1) I have trouble saying “no” to do any work. [ কোনো কাজে না বলতে পারি না ] 

2) I can have trouble asking for help [ কারো কাছ থেকে সাহায্য চাইতে সমস্যা হয় ] 

3) I have been uncomfortable working with ambiguity [ অস্পষ্টতা সঙ্গে কাজ করতে অস্বস্তিকর লাগে ]

যেকোনো স্থানে নিজের সম্পর্কে বলতে যে সকল বিষয় উপস্থাপন করবেন

ইতিমধ্যেই জানিয়েছি বিভিন্ন স্থানে নিজের সম্পর্কে কি কি বলা যায় ইংরেজিতে সেই সব নিয়ে। এই ধাপে এমন কিছুই বলবো তবে এর মধ্যে থাকছে কিছুটা ভিন্নটা। মূলত যেকোনো মানুষ উপরে উল্লেখিত নিয়ম অনুসরণ করে নিজের সম্পর্কে ব্যাসিক কিছু কথা বলতে অবশ্যই পারবে এই বিষয়ে কোনো সন্দেহ নেই। তবে অনেক সময় দেখা যায় নিজেকে অন্যদের থেকে আলাদা ভাবে উপস্থাপন করতে এমন কিছু বলা বা করা প্রয়োজন যা অন্যরা করছে না। 

সেক্ষেত্রে আপনার ভেতরের ক্রিয়েটিভিটি প্রকাশ করার প্রয়োজন রয়েছে। নিজের সম্পর্কে বলার ক্ষেত্রে অন্যান্য কি কি বিষয়ে অনেক বেশি কথা বলা যাবে সেই বিষয়ে এবার জানাচ্ছি। 

১) নিজের অভিজ্ঞতা সম্পর্কে শ্রোতাদের জানান

লাইফের প্রতিটি স্টেপে আমরা জ্ঞান অর্জন করে থাকি। হোক সেটি শিক্ষা জীবন অথবা শিক্ষা জীবন শেষ করে কর্পোরেট লাইফ। এই সকল ধাপে আমরা অনেক সময় অনেক ভুল করি এবং ভুল থেকে শিক্ষা গ্রহন করে থাকি। এমতাবস্থায় আপনার ভুল থেকে শেখা শিক্ষণীয় বিষয় গুলো অন্যের সামনে উপস্থাপন করুন। এতে করে শ্রোতাদের কাছে আপনার বিষয়ে একটি ভালো ইমপ্রেশন দাড় করাতে পারবেন। 

২) নিজের শক্তিশালি দিক গুলো সর্বদা উপস্থাপন করুন

জীবনে কখনও কোনো স্টেজে নিজের ব্যর্থতার বা দুর্বলতা গুলো প্রকাশ করবেন না। পৃথিবীর সবাই কারো দুর্বলতার দিক পেয়ে গেলে সেখানে আঘাত করেই থাকে। তাছাড়া দুর্বলতা গুলো আপনার ইম্প্রেশন নষ্ট করে দিবে যেকোনো স্থানে। তাই সর্বদা নিজের শক্তিশালি দিক গুলো উপস্থাপন করুন। দুর্বলতা প্রকাশ করে দয়া পাওয়াটা মূলত কারোই পছন্দের নয়। 

৩) বুঝে শুনে কথা বলুন

কথা বলার ক্ষেত্রে প্রতিটা মানুষের খুব সচেতন থাকা জরুরি। বলা হয়ে থাকে শরীরের ক্ষত সেড়ে যায় কিন্তু কথার ক্ষত নয়। তাই কারো সাথে কথা বলার সময় বেশ নমনীয়তার সাথে এবং সৌজন্যতাপূর্ণ মনভাব রাখার প্রয়োজন রয়েছে। তাছাড়া আপনার একটা কথা বলার পর সেই কথার বিপরীতে কি কথা শুনতে হতে পারে সেই বিষয় স্মরণ রেখেই কথা বলা উচিৎ। 

৪) কথা বলার মাঝে পর্যাপ্ত বিরতি দেয়া

অনবরত কথা বলতে থাকা লোককে কেউ পছন্দ করে না। আপনি কথা বলার সময় যথেষ্ট সময় নিন। এবং কথা বলার ক্ষেত্রে সিচুয়েশন বুজে কথার গতিতে ধিরতা রাখুন। কারন যেকোনো কথা সুন্দর ভাবে উপস্থাপন করতে যথেষ্ট স্পর্ষ্ট করে বলতে ধিরে বলা এবং কথা বলার মাঝে পর্যাপ্ত বিরতি নেয়ার প্রয়োজন রয়েছে। 

৫) অন্যের আগ্রহের উপর নজর রাখুন

আপনার কথা শুনতে আপনার শ্রোতা কতটা ইচ্ছুক তা জানার প্রয়োজনীয়তা রয়েছে। কারন আপনার কথা সবাই শুনতে ইচ্ছুক হবে এমন কোনো বিষয় নেই। তাই আপনার কথা শুনতে যে বা যারা ইচ্ছুক তাদের সাথে মন খুলে কথা বলুন এবং পাশাপাশি যদি এমন কখনও হয় যে আপনার কথা শুনতে অপর পাশের মানুষ ইচ্ছা প্রসন করছে তা তবে অল্প কথায় নিজের বক্তব্য শেষ করুন। 

পরিশেষে কিছু কথা

তবে কথা বলতে পারাটা যেমন দক্ষতার বিষয় তেমনই শ্রোতাদের কথা শুনার মধ্যে রাখাও একটা কৌশল। সে বিষয়ে অন্য কোনো একদিন আলোচনা করবো। তবে এবারের আর্টিকেল – যেখানে আলোচনা করা হয়েছে নিজের সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে বলতে পারা নিয়ে, যথেষ্ট সহজ ভাবে অর্থপূর্ণ ভাবে উপস্থাপন করা রয়েছে। এমনই জীবন কেন্দ্রিক আরো পদ্ধতি, টিপস পেতে অনুসরণ করুন বাংলা আলো ওয়েবসাইটটি। 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago