টেক দুনিয়া

মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলব । যে কোন মোবাইলের লক খুলুন

এটা স্বাভাবিক ভাবে হতেই পারে যে, আপনার ফোনটিতে কি পাসওয়ার্ড বা পিন বা প্যাটান দিয়ে লক করেছিলেন সেটা ভুলে গেছেন। এমতাবস্তায় অনেকেই খুব চিন্তায় পরে যায় যে এখন কি হবে! মূলত ফোনের লক খুলতে না পারার বিষয়টি খুব বেশি বড় কোনো সমস্যা না। যে কোন মোবাইলের লক খুলুন কিছু স্টেপ অনুসরণের মাধ্যমেই। অনেকে মোবাইলের লক খোলার জন্য মোবাইল সার্ভিসিং দোকানে যায়, এবং সেখানে বেশ কিছু অর্থ খরচ হয়ে যায়। তবে আপনি যদি জানতে চান যে, “মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলব?” এবং নিজেই সেটা খোলার ট্রাই করার ইচ্ছা প্রসণ করেন তবে এই আর্টিকেলটি মনযোগ সহকারে অনুসরণ করুন, কেননা এখানে সে সব পদ্ধতি সম্পর্কে বলা আছে যা অনুসরণ করেই মূলত যেকোনো ফোনের Lock খোলা হয়ে থাকে। আসুন, বিস্তারিত জানি। 

এন্ড্রয়েড মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলব?

রিকভারি মোড ব্যবহার করে মোবাইলের লক খুলুন

রিকোভারি মোড সাধারণত ব্যবহৃত হয় যখন আপনি একটি Android ডিভাইসে পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড লক ভুলে যান, এবং ফোনটি আনলক করার প্রয়োজন হয় তখন। নিম্মের দিকনির্দেশনা অনুসরণ করলে এই পদ্ধতির সাহায্যেই যে কোন মোবাইলের লক খুলতে পারবেন। তবে পদক্ষেপ গুলি ডিভাইসের মডেল এবং অ্যান্ড্রয়েড ভার্সনের উপর নির্ভর করে সামান্য পরিবর্তিত হতে পারে। রিকভারি মোড ব্যবহার করে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস আনলক করবেন সে সম্পর্কে এখানে একটি সাধারণ নির্দেশিকা দেয়া হলো:

প্রসেস

১) আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস সম্পূর্ণরূপে বন্ধ করুন। আপনি পাওয়ার বোতাম টিপে ধরে রেখে “Power off” অপশনটি সিলেক্ট করে এটি করতে পারেন।

২) একবার আপনার ডিভাইস বন্ধ হয়ে গেলে, আপনাকে এটিকে রিকভারি মোডে বুট করতে হবে। রিকভারি মোডে প্রবেশ করার জন্য key combination ডিভাইস প্রস্তুতকারকের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। সাধারণ key combination মধ্যে রয়েছে ভলিউম আপ বোতাম এবং পাওয়ার বোতাম একসাথে ধরে রাখা বা ভলিউম ডাউন বোতাম এবং পাওয়ার বোতাম একই সাথে ধরে রাখা। প্রথমটি কাজ না করলে আপনাকে বিভিন্ন বিকল্প চেষ্টা করতে হতে পারে।

৩) সফলভাবে রিকভারি মোডে প্রবেশ করার পরে, আপনি বিভিন্ন অপশনের একটি মেনু দেখতে পাবেন। মেনুতে নেভিগেট করতে, ভলিউম আপ এবং ভলিউম ডাউন বোতামগুলি ব্যবহার করুন এবং যেকোনো একটি সিলেক্ট করতে, পাওয়ার বোতামটি ব্যবহার করুন।

৪) “Wipe data/factory reset” বা “Factory data reset” অপশন খুজুন। অপশনটি খুজার জন্য স্ক্রোল করতে ভলিউম বোতাম এবং সিলেক্ট করতে পাওয়ার বোতাম ব্যবহার করুন।

৫) একটি confirmation prompt প্রদর্শিত হবে, যেখানে আপনাকে সতর্ক করবে যে আপনার ডিভাইসের সমস্ত ডেটা ডিলিট করে ফেলা হবে। এই ক্রিয়াটি internal memory.তে সংরক্ষিত অ্যাপ, সেটিংস এবং ফাইলগুলি সহ সমস্ত ব্যক্তিগত ডেটা ডিলিট করে ফেলবে। আপনার ডেটার ব্যাকআপ থাকলে, রিসেট করে এগিয়ে যান।

৬) একবার ফ্যাক্টরি রিসেট প্রক্রিয়া সম্পূর্ণ হলে, “Reboot system now” বা অনুরূপ কিছু বলে অপশনটিতে নেভিগেট করুন। এবার ডিভাইসটি restart your device সিলেক্ট করুন।

৭) আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি এখন রিবুট হবে, এবং আপনাকে প্রাথমিক সেটআপ স্ক্রীনের সাথে উপস্থাপন করা হবে, যেন আপনি এইমাত্র ডিভাইসটি আনবক্স করেছেন৷ একটি নতুন পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড লক তৈরি করা সহ আপনার ডিভাইস সেট আপ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

রিকভারি মোড ব্যবহার করে একটি ফ্যাক্টরি রিসেট সম্পাদন করা আপনার ডিভাইসের সমস্ত ডেটা মুছে ফেলবে, তাই এগিয়ে যাওয়ার আগে যেকোনো গুরুত্বপূর্ণ ফাইলের ব্যাকআপ নেওয়া গুরুত্বপূর্ণ৷ উপরন্তু, Google অ্যাকাউন্ট যাচাইকরণ (FRP লক) বা এনক্রিপশনের মতো অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে এমন ডিভাইসগুলিতে এই পদ্ধতিটি কাজ নাও করতে পারে।

ফোন বুট করে মোবাইলের লক খুলুন

ফোন বুট করার মাধ্যমে একটি মোবাইল ডিভাইস আনলক করা একটি পদ্ধতিকে বোঝায় যেখানে আপনি একটি Android ডিভাইসে পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড লক বাইপাস করে এটিকে পুনরায় চালু করতে পারেন। ফোন বুট করে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস আনলক করবেন সে সম্পর্কে এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

প্রসেস

১) আপনার লক করা Android ডিভাইসে, পাওয়ার বিকল্প মেনু প্রদর্শিত না হওয়া পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন।

২) পাওয়ার অপশন মেনু থেকে, “Restart” বা “Reboot” অপশনটি সিলেক্ট করুন। এরপর Reboot পদ্ধতি শুরু করবে।

৩) ডিভাইসটি পুনরায় চালু হওয়ার আহে এবং ফোনের লোগোটি স্ক্রিনে উপস্থিত হওয়ার সাথে সাথে, দ্রুত ভলিউম ডাউন বোতাম টিপুন এবং ধরে রাখুন৷ ডিভাইসটি বুট করা শেষ না হওয়া পর্যন্ত এটি ধরে রাখুন।

৪) বুট প্রক্রিয়া চলাকালীন ভলিউম ডাউন বোতাম টিপে, আপনি আপনার ডিভাইসের “Safe Mode” or “Recovery Mode” প্রবেশ করবেন৷ ডিভাইস মডেল এবং Android সংস্করণের উপর ভিত্তি করে সঠিক পরিভাষা ভিন্ন হতে পারে।

৫) নিরাপদ মোড বা পুনরুদ্ধার মোডে, লক স্ক্রীন নিরাপত্তা সাময়িকভাবে অক্ষম করা হয়েছে, যা আপনাকে পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড না দিয়ে আপনার ডিভাইসে অ্যাক্সেস করতে দেয়৷

৬) একবার আপনি সফলভাবে নিরাপদ মোড বা পুনরুদ্ধার মোডে প্রবেশ করলে, আপনি বিভিন্ন বিকল্প সহ একটি মেনু দেখতে পাবেন। ভলিউম আপ এবং ভলিউম ডাউন বোতামগুলি ব্যবহার করে মেনুতে নেভিগেট করুন এবং পাওয়ার বোতাম ব্যবহার করে সেখান থেকে একটি অপশন বাছাই করুন।

৭) “Disable lock screen” or “Remove lock screen.” এর মতো সন্ধান করুন৷ শব্দের ভিন্নতা হতে পারে, কিন্তু উদ্দেশ্য হল সাময়িকভাবে লক স্ক্রিন নিরাপত্তা সরিয়ে ফেলা।

৮) লক স্ক্রীন ডিসেবল করা বা রিমুভ করার জন্য অপশনটি সিলেক্ট করুন৷

৯) এরপর নিশ্চিত করার মাধ্যমে লক স্ক্রীন নিরাপত্তা সাময়িকভাবে ডিজেবল করা হবে।

১০) লক স্ক্রীন ডিজেবল করার পরে, আপনার ডিভাইস রেগুলার মোডে বুট করা চালিয়ে যাবে৷ একবার এটি বুট করা শেষ হলে, আপনি একটি পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড প্রবেশ করার প্রয়োজন ছাড়াই আপনার ডিভাইসে অ্যাক্সেস পাবেন।

১১) একটি নতুন লক স্ক্রীন নিরাপত্তা সেট করতে, ডিভাইস সেটিংসে যান এবং “Security” or “Lock screen” বিভাগে নেভিগেট করুন৷ সেখান থেকে, আপনি আপনার ডিভাইসকে সুরক্ষিত করতে একটি নতুন পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড সেট করতে পারেন।

বিঃদ্রঃ

এই পদ্ধতিটি সমস্ত Android ডিভাইসে কাজ নাও করতে পারে, বিশেষ করে যদি সেখানে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা থাকে। যেমন Google অ্যাকাউন্ট যাচাইকরণ (FRP লক) বা এনক্রিপশন। অতিরিক্তভাবে, মনে রাখবেন যে সাময়িকভাবে লক স্ক্রিন অক্ষম করা আপনার ডিভাইসটিকে দুর্বল করে দেবে, তাই যত তাড়াতাড়ি সম্ভব একটি নতুন লক স্ক্রীন নিরাপত্তা সেট করা গুরুত্বপূর্ণ৷

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ব্যবহার করে মোবাইলের লক খুলুন

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ব্যবহার করে একটি মোবাইল ডিভাইস আনলক করা Android ব্যবহারকারীদের জন্য Google দ্বারা প্রদত্ত একটি সুবিধাজনক পদ্ধতি যারা তাদের পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড লক ভুলে গেছেন। Android ডিভাইস ম্যানেজার আপনাকে আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করে দূরবর্তীভাবে আপনার ডিভাইস আনলক করতে দেয়। অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ব্যবহার করে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস আনলক করবেন সে সম্পর্কে এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে।

প্রসেস

১) একটি কম্পিউটার বা অন্য মোবাইল ডিভাইসে ওয়েব ব্রাউজার খুলুন এবং অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ওয়েবসাইট (https://www.google.com/android/find) এ যান। 

২) লক করা Android ডিভাইসের সাথে যুক্ত Google অ্যাকাউন্ট ব্যবহার করে ওয়েবসাইটে লগ ইন করুন। 

৩) একবার লগ ইন করলে, Android ডিভাইস ম্যানেজার আপনার ডিভাইসটি সনাক্ত করার চেষ্টা করবে। এক্ষেত্রে সংযোগ স্থাপন করতে কয়েক মুহূর্ত সময় লাগতে পারে।

৪) আপনার ডিভাইসটি অবস্থান ঠিক হওয়ার পরে, আপনি বিভিন্ন অপশন সহ মানচিত্রে এটির আনুমানিক অবস্থান দেখতে পাবেন।

৫) “Lock” অপশনটি খুজুন এবং এটিতে ক্লিক করুন। একটি নতুন উইন্ডো খুলবে, যা আপনাকে আপনার ডিভাইসের জন্য একটি অস্থায়ী পাসওয়ার্ড সেট করতে দেয়।

৬) একটি নতুন অস্থায়ী পাসওয়ার্ড লিখুন৷ আপনি numbers, letters, or symbols যেকোনো সমন্বয় ব্যবহার করতে পারেন।

৭) ঐচ্ছিকভাবে, আপনি লক স্ক্রিনে প্রদর্শনের জন্য যোগাযোগের তথ্য সহ একটি পুনরুদ্ধার বার্তা প্রদান করতে পারেন৷ এই বার্তাটি এমন কাউকে সাহায্য করতে পারে যিনি আপনার ডিভাইসটি খুঁজে পেয়েছেন আপনার সাথে যোগাযোগ করুন।

৮) এগিয়ে যেতে “Lock” বোতামে ক্লিক করুন৷ অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার আপনার ডিভাইসে লক কমান্ড পাঠাবে।

৯) কয়েক মুহূর্ত পরে, আপনার ডিভাইসটি লক কমান্ড পাবে এবং লক স্ক্রিনে একটি পাসওয়ার্ড ক্ষেত্র প্রদর্শন করবে৷

১০) আপনার লক করা Android ডিভাইসে, আপনি ধাপ 6-এ সেট করা অস্থায়ী পাসওয়ার্ড লিখুন।

১১) একবার আপনি সফলভাবে অস্থায়ী পাসওয়ার্ড প্রবেশ করান, আপনার ডিভাইসটি আনলক করা উচিত, যাতে আপনি এর বিষয়বস্তু অ্যাক্সেস করতে পারেন।

১২) আপনার ডিভাইস আনলক করার পরে, ডিভাইস সেটিংসে যান এবং আপনি মনে রাখতে পারেন এমন একটি নতুন পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড সেট করতে “Security” or “Lock screen” বিভাগে নেভিগেট করুন৷

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ব্যবহার করা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি দূর থেকে আনলক করার একটি সুবিধাজনক উপায়। এই পদ্ধতিতে আপনার ডিভাইসটিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে এবং Android ডিভাইস ম্যানেজার বৈশিষ্ট্যটি সক্ষম করতে হবে। 

এডিবি ব্যবহার করে মোবাইলের লক খুলুন

ADB (Android Debug Bridge) ব্যবহার করে একটি মোবাইল ডিভাইস আনলক করা একটি পদ্ধতি যার জন্য একটি কম্পিউটার এবং কিছু প্রযুক্তিগত জ্ঞান প্রয়োজন৷ ADB হলো একটি কমান্ড-লাইন টুল যা আপনাকে কম্পিউটার থেকে আপনার Android ডিভাইসের সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। ADB ব্যবহার করে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস আনলক করবেন সে সম্পর্কে এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

দ্রষ্টব্য: এই পদ্ধতিটি সমস্ত ডিভাইসে কাজ নাও করতে পারে এবং এটি আপনার ডিভাইসের ওয়ারেন্টি বাতিল করতে পারে। সাবধানতার সাথে এগিয়ে যান এবং নিশ্চিত করুন যে এই পদ্ধতিটি চেষ্টা করার আগে আপনার কাছে আপনার ডেটার ব্যাকআপ আছে। 

প্রসেস

১) নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারে ADB ইনস্টল করা আছে। আপনি অফিসিয়াল অ্যান্ড্রয়েড ডেভেলপার ওয়েবসাইট থেকে ADB টুল ডাউনলোড করতে পারেন।

২) আপনার Android ডিভাইসে USB ডিবাগিং চালু করুন। ডিভাইস সেটিংসে যান, তারপর “Developer options” (if available)। আপনি যদি “Developer options” মেনু দেখতে না পান, তাহলে “About phone” যান এবং এটি সচল করতে “Build number” এ সাত বার আলতো চাপুন৷ একবার সক্রিয় হয়ে গেলে, “Developer options” এ যান এবং “USB ডিবাগিং” চালু করুন৷

৩) একটি USB কেবল ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে কম্পিউটারের সাথে সংযুক্ত করুন৷

৪) আপনার কম্পিউটারে একটি কমান্ড প্রম্পট বা টার্মিনাল উইন্ডো খুলুন।

৫) কমান্ড প্রম্পট বা টার্মিনালে, আপনি যে ডিরেক্টরিতে ADB ইনস্টল করেছেন সেখানে নেভিগেট করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ডেস্কটপের “platform-tools” ফোল্ডারে ADB সরঞ্জামগুলি বের করেন, আপনি সেই ফোল্ডারে নেভিগেট করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করবেন:

cd Desktop/platform-tools

৬) নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে আপনার ডিভাইসটি সঠিকভাবে সংযুক্ত হয়েছে কিনা তা যাচাই করুন:

adb devices

আপনার ডিভাইস তালিকাভুক্ত হলে, আপনি এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত।

৭) আপনার ডিভাইস আনলক করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

adb shell input text <password>

পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন দিয়ে `<পাসওয়ার্ড>` প্রতিস্থাপন করুন যেটি আপনি নতুন আনলক পদ্ধতি হিসেবে সেট করতে চান।

৮) একবার কমান্ডটি কার্যকর করা হলে, আপনার ডিভাইসটি আনলক করা উচিত এবং আপনি এর বিষয়বস্তুতে অ্যাক্সেস পাবেন।

অনুগ্রহ করে মনে রাখবেন যে এই পদ্ধতির জন্য আপনার ডিভাইসে USB ডিবাগিং সক্ষম করা এবং আপনার কম্পিউটারে সঠিক ADB সেটআপ প্রয়োজন৷ অতিরিক্তভাবে, ADB পদ্ধতি উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য সহ ডিভাইসে বা ডিভাইসটি এনক্রিপ্ট করা থাকলে কাজ নাও করতে পারে। এই পদ্ধতিটি চেষ্টা করার আগে ADB টুল এবং এর কমান্ড সম্পর্কে ভাল ধারণা থাকা অপরিহার্য।

গুগল ফাইন্ড মাই মোবাইল সার্ভিস ব্যবহার করে মোবাইলের লক খুলুন

Google-এর Find My Mobile সেবা ব্যবহার করে একটি মোবাইল ডিভাইস আনলক করতে, আপনার একটি Samsung ডিভাইস থাকতে হবে এবং আপনার ডিভাইসে সেবাটি আগে সেট আপ করা থাকতে হবে। গুগল ফাইন্ড মাই মোবাইল ব্যবহার করে আপনার স্যামসাং ডিভাইসটি কীভাবে আনলক করবেন সে সম্পর্কে এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

১) একটি কম্পিউটার বা অন্য মোবাইল ডিভাইসে ওয়েব ব্রাউজার খুলুন এবং Google Find My Mobile ওয়েবসাইটে যান।

২) আপনার লক করা ডিভাইসের সাথে যুক্ত Samsung অ্যাকাউন্ট ব্যবহার করে ওয়েবসাইটে লগ ইন করুন।

৩) একবার লগ ইন করলে, Find My Mobile আপনার ডিভাইসটি সনাক্ত করার চেষ্টা করবে। সংযোগ স্থাপন করতে কয়েক মুহূর্ত সময় লাগতে পারে।

৪) আপনার ডিভাইসটি অবস্থিত হওয়ার পরে, আপনি রিমোট কন্ট্রোলের জন্য সেখানে থাকা বিভিন্ন অপশন এবং ফিচার্স দেখতে পাবেন।

৫) “আনলক” অপশনটি সন্ধান করুন এবং এটিতে ক্লিক করুন৷ এই অপশনটি সাধারণত আপনার ডিভাইসের জন্য উপলব্ধ কর্মের তালিকায় অবস্থিত।

৬) একটি নিশ্চিতকরণ প্রম্পট প্রদর্শিত হবে, যা আপনাকে জানিয়ে দেবে যে আপনার ডিভাইসটি আনলক করলে বায়োমেট্রিক প্রমাণীকরণ সহ সমস্ত নিরাপত্তা সেটিংস মুছে যাবে। এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত করুন যে আপনি কোনও গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করেছেন।

৭) ডিভাইস আনলক করার আপনার সিদ্ধান্ত নিশ্চিত করুন। Find My Mobile আপনার Samsung ডিভাইসে আনলক কমান্ড পাঠাবে।

৮) কয়েক মুহূর্ত পরে, আপনার Samsung ডিভাইসটি আনলক কমান্ড পাবে এবং স্বয়ংক্রিয়ভাবে নিজেকে আনলক করবে।

৯) একবার আপনার ডিভাইস আনলক হয়ে গেলে, আপনি পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড না দিয়েই এর বিষয়বস্তু অ্যাক্সেস করতে পারবেন।

Google-এর Find My Mobile সেবা বিশেষভাবে Samsung ডিভাইসের জন্য ডিজাইন করা হয়েছে, যা বিভিন্ন রিমোট কন্ট্রোল বৈশিষ্ট্য প্রদান করে। আপনার যদি Samsung ডিভাইস না থাকে বা আপনার Samsung ডিভাইসে Find My Mobile সেট আপ না করে থাকেন, তাহলে এই পদ্ধতিটি প্রযোজ্য হবে না। এই সেবাটি গ্রহন করার জন্য আপনার ডিভাইসে একটি সচল ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

আইফোনের পাসকোড ভুলে গেলে করণীয়

ফাইন্ড মাই আইফোন ব্যবহার করে মোবাইলের লক খুলুন

আপনি যদি আপনার আইফোনের পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড লক ভুলে যান, তাহলে আপনি কাছে কিংবা দূর থেকে আনলক করতে “Find My iPhone” বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। আমার আইফোন খুঁজুন ব্যবহার করে আপনি কীভাবে আপনার আইফোন আনলক করতে পারেন তা এখানে দেয়া হলো:

Access Find My iPhone: একটি কম্পিউটার বা অন্য iOS ডিভাইসে ওয়েব ব্রাউজার খুলুন এবং iCloud ওয়েবসাইটে যাব। আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে সাইন ইন করুন।

Locate your iPhone: একবার আপনি সাইন ইন করলে, প্রধান মেনু থেকে “Find iPhone” এ ক্লিক করুন। এটি আপনার অ্যাপল ডিভাইসের অবস্থান সহ একটি মানচিত্র দেখাবে।

Select your iPhone: স্ক্রিনের উপরের কেন্দ্রে, “All Devices” ড্রপডাউন মেনুতে ক্লিক করুন এবং তালিকা থেকে আপনার আইফোন নির্বাচন করুন৷

Enable Lost Mode: যদি আপনার আইফোন ইতিমধ্যেই লস্ট মোডে না থাকে তবে “Lost Mode” বিকল্পে ক্লিক করুন৷ এটি আপনার ডিভাইসটিকে একটি পাসকোড দিয়ে লক করবে এবং লক স্ক্রিনে যোগাযোগের তথ্য সহ একটি কাস্টম বার্তা প্রদর্শন করবে৷

Set a temporary passcode: আপনাকে আপনার আইফোনের জন্য একটি অস্থায়ী পাসকোড সেট করতে বলা হবে৷ একটি নতুন পাসকোড লিখুন যা আপনি মনে রাখতে পারেন।

Unlock your iPhone: অস্থায়ী পাসকোড সেট করার পরে, আপনার আইফোন সেই পাসকোড দিয়ে লক হয়ে যাবে। এখন, আপনার আইফোনে, আপনি আপনার ডিভাইসটি আনলক করতে এই অস্থায়ী পাসকোডটি প্রবেশ করতে পারেন৷

Change the passcode: একবার আপনি সফলভাবে আপনার আইফোন আনলক করার পরে, Settings > Face ID & Passcode (বা পুরানো iPhone মডেলের জন্য টাচ আইডি এবং পাসকোড) এ যান৷ আবার আপনার অস্থায়ী পাসকোড লিখুন এবং তারপর আপনার ডিভাইসের জন্য একটি নতুন পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড লক সেট করতে “পাসকোড পরিবর্তন করুন” সিলেক্ট করুন।

বিঃদ্রঃ

অনুগ্রহ করে মনে রাখবেন যে এই পদ্ধতির জন্য আপনার আইফোনে আগে থেকেই Find My iPhone চালু করা প্রয়োজন। এটি উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে, ফাইন্ড মাই আইফোন ব্যবহার করে একটি লক করা আইফোন আনলক করা আপনার ডিভাইসের সমস্ত ডেটা মুছে ফেলবে৷ তাই, আনলকিং প্রক্রিয়া চলাকালীন আপনি কোনো গুরুত্বপূর্ণ ডেটা হারাবেন না তা নিশ্চিত করতে নিয়মিতভাবে আপনার আইফোনের iCloud বা iTunes-এ ব্যাক আপ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আইটিউনস ও রিকভারি মোড এর মাধ্যমে মোবাইলের লক খুলুন

আইটিউস ও রিকভারি মোড ব্যবহার করে আপনার আইফোন আনলক করতে নিম্ম লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

Connect your iPhone to a computer: আপনার আইফোনটিকে USB ক্যাবল ব্যবহার এমন একটি কম্পিউটারে সংযুক্ত করতে হবে যাতে iTunes ইনস্টল করা আছে। নিশ্চিত করুন যে, আপনি এমন একটি কম্পিউটার ব্যবহার করছেন যা আপনি আগে আপনার iPhone এর সাথে synced করেছেন, কারণ এই পদ্ধতির জন্য একটি বিশ্বস্ত সংযোগ প্রয়োজন।

Open iTunes: আপনার আইফোন সংযুক্ত হয়ে গেলে, আপনার কম্পিউটারে আইটিউনস খুলুন। আইটিউনস স্বয়ংক্রিয়ভাবে চালু না হলে, আপনি এটি ম্যানুয়ালি খুলতে পারেন।

Enter recovery mode

রেকভারি মোডে প্রবেশ করতে, আপনাকে আপনার iPhone মডেলের উপর নির্ভর করে নির্দিষ্ট পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  • iPhone 8 এবং তার পরের জন্য: ভলিউম আপ বোতাম টিপুন এবং ছেড়ে দিন, তারপর ভলিউম ডাউন বোতাম টিপুন এবং ছেড়ে দিন। অবশেষে, আপনি পুনরুদ্ধার মোড স্ক্রীন দেখতে না পাওয়া পর্যন্ত সাইড (বা উপরের) বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  • iPhone 7 এবং iPhone 7 Plus-এর জন্য: পুনরুদ্ধার মোড স্ক্রীন না আসা পর্যন্ত একই সময়ে ভলিউম ডাউন বোতাম এবং সাইড (বা উপরের) বোতাম দুটি টিপুন এবং ধরে রাখুন।
  • iPhone 6s এবং তার আগের জন্য, সেইসাথে iPad এবং iPod টাচের জন্য: পুনরুদ্ধার মোড স্ক্রীন প্রদর্শিত না হওয়া পর্যন্ত একই সময়ে হোম বোতাম এবং পাশের (বা উপরের) বোতাম দুটি টিপুন এবং ধরে রাখুন৷

iTunes detection: একবার আপনার আইফোন পুনরুদ্ধার মোডে, আইটিউনস এটি সনাক্ত করবে এবং একটি বার্তা প্রদর্শন করবে যে এটি পুনরুদ্ধার মোডে একটি আইফোন খুঁজে পেয়েছে। আপনার কাছে আপনার আইফোন “Restore” or “Update” করার অপশন থাকবে।

Choose the restore option: iTunes-এ “Restore” বোতামে ক্লিক করুন৷ এটি আপনার আইফোনের সমস্ত ডেটা মুছে ফেলার এবং সর্বশেষ iOS সফ্টওয়্যার ইনস্টল করার প্রক্রিয়া শুরু করবে৷

Wait for the restore process: আইটিউনস প্রয়োজনীয় সফ্টওয়্যার ডাউনলোড করবে এবং আপনার আইফোনটিকে তার ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করবে। এই প্রক্রিয়াটিতে কিছু সময় লাগতে পারে, তাই ধৈর্য ধরুন এবং নিশ্চিত করুন যে আপনার কম্পিউটার সর্বত্র ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে।

Set up your iPhone: পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে, আপনার আইফোন পুনরায় চালু হবে। তারপরে আপনাকে প্রাথমিক সেটআপ স্ক্রীনগুলির মাধ্যমে নির্দেশিত করা হবে, যেখানে আপনি একটি ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে পারবেন বা আপনার আইফোনটিকে নতুন iOS software দ্বারা সেট আপ করে নিতে পারেন। 

বিঃদ্রঃ

এই পদ্ধতিটি ব্যবহার করলে আপনার আইফোনের সমস্ত ডেটা মুছে যাবে এবং আপনি যদি আপনার ডেটা পুনরুদ্ধার করতে চান তবে আপনাকে একটি ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে হবে। কোনো গুরুত্বপূর্ণ তথ্য হারানো এড়াতে আপনার আইফোনের সাম্প্রতিক ব্যাকআপ আছে তা নিশ্চিত করুন।

উপরন্তু, যদি আপনার আইফোন একটি iCloud অ্যাক্টিভেশন লক দিয়ে লক করা থাকে, তাহলে আপনাকে আনলক করার প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে সংশ্লিষ্ট অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড প্রদান করতে হবে।

পরিশেষে কিছু কথা

জানা গেলো, “মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলব?” সংক্রান্ত জিজ্ঞাসার উত্তর? কিংবা সেই পদ্ধতি যা অনুসরণ করে “যে কোন মোবাইলের লক খুলতে পারা যাবে” আশা করি আর্টিকেলটি ঠিক ভাবে বুজে থাকলে মোবাইলের লক খোলা নিয়ে আর কোনো প্রশ্ন থাকবে না। এমনই কার্যকর টিউটরিয়ালের জন্য অনুসরণ করুন বাংলা আলো ওয়েবসাইটের টেক দুনিয়া নামক ক্যাটাগরিটি। ধন্যবাদ।  

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

5 days ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

1 week ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

1 week ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

1 week ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

1 week ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

1 week ago