Top 10 Things

বাংলাদেশের সেরা ১০টি ঔষধ কোম্পানি | ঔষধ কোম্পানির র‍্যাংকিং, নাম ও অবস্থান

সারা বাংলাদেশ জুড়ে অনেক ঔষধ কোম্পানি রয়েছে। ডাক্তাররা বিভিন্ন ঔষধ প্রেসক্রাইব করে থাকেন। কিন্তু কোন কোন ঔষধ কোম্পানি গুলো মানসম্মত মেডিসিন সরবরাহ করে? এ প্রশ্নের উত্তর নিয়ে আমাদের আজকের জানার বিষয় হলো – বাংলাদেশের সেরা ১০টি ঔষধ কোম্পানি কোনগুলো? সে বিষয়ে।

 

১। স্কয়ার ফার্মাসিউটিক্যালস

 

আমরা যারা নিয়মিত ফার্মেসী থেকে বিভিন্ন অ্যান্টিবায়োটিক ঔষধ কিনে থাকি; তারা হয়তো কমবেশি এই ঔষধ কোম্পানিকে চিনে থাকবো। এটি বাংলাদেশের সেরা ১০টি ঔষধ কোম্পানি গুলোর একটি এবং শীর্ষ পর্যায়ে এর অবস্থান।

 

১৯৫৮ সালে স্যামসন এইচ চৌধুরী তার তিন বন্ধুর সাথে মিলে এটি প্রতিষ্ঠা করেছিলেন। স্কয়ার ফার্মাসিউটিক্যালস ১৯৮৭ সাল থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঔষধ রপ্তানি শুরু করে। বর্তমানে ৪২ টিরও বেশি দেশে তারা ঔষধ সরবরাহ করে থাকে।

 

২। অ্যারিস্টো ফার্মা লিমিটেড

 

বাংলাদেশের সেরা ১০টি ঔষধ কোম্পানি এর মধ্যে অ্যারিস্টো ফার্মা লিমিটেড অন্যতম। এ কোম্পানিটি ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হয়। অ্যারিস্টো ফার্মা লিমিটেড কোম্পানিটি শ্যামপুরে অবস্থিত। এদের উৎপাদন কারখানাটি আধুনিক এবং উন্নত মানের। শুধু বাংলাদেশই নয়; বরং আন্তর্জাতিক ভাবে ঔষধ সরবরাহ করার কাজে নিয়োজিত রয়েছে তারা।

 

৩। রেনাটা লিমিটেড

 

রেনাটা লিমিটেড হলো বাংলাদেশের সেরা ১০টি ঔষধ কোম্পানি এর মধ্যে একটি; যেটি আজ থেকে প্রায় ২৯ বছর আগে ১৯৯৩ সালে বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়। এর প্রধান কার্যালয় ঢাকার মিরপুরে অবস্থিত।

 

এই ঔষধ কোম্পানির উৎপাদন কারখানা ২টি। একটি মিরপুরে আর অপরটি রাজেন্দ্রপুরে অবস্থিত। এর বাণিজ্য অঞ্চলগুলো হলো দক্ষিণ এশিয়া, দক্ষিণ পূর্ব এশিয়া, আফ্রিকা, ইউরোপ এবং লাতিন আমেরিকা।

 

৪। ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস

 

ইনসেপ্টা ১৯৯৯ সালে বাংলাদেশের ঢাকায় প্রতিষ্ঠিত হয়েছিল। সাভারের জিরাবোতে এই প্রতিষ্ঠানের একটি উৎপাদন সুবিধা রয়েছে এবং তাদের দ্বিতীয় বৃহত্তর উৎপাদন সুবিধা ধামরাইয়ে তৈরি করা হয়েছে। ইনসেপ্টা একটি পরিচিত ব্র্যান্ড।

 

সংস্থাটি বাংলাদেশে তার পণ্য বিক্রি করে এবং বিশ্বের উন্নত ও উন্নয়নশীল উভয় ধরনের দেশে রপ্তানি শুরু করেছে। একটি তথ্যসূত্র হতে জানা গেছে যে, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস  বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ফার্মাসিউটিক্যাল সংস্থা। এসব কিছু বিবেচনায় এটি বাংলাদেশের সেরা ১০টি ঔষধ কোম্পানি এর মধ্যে রয়েছে।

 

৫। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস

 

বাংলাদেশের মধ্যে পরিচিত এবং অন্যতম সেরা ১০টি ঔষধ কোম্পানি এর মধ্যে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস রয়েছে। এটি বেক্সিমকো গ্রুপের একটি প্রতিষ্ঠান। ১৯৮০ সালে এটি প্রতিষ্ঠিত হয়েছিলো।

 

এর সদর দপ্তর হলো ঢাকার ধানমন্ডি তে। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের প্রধান ব্যক্তি হলেন নাজমুল হাসান পাপন। এই ঔষধ কোম্পানিটির ধরন হলো সীমিত পর্যায়ের। 

 

৬। হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস

 

বাংলাদেশের সেরা ১০টি ঔষধ কোম্পানি এর মধ্যে রয়েছে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস কোম্পানি। এর সংক্ষিপ্ত নাম হলো এইচপিএল (HPL)। হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস নিজেরা প্রায় ২০০র অধিক পণ্য উৎপাদন করছে।

 

এই পণ্যগুলোর মধ্যে রয়েছে তরল সিরাপ,শুকনো সিরাপ, ট্যাবলেট, ক্যাপসুল, ছোট ভলিউম প্যারেন্টেরাল, চোখের ড্রপ, মলম এবং জেল। সবকিছু মিলিয়ে এটি বাংলাদেশের অন্যতম সেরা একটি ঔষধ কোম্পানি হিসেবে বিবেচ্য।

 

৭। পপুলার ফার্মাসিউটিক্যালস

 

২০০২ সালের ডিসেম্বর মাসে পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানি প্রতিষ্ঠিত হয়েছিল। এই কোম্পানির গুণমান ব্যবসথাপনার জন্য কারণে তারা আইএসও ৯০০১:২০১৫ সার্টিফিকেট পেয়েছে।

 

বাংলাদেশে পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর আটটি অত্যাধুনিক উৎপাদন কারখানা রয়েছে। সবকিছু বিবেচনায় এটি বাংলাদেশের সেরা ১০টি ঔষধ কোম্পানি এর একটি।

 

৮। এসকেএফ ফার্মাসিউটিক্যালস

 

বাংলাদেশের পরিচিত এবং সেরা ১০টি ঔষধ কোম্পানি এর অন্যতম হলো এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড; যেটা এসকে প্লাস এফ নামেও পরিচিত। ১৯৯০ সালে এটি বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়েছিলো।

 

এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড হলো ট্রান্সকম গ্রুপের একটি অংশ। এর সদর দপ্তর ঢাকার বনানীতে অবস্থিত। সংস্থাটি বিভিন্ন থেরাপিউটিক ওষুধ, বাল্ক প্যালেট এবং প্রাণী স্বাস্থ্য এবং পুষ্টিজাত পণ্যগুলি উৎপাদন ও বিপণনে নিযুক্ত রয়েছে।

 

৯। একমি ল্যাবরেটরিজ লিমিটেড

 

বাংলাদেশের আরেক সেরা ঔষধ কোম্পানি এর মধ্যে বিবেচ্য হচ্ছে একমি ল্যাবরেটরিজ লিমিটেড; যা একমি গ্রুপ অব কোম্পানি এর একটি অংশ। আজ থেকে প্রায় ৬৮ বচর আগে ১৯৫৪ সালে এটি বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়।

 

এর সদর দপ্তর ঢাকার কল্যাণপুরে অবস্থিত। একমির প্ল্যান্টটি ঢাকা থেকে প্রায় ৪০ কিমি উত্তর-পশ্চিমে ধামরাইয়ের ধুলিভিটাতে অবস্থিত। বিভিন্ন ঔষধ উৎপাদনে একমি কাজ করে থাকে।

 

১০। জিসকা ফার্মাসিউটিক্যালস

 

১৯৮৯ সালে জিসকা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর যাত্রা শুরু হয়েছিলো। এটি বাংলাদেশের সেরা ঔষধ কোম্পানি গুলোর একটি এবং অন্যতম শীর্ষস্থানীয় কোম্পানির মধ্যেও একটি।

 

জিসকা ফার্মাসিউটিক্যালস লিমিটেড (ZPL) এখন বিভিন্ন ধরনের ডোজ ফর্ম সহ ১৫০ টিরও বেশি পণ্য তৈরি করছে যার মধ্যে রয়েছে – ওরাল সলিডস, ওরাল লিকুইডস, টপিকাল প্রিপারেশন, ছোট এবং বড় আয়তনের প্যারেন্টেরাল।

উপরোক্ত কোম্পানি গুলোর বাইরেও ভাল ঔষধ কোম্পানি রয়েছে। মানুষের কাছে পরিচিত এবং মান বিবেচনায় বাংলাদেশের সেরা ঔষধ কোম্পানি হিসেবে এই কোম্পানি গুলোকে বিবেচনা করা যায়।

 

অপরিচিত এবং অনিবন্ধিত কোন কোম্পানি থেকে কখনোই ঔষধ ক্রয় করবেন না। উপরে উল্লেখিত ঔষধ কোম্পানি গুলোর কাছ থেকে ঔষধ নেয়াটাই উত্তম। তবে ডাক্তারের সাথে পরামর্শ করে ঔষধ নেয়া উচিত।

 

অনেকসময় আমরা একটি ঔষধ নির্দিষ্ট একটি কোম্পানির পাইনা। এক্ষেত্রে বিকল্প কোম্পানির ঔষধ কেনার আগে ডাক্তারের পরামর্শ নিবেন। উপরে দেয়া বাংলাদেশের সেরা ১০টি ঔষধ কোম্পানি থেকে নকলমুক্ত ঔষধ পাবেন ইনশা আল্লাহ্। আশা করি আপনি ভাল এবং সেরা ঔষধ কোম্পানি সম্বন্ধে জানতে পেরেছেন।

 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago