বাংলাদেশের সেরা ১০ টি মাদ্রাসা | ধর্মীয় শিক্ষা লাভের জন্য সেরা শিক্ষা প্রতিষ্ঠান

আপনি কি বাংলাদেশের সেরা ১০ টি সেরা মাদ্রাসা খুঁজছেন? ৯০% জনবহুল মুসলিম দেশ হিসেবে বাংলাদেশে অনেক মাদ্রাসা রয়েছে। আজ আমরা সেই জনপ্রিয় মাদ্রাসাগুলো নিয়ে আলোচনা করব: এই সকল মাদ্রাসা গুলো ধর্ম ও নৈতিকার শিক্ষা দেয়। সবাই জানে বাংলাদেশ একটি মুসলিম দেশ তাই আপনি যদি আমাদের স্কুল এবং কলেজের তালিকা একই সাথে দেখেন তবে আপনি বুঝতে পারবেন আমাদের দেশে বিশাল মাদ্রাসা রয়েছে। প্রায় ১. ২ মিলিয়ন শিক্ষার্থী ৫০ হাজার বিভিন্ন ধরণের মাদ্রাসায় পড়ে।

 

গত বছরের পরিসংখ্যান অনুযায়ী আমরা দেখতে পাচ্ছি বিভিন্ন মাদ্রাসা থেকে বিপুল সংখ্যক শিক্ষার্থী তাদের ডিগ্রি সম্পন্ন করেছে এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ফলাফল খারাপ নয়। আমরা বাংলাদেশের সেরা ১০ টি মাদ্রাসার একটি তালিকা তৈরি করেছি, এটি আপনাকে নির্ভরযোগ্য মাদ্রাসা বেছে নিতে এবং আপনার জন্য সেরা মাদ্রাসা টি নিতে সহায়তা করবে।

বাংলাদেশের সেরা ১০টি মাদ্রাসা

 

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আলিম স্তর, ফাজিল ডিগ্রি এবং দাখিল স্তর এবং কামিল একই সময়ে আলিম ডিগ্রি সহ মানবিক ও বিজ্ঞান নিয়ন্ত্রণ করে। আমাদের দেশে ইসলামী শিক্ষা মানবতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমাদের সুন্নাহ শিক্ষা দেয়। সবাই জানে আমাদের শিক্ষা ব্যবস্থা দিনে দিনে একই সাথে পরিবর্তিত হচ্ছে; আমাদের মাদ্রাসা শিক্ষার কিছু পরিবর্তন হয়েছে। এখন শিক্ষার্থীরা ইসলামিক স্টাডি শিখতে পারবে এবং এবার তারা মানবিক, বিজ্ঞান, কলা ইত্যাদি বিষয় শিখতে পারবে। আসুন নীচের তালিকায় বাংলাদেশের সেরা ১০ টি মাদ্রাসা সম্পর্কে বিশদ বিবরণ দেখে নেই-

 

  • আল-মারকাজুল ইসলামি আস-সালাফী

 

  • সরকারি মুস্তাফাবিয়া আলিয়া মাদ্রাসা

 

  • জামিল মাদ্রাসা

 

  • সাকুচিয়া বদিউজ্জামান দাখিল মাদ্রাসা

 

  • জামিয়া ইসলামিয়া ইউনুসিয়া মাদ্রাসা

 

  • সুজাউল সিনিয়র ফাজিল মাদ্রাসা

 

  • পশ্চিম শোরা আলিম মাদ্রাসা

 

  • নোপাইয়া হোগলটুরি হামিদিয়া ফাজিল মাদ্রাসা

 

  • মুহাম্মদবাদ ইসলামিয়া আলিম মাদ্রাসা

 

  • ধীপুর ইসলামিয়া ফাযিল মাদরাসা

 

আপনি যদি মনে করেন বাংলাদেশের ইসলামিক মাদ্রাসাগুলোর শিক্ষাব্যবস্থা ভালো নয়, তাহলে আপনি একদমই ভুল ভাবছেন। এখন আমাদের মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা খুবই উপযোগী। এখন সাধারণ শিক্ষা এবং মাদ্রাসা শিক্ষা প্রায় একই রকম।

 

১. আল-মারকাজুল ইসলামি আস-সালাফী

 

আল-মারকাজুল ইসলামি আস-সালাফী হল বাংলাদেশের একটি ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠান যা মানহাজ সালাফের উপর ভিত্তি করে এবং আহলেহাদীছ মুভমেন্ট বাংলাদেশ দ্বারা পরিচালিত, পাঠ্যক্রম ও মান ব্যবস্থার পার্থক্য সহ। এটি বাংলাদেশের পূর্ব বিভাগ রাজশাহীতে অবস্থিত। আল-মারকাজুল ইসলামি আস-সালাফী ১৯৮১ সালে রাজশাহীর নওদাপাড়া, সাপুরায় প্রতিষ্ঠিত হয়।

 

এটি স্থানীয় ধর্মীয় নেতারা হিফজ মাদ্রাসা হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন। তারপর এটিকে পুনঃনির্মাণ করা হয় এবং ১৯৯১ সালে আল-মারকাজুল ইসলামি আস-সালাফী নামকরণ করা হয়। মাদ্রাসাটি মুহাম্মদ আসাদুল্লাহ আল-গালিব কর্তৃক প্রতিষ্ঠিত এবং আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশের শিক্ষা বিভাগ দ্বারা পরিচালিত হয়। বাংলাদেশের সেরা ১০ টি মাদ্রাসা র মধ্যে এটি অন্যতম। 

 

আল-মারকাজুল ইসলামি আস-সালাফী প্রতিষ্ঠার পর থেকে তিনজন স্বনামধন্য ইসলামী পণ্ডিত মাদ্রাসার অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

 

  • আবদুস সামাদ সালাফি (১৯৯১ – ২০০৮)

 

  • আবদুর রাজ্জাক বিন ইউসুফ (২০০৯ – ২০১৪)

 

  • আব্দুল খালেক সালাফি (২০১৪ – ২০২১)

 

এই মাদ্রাসার ক্যাম্পাসে পুরুষ ও মহিলা উভয় সহ ছাত্র সংখ্যা ১০০০ পর্যন্ত। প্রতি বছর মাদ্রাসার কিছু ছাত্র উচ্চ শিক্ষা অর্জনের জন্য সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যায়।

 

২. সরকারি মুস্তাফাবিয়া আলিয়া মাদ্রাসা

 

সরকারি মুস্তাফাবিয়া আলিয়া মাদ্রাসা হল উত্তর বাংলাদেশের বগুড়ার নামাজগোর-গয়ালগাড়ী এলাকার একটি সরকারি কামিল (তৃতীয়) মাদ্রাসা। মাদ্রাসাটি ১৯২৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটির নামকরণ করা হয়েছিল আল্লামা মুস্তফা মাদানির জন্য, যিনি সেই সময়ে ব্রিটিশ ভারতে জনপ্রিয় ইসলামিক পণ্ডিত ছিলেন। সাবেক অধ্যক্ষ ছিলেন আল্লামা আবু নাসার মোঃ নজিবুল্লাহ।

 

অধ্যক্ষ শায়েখ মোহাম্মদ নজরুল ইসলাম। ফুরফুরা শরীফের অত্যন্ত জনপ্রিয় পীর মাওলানা আবু বকর সিদ্দিক (রহ.) ছিলেন এই বিখ্যাত মাদ্রাসার প্রতিষ্ঠাতা। শিক্ষার্থীরা ক্লাস ওয়ান থেকে কামিল ডিগ্রি পর্যন্ত পড়তে পারে। এই সরকার মাদ্রাসা বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (BMEB) দ্বারা নিয়ন্ত্রিত হয়।

 

৩. জামিল মাদ্রাসা

 

জামিল মাদ্রাসা উত্তরবঙ্গের অন্যতম বড় মাদ্রাসা। এটি একটি কওমি মাদ্রাসা যা ১৯৬৯ সালে 4 জানুয়ারি বগুড়ায় প্রতিষ্ঠিত হয়েছিল। ২০০ টিরও বেশি স্টাফ এবং শিক্ষকের সাথে এই ইনস্টিটিউটে ৩০০০ এরও বেশি শিক্ষার্থী পড়ে। জামিল মাদ্রাসার এ প্রতিষ্ঠানের ৪০ বিঘা জমি রয়েছে।

স্থানঃ ঠনঠনিয়া রোড, বগুড়া

 

৪. সাকুচিয়া বদিউজ্জামান দাখিল মাদ্রাসা

 

সাকুচিয়া বদিউজ্জামান দাখিল মাদ্রাসা শকুচিয়া মাদ্রাসা নামেও পরিচিত, একটি দাখিল (মাধ্যমিক) মাদ্রাসা বাংলাদেশের দক্ষিণ বরিশাল বিভাগের ভোলা জেলার মনপুরা উপজেলার চর গোয়ালিয়া গ্রামে অবস্থিত। এটি ১. ৮ একর জমিতে ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি মনপুরা দ্বীপে অবস্থিত। আপনি যদি বরিশালের বাসিন্দা হয়ে থাকেন তাহলে বাংলাদেশের সেরা ১০ টি মাদ্রাসা র মধ্য থেকে এটি খুব সহজেই বেছে নিতে পারেন। 

 

আলহাজ্ব মুহাম্মদ জয়নুল আবিদীন মিয়া ছিলেন এই মাদ্রাসার প্রতিষ্ঠাতা, [উদ্ধৃতি প্রয়োজন] এবং এর বর্তমান অধ্যক্ষ হলেন মুহাম্মদ রফিউদ্দিন। ১২ নভেম্বর ২০১৬ এ, স্কুলটিকে SEQAEP স্ট্যাটাসের জন্য শালিনা আখতার চৌধুরী এবং ডিজিটালভাবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাইক্লোনের সময় একটি আশ্রয়-জোন হওয়ার জন্য অভিনন্দন জানান। এই প্রতিষ্ঠানে শুধুমাত্র দাখিল কর্মসূচি রয়েছে। মাদ্রাসাটি বাংলাদেশের সমস্ত শহর সহ ভোলাবাসীর কাছে সবচেয়ে জনপ্রিয়।

 

৫. জামিয়া ইসলামিয়া ইউনুসিয়া মাদ্রাসা

 

জামিয়া ইসলামিয়া ইউনুসিয়া মাদ্রাসাটি ব্রাহ্মণবাড়িয়া ইউনুসিয়া মাদ্রাসা নামেও পরিচিত, ব্রাহ্মণবাড়িয়ার পাইকপাড়ার আশেপাশে অবস্থিত বাংলাদেশের কওমি জামিয়া গুলির মধ্যে একটি। ১৯৯৮ সালের হিসাবে, এটি ব্রাহ্মণবাড়িয়ার অন্যান্য মাদ্রাসাগুলির বেশিরভাগ নিয়ন্ত্রণ করেছিল। এটি ১৯১৪ সালে আবু তাহের মুহাম্মদ ইউনুস দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যার নামানুসারে মাদ্রাসাটির নামকরণ করা হয় এবং শিক্ষক ছিলেন মতিউর রহমান।

 

তারপর এর নেতৃত্বে ছিলেন আরেক দেওবন্দী আলেম ফখরে বাঙ্গাল আল্লামা তাজুল ইসলাম এবং পরে শামসুল হক ফরিদপুরী ১৯২৮ থেকে ১৯৩৫ সাল পর্যন্ত। ২০০১ ফতোয়া আন্দোলনের সময় পাঁচজন ছাত্র নিহত হয়। বর্তমান মুহতামিম হলেন মুফতি মুবারকুল্লাহ এবং শিক্ষক হলেন শামসুল হক সরাইলী।

 

এই মাদ্রাসায় ইবতেদায়ি থেকে দাখিল প্রোগ্রাম রয়েছে ছাত্রদের জন্য এবং ভবিষ্যতের জন্য; তারা কামিল কর্মসূচি শুরু করবে। ১ একর আয়তনের মাদ্রাসায় ৪৫০ শিক্ষার্থী রয়েছে। জামিয়া ইসলামিয়া মাদ্রাসা বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (বিএমইবি) দ্বারা নিয়ন্ত্রিত।

 

৬. সুজাউল সিনিয়র ফাজিল মাদ্রাসা

 

সুজাউল সিনিয়র ফাজিল মাদ্রাসা হল বাংলাদেশের মৌলভীবাজার জেলায় অবস্থিত বড়লেখা উপজেলার সুজাউল গ্রামের একটি বেসরকারি মাদ্রাসা। বর্তমানে প্রধান শিক্ষক মুহাম্মদ ফয়জুর রহমান এর নেতৃত্বে রয়েছেন সহকারী অধ্যাপক মুহাম্মদ মুঈনুদ্দিন সিরাজী। মাদ্রাসাটি অফিস বাজারের কাছাকাছি। মাদ্রাসার মোট চারটি ভবন রয়েছে; যার একটি 4 তলা। এটি ১ লা জানুয়ারী ১৮৯০ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯২২ সাল থেকে এ মাদ্রাসার শিক্ষার্থীরা বিভিন্ন স্তরে বৃত্তি পেয়ে আসছে।

 

১৯৪০ সালে, এটি মোহামেডান এডুকেশনের আসাম বোর্ডে দাখিল (মাধ্যমিক) মর্যাদা অর্জনকারী প্রথম মাদ্রাসা হয়ে ওঠে। এটি ১৯৬৫ সালে আলিম মর্যাদা এবং ১৯৬৭ সালে ফাজিল (ডিগ্রি) মর্যাদা অর্জন করে। আব্দুল আজিজ, ভাইস প্রিন্সিপাল, ২০১৬ সালে স্কুল ছেড়ে চলে যান। এর একটি সক্রিয় প্রাক্তন ছাত্র সমিতি রয়েছে যা প্রাক্তন ছাত্র পরিষদ নামে পরিচিত। কোরান, হাদিস, আরবি, আরবি ব্যাকরণ, সারফ, ফিকাহ, ইসলামিক ইতিহাস, গণিত, কৃষি, জীববিজ্ঞান, রসায়ন, তাফসির, যোগাযোগ এবং ইংরেজির মতো বিভিন্ন বিষয়ে কোর্স অফার করা হয়।

 

৭. পশ্চিম শোরা আলিম মাদ্রাসা

 

পশ্চিম শাওরা আলিম মাদ্রাসা হল একটি আলিম মাদ্রাসা, পশ্চিম শাওরা, গৌরনদী উপজেলা, বরিশাল জেলা, বাংলাদেশে অবস্থিত। এটি ১৯৭৩ সালে একটি আলিম মাদ্রাসা হয়। এর প্রথম অধ্যক্ষ ছিলেন মাওলানা মোহাম্মদ আব্দুল জলিল। এটি একটি বেসরকারি মাদ্রাসা । এই ইনস্টিটিউটের EIIN নম্বর হল 100692। এই ইনস্টিটিউটটি পশ্চিম শাওড়া, বরিশাল, বরিশাল বিভাগে অবস্থিত। এর ভৌগোলিক এলাকা হল সমতল ভূমি।

 

এটি আলিম লেভেল পর্যন্ত ক্লাস অফার করে। আপনি এই মোবাইল নম্বর 01736928327 দিয়ে এই প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে পারেন। শিক্ষার্থীরা এই প্রতিষ্ঠান থেকে আলিম ডিগ্রি পড়তে পারে। বরিশাল জেলার আরেকটি জনপ্রিয় মাদ্রাসা এটি। গত বছরের হিসাব অনুযায়ী পশ্চিম শোরা আলিম মাদ্রাসার একাডেমিক রেজাল্ট ভালো। আপনি যদি বরিশাল পশ্চিম শোরা আলিম মাদ্রাসা থেকে থাকেন তাহলে আপনার জন্য খুবই নির্ভরযোগ্য।

 

৮. নোপাইয়া হোগলটুরি হামিদিয়া ফাজিল মাদ্রাসা

 

নোপাইয়া হোগলটুরি হামিদিয়া ফাজিল মাদ্রাসা আদমপুর মেহেন্দিগঞ্জ বরিশালে অবস্থিত একটি একাডেমিক ইনস্টিটিউট। এর ইনস্টিটিউট কোড (EIIN) হল 100923। এটি ০১ জানুয়ারী, ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ইনস্টিটিউটের নিম্নলিখিত ৩ টি শাখা রয়েছে: মানবিক, ব্যবসায় অধ্যয়ন, বিজ্ঞান। এর এমপিও নম্বর 5104082301। এতে ডে শিফট রয়েছে। এর ব্যবস্থাপনা হল গভর্নিং বডি। নোপাইয়া হোগলটুরি হামিদিয়া ফাজিল মাদ্রাসা হল বাংলাদেশের বালিয়া, মেহেন্দিগঞ্জ, বরিশাল, বরিশালে অবস্থিত একটি ফাজিল মাদ্রাসা। এটি একটি বেসরকারী মাদ্রাসা।

 

এর শিক্ষার স্তর ফাজিল। নোপাইয়া হোগলটুরি হামিদিয়া ফাজিল মাদ্রাসার ফোন নম্বর +8801710744500। শিক্ষার্থীরা এই প্রতিষ্ঠান থেকে আলিম ডিগ্রি পড়তে পারে। বরিশাল জেলার আরেকটি জনপ্রিয় মাদ্রাসা এটি। গত বছরের হিসাব অনুযায়ী পশ্চিম শোরা আলিম মাদ্রাসার একাডেমিক রেজাল্ট ভালো। আপনি যদি বরিশাল পশ্চিম শোরা আলিম মাদ্রাসা থেকে থাকেন তাহলে আপনার জন্য খুবই নির্ভরযোগ্য।

 

৯. মুহাম্মদবাদ ইসলামিয়া আলিম মাদ্রাসা

 

মুহাম্মাদবাদ ইসলামিয়া আলিম মাদ্রাসা হল একটি আলিম (উচ্চ মাধ্যমিক) মাদ্রাসা, মিরপুর, ঢাকা, বাংলাদেশের মধ্য পাইকপাড়ায় অবস্থিত। এটি ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এতে অনাবাসিক শিক্ষার্থীদের জন্য হোস্টেল সুবিধা এবং দরিদ্র শিক্ষার্থীদের জন্য বিভিন্ন পরিষেবা রয়েছে। এই প্রতিষ্ঠান প্রতি বছর বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

 

এই মাদ্রাসার অধ্যক্ষ রফিকুল ইসলাম পরপর তিনবার “ঢাকা শহরের শ্রেষ্ঠ প্রিন্সিপাল” খেতাবে ভূষিত হন। এই প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জন্য একটি হোস্টেল পরিষেবা রয়েছে। এই প্রতিষ্ঠানে ৫০০ জন এর বেশি শিক্ষার্থী পড়াশোনা করে। শিক্ষার্থীরা এখান থেকে আলিম প্রোগ্রাম পর্যন্ত পড়তে পারবে। সেখানে শিক্ষা ব্যবস্থা খুবই ভালো।

 

১০. ধীপুর ইসলামিয়া ফাযিল মাদরাসা

 

ধীপুর ইসলামিয়া ফাজিল মাদ্রাসা মুন্সীগঞ্জ এর টঙ্গিবাড়িতে অবস্থিত একটি বাংলাদেশী স্কুল। এটি ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া এবং ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয় এর সাথে অধিভুক্ত। মাদ্রাসাটি প্রথমে মারিয়ালায় প্রতিষ্ঠিত হয়, পরে বর্তমান অবস্থানে চলে আসে। এটি বর্তমানে টঙ্গী বাড়ি উপজেলার নিকটবর্তী ধীপুর গ্রামে (২ কি. মি [১. ২ মাইল দক্ষিণে) অবস্থিত। মাদ্রাসাটি ১ জানুয়ারি ১৯৮০ সালে প্রতিষ্ঠিত হয়।

 

মাদ্রাসায় ২৬ টি কক্ষ, একটি কম্পিউটার ল্যাব, একটি বিজ্ঞান ল্যাব, ২ টি নলকূপ এবং ৩ টি টয়লেট সহ ৫ টি দ্বিতল ভবন রয়েছে। স্কুল প্রাঙ্গণ প্রায় ০. ৯০ হেক্টর (২. ২২ একর)। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে সাধারণ বিভাগের শিক্ষার্থীরা ধর্মীয় শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষা গ্রহণ করে। বোর্ড কর্তৃক প্রদত্ত পাঠ্যপুস্তক ১ জানুয়ারি শিক্ষার্থী দের মধ্যে বিতরণ করা হয়। ছাত্ররা ইসলামী দিবস এবং অন্যান্য সহ-শিক্ষা কার্যক্রম (চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, গজল, জাতীয় গান উপস্থাপন ইত্যাদি) নিয়ে আলোচনা করে জাতীয় দিবস পালন করে।

 

উপসংহার

 

আমরা আশা করি আজকের আর্টিকেল টি আপনার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কারণ আমরা বাংলাদেশের সেরা ১০ টি মাদ্রাসা সম্পর্কে যে তথ্য আপনাদেরকে প্রদান করেছে আজকের আর্টিকেল এর মাধ্যমে তা আপনার জন্য অনেক বেশি প্রয়োজনে হতে পারে। আমাদের দেশে ইসলামী শিক্ষা মানবতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমাদের সুন্নাহ শিক্ষা দেয়, তাই আমাদের উচিত সঠিক মাদ্রাসা বেছে নিয়ে সেখানে অধ্যায়ন করা। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 weeks ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 weeks ago