বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয় | ক্যাম্পাস – বাংলা আলো

শুধুমাত্র অর্থনৈতিক ক্ষেত্রেই নয়, শিক্ষার দিক থেকেও বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ, দিন দিন আরো বেশি উন্নতির দিকে ধাবিত হচ্ছে। এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর, শিক্ষার্থীরা বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয় এ ভর্তি হতে চায়।

 

দেশের অভ্যন্তরীণ পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো সারা বিশ্বের বিশ্ববিদ্যালয় এর র‌্যাঙ্কিংয়ে আকাশচুম্বী হওয়ায় শিক্ষা ক্ষেত্রে দেশকে আন্তর্জাতিক স্বীকৃতি পেতে সহায়তা করছে। 

 

যেহেতু দেশের অভ্যন্তরে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়াটি আরও পরিমার্জিত এবং কঠিন, তাই সাধারণত সেই সকল ভর্তির প্রক্রিয়ার ধাপ অতিক্রম করে সবচেয়ে মেধাবী শিক্ষার্থীরা পাবলিক বিশ্ববিদ্যালয় গুলিতে প্রবেশ করে। 

 

আজ আমরা আপনাদের জানাবো বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে। 

 

১. ঢাকা বিশ্ববিদ্যালয়

 

ঢাকা বিশ্ববিদ্যালয় সংক্ষেপে ঢাবি নামেও পরিচিত। এটি বাংলাদেশের ঢাকায় অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি বাংলাদেশের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালের জুলাই মাসের প্রথম দিনে, বিশ্ববিদ্যালয়টি ছাত্রদের জন্য তার দরজা খুলে দেয়। বর্তমানে, এটি বাংলাদেশের সর্ববৃহৎ পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত। এখানে ৩৭,০১৮ জন ছাত্র এবং ১৯৯২ অনুষদ রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এশিয়া উইক দ্বারা এশিয়ার শীর্ষ ১০০ টি বিশ্ববিদ্যালয় এর একটি হিসাবে চিহ্নিত করা হয়েছিল।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় এর ঠিকানা:

  • ক্যাম্পাসের অবস্থান: ঢাকা বিশ্ববিদ্যালয়- নীলক্ষেত, ঢাকা 1000, বাংলাদেশ
  • যোগাযোগ এর নম্বর: +88 09 6669 11463 / 4020
  • ইমেইল আইডি: registrar@du.ac.bd
  • অফিসিয়াল ওয়েবসাইট: www.du.ac.bd

 

২. রাজশাহী বিশ্ববিদ্যালয়

 

এই বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় বা রাবি নামেও পরিচিত। এটি বাংলাদেশের একটি পাবলিক সহ-শিক্ষামূলক গবেষণা বিশ্ববিদ্যালয় যা উত্তর বাংলাদেশী শহর রাজশাহীর কাছে মতিহারে ৩০৫- হেক্টর (৭৫৩ একর) ক্যাম্পাসে অবস্থিত। , রাজশাহী শহরের কেন্দ্র থেকে ৪ কিলোমিটার (২ মাইল) পূর্বে। এটি একাডেমিক কার্যক্রমের দিক থেকে দ্বিতীয় বৃহত্তম এবং বাংলাদেশের দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয়।

 

বিশ্ববিদ্যালয়ের ৬০ টি বিভাগ ও দশটি অনুষদে বিভক্ত। এটি বাংলাদেশের শীর্ষস্থানীয় গবেষণা বিশ্ববিদ্যালয় গুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এই বিশ্ববিদ্যালয় এর গবেষকরা সম্প্রতি উল্লেখযোগ্য পরিমাণ প্রচেষ্টায় অবদান রেখেছেন এবং মধ্যযুগীয় বাংলাদেশী মসলিন ফাইবার ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বাংলাদেশ এবং বিদেশে এটির একটি শক্তিশালী প্রাক্তন ছাত্র দের ভিত্তি রয়েছে। এর সুন্দর এবং সুপরিকল্পিত ভার্দুরাস ক্যাম্পাস, একাডেমিক পরিবেশ এবং বহিরঙ্গন খেলাধুলার প্রতি ঐতিহ্যবাহী ঝোঁকের কারণে, এটি প্রাচ্যের কেমব্রিজ নামে পরিচিত।

 

রাজশাহী বিশ্ববিদ্যালয় এর ঠিকানা:

  • ক্যাম্পাস এর অবস্থান: প্রশাসনিক ভবন 1, মতিহার- রাজশাহী সিটি, বাংলাদেশ
  • যোগাযোগ এর নম্বর: +88 0721 750041 এবং +88 0721 750685
  • ইমেইল আইডি: registrar@ru.ac.bd
  • অফিসিয়াল ওয়েবসাইট এর ঠিকানা: www.ru.ac.bd

 

৩. বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

 

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) বাংলাদেশ এর প্রকৌশল শিক্ষায় অগ্রগামী। বুয়েট ১৮৮৬ সালে ঢাকা সার্ভে স্কুল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। পরবর্তীতে ১৯৪৭ সালে, এটি একটি ইঞ্জিনিয়ারিং কলেজে পরিণত হয় এবং ১৯৬২ সালে স্বাধীন বিশ্ববিদ্যালয়ের মর্যাদা লাভ করে। এটি বাংলাদেশের রাজধানী ঢাকার কেন্দ্রস্থলে একটি কমপ্যাক্ট ৮৩.৯ একর জমিতে অবস্থিত। বুয়েট স্থাপত্য এবং পরিকল্পনা, সিভিল ইঞ্জিনিয়ারিং, ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং হল পাঁচটি অনুষদের অধীনে ১৮ টি বিভাগ এর মাধ্যমে উচ্চমানের গবেষণা ও শিক্ষা প্রদান করে।

 

ছয়টি বিশ্ববিদ্যালয়- নেতৃত্বাধীন প্রতিষ্ঠান গবেষণার বিভিন্ন ক্ষেত্রেও ফোকাস করে। বুয়েটের ৬০০ টিরও বেশি ফ্যাকাল্টি সদস্য এবং ১০ ০০০ জনের বেশি স্নাতক ও স্নাতক ছাত্র রয়েছে। বুয়েট থেকে স্নাতকদের সারা বিশ্বে অসাধারণ সাফল্য উপভোগ করার দীর্ঘ ইতিহাস রয়েছে, অনেক উল্লেখযোগ্য প্রাক্তন ছাত্র তাদের নিজ নিজ ক্ষেত্রে বিশ্বনেতা হিসেবে কাজ করছে। চমৎকার একাডেমিক পরিবেশ, অত্যাধুনিক গবেষণা সুবিধা এবং একটি প্রাণবন্ত ক্যাম্পাস জীবন বুয়েটকে বাংলাদেশের ভবিষ্যৎ প্রকৌশলী এবং স্থপতিদের জন্য প্রথম পছন্দ করে তুলেছে। শিক্ষার্থীরা একটি উচ্চ- প্রতিযোগিতা মূলক প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে বুয়েটে নথিভুক্ত হয়। বুয়েট বাংলাদেশের প্রযুক্তি গত গবেষণা এবং উদ্ভাবন কেন্দ্র। 

 

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর ঠিকানা:

  • ক্যাম্পাসের অবস্থান: জহির রায়হান রোড – ইসিই বিল্ডিং, আজিমপুর রোড, ঢাকা-১২০৫, বাংলাদেশ
  • যোগাযোগ এর নম্বর: +880 2- 551 671 00, 5516 72 28- 57
  • অফিসিয়াল ওয়েবসাইট: www.buet.ac.bd

 

৪. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (সংক্ষেপে JU) সাভার, ঢাকা, বাংলাদেশে অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি বাংলাদেশের একমাত্র সম্পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয়। এটি ১৯৭৩ সাল পর্যন্ত একটি প্রকল্প হিসেবে কাজ করে, যখন ‘জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় আইন’ ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন’ হিসেবে সংশোধন করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ।

 

১৯৭০ এর অধীনে ১৩ জানুয়ারী তারিখে চালু করা হয়েছিল এবং এই দিনটিকে বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করা হয়। ২০১৪ সালে, বিশ্ববিদ্যালয়ের ১৬,৭৮১ জন ছাত্র, ৭৫৫ জন শিক্ষক এবং ১৪৩০ জন অন্যান্য কর্মচারী ছিল। এটি জাতীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে বেশ কয়েকবার 3য় স্থান পেয়েছে। জাবি বাংলাদেশের ৪র্থ প্রাচীনতম সাধারণীকৃত পাবলিক বিশ্ববিদ্যালয়। এছাড়াও, এটি বাংলাদেশের ৪র্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস রয়েছে।

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর ঠিকানা:

  • ক্যাম্পাসের অবস্থানঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। কলাবাগান রাস্তা, সাভার ইউনিয়ন 1342- সাভার, ঢাকা-1342, বাংলাদেশ
  • যোগাযোগের নম্বর: 02 2244 91 040
  • ইমেইল আইডি: registrar@juniv.edu
  • অফিসিয়াল ওয়েবসাইট: https://juniv.edu/

 

৫. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হল বাংলাদেশের চট্টগ্রাম শহর থেকে ২২ কি. মি (১৪ মাইল) উত্তরে হাটহাজারী উপজেলার ফতেপুর ইউনিয়নে ১৭৫৪ একর পাহাড়ি ভূমি জুড়ে অবস্থিত বহু-বিষয়ক অনুষদ সহ একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশী বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় ক্যাম্পাস রয়েছে। ১৯৬৬ সালের ১৮ নভেম্বর আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়। এতে প্রায় ২৭ হাজার ৫০০ শিক্ষার্থী এবং ৯০০ টিরও বেশি অনুষদ সদস্য রয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ৩ ডিসেম্বর ১৯৫৬ সালে চট্টগ্রাম শহরে ফজলুল কাদির চৌধুরী কর্তৃক প্রতিষ্ঠিত হয়। তিনি বিশ্ববিদ্যালয়ের দাবির অন্যতম প্রধান সহায়ক ছিলেন।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ঠিকানা:

  • ক্যাম্পাস এর অবস্থান: হাটহাজারী উপজেলা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় Rd, 4331- বাংলাদেশ
  • যোগাযোগ এর নম্বর: 031-717112
  • ইমেইল আইডি: registrarcu66@cu.ac.bd
  • অফিসিয়াল ওয়েবসাইট: https://cu.ac.bd

 

৬. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (BAU) সংক্ষিপ্ত নামে পরিচিত। ১৯৬১ সালে বাংলাদেশে এই ধরনের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল।  এটি ময়মনসিংহে ভেটেরিনারি সায়েন্স এবং পশুপালন কলেজের নিউক্লিয়াস হিসেবে কাজ শুরু করে। বিশ্ববিদ্যালয় এর ছয়টি অনুষদ এবং ৪৩ টি বিভাগ রয়েছে যা কৃষি শিক্ষা ও গবেষণার সকল দিককে কভার করে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ২০১৩ থেকে ২০১৪ সালের জন্য বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বাজেটের পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত ছিল। ওয়েবম্যাট্রিক্স ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০১৭ অনুযায়ী এটি বাংলাদেশ এর এক নম্বর বিশ্ববিদ্যালয়ে স্থান পেয়েছে।

 

৭. ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ

 

ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কুষ্টিয়াতে অবস্থিত, এটি বাংলাদেশের অন্যতম প্রধান পাবলিক গবেষণা এবং পিএইচডি প্রদান কারী বিশ্ববিদ্যালয় এবং বৃহত্তম আসন। দেশের দক্ষিণ- পশ্চিম অংশে উচ্চশিক্ষার। এটি বাংলাদেশ এর একমাত্র বিশ্ববিদ্যালয় যেখানে ধর্মতত্ত্বের একটি বিশেষ ধারা এবং অন্যান্য সাতটি একাডেমিক বিভাগ/ অনুষদ: প্রকৌশল ও প্রযুক্তি, মানবিক, সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান, জীব বিজ্ঞান, ব্যবসায় প্রশাসন এবং আইন একটি বহু সাংস্কৃতিক পরিবেশে সমান্তরাল ভাবে চলমান আছে।

 

এটি বাংলাদেশ সরকার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, বাংলাদেশ এর মাধ্যমে অর্থায়ন সম্পন্ন করে থাকে। ২২ নভেম্বর ১৯৭৯ সালে, কুষ্টিয়া তে ইসলামী বিশ্ববিদ্যালয় এর ভিত্তি স্থাপন করা হয়, এবং এটি ১০৮০ সালের ইসলামী বিশ্ববিদ্যালয় আইনের অধীনে পরিচালিত হয়।  ইসলামী বিশ্ববিদ্যালয় ২৮ জুন ১৯৮৬ সালে তার কার্যক্রম শুরু করে। এটি দেশের সপ্তম প্রাচীনতম বিশ্ববিদ্যালয় এবং ১৯৭১ সালে পাকিস্তান (তৎকালীন পশ্চিম পাকিস্তান) থেকে স্বাধীনতার পর প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয়। এটি স্নাতক, স্নাতক, এম ফিল এবং পিএইচডি ডিগ্রি প্রদান করে। এখানে পড়াশোনার মান অনেক ভালো।

 

৮. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (SUST) বাংলাদেশের সিলেট এর একটি পাবলিক গবেষণা ভিত্তিক বিশ্ববিদ্যালয়। এটি দেশের ৮ তম প্রাচীন বিশ্ববিদ্যালয় এবং আমেরিকান ক্রেডিট সিস্টেম গ্রহণকারী প্রথম বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি ভৌত ​​বিজ্ঞান এবং প্রকৌশল বিষয়ে তার অগ্রণী গবেষণা এবং শিক্ষার জন্য পরিচিত।

 

২০১৬ সালে, Scopus -S CImago প্রতিষ্ঠান র‌্যাঙ্কিং অনুসারে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের শীর্ষ গবেষণা বিশ্ববিদ্যালয় (বিশ্বে ৬১০ তম) হিসেবে স্থান পেয়েছে। ২০১৭ সালে, বাংলাদেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ব্যয় সবচেয়ে বেশি ছিল। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় -এর এই সাফল্যের পর, বাংলাদেশ সরকার দেশে আরও বারোটি STEM বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে।

 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর ঠিকানা:

  • ক্যাম্পাস এর অবস্থান: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়- 3114 ইউনিভার্সিটি এভ, সিলেট, বাংলাদেশ
  • যোগাযোগ এর নম্বর: 880-821-713491
  • ইমেল আইডি: cic@sust.edu
  • অফিসিয়াল ওয়েবসাইট: www.sust.edu

 

৯. খুলনা বিশ্ববিদ্যালয়

 

খুলনা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এটি খুলনা- সাতক্ষীরা মহাসড়ক এর পাশে ময়ূর নদীর তীরে বাংলাদেশ এর খুলনার গোল্লামারীতে অবস্থিত। খুলনা বিশ্ববিদ্যালয় এর একাডেমিক কার্যক্রম ১৯৯১ সালের ৩১ আগস্ট মাসে শুরু হয় তখন চারটি বিষয়ে ৮০ জন শিক্ষার্থী নিয়ে শুরু হয়েছিলো। নভেম্বর ২০১৯ পর্যন্ত, বিশ্ববিদ্যালয় এর ছয়টি স্কুল এবং দুটি প্রতিষ্ঠান এর অধীনে ২৯ টি শাখা রয়েছে। এটি বাংলাদেশ এর একমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয় যেখানে কোনো প্রকার ছাত্র রাজনীতি অনুমোদিত নয়।

 

১০. জাতীয় বিশ্ববিদ্যালয়

 

বাংলাদেশের ন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ এর একটি অভিভাবক বিশ্ববিদ্যালয় যা সংসদের একটি আইন দ্বারা দেশের একটি অনুমোদিত বিশ্ববিদ্যালয় হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল যাতে এর অধিভুক্ত কলেজ গুলির মাধ্যমে শিক্ষার্থী দের স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের শিক্ষা প্রদান করা হয়। এবং সারা দেশে এটি একটি পেশাদার প্রতিষ্ঠান। তালিকা ভুক্তি অনুসারে এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের ন্যাশনাল ইউনিভার্সিটি তথা জাতীয় বিশ্ববিদ্যালয় এর সদর দপ্তর ঢাকার উপকণ্ঠে গাজীপুরে অবস্থান করছে।

 

জাতীয় বিশ্ববিদ্যালয় এর ঠিকানা:

  • ক্যাম্পাসের অবস্থান: ঢাকা – ময়মনসিংহ হাওয়াই, গাজীপুর 1704- বাংলাদেশ
  • যোগাযোগ এর নম্বর: 16429 এবং 09614016429
  • ইমেইল আইডি: registrar@nu.edu.bd
  • অফিসিয়াল ওয়েবসাইট: www.nu.edu.bd

 

উপসংহার

 

এই ছিলো  বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়। এখানকার প্রত্যেকটি বিশ্ববিদ্যালয় রেঙ্কিং এর দিক থেকে অনেক এগিয়ে আছে। এরা সবাই দেশের উন্নতর সেরা শিক্ষা প্রদান করে। আপনি এই আর্টিকেল থেকে দেশের সেরা পাবলিক বিশ্ববিদ্যালয় টি বেছে নিতে পারেন।

 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 weeks ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

3 weeks ago