অশ্বগন্ধা কিভাবে খাবেন । অশ্বগন্ধা খাওয়ার নিয়ম

অশ্বগন্ধা কিভাবে খাবেন জানতে চাইলে পুরো আর্টিকেলটি ভালোভাবে পড়ুন কারন এখানে রয়েছে অশ্বগন্ধার বিভিন্ন উপাদান ও সেগুলো খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত। 

অশ্বগন্ধার উপকারিতা সম্পর্কে জানেন এবং এটা খাওয়ার চিন্তা ভাবনা করতেছেন কিন্তু অশ্বগন্ধা খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে অবগত নয় এমতাবস্থায় অশ্বগন্ধা কিভাবে খাবেন সেই পদ্ধতি জানা খুব জরুরি যা এই প্রতিবেদনের মাধ্যমে জানতে পারবেন। 

এমনও হতে পারে আপনি কেবল অশ্বগন্ধা নাম শুনেছেন কিন্তু এটা কি বা এটার কার্যকারিতা জানা নেই অথবা এটা দেখতে কেমন সেটাই জানা নেই। কোনো সমস্যা নেই একই প্রতিবেদনে আমি জানিয়ে যাবো অশ্বগন্ধা সম্পর্কে ব্যাসিক থেকে শুরু করে পুরো বিষয়বস্তু সম্পর্কে।  তবে শুরু করা যাক এবারের গুরুত্বপূর্ণ স্বাস্থ্য ভিত্তিক আর্টিকেল “অশ্বগন্ধা কিভাবে খাবেন ও অশ্বগন্ধা সম্পর্কে বিস্তারিত” 

অশ্বগন্ধা কি?

অশ্বগন্ধার ইংরেজি শব্দ হলো withania somnifera যা একটি সাংস্কৃত শব্দ। বাংলায় আভিধানিক অর্থ হলো ঘোড়ার গন্ধ। এটা বলার অবশ্য একটা কারন আছে যখন অশ্বগন্ধার পাতা সিদ্ধ করা হয় তখন এটা অনেকটা ঘোড়ার মূত্রের মত গন্ধ বের করে। অশ্বগন্ধা হলো একটি গুণসম্পন্ন ভেষজ ঔষধি উদ্ভিদ।

আয়ুর্বাদিক ভেষজ উদ্ভিদের মধ্যে অশ্বগন্ধা অন্যতম যাকে চায়না হার্বস বলেও চেনা যায়। সর্ব স্থানে পাওয়া যায় এবং বেশ গুন সম্পন্ন হওয়াতে অশ্বগন্ধা মানুষের জন্য বেশ উপকারী। অশ্বগন্ধা প্রথম পাওয়া গিয়েছে নর্থ আফ্রিকা ও আমেরিকাতে, সেখানেই বেশি অশ্বগন্ধা জন্মায়। অশ্বগন্ধা নামক গাছের বাকল, চাল, পাতার নির্যাস ব্যবহার করা হয়ে থাকে। 

অশ্বগন্ধা চেনার উপায়

অশ্বগন্ধা গাছের ফল অনেকটা টমেটোর মতন। গাছটির পাতা সিদ্ধ করলে ঘোড়ার মূত্র এর মত গন্ধ বের করে। আরেকটি তথ্য দিয়ে রাখলে ভালো হবে যে, উক্ত গাছটিকে শীতকালীন চেরি ও বলা হয়, তবে যে নামেই গাছটাকে চেনা হোক না কেনো বাংলাদেশে অশ্বগন্ধা নামই বেশি পরিচিত। নিম্মে অশ্বগন্ধা গাছের একটি ছবি দেয়া হচ্ছে যা দেখলে কিছুটা ধাচ করা যাবে বা চেনা যাবে। 

পিক ১ 

কেনো অশ্বগন্ধা খাবেন

যেহেতু অশ্বগন্ধা একটি ভেষজ ঔষুধি গাছ তাই এটার ব্যবহার হয়ে থাকে শরীরিক জটিলতার জন্যই। তবে স্পেসিফিক কোন কোন কারনে অশ্বগন্ধা খাওয়া হয় সেটি নিম্মে একেক করে উল্লেখ্য করছি। 

১) শারীরের পেশী বৃদ্ধি করার জন্য অশ্বগন্ধা খাওয়া হয়ে থাকে। তাছাড়া মনোবল বৃদ্ধিতেও এটি ব্যাপক কার্যকর হয় তার প্রমাণ রয়েছে। 

২) রাত জাগা পাখিতে পরিণত হলে অশ্বগন্ধা আপনাকে ঘুমাতে সহায়তা করবে, অনিদ্রা দূর করতে অশ্বগন্ধা খুব কার্যকর।

৩) তরুণ্যতা ধরে রাখার ক্ষেত্রে অশ্বগন্ধা বেশ কার্যকর। 

৪) তাছাড়া মস্তিস্কের কার্যকারিতা বৃদ্ধি করার ক্ষেত্রেও অশ্বগন্ধা খেতে পারেন।

৫) শরীরে যদি ডায়াবেটিস, থাইরয়েড এর প্রভাব কমাতে চান তবে অশ্বগন্ধা খেতে পারেন।

৬) মানসিক ভাবে সুস্থ থাকার ক্ষেত্রেও অশ্বগন্ধা কার্যকর, হতাশা কিংবা দুশ্চিন্তা কাটাতে অশ্বগন্ধা নিন। 

অশ্বগন্ধা কিভাবে খাবেন? সেই নিয়ম

জেনে নিলেন অশ্বগন্ধা খাওয়ার উপকারিতা সহ কেনো খাবেন সেই সম্পর্কে এবার জেনে নেয়ার পালা অশ্বগন্ধা খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে। অশ্বগন্ধার কার্যকারিতার কারনে এটিতে বর্তমানে অনেক কোম্পানি ঔষুধিক ভাবে বাজারজাত করে বিক্রি করছে। এক্ষেত্রে বাংলাদেশের বাজারে সচরাচর যে মাধ্যম গুলোতে অশ্বগন্ধা পাওয়া যায় তা হলোঃ ট্যাবলেট, গুড়া, অশ্বগন্ধা মূল ও অশ্বগন্ধার টিংচার। এবার এগুলো খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে নিন। 

ট্যাবলেট – বাজারে যে অশ্বগন্ধার ট্যাবলেট পাওয়া যায় সেগুলো প্রতিদিন রাতে খাওয়ার পর ১ পিস করে পানি দিতে খেয়ে নিলে বেশ উপকার পাওয়া যায়। কোনো ভাবে দিনে একটির বেশি খাওয়া যাবে না। 

অশ্বগন্ধার গুড়া – তাছাড়া অশ্বগন্ধার যে গুড়া পাওয়া যায় এগুলো খাওয়ার জন্য এক গ্লাস কুসুম গরম দুধের সাথে ৪ চামুচ গুড়া মিশিয়ে খেয়ে নিতে পারেন। নরমালি খেতে অসুবিধা হলে কিছুটা চিনি বা মধু মিশিয়ে খেয়ে নিতে পারেন। 

অশ্বগন্ধা মূল – অনেকে প্রাকৃতিক ভাবেই অশ্বগন্ধা খেতে চায়, এক্ষেত্রে অশ্বগন্ধা মূল খাওয়া বেশ কার্যকর। প্রথমেই মূলটিকে ভালো করে সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ করা পানি ছাকনি দিয়ে ছেকে নিতে হবে। পরবর্তীতে ছেকে নেয়া পানি খেয়ে নিলেই উপকার পাবেন। প্রকৃতপক্ষে অশ্বগন্ধা গাছের মূল উপকারিতা পাওয়া যায় অশ্বগন্ধার মূলেই। 

এগুলো ছাড়াও বাজারে বর্তমানে বিভিন্ন ভাবে অশ্বগন্ধা পাওয়া যাচ্ছে – সিরাপ, ক্যাপসুল ইত্যাদি। 

অশ্বগন্ধার ক্ষতিকারন দিক গুলো

নিউটনের একটি সূত্র মতে, প্রতিটি একশনের একটি অপজিট রিয়েকশন থাকে। তেমনই যেকোনো একটি বস্তুর উপকারিতা থাকলে সেটির অপকারিতা বা পার্শ্বপ্রতিক্রিয়াও থাকবে। একই ব্যাপার অশ্বগন্ধার ক্ষেত্রেও। নিম্মে কিছু অপকারিতা বা পার্শ্বপ্রতিক্রিয়া গুলো জানানো হচ্ছেঃ 

  • অতিরিক্ত কোনো কিছুই ভালো না, একটানা দীর্ঘদিন অশ্বগন্ধা গ্রহন করতে থাকলে ডায়রিয়া, গ্যাস্টিক, বমির ভাব এর মত সমস্যা দেখা দেয়।
  • কোনো গর্ভবতী মহিলা যদি অশ্বগন্ধা গ্রহন করে তবে তার গর্ভপাতের নিদিষ্ট সময়ের পূর্বেই গর্ভপাত হতে পারে। তাই এই বিষয়ে সচেতন থাকতে হবে।
  • যেহেতু অশ্বগন্ধার গ্রহনের ফলে রক্ত পাতলা হতে থাকে তাই যদি শরীরে অস্ত্রপাচার হয় তবে অতিরিক্ত রক্তক্ষরণ হওয়ার সম্ভাবনা রয়েছে তাই সামধানতা অবলম্বন করা উচিৎ।
  • যেহেতু অশ্বগন্ধা খেলে ঘুম ভালো হয় তাই এটা খাওয়ার পাশাপাশি ঘুমের ঔষুধ খাওয়া যাবে না, খেলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
  • অশ্বগন্ধা গ্রহনের পাশাপাশি শর্করা কমানোর অন্য কোনো ঔষধ গ্রহন করলে অতিরিক্ত মাত্রায় শর্করা কমে যেতে পারে।
  • তাছাড়া যে সকল মায়েরা বাচ্চাদের বুকের দুধ খাওয়ায় তাদের জন্য অশ্বগন্ধা না খাওয়াই ভালো।

অশ্বগন্ধা সংক্রান্ত প্রশ্ন ও উত্তর

অশ্বগন্ধার দাম কত?

যদি অশ্বগন্ধার গুড়ার কথা বলা হয় তবে ২৫০ গ্রাম অশ্বগন্ধার গুড়ার দাম ৩০০ থেকে ৩৫০ টাকা এর মধ্যে হয়ে থাকে। তাছাড়া ট্যাবলেট ও ক্যাপসুলের নিদিষ্ট কোনো দাম নেই একেক স্থানে একেক দাম নেয়া হয়ে থাকে। 

অশ্বগন্ধা খেয়ে কি লম্বা হওয়া যায়?

প্রকৃতপক্ষে এমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি। আপনি যদি জানতে চান অশ্বগন্ধার উপকারিতা কি তাহলে উক্ত ক্লিক করে দেখে নিতে পারেন। 

কিভাবে অশ্বগন্ধা চাষ করা যায়?

আমাদের ওয়েবসাইটের অশ্বগন্ধা চাষ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে এমন একটি আর্টিকেল রয়েছে, সেটি দেখে নিতে পারে। 

পরিশেষে কিছু কথা

অশ্বগন্ধা স্বাভাবিক ভাবেই খুব গুরুরত্বপূর্ণ একটি ঔষুধি গাছ যার উপরকারিতা এবং কার্যকারিতা ব্যাপক যা নিয়ে ইতিমধ্যে আলোচনা করা হয়েছে এবং পরিশেষে জানানো হয়েছে অশ্বগন্ধা কিভাবে খাবেন সেই নিয়ম সম্পর্কে। এমনই স্বাস্থগত আরো অন্যান্য বিষয় জানতে অনুসরণ করুন বাংলা আলো ওয়েবসাইটের স্বাস্থ্য টিপস নামক ক্যাটাগরিটি। ধন্যবাদ। 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago