স্বাস্থ্য-টিপস

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় || ত্বকের যত্নে করনীয়

সর্বপ্রথম মানুষের ত্বক নাড়া দেয় শীত মৌসুমে সবার আগে। শীতের হিমেল বাতাস মানুষের শরীরে বেশি প্রভাব ফেলে ত্বকে। এর ফলে দেখা দেয় নানা সমস্যা যেমন ত্বক ফেটে যাওয়া, ত্বকে চুলকানি ইত্যাদি। তবে শীতের তীব্রতায় অলসতার কারণে আলাদা করে ত্বকের যত্ন নিতেও মন চায় না অনেকের। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে ত্বকে বিভিন্ন পরিবর্তন দেখা যায়। আগাম প্রস্তুতি নিলে শীতের সমস্যাগুলো মোকাবিলা করা সহজ। আজকের আর্টিকেল টি লেখা হয়েছে শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় বা পদ্ধতি নিয়ে।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

১) অ্যালোভেরা

শুষ্ক ত্বকের যত্নে অ্যালোভেরার ব্যবহার অতুলনীয়। অ্যালোভেরা জেলের সাথে এক চামচ নারিকেল তেল বা অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে রেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। সাধারণত অ্যালোভেরা জেল ও নারিকেল তেল ত্বকে পরিশোধনের কাজ করে। যা ত্বক থেকে দূষিত পদার্থ বের করতে সাহায্য করে।

অথবা দুই টেবিল চামচ অ্যালোভেরা জেলের সাথে এক চা চামচ মধু মেশান। সারা মুখে বিশেষ করে শুকনোভাব যেখানে বেশি সেই অংশে লাগান।আধঘণ্টা পর ধুয়ে ফেলুন।

২) পেঁপে

ত্বকের যত্নে কার্যকরী উপাদান সুস্বাদু ফল পেঁপে।এতে প্রচুর ক্যারোটিন এবং ভিটামিন সি রয়েছে যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। পেঁপের পাল্প চটকে নিয়ে তা স্ক্রাব হিসেবে ত্বকে ব্যবহার করতে পারেন।

পেপে ত্বককে করে মসৃণ এবং উজ্জ্বল। দিনে দুইবার, এক সপ্তাহ এভাবে পেঁপে ব্যবহার করলে ত্বকের পরিবর্তন নিজেই টের পাবেন। 

৩) শসা

শসার ব্যবহার  ত্বকের যত্নে অনেক আগে থেকেই প্রচলিত। তৈলাক্ত ত্বকের সমাধানে শসার রস ব্যবহার করতে পারেন। শশার রসে মুলতানি মাটি এবং চন্দনের গুঁড়া দিন। চামচ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই পেস্টটি মুখে, হাত ও পায়ের ত্বকে লাগান। শুকিয়ে যাওয়ার ১০ মিনিট পর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ততা কেটে উজ্জ্বলতা ফিরে আসবে।

চোখের নিচে অনেকেরই কালো দাগ পড়ে। শসার রস নিয়মিত মাখলে এ দাগ দূর হবে।

৪) কলা,মধু ও টমেটো

শীতকালে ত্বকের যত্নে ত্বকের যত্নে দারুণ কাজ করে কলা, মধু ও টমেটো। কলার পেস্ট তৈরি করুন তাতে সামান্য মধু দিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। তাছাড়াও টমেটোর রসের সঙ্গে মধু মিশ্রিত করে একই নিয়মে লাগালেও ত্বকের আর্দ্রতা বাড়বে এবং উজ্জ্বল দেখাবে।

৫) নারিকেল তেল

প্রতিদিন গোসলের আগে নারিকেল তেল দিয়ে মাসাজ করুন। ফেটে যাওয়া ত্বকের লাবণ্য ফিরিয়ে আনতে নারিকেল তেল ব্যবহার করতে পারেন।১০ মিনিট পর ধুয়ে গোলাপজল লাগিয়ে নিন। তেল ম্যাসাজ করলে ত্বকে ময়েশ্চারাইজার লাগানোর প্রয়োজন হয় না।

৬) গায়ে রোদ লাগানো

শীতের সকালে প্রতিদিন কিছুক্ষণ রোদে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ এতে শরীর পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি সংগ্রহ করতে পারে। ভিটামিন ডি ত্বককে সুন্দর ও মসৃণ করে এবং বার্ধক্যজনিত ছাপ কিছুটা হ্রাস করে। 

৭) বেশি করে পানি পান

আমরা অনেকেই শীতকাল পানি পান করার ক্ষেত্রে উদাসীন হয়ে পরি।যা একদম উচিত নয়।বরং শীতকালে পানি বেশি খেতে হয়, যাতে ত্বক আর্দ্র থাকে। শরীর ভেতর থেকে আর্দ্র না হলে এর ছাপ  ত্বকের ওপর পড়ে৷ তাই পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।

পরিশেষে কিছু কথা

শীতে ত্বকের কিছু বাড়তি যত্নের প্রয়োজন রয়েছে।তবে উপরে উল্লেখিত ঘরোয়া পদ্ধতি অনুসরণ করে চাইলে আপনিও ত্বকের যত্ন নিতে পারেন। শীতকালে বাতাসের আর্দ্রতা কমে যায়। ফলে বায়ুম-ল ত্বক থেকে পানি শুষে নেয়। ত্বক থেকে পানি বেরিয়ে গেলে ত্বক দুর্বল ও অসহায় হয়ে পড়ে। তাই আমাদের সকলের উচিত শীতে ত্বকের যত্ন নেয়ার ব্যাপারে সচেতনতা অবলম্বন করা। এর জন্য অনুসরণ করুন আমাদের জানানো শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় গুলো।

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

1 day ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago