আন অফিসিয়াল ফোন কি বন্ধ হবে? জেনে নিন সঠিক তথ্য

আন অফিসিয়াল ফোন কি বন্ধ হবে? যারা আনঅফিসিয়াল ফোন ব্যবহার করেন তাদের কাছ থেকে পাওয়া সবচেয়ে কমন প্রশ্ন এটি। তাছাড়া এর বাইরেও অনেকে জানতে চান —  বাংলাদেশের আন-অফিসিয়াল ফোনগুলি কি বন্ধ হবে নাকি চালু থাকবে? কেননা এই নিয়ে নানা জল্পনা কল্পনা  চলছে। আর তাই অডিয়েন্সদের আগ্রহের কথা চিন্তা করেই আমাদের আজকের এই প্রবন্ধের আয়োজন। 

সুপ্রিয় পাঠক বন্ধুরা, আপনি যদি আন অফিসিয়াল ফোন কি বন্ধ হবে? এ প্রশ্নের সঠিক উত্তর পেতে চান তাহলে বলবো –  আমাদের পরবর্তী কনসেপ্ট গুলো ভালোভাবে পড়ুন। কেননা আজকের প্রবন্ধে  আনঅফিসিয়াল ফোন গুলো বন্ধ হয়েছে কিনা সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 

আন অফিসিয়াল ফোন কি বন্ধ হবে?

মানুষের ভোগান্তির কথা চিন্তা করে এনইআইআর অর্থাৎ ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সূত্রে জানিয়েছেন — সাধারণ মানুষের ভোগান্তি ও হেনস্থার কথা চিন্তা করে আন-অফিসিয়াল ফোন বন্ধ করা হচ্ছে না। তবে সেটা অফিসিয়াল করার নির্দেশনা প্রদান করা হয়েছে। 

উক্ত  মন্ত্রণালয় আরও  জানিয়েছে — আমাদের বাংলাদেশে এনইআইআর একেবারেই নতুন। আর তাই স্বাভাবিকভাবেই সাধারণ মানুষগুলো মোবাইল নিবন্ধন করতে ভোগান্তিতে পড়ছেন। আর এই দিকটা চিন্তা করেই বাংলাদেশ সরকার এখনো মোবাইল ফোন বন্ধের পদক্ষেপ গ্রহণ করেন নি। বরং সিদ্ধান্ত বদলে বৈধ বা অবৈধ যেকোনো ধরনের মোবাইল ফোন সেট একবার চালু হলে তা যেন আর বন্ধ না হয়, সেই নির্দেশনা প্রদান করেছেন। 

আর এই সিদ্ধান্ত বা মতামতের উপর ভিত্তি করে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গরা জানিয়েছেন— মুঠোফোন বৈধভাবে আমদানি হোক অথবা অন্য কোনোভাবে আসুক সেটা গ্রাহক ব্যবহার করা শুরু করলে পরবর্তীতে তা বন্ধ হবে না। পূর্বে বলা হয়েছিল অবৈধভাবে আমদানি করা মুঠোফোন নেটওয়ার্ক সচল হবার পর তা শনাক্ত করে বন্ধ করে দেয়া হবে। 

আমাদের দেশে ২০২১ সালের ০১লা জুলাই পরীক্ষামূলকভাবে ন্যাশনাল রিকুটমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার ব্যবস্থাপনা চালু হয়েছে এবং অক্টোবরের ১ম থেকে সেটা আনুষ্ঠানিকভাবে চালু করেছে বিটিআরসি। আর এই ব্যবস্থাপনা চালু করার পরবর্তীতে  এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে — সকল আনঅফিসিয়াল ফোন চালু থাকবে। 

আন অফিসিয়াল ফোনের কি হবে?

বাংলাদেশে মোবাইল ফোন আমদানি বা বাংলাদেশের ভিতরে প্রস্তুত করার জন্য বিটিআরসির অনুমোদন প্রয়োজন পড়ে। আর অনুমোদনের বাইরে যে ফোন গুলো গ্রাহকরা ব্যবহার করছে সেগুলোই মূলত আন অফিসিয়াল ফোন। অনেকেই জানেন না আনঅফিসিয়াল ফোন কাকে বলে। তাদের জন্য ছোট্ট একটা সংজ্ঞা। 

মূলত ফোন কোম্পানি বা ব্যবসায়ী অবৈধভাবে বিভিন্ন দেশের ফোন সরকারি সকল ভ্যাট, ট্যাক্স ফাকি দিয়ে নিবন্ধন, রেজিস্ট্রেশন না করে কাস্টমারের কাছে সরাসরি বিক্রয় করে থাকে এবং সেই ফোন গুলোর জন্য সেই সকল কোম্পানি ওয়ারেন্টি দেয় না বা কোন দায়-দায়িত্ব বহন করে না। মূলত সেই মোবাইল ফোন গুলোই হলো আন অফিসিয়াল ফোন। 

অনেকেই চিন্তিত ছিলেন আন অফিসিয়াল ফোন বন্ধ হয়ে যাবে এই বিষয়টি নিয়ে। তবে বর্তমানে আমাদের হাতে যে স্মার্টফোন বা মুঠোফোন গুলো রয়েছে সেগুলো বন্ধ হচ্ছে না এমনই ঘোষণা দিয়েছে মন্ত্রণালয়। তবে হ্যাঁ, যদি আপনার ফোন আনঅফিসিয়াল হয়ে থাকে তাহলে অবশ্যই সেটা রেজিস্ট্রেশন করে নিতে হবে। সরকারের বক্তব্য অনুযায়ী— দেশের সকল প্রকার অবৈধ কর্মকাণ্ড আনঅফিসিয়াল ফোন ব্যবহার করেই করা হয়ে থাকে। যে কারণে বাংলাদেশ সরকারের হাতে সেই সকল ডেটা বা ইনফরমেশন গুলো থাকে না। তাই  দুর্নীতির পরিমাণ দিন দিন বেড়ে চলছে।

মূলত অসাধু লোকদের হাত থেকে দেশ ও জাতিকে রক্ষা করার জন্যই  আন-অফিসিয়াল ফোন বন্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে গ্রাহকদের ভোগান্তির কথা চিন্তা করে এখন সিদ্ধান্তে বদর ঘটলেও ফোন রেজিস্ট্রেশন করার সুযোগ প্রদান করা হয়েছে। তাই নিজ নিজ দায়িত্বে প্রত্যেকটি মানুষের আন অফিশিয়াল ফোন গুলো অফিসিয়াল করে নেওয়া  জরুরী। আপনি যদি কোন ফোন ব্যবহার করেন আর সেটা আন অফিসিয়াল হয়ে থাকে তাহলে এখনই রেজিস্ট্রেশন করুন এবং তা বৈধ হিসেবে গ্রহণযোগ্য করুন। 

আর হ্যাঁ বন্ধুরা, আপনারা যারা স্মার্টফোন ব্যবহারকারী এবং অনলাইন ভিত্তিক গেমের সঙ্গে জড়িত তাদের জন্য দারুন সুখবর কেননা। আপনারা পাচ্ছেন গুগল প্লে গিফট কার্ড এবং PUBG UC শুধুমাত্র jubaly থেকে। মূলত আমাদের মাঝে বিশাল সংখ্যক মানুষ রয়েছেন, যারা গেম খেলতে খুবই পছন্দ করেন এবং অনেক ভালো গেম খেলেন। কিন্তু তবুও রেংকিং খুব একটা ভালো নয়।

 আসলে অনলাইন মাল্টিপ্লেয়ার গেমে শুধু ভালো খেললেই হয় না সাথে বিভিন্ন অস্ত্র,  জেমস ইত্যাদি পেতে টাকা খরচ করতে হয়। আর সেগুলো কেনার জন্য গুগল প্লে গিফট কার্ড এর প্রয়োজন পড়ে। পাশাপাশি গুগলের যেকোনো পেইড ফিচার কেনার জন্য এই কার্ডটি অনেক বেশি  জরুরী। তাই আপনারা যারা গুগল প্লে গিফট কার্ড ও পাবজি ইউএস  কিনতে আগ্রহী তারা এখনই ভিজিট করুন jubaly.com এই ওয়েবসাইটে। 

আন-অফিসিয়াল ফোন কিনলে কি সমস্যা হয়?

আমরা অনেকেই জানিনা,  আনঅফিসিয়াল মোবাইল কিনলে কি কি সমস্যার সম্মুখীন হতে পারি? দেখুন বাংলাদেশ সরকার আনঅফিসিয়াল ফোন ব্যবহার করা অবৈধ হিসেবে স্বীকৃতি প্রদান করেছে। আর এই বিষয়টা যদি আপনি একটু চিন্তা করেন তাহলে বুঝতে পারবেন আনঅফিসিয়াল ফোন কিনলে আপনার কোন কোন সমস্যার সম্মুখীন হতেই হবে। তবুও বোঝার সুবিধার্থে আমরা আনঅফিসিয়াল ফোনের সমস্যা গুলো নিম্নে তুলে ধরছি। যথা:

আন অফিসিয়াল ফোন কিনলে ওয়ারেন্টি বা গ্যারান্টি সুযোগ পাওয়া সম্ভব হয় না। ফলে যখন তখন আপনার ফোনটি ব্যবহারের জন্য অযোগ্য হয়ে উঠতে পারে।

যদি কোনো কারণে আপনার ফোন চুরি হয়ে যায় তাহলে আপনি সেই ফোনটি খুঁজে পেতে নানা রকম সমস্যার সম্মুখীন হতে পারেন। কেননা আনঅফিসিয়াল ফোনের ডেটা গুলো বাংলাদেশ সরকারের কাছে থাকে না।

আন অফিসিয়াল ফোন ব্যবহার করে যদি কোন গ্রাহক বড় ধরনের অপরাধ করে থাকে তাহলে সেই অপরাধের দায়ভার পরবর্তীতে আপনার ওপর বরাদ্দ হতে পারে।

একটি নির্দিষ্ট সময় পরে আপনার ব্যবহার্য সেই আনঅফিসিয়াল মোবাইলটি পুরোপুরি বন্ধ হয়ে যেতে পারে। 

তাই অবশ্যই চেষ্টা করুন সব সময় অফিসিয়াল ফোন কেনার এবং যদিও বা আপনার ফোনটি আনঅফিসিয়াল হয়ে থাকে তাহলে সেটা রেজিস্ট্রেশন করার মাধ্যমে অফিশিয়াল করুন। 

আনঅফিসিয়াল ফোন অফিসিয়াল করার উপায়

আলোচনার শেষ পর্যায়ে আমরা আনঅফিসিয়াল ফোন অর্থাৎ অবৈধ ফোন বৈধ করার উপায় সমূহ সম্পর্কে অল্প বিস্তর ধারণা নেব। মূলত আপনি যদি কোন শোরুম থেকে অরিজিনাল ফোন কেনেন তাহলে আপনার ফোনটি বৈধ বলে পরিনত হবে। কিন্তু যদি আপনি চোরাই মাল কারো কাছ থেকে কিনে থাকেন তাহলে সেটা অবৈধ অর্থাৎ আনঅফিসিয়াল ফোন হিসেবে গ্রহণযোগ্য হবে। আমাদের মাঝে বিশাল সংখ্যক মানুষ রয়েছেন যারা বিদেশ থেকে তাদের আত্মীয়-স্বজনদের জন্য হ্যান্ডসেট পাঠান এবং সেটা অনেকেই ব্যবহার করেন। 

আবার এমনও হয় প্রবাস দেশ থেকে ফিরে আসার সময় আত্মীয় স্বজনদের জন্য হ্যান্ডসেট কিনে নিয়ে আসেন। আর এই সময় কোন কাগজপত্র করে নেন না। যেটা পরবর্তীতে আনঅফিসিয়াল ফোন হিসেবে আমাদের দেশে অবস্থান করে এবং সেই ফোনের কোন ডেটা বা তথ্য সরকারের কাছে থাকে না। আর এজন্য সবসময় আপনাকে চেষ্টা করতে হবে বাইরের দেশে কোন ফোন কিনলেও কিছু কাগজপত্র করে না আমার যেগুলো দেশে ফিরে আপনি প্রমান স্বরূপ দেখাতে পারবেন এবং আপনার হ্যান্ডসেটটি বৈধ করার জন্য সেগুলো কাজে লাগাতে পারবেন। 

আপনি মূলত যেকোনো ধরনের অবৈধ হন কে বৈধ করতে পারবেন যদি আপনার কাছে হ্যান্ডসেট টি কেনার রশিদ থেকে থাকে। আর যদি রশিদ না থাকে তাহলে আনঅফিসিয়াল ফোন অফিসিয়াল করার জন্য আপনাকে বেশ ঝামেলার সম্মুখীন হতে হবে। তাই অবশ্যই অবৈধ ফোন কে বৈধ করার জন্য রশিদ সংগ্রহ করুন এবং পরবর্তীতে বিটিআরসি এর অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য অনুযায়ী নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করে একটি অ্যাকাউন্ট ক্রিয়েট করুন। 

যদি আপনার মোবাইল ফোনটি বিদেশ থেকে নিয়ে আসা হয় তাহলে পাসপোর্ট অথবা ইমিগ্রেশন কার্ড এর ফটোকপি পাশাপাশি ছবি তুলে ওয়েব সাইটে সাবমিট করুন। যাবতীয় তথ্য সঠিকভাবে পূরণ করলে খুব অল্প সময়ের মধ্যে আপনার আনঅফিসিয়াল অর্থাৎ অবৈধ ফোনটি অফিশিয়াল ফোনে পরিণত হবে। ব্যাস এটুকুই তাই দেরি না করে যে বা যারা এখনো পর্যন্ত আনঅফিসিয়াল ফোন ব্যবহার করছেন তারা এখনই রেজিস্ট্রেশন করার মাধ্যমে ফোনটি অফিসিয়াল করে নিন। 

গুরুত্বপূর্ণ মন্তব্য

এই ছিল আমাদের আজকের আলোচনা আন অফিসিয়াল ফোন কি বন্ধ হবে কি-না। আন ফিশিয়াল ফোন কি বন্ধ হবে কি-না? এ সম্পর্কিত আমাদের আজকের আর্টিকেল এর মাধ্যমে আশা করি উক্ত বিষয় সম্পূর্ণ ভাবে ক্লিয়ার হয়ে গিয়েছে। এমনই টেক নিউজ আপডেট পেতে অনুসরণ করুন বাংলা আলো ওয়েবসাইটের টেক দুনিয়া নামক ক্যাটাগারিটি। 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago