ইন্টার্নশিপ কি? কেনো ও কিভাবে ইন্টার্নশিপ করবেন?

বিশেষ করে শিক্ষার্থীরা বেশ আগ্রহী হয় বিভিন্ন ইন্টার্নশিপ করার জন্য। বিভিন্ন ক্যারিয়ার বিষয়ক সেমিনার ও সংস্থা গুলো বর্তমান চাকরির বাজারের পেক্ষাপটে বলে থাকে ইন্টার্নশিপ করার কথা। তাছাড়া সদ্য গ্রেজুয়েশনের পর যখন চাকরির জন্য ইন্টারভিউ দিতে যাওয়া হয় তখনও ঠিক একই বিষয়ের মুখামুখি হতে হয় যে, “পূর্বের কোনো কাজের অভিজ্ঞতা রয়েছে? বা আগে কোথাও ইন্টার্নশিপ করেছেন?” 

চারদিকের এই ইন্টার্নশিপ শব্দটা শুনে শুনে যদি আপনারও জানতে ইচ্ছা করে যে কি এই ইন্টার্নশিপ তবে আপনি ঠিক যথাযথ স্থানে রয়েছেন। কেননা, উক্ত আর্টিকেলের মাধ্যমে জানাবো ইন্টার্নশিপ কি? কেন ইন্টার্নশিপ গুরুত্বপূর্ণ, কিভাবে ইন্টার্নশিপ খুজে পাবেন এবং কার্যকর ভাবে সেটিকে সফল করবেন সেই বিষয়ক সকল খুঁটিনাটি। তবে আর সময় নষ্ট না করে এখনই ঢুবে যান ইন্টার্নশিপের তথ্য সাগরে। 

ইন্টার্নশিপ কি এবং কেনো?

ইন্টার্নশিপ হলো সীমিত সময়ের জন্য কোনো সংস্থা বা কোম্পানিতে কাজের অভিজ্ঞতার একটি সময়কাল। সাধারণত ইন্টার্নশিপ গুলো ছাত্র অবস্থায় এবং স্নাতক শেষ করা শিক্ষার্থীরা বেশি আগ্রহ প্রকাশ করে এবংন প্রাসঙ্গিক দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করতে চায়। ইন্টার্নশিপগুলি পেইড এবং আনপেইড হতে পারে এবং সেগুলি কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস পর্যন্ত হতে পারে যা পরবর্তীতে কোনো কোনো জায়গায় স্থায়ী হতে পারে।

চাকরির বাজারে ইন্টার্নশিপের গুরুত্ব

বিভিন্ন কারণে ইন্টার্নশিপ চাকরির বাজারে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারন প্রথমত তারা শিক্ষার্থীদের কাজের অভিজ্ঞতা অর্জনের সুযোগ প্রদান করে যা তারা ক্লাসরুমে একাডেমিক ভাবে অর্জন করতে সক্ষম হয়নি। এই কাজের অভিজ্ঞতা স্নাতকের পরে একটি ফুল টাইম চাকরি ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে।

দ্বিতীয়ত্ব, ইন্টার্নশিপগুলি ব্যক্তিদের ফুল টাইম চাকরিতে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আগে বিভিন্ন ক্যারিয়ারের পথ এবং শিল্পগুলি বুঝার সুযোগ করে দেয় যাতে করে তারা নিজেদের জন্য সঠিক ও সর্বোত্তম কাজটি খুজে পেতে পারে। তারা নেটওয়ার্ক তৈরির জন্য একটি সুযোগ প্রদান করে যা ভবিষ্যতে অমূল্য হতে পারে।

সবচেয়ে দারুন ব্যাপার এই যে, অনেক নিয়োগকর্তা সম্ভাব্য ভবিষ্যত কর্মীদের সনাক্ত করার একটি উপায় হিসাবে ইন্টার্নশিপ ব্যবহার করে। ইন্টার্নশিপ অফার করে, কোম্পানিগুলি ফুল টাইম জবের অফার দেওয়ার আগে তাদের দক্ষতা এবং ক্ষমতা মূল্যায়ন করতে পারে। এটি নিয়োগকর্তা এবং ইন্টার্ন উভয়ের জন্যই উপকারী, কারণ এটি উভয় পক্ষের জন্য একটি ভালো আউটফিট নিশ্চিত করে।

অতঃপর বলা যায়, ইন্টার্নশিপ চাকরির বাজারের একটি গুরুত্বপূর্ণ অংশ। ইন্টার্ন এবং নিয়োগকর্তা উভয়ের জন্য অনেক সুবিধা প্রদান করে। এগুলি ব্যক্তিদের জন্য মূল্যবান কাজের অভিজ্ঞতা অর্জনের, বিভিন্ন কর্মজীবনের পথ অন্বেষণ করতে এবং পেশাদার সংযোগ তৈরি করার একটি দুর্দান্ত উপায়।

আপনি কেন ইন্টার্নশিপ করবেন?

বিশেষ করে বাংলাদেশে চাকরির বাজারে ইন্টার্নশিপ ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বিভিন্ন শিক্ষার্থী এবং সদ্য স্নাতকদের জন্য বিভিন্ন সুবিধা প্রদান করে ইন্টার্নশিপ গুলো। এখানে কিছু কারণ রয়েছে কেন আপনার ইন্টার্নশিপ করার কথা বিবেচনা করা উচিত সেই বিষয়ে। 

১) প্রাক্টিক্যাল কাজের অভিজ্ঞতা অর্জন: ইন্টার্নশিপ আপনার আগ্রহের ক্ষেত্রে ব্যবহারিক কাজের অভিজ্ঞতা অর্জনের সুযোগ দেয়। এই অভিজ্ঞতা আপনাকে নতুন দক্ষতা শিখতে এবং শ্রেণীকক্ষে আপনি যা শিখেছেন তা বাস্তব-বিশ্বের পরিস্থিতিতে প্রয়োগ করতে সাহায্য করতে পারে।

২) নতুন দক্ষতা ডেভেলপ করা: ইন্টার্নশিপ আপনাকে নতুন দক্ষতা বিকাশ করতে দেয় যা আপনার ভবিষ্যতের ক্যারিয়ারের জন্য উপকারী হতে পারে। আপনি আপনার ক্ষেত্রের বিভিন্ন দিক সম্পর্কে শিখতে পারেন, অভিজ্ঞতা অর্জন করতে পারেন এবং অভিজ্ঞ পেশাদারদের কাছ থেকে পরামর্শ পেতে পারেন।

৩) উক্ত সেক্টরের প্রোফেশনালদের সাথে নেটওয়ার্ক স্থাপন: ইন্টার্নশিপ আপনার ক্ষেত্রের পেশাদারদের সাথে নেটওয়ার্ক করার সুযোগ দেয়। এই সংযোগগুলি ভবিষ্যতে কাজের সুযোগ বা রেফারেন্সের জন্য মূল্যবান হতে পারে।

৪) কর্মজীবনের পথগুলি সন্ধান করতে: ইন্টার্নশিপ গুলি বিভিন্ন কর্মজীবনের পথ এবং শিল্পগুলি অনুসন্ধান করার সুযোগ করে দেয়। বিভিন্ন পরিবেশে কাজ করার মাধ্যমে, আপনি আপনার পছন্দ-অপছন্দ সম্পর্কে জানতে পারেন এবং আরও সচেতন ক্যারিয়ারের সিদ্ধান্ত নিতে পারেন।

৫) ফুল-টাইম কাজের অফারের সম্ভাবনা বৃদ্ধি করে: অনেক কোম্পানি সম্ভাব্য পূর্ণ-সময়ের কর্মীদের সনাক্ত করার উপায় হিসাবে ইন্টার্নশিপ ব্যবহার করে। ইন্টার্ন হিসাবে একটি ব্যতিক্রমী কাজ করার মাধ্যমে, আপনাকে স্নাতকের পরে একটি পূর্ণ-সময়ের চাকরির প্রস্তাব দেওয়া হতে পারে।

মোট কথা হচ্ছে, ইন্টার্নশিপ আপনাকে ব্যবহারিক কাজের অভিজ্ঞতা অর্জন, নতুন দক্ষতা বিকাশ, পেশাদারদের সাথে নেটওয়ার্ক, বিভিন্ন কর্মজীবনের পথ অনুসন্ধান, ফুল-টাইম কাজের অফারগুলির সম্ভাবনা বাড়াতে এবং স্থানীয় কাজের সংস্কৃতি সম্পর্কে জানতে সাহায্য করতে পারে। এটি আপনার ক্যারিয়ার শুরু করার এবং আপনার আগ্রহের ক্ষেত্রে মূল্যবান অভিজ্ঞতা অর্জন করার একটি দুর্দান্ত উপায়।

তথ্য সূত্র:

১) “Why Internships Are Important for Your Career” by Amanda Augustine, TopResume

২) “Benefits of an Internship” by The Balance Careers

৩) “The Pros and Cons of Interning Abroad” by Sarah Liu, Go Overseas.

কিভাবে ইন্টার্নশীপ অফার খুঁজে পাবেন?

একটি ইন্টার্নশিপ খোঁজা একটি কঠিন কাজ হতে পারে, বিশেষ করে যদি আপনি অনিশ্চিত হন যে কোথায় শুরু করবেন। বাংলাদেশে ইন্টার্নশিপ খোঁজার জন্য এখানে কিছু টিপস দেওয়া হল:

১) তাড়াতাড়ি শুরু করুন: ইন্টার্নশিপের জন্য অনুসন্ধান শুরু করা কখনই খুব তাড়াতাড়ি হয় না। কিছু কোম্পানি কয়েক মাস আগে থেকে আবেদন গ্রহণ করা শুরু করে, তাই নিশ্চিত করুন যে আপনি সঠিক সুযোগ খোঁজার সম্ভাবনা বাড়াতে তাড়াতাড়ি আপনার অনুসন্ধান শুরু করেছেন।

২) চাকরির বোর্ড এবং ওয়েবসাইটগুলি ব্যবহার করুন: বাংলাদেশে ইন্টার্নশিপের জন্য নিবেদিত বেশ কয়েকটি জব বোর্ড এবং ওয়েবসাইট রয়েছে, যেমন bdjobs.com, chakri.com এবং internship.com.bd। নিশ্চিত করুন যে আপনি এই ওয়েবসাইটগুলি ঘন ঘন অনুসন্ধান করেন এবং আপনার আগ্রহের অবস্থানে আবেদন করেন।

৩) ক্যারিয়ার মেলায় যোগ দিন: বাংলাদেশের অনেক বিশ্ববিদ্যালয় এবং কলেজ ক্যারিয়ার মেলার আয়োজন করে যেখানে শিক্ষার্থীরা সম্ভাব্য নিয়োগকারীদের সাথে দেখা করতে পারে এবং ইন্টার্নশিপের সুযোগ সম্পর্কে জানতে পারে। এই মেলাগুলিতে যোগ দিন এবং সম্ভাব্য নিয়োগকর্তাদের কাছে হস্তান্তরের জন্য আপনার সিভি বা Resume এবং কভার লেটারের কপি আনুন ও জমা দিন।

৪) নেটওয়ার্ক: ইন্টার্নশিপ খোঁজার ক্ষেত্রে নেটওয়ার্কিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার প্রফেসর, ক্যারিয়ার কাউন্সেলর, পরিবার এবং বন্ধুদের সাথে কথা বলুন তারা কোন ইন্টার্নশিপের সুযোগ জানেন কিনা তা দেখতে। এছাড়াও আপনি পেশাদার সংস্থাগুলিতে যোগ দিতে পারেন এবং আপনার ক্ষেত্রের পেশাদারদের সাথে দেখা করতে নেটওয়ার্কিং ইভেন্টগুলিতে যোগ দিতে পারেন।

৫) গবেষণা সংস্থাগুলি: আপনার আগ্রহের সংস্থাগুলিকে চিহ্নিত করুন এবং যদি তারা ইন্টার্নশিপ অফার করে তবে গবেষণা করুন৷ অনেক কোম্পানি তাদের ওয়েবসাইটে বা চাকরির বোর্ডে ইন্টার্নশিপের সুযোগ পোস্ট করে, তাই নিশ্চিত করুন যে আপনি এই উৎস গুলি যাচাই করেছেন।

সবশেষে আপনার আবেদন প্রস্তুত করুন। একবার আপনি সম্ভাব্য ইন্টার্নশিপের সুযোগগুলি চিহ্নিত করলে, আপনার Resume এবং Cover Letter সহ আপনার আবেদনের উপকরণ প্রস্তুত করুন। নিশ্চিত করুন যে সেগুলি নির্দিষ্ট সুযোগের জন্য তৈরি করা হয়েছে এবং আপনার প্রাসঙ্গিক দক্ষতা এবং অভিজ্ঞতাগুলি প্রদর্শন করে।

ইন্টার্নশিপ খুঁজতে যে সকল রিসোর্স ব্যবহার করবেন

১) ইউনিভার্সিটি ক্যারিয়ার সার্ভিস: অনেক বিশ্ববিদ্যালয় তাদের ছাত্রদের ক্যারিয়ার সেবা প্রদান করে, যার মধ্যে রয়েছে চাকরি এবং ইন্টার্নশিপ অনুসন্ধান সহায়তা। ইন্টার্নশিপ সুযোগ সম্পর্কে জানতে আপনার বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার কেন্দ্র বা ওয়েবসাইট দেখুন।

২) অনলাইন জব বোর্ড: অনেক চাকরির বোর্ড আছে যেগুলো ইন্টার্নশিপের সুযোগে বিশেষজ্ঞ, যেমন Internships.com, Indeed, Glassdoor এবং LinkedIn। আপনি অবস্থান, শিল্প এবং কাজের শিরোনাম দ্বারা ইন্টার্নশিপের জন্য অনুসন্ধান করতে পারেন।

৩) কোম্পানির ওয়েবসাইট: আপনি যে কোম্পানিতে কাজ করতে আগ্রহী তাদের ওয়েবসাইট দেখুন। অনেক কোম্পানির ইন্টার্নশিপের জন্য উৎসর্গীকৃত পৃষ্ঠা রয়েছে এবং তাদের আবেদন প্রক্রিয়া সম্পর্কে তথ্য অফার করে।

৪) প্রফেশনাল অ্যাসোসিয়েশন: আপনার অধ্যয়নের ক্ষেত্রে পেশাদার অ্যাসোসিয়েশনগুলিতে ইন্টার্নশিপের সুযোগ সম্পর্কে তথ্য থাকতে পারে। উপলব্ধ হতে পারে এমন ইন্টার্নশিপ প্রোগ্রামগুলি সম্পর্কে জানতে এই সংস্থাগুলির সাথে যোগাযোগ করুন।

৫) নেটওয়ার্কিং: নেটওয়ার্কিং ইভেন্ট, সোশ্যাল মিডিয়া, বা তথ্যমূলক সাক্ষাত্কারের মাধ্যমে আপনার পছন্দসই শিল্প বা অধ্যয়নের ক্ষেত্রে পেশাদারদের সাথে সংযোগ করুন। এই সংযোগগুলি প্রায়ই ইন্টার্নশিপ সুযোগ সম্পর্কে তথ্য প্রদান করতে পারে।

৬) ক্যারিয়ার ফেয়ার: সম্ভাব্য নিয়োগকারীদের সাথে দেখা করতে এবং ইন্টার্নশিপের সুযোগ সম্পর্কে জানতে ক্যারিয়ার মেলায় যোগ দিন। অনেক বিশ্ববিদ্যালয় এবং পেশাদার প্রতিষ্ঠান সারা বছর জুড়ে ক্যারিয়ার মেলার আয়োজন করে।

৭) চাকরি খোঁজার অ্যাপস: হ্যান্ডশেক, ওয়েইআপ এবং ইন্টারনম্যাচের মতো চাকরি খোঁজার অ্যাপও রয়েছে, যেগুলো ইন্টার্নশিপের সুযোগের ওপর বিশেষভাবে ফোকাস করে।

ইন্টার্নশিপের জন্য যেভাবে সিভি তৈরি করতে হবে

ইন্টার্নশিপ খোঁজার জন্য আপনার আবেদন এবং সিভি প্রস্তুত করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

১) কোম্পানি নিয়ে গবেষণা করুন: ইন্টার্নশিপের জন্য আবেদন করার আগে, কোম্পানির সংস্কৃতি এবং মূল্যবোধ বোঝার জন্য কোম্পানি এবং এর মিশন নিয়ে গবেষণা করুন। এই তথ্যটি ব্যবহার করুন আপনার আবেদনের জন্য এবং নির্দিষ্ট কোম্পানীর কাছে পুনরায় শুরু করতে।

২) আপনার দক্ষতা এবং অভিজ্ঞতা হাইলাইট করুন: নিশ্চিত করুন যে আপনার সিভিতে আপনার দক্ষতা এবং অভিজ্ঞতা হাইলাইট করা হয়েছে যা আপনাকে ইন্টার্নশিপের জন্য উপযুক্ত করে তোলে। এর মধ্যে কোর্সওয়ার্ক, কো-ক্যারিকুলাম একটিভিটিস এবং পূর্ববর্তী কাজের অভিজ্ঞতা অন্তর্ভুক্ত থাকতে পারে।

৩) আপনার Resume কাস্টমাইজ করুন: নির্দিষ্ট কাজের বিবরণের সাথে সারিবদ্ধ দক্ষতা এবং অভিজ্ঞতাগুলিকে হাইলাইট করে আপনি আবেদন করেন প্রতিটি ইন্টার্নশিপের জন্য আপনার Resume তৈরি করুন। আপনার Resume টিতে চাকরির পোস্টিং থেকে কীওয়ার্ড ব্যবহার করতে ভুলবেন না।

৪) একটি পেশাদার ইমেল ঠিকানা ব্যবহার করুন: আপনার আবেদন জমা দেওয়ার সময় একটি পেশাদার ইমেল ঠিকানা ব্যবহার করুন। ব্যক্তিগত বা অপেশাদার ইমেল ঠিকানা ব্যবহার করা এড়িয়ে চলুন যা অনুপযুক্ত হিসাবে দেখা যেতে পারে।

৫)আপনার আবেদনটি প্রুফরিড করুন: আপনার আবেদনটি জমা দেওয়ার আগে ত্রুটি এবং টাইপোর জন্য পরীক্ষা করুন। একটি ভুল-মুক্ত অ্যাপ্লিকেশন বিশদ এবং পেশাদারিত্বের প্রতি মনোযোগ দেখায়।

৬) একটি কভার লেটার অন্তর্ভুক্ত করুন: একটি ভাল লিখিত কভার লেটার আপনাকে অন্যান্য আবেদনকারীদের থেকে আলাদা করতে পারে। ইন্টার্নশিপের জন্য আপনার উত্সাহ এবং কীভাবে আপনার দক্ষতা এবং অভিজ্ঞতাগুলি কাজের প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্যপূর্ণ তা প্রদর্শন করতে এটি ব্যবহার করুন।

কিভাবে ইন্টার্নশিপের জন্য প্রস্তুতি নিতে হবে?

ইন্টার্নশিপের জন্য প্রস্তুতির জন্য গবেষণা, পরিকল্পনা এবং আত্ম-প্রতিফলনের সমন্বয় প্রয়োজন। আপনার ইন্টার্নশিপের জন্য আপনাকে প্রস্তুত করতে সহায়তা করার জন্য এখানে কিছু পদক্ষেপ রয়েছে:

১) কোম্পানির বিষয়ে গবেষণা করুন: আপনি আপনার ইন্টার্নশিপ শুরু করার আগে, আপনি যে কোম্পানির জন্য কাজ করবেন তা নিয়ে গবেষণা করতে কিছু সময় নিন। কোম্পানির মিশন, সংস্কৃতি এবং মূল্যবোধের সাথে নিজেকে পরিচিত করুন। এটি আপনাকে বুঝতে সাহায্য করবে যে আপনার কাছ থেকে কী আশা করা হচ্ছে এবং আপনি কীভাবে কোম্পানিতে অবদান রাখতে পারেন।

২) লক্ষ্য নির্ধারণ করুন: আপনার ইন্টার্নশিপের সময় আপনি কী অর্জন করতে চান সে সম্পর্কে চিন্তা করুন। আপনি কি দক্ষতা বিকাশ করতে চান? আপনি কোন প্রকল্পে কাজ করতে চান? লক্ষ্য নির্ধারণ করা আপনাকে ফোকাস থাকতে এবং আপনার ইন্টার্নশিপ অভিজ্ঞতার সর্বোচ্চ সুবিধা দিতে সাহায্য করবে।

৩) আপনার শক্তি এবং দুর্বলতা চিহ্নিত করুন: আপনার দক্ষতা এবং অভিজ্ঞতার প্রতিফলন করার জন্য কিছু সময় নিন। আপনার ক্ষমতা কি কি? আপনি কোন এলাকায় কাজ করতে হবে? আপনার শক্তি এবং দুর্বলতাগুলি বোঝা আপনাকে এমন ক্ষেত্রগুলি সনাক্ত করতে সহায়তা করবে যেখানে আপনি কোম্পানিতে অবদান রাখতে পারেন এবং আপনি যে অঞ্চলগুলি বৃদ্ধি করতে পারেন।

৪) আপনার সিভি এবং কভার লেটার প্রস্তুত করুন: আপনার জীবনবৃত্তান্ত এবং কভার লেটার একটি ইন্টার্নশিপ পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ হাতিয়ার। নিশ্চিত করুন যে তারা আপ-টু-ডেট, পেশাদার এবং আপনি যে কোম্পানির জন্য আবেদন করছেন তার জন্য উপযুক্ত।

৫) আপনার ইন্টারভিউ দক্ষতা অনুশীলন করুন: ইন্টারভিউ হল ইন্টার্নশিপ আবেদন প্রক্রিয়ার একটি মূল অংশ। সাধারণ সাক্ষাত্কারের প্রশ্নের উত্তর দেওয়ার অনুশীলন করুন এবং আপনার অভিজ্ঞতার উদাহরণ তৈরি করুন যা আপনার দক্ষতা এবং যোগ্যতা প্রদর্শন করে।

৬) নমনীয় এবং খোলা মনের হোন: ইন্টার্নশিপগুলি চ্যালেঞ্জিং হতে পারে, তবে এটি একটি মূল্যবান শেখার অভিজ্ঞতাও। নমনীয় এবং খোলা মনের হন এবং নতুন কাজ এবং দায়িত্ব নিতে ইচ্ছুক হন। মনে রাখবেন, আপনি যত বেশি আপনার ইন্টার্নশিপে রাখবেন, তত বেশি আপনি এটি থেকে বেরিয়ে আসবেন।

কিভাবে ইন্টার্নশিপে দ্রুত সফল হওয়া যাবে?

যেহেতু আপনার কাছে মূল্যবান অভিজ্ঞতা অর্জন করার এবং গুরুত্বপূর্ণ সংযোগ করার সুযোগ রয়েছে, তাই আপনার সময়ের সর্বোচ্চ সদ্ব্যবহার করা গুরুত্বপূর্ণ। আপনার ইন্টার্নশিপে সফল হওয়ার জন্য এখানে কিছু টিপস রয়েছে।

একটি ভালো ইম্প্রেশন তৈরি করার জন্য টিপস:

  • যথাযথভাবে পোশাক পরুন: কর্মক্ষেত্রের জন্য পেশাদার এবং যথাযথভাবে পোশাক পরুন। কোম্পানির পোষাক কোড অনুসরণ করুন এবং খুব প্রকাশক বা নৈমিত্তিক কিছু পরা এড়িয়ে চলুন।
  • সময়মতো থাকুন: প্রতিদিন সময়মতো পৌঁছান এবং মিটিং এবং সময়সীমার জন্য সময়নিষ্ঠ হন।
  • শ্রদ্ধাশীল হোন: আপনার সহকর্মীদের এবং সুপারভাইজারদের সাথে সম্মান এবং পেশাদারিত্বের সাথে আচরণ করুন।
  • ইতিবাচক হোন: একটি ইতিবাচক মনোভাব বজায় রাখুন এবং নতুন চ্যালেঞ্জ নিতে ইচ্ছুক হন।
  • কার্যকরভাবে যোগাযোগ করুন: আপনার তত্ত্বাবধায়ককে আপনার অগ্রগতি সম্পর্কে অবহিত রাখুন এবং যখন আপনার স্পষ্টীকরণের প্রয়োজন হয় তখন প্রশ্ন জিজ্ঞাসা করুন।

সহকর্মী এবং সুপারভাইজারদের সাথে সম্পর্ক গড়ে তোলার কৌশল

  • বন্ধুত্বপূর্ণ হোন: আপনার সহকর্মীদের সাথে নিজেকে পরিচয় করিয়ে দেওয়ার উদ্যোগ নিন এবং তাদের জানার জন্য প্রকৃত আগ্রহ দেখান।
  • সক্রিয়ভাবে শুনুন: আপনার সহকর্মী এবং সুপারভাইজাররা যখন আপনার সাথে কথা বলেন তখন তাদের কথা শুনুন এবং দেখান যে আপনি তাদের ইনপুটকে মূল্য দেন।
  • সহযোগিতা করুন: আপনার সহকর্মীদের সাথে কাজ করার এবং দলের প্রকল্পগুলিতে অবদান রাখার সুযোগগুলি সন্ধান করুন।
  • প্রতিক্রিয়ার জন্য জিজ্ঞাসা করুন: আপনার কাজ সম্পর্কে প্রতিক্রিয়া জানতে আপনার সুপারভাইজারকে জিজ্ঞাসা করুন এবং কীভাবে উন্নতি করা যায় সে সম্পর্কে পরামর্শ নিন।

ইন্টার্নশিপের সময় মূল্যবান অভিজ্ঞতা ও দক্ষতা অর্জনের উপায়

  • নতুন প্রকল্পের জন্য স্বেচ্ছাসেবক: নতুন প্রকল্প এবং দায়িত্ব নেওয়ার সুযোগ সন্ধান করুন।
  • প্রশিক্ষণ সেশনে যোগ দিন: আপনার জন্য উপলব্ধ যে কোনো প্রশিক্ষণ সেশন বা কর্মশালায় যোগ দিন।
  • নোট নিন: আপনার অভিজ্ঞতার একটি জার্নাল রাখুন এবং আপনি যা শিখছেন তার প্রতিফলন করুন।
  • নেটওয়ার্ক: কোম্পানির ইভেন্টগুলিতে যোগ দিন এবং আপনার ক্ষেত্রের অন্যান্য পেশাদারদের সাথে নেটওয়ার্ক করার সুযোগ সন্ধান করুন।

এই টিপসগুলি অনুসরণ করে, আপনি একটি ইতিবাচক ধারণা তৈরি করতে, গুরুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করতে এবং আপনার ইন্টার্নশিপের সময় মূল্যবান অভিজ্ঞতা এবং দক্ষতা অর্জন করতে পারেন। মনে রাখবেন, ইন্টার্নশিপ শুধুমাত্র একটি চাকরি নয় – এটি একটি পেশাদার হিসাবে শেখার এবং বেড়ে উঠার একটি সুযোগ। 

গুরুত্বপূর্ণ মন্তব্য

এই ছিলো কিছু মেজর পয়েন্ট এবং তথ্য ইন্টার্নশিপ সম্পর্কে। আশা করছি ইন্টার্নশিপ কি, কেনো এটা গুরুত্বপূর্ণ এবং কিভাবে ইন্টারনশিপ খুজে তার থেকে দক্ষতা অর্জন করবেন সেই বিষয়ে বুঝাতে সক্ষম হয়েছি। লাইফ ও ক্যারিয়ার বিষয়ক এরুপ টিপস আরো পেতে অনুসরণ করুন বাংলা আলো ওয়েবসাইটকে। ধন্যবাদ। 

Bangla Alo

Recent Posts

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

20 hours ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

21 hours ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

21 hours ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

21 hours ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago