বক্তব্য কিভাবে শুরু করবেন? একজন ভালো বক্তার যে বিষয় গুলো জানা উচিৎ

শিখুন বক্তব্য কিভাবে শুরু করবেন তার টিপস এবং কৌশলগুলি। যেখানে থাকছে শ্রোতাদের বোঝা থেকে শুরু করে গল্প মত আকর্ষনীয় ভাবে ইন্টারেক্টিভ গঠনমূলক বক্তব্য তৈরি করে উপস্থাপন করা পর্যন্ত। এই আর্টিকেলটি আপনাকে একটি সফল বক্তব্য দিতে সহায়তা করার জন্য সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপগুলি সম্পর্কে জানাবে৷

বক্তব্য কিভাবে শুরু করবেন?

যেকোনো বক্তৃতার শুরু করার ধরণটা বাকি উপস্থাপনার জন্য সুর সেট করে। এটি প্রথম ছাপ যা স্পিকার শ্রোতাদের উপর তৈরি করে এবং বার্তাটি কতটা ভালভাবে গৃহীত হয় তার উপর একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলে। একটি সঠিক উপস্থাপনা দর্শকদের দৃষ্টি আকর্ষণ করে, আগ্রহ তৈরি করে এবং বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করে। 

বিপরীতভাবে, একটি দুর্বল বা খারাপভাবে শুরু করার ফলে বিচ্ছিন্নতা, একঘেয়েমি এবং বক্তার যা বলতে হবে তাতে আগ্রহের অভাব দেখা দিতে পারে। অতএব, একটি বক্তৃতা এমনভাবে শুরু করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যেটি শ্রোতাদের সম্পৃক্ত করে এবং একটি সফল উপস্থাপনার মঞ্চ তৈরি করে।

বক্তব্য উপস্থাপনে সাধারণ ভুল

বক্তারা বক্তৃতা শুরু করার সময় বেশ কিছু সাধারণ ভুল করে থাকেন। এর মধ্যে একটি হলো দীর্ঘ ভূমিকা দিয়ে শুরু করা, শ্রোতাদের সাথে সংযোগ স্থাপনে ব্যর্থ হওয়া এবং একঘেয়ে বা অপ্রস্তুত কণ্ঠে কথা বলা। এই ভুলগুলি শ্রোতাদের আকর্ষন দ্রুত বন্ধ করে দিতে পারে যা স্পিকারের সাথে সংযোগ করা কঠিন করে তুলবে। এই ভুলগুলি এড়াতে ভালো ভাবে শুরু করার প্রস্তুত করা গুরুত্বপূর্ণ যা আকর্ষক, প্রাসঙ্গিক এবং দর্শকদের জন্য উপযোগী।

এই আর্টিকেলটির উদ্দেশ্য পাঠকরা “বক্তব্য কিভাবে শুরু করবেন” তার জন্য ব্যবহারিক টিপস এবং কৌশল প্রদান করা। প্রয়োজনীয় উপাদানগুলি, সাধারণ ভুলগুলি এড়াতে এবং দর্শকদের সাথে সংযোগ করার জন্য টিপসগুলিকে কভার করবে। আর্টিকেলটি নির্দিষ্ট উদাহরণ প্রদান করবে যা পাঠকরা তাদের বক্তব্যের জন্য কার্যকর ওপেনিং তৈরি করতে ব্যবহার করতে পারে। এটুকু বলতে পারি আর্টিকেলটি শেষ করা নাগাদ, পাঠকরা আরও ভালোভাবে বুঝতে পারবেন বক্তব্য কিভাবে শুরু করবেন যা শ্রোতাদের আকৃষ্ট করে এবং একটি সফল উপস্থাপনার মঞ্চ তৈরি করে।

বক্তব্য শুরু করার আগে করনীয়

নিজের প্রতি আস্থা (confidence) ধরে রাখা

নিজের প্রতি আস্থা রাখা বক্তব্য প্রদানের একটি গুরুত্বপূর্ণ দিক। বক্তব্য দেওয়ার আগে কীভাবে আপনার আত্মবিশ্বাস বাড়ানো যায় সে সম্পর্কে এখানে কিছু টিপস রয়েছে:

সাফল্যের জন্য পোশাক: আপনার বক্তৃতার জন্য উপযুক্ত পোশাক পরা আপনার আত্মবিশ্বাস বাড়াতে এবং আপনাকে আরও স্বাচ্ছন্দ্য বোধ করতে সাহায্য করতে পারে। এমন পোশাক বেছে নিন যা আপনাকে আত্মবিশ্বাসী এবং পেশাদার বোধ করে।

আপনার কণ্ঠস্বর উষ্ণ করুন: আপনার বক্তৃতার আগে কণ্ঠ্য ব্যায়াম করা আপনাকে আপনার কণ্ঠস্বর উষ্ণ করতে এবং কোনো নার্ভাসনেস কমাতে সাহায্য করতে পারে। আপনার ভোকাল কর্ডগুলিকে আলগা করতে গুনগুন, গান বা জিভ টুইস্টার করার চেষ্টা করুন।

ইতিবাচক শারীরিক ভাষা অনুশীলন করুন: আপনার শারীরিক ভাষা আপনার আত্মবিশ্বাসকে প্রভাবিত করতে পারে এবং আপনার শ্রোতারা আপনাকে কীভাবে উপলব্ধি করে। সোজা হয়ে দাঁড়ান, চোখের যোগাযোগ বজায় রাখুন এবং আপনার বার্তা জানাতে আত্মবিশ্বাসী অঙ্গভঙ্গি ব্যবহার করুন।

গুরুত্বপূর্ণ মন্তব্য দিয়ে শুরু করুন: একটি শক্তিশালী ওপেনিং দিয়ে শুরু করা আপনাকে বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করতে এবং আপনার শ্রোতাদের মনোযোগ আকর্ষণ করতে সাহায্য করতে পারে। মনে রাখবেন, প্রস্তুতি এবং অনুশীলন থেকে আত্মবিশ্বাস আসে। আপনার বক্তৃতা প্রস্তুত এবং অনুশীলন করার জন্য সময় নিয়ে, আপনি এটি প্রদান করতে আরও আত্মবিশ্বাসী এবং স্বাচ্ছন্দ্য বোধ করবেন।

আপনার দর্শকের মানসিকতা বুঝুন

শ্রোতাদের বোঝা বক্তব্য প্রদানের একটি গুরুত্বপূর্ণ দিক। শ্রোতাদের কীভাবে বোঝা যায় সে সম্পর্কে এখানে কিছু তথ্য রয়েছে:

শ্রোতা কেন্দ্রিক গবেষণা এবং তথ্য সংগ্রহ করুন: একটি বক্তব্য দেওয়ার আগে, আপনার শ্রোতাদের সম্পর্কে গবেষণা এবং তথ্য সংগ্রহ করা অপরিহার্য। আপনি সমীক্ষা পরিচালনা করে, ডেটা বিশ্লেষণ করে এবং আপনার দর্শকদের জনসংখ্যা এবং সাইকোগ্রাফিক্স অধ্যয়ন করে এটি করতে পারেন।

ডেমোগ্রাফিক এবং সাইকোগ্রাফিক বৈশিষ্ট্যগুলি বিবেচনা করুন: জনসংখ্যার বৈশিষ্ট্যগুলির মধ্যে বয়স, লিঙ্গ, জাতিগততা, শিক্ষার স্তর এবং আয়ের স্তর অন্তর্ভুক্ত রয়েছে। সাইকোগ্রাফিক বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে মূল্যবোধ, বিশ্বাস, আগ্রহ এবং জীবনধারা। এই বৈশিষ্ট্যগুলি বোঝার মাধ্যমে, আপনি আপনার শ্রোতাদের সাথে আরও ভালভাবে অনুরণিত হওয়ার জন্য আপনার বক্তৃতাটি তৈরি করতে পারেন।

পদ্ধতির সামঞ্জস্য করুন: একবার আপনি তথ্য সংগ্রহ করেছেন এবং আপনার শ্রোতাদের বৈশিষ্ট্যগুলি বিবেচনা করেছেন, আপনি সেই অনুযায়ী আপনার পদ্ধতির সমন্বয় করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনার শ্রোতা প্রধানত তরুণ প্রাপ্তবয়স্ক হয়, তাহলে আপনি আরও অনানুষ্ঠানিক ভাষা এবং পপ সংস্কৃতির উল্লেখ ব্যবহার করতে পারেন। আপনার শ্রোতা প্রোফেশনাল হলে, প্রযুক্তিগত ভাষা ব্যবহার করতে পারেন এবং শিল্প-নির্দিষ্ট বিষয়গুলিতে ফোকাস করতে পারেন।

মনে রাখবেন, আপনি আপনার শ্রোতাদের যত বেশি বুঝতে পারবেন, আপনার বক্তব্য তত বেশি কার্যকর হবে। গবেষণা এবং তথ্য সংগ্রহের জন্য সময় নিয়ে, জনসংখ্যাগত এবং সাইকোগ্রাফিক বৈশিষ্ট্যগুলি বিবেচনা করে এবং সেই অনুযায়ী আপনার দৃষ্টিভঙ্গি সামঞ্জস্য করে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার বার্তাটি আপনার দর্শকদের সাথে অনুরণিত হয় এবং কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করে।

বক্তব্যের পুরো বিষয়টি কল্পনা করুন

বক্তব্যের মাধ্যমে আপনি কী অর্জন করতে চান এবং আপনার শ্রোতাদের কাছে আপনি যে বার্তাটি পৌছে দিতে চান তার একটি পরিষ্কার ধারণা থাকা অপরিহার্য। আপনি যে সকল বিষয় উপস্থাপন করতে চান তার কল্পনা কীভাবে করবেন সে সম্পর্কে এখানে কিছু টিপস রয়েছে:

আপনার লক্ষ্য সংজ্ঞায়িত করুন: আপনি আপনার বক্তৃতা পরিকল্পনা শুরু করার আগে, আপনার লক্ষ্য সংজ্ঞায়িত করা গুরুত্বপূর্ণ। আপনি আপনার বক্তৃতার ফলে আপনার শ্রোতারা কী শিখতে, অনুভব করতে বা করতে চান? একটি সুস্পষ্ট লক্ষ্য মনে রাখা আপনাকে ফোকাস থাকতে সাহায্য করবে এবং নিশ্চিত করবে যে আপনার বার্তা আপনার উদ্দেশ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ।

রূপরেখা তৈরি করুন: একবার আপনার একটি স্পষ্ট লক্ষ্য হয়ে গেলে, আপনার বক্তৃতার জন্য একটি রূপরেখা তৈরি করুন। এটি আপনাকে আপনার ধারণাগুলি সংগঠিত করতে এবং আপনার বার্তাটি যৌক্তিকভাবে প্রবাহিত হয় তা নিশ্চিত করতে সহায়তা করবে। একটি মনোযোগ আকর্ষণকারী উদ্বোধন, একটি স্পষ্ট এবং সংক্ষিপ্ত প্রধান বার্তা এবং একটি স্মরণীয় সমাপ্তি অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

ভিজ্যুয়ালাইজেশন কৌশল ব্যবহার করুন: ভিজ্যুয়ালাইজেশন কৌশলগুলি আপনাকে আপনার বক্তৃতা দিয়ে আপনি যে বিষয়টি উপস্থাপন করতে চান তা কল্পনা করতে সাহায্য করবে। এক্ষেত্রে আপনার চোখ বন্ধ করুন এবং নিজেকে নিজে বক্তৃতা দেওয়ার কল্পনা করুন। শ্রোতাদের ইতিবাচক প্রতিক্রিয়া কল্পনা করুন এবং কীভাবে তারা আপনার বার্তা দ্বারা প্রভাবিত হয়।

সঠিক বিষয় ও শিরোনাম বেছে নিন

সঠিক বিষয় এবং শিরোনাম নির্বাচন করা আপনার বক্তৃতার সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ। কীভাবে সঠিক বিষয় এবং শিরোনাম চয়ন করবেন সে সম্পর্কে এখানে কিছু টিপস রয়েছে:

চিন্তাভাবনা করুন এবং ধারণাগুলি মূল্যায়ন করুন: আপনার বক্তৃতার জন্য চিন্তাভাবনা করে শুরু করুন। মনের মধ্যে যে কোনো বিষয় লিখুন, তা যত বড় বা ছোট হোক না কেন। তারপরে, আপনার শ্রোতাদের জড়িত এবং আগ্রহী করার সম্ভাবনার উপর ভিত্তি করে প্রতিটি ধারণা মূল্যায়ন করুন।

বিষয়ের প্রাসঙ্গিকতা এবং আগ্রহ বিবেচনা করুন: আপনার বিষয় আপনার দর্শকদের চাহিদা এবং আগ্রহের সাথে প্রাসঙ্গিক হওয়া উচিত। নিজেকে জিজ্ঞাসা করুন, “এতে তাদের জন্য কী আছে?” আপনার বক্তৃতা কি মূল্যবান তথ্য প্রদান করবে বা একটি সমস্যার সমাধান করবে? অতিরিক্তভাবে, বিষয়টিতে আগ্রহের মাত্রা বিবেচনা করুন। এটা কি আপনার শিল্প বা সম্প্রদায়ের একটি আলোচিত বিষয়?

এমন একটি শিরোনাম তৈরি করুন যা মনোযোগ আকর্ষণ করে: আপনার শিরোনাম হল প্রথম জিনিস যা আপনার দর্শকরা দেখবেন, তাই এটি তাদের মনোযোগ আকর্ষণ করতে হবে। সৃজনশীল ভাষা ব্যবহার করুন এবং একটি প্রশ্ন, একটি পরিসংখ্যান, বা একটি উত্তেজক বিবৃতি ব্যবহার করে বিবেচনা করুন। নিশ্চিত করুন যে আপনার শিরোনামটি আপনার বক্তৃতার বিষয়বস্তু এবং আপনার শ্রোতাদের সাথে এর প্রাসঙ্গিকতা সঠিকভাবে প্রতিফলিত করে।

মনে রাখবেন, আপনার বিষয় এবং শিরোনাম আপনার শ্রোতাদের মনোযোগ ক্যাপচার করার জন্য এবং শুরু থেকেই তাদের জড়িত করার জন্য গুরুত্বপূর্ণ। চিন্তাভাবনা করে এবং মূল্যায়ন করে, বিষয়ের প্রাসঙ্গিকতা এবং আগ্রহ বিবেচনা করে এবং মনোযোগ আকর্ষণ করে এমন একটি শিরোনাম তৈরি করে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার বক্তৃতা আপনার শ্রোতাদের সাথে অনুরণিত হয় এবং কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করে।

অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় সমূহ

১) আপনার কণ্ঠের প্রতি মনোযোগ দিন: এর অর্থ হল আপনার কথা বলার টোন, ভলিউম এবং গতি সম্পর্কে সচেতন হওয়া। স্পষ্টভাবে এবং ধীরে ধীরে কথা বলুন যাতে আপনার শ্রোতারা অনুসরণ করতে পারে, কিন্তু এত ধীরে নয় যে তারা আগ্রহ হারিয়ে ফেলে। অতিরিক্তভাবে, “উম” বা “আহ” এর মতো ফিলার শব্দগুলি এড়ানোর চেষ্টা করুন যা আপনার বার্তা থেকে বিভ্রান্ত হতে পারে।

২) আপনার ভয়েসের পিচ লক্ষ্য করুন: আপনার পিচ এবং টোনের পরিবর্তন আপনার শ্রোতাদের নিযুক্ত রাখতে এবং গুরুত্বপূর্ণ পয়েন্টগুলিতে জোর দিতে সাহায্য করতে পারে। একটি একঘেয়ে ভয়েস ব্যবহার এড়িয়ে চলুন, এবং আবেগ এবং জোর বোঝাতে ইনফ্লেকশন ব্যবহার করুন।

৩) শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন: গভীর শ্বাস নেওয়া স্নায়ুকে শান্ত করতে এবং আপনার শ্বাস-প্রশ্বাসকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে। অগভীর শ্বাস নেওয়া বা আপনার শ্বাস ধরে রাখা এড়িয়ে চলুন, কারণ এটি আপনার শরীরে উদ্বেগ এবং উত্তেজনা বাড়াতে পারে।

৪) মহানুভবতা বা অহংকারের সাথে আপনার বক্তৃতা শুরু করবেন না: এমন কোনো বিবৃতি দিয়ে শুরু করবেন না যেটা আপনাকে বড় ভাবে দেখা হয়ে থাকে বা কোনো ভাবে অহংকারী ভাব প্রকাশ পায়। এটা বাদ দিয়ে একটি সাধারণ ভূমিকা দিয়ে শুরু করুন এবং তারপরে আপনার বিষয়ের গভিরতায় প্রবেশ করুন।

৫) চিন্তা করবেন না, জাস্ট শুরু করে দিন: বক্তৃতা দেওয়ার আগে নার্ভাস বা উদ্বিগ্ন বোধ করা স্বাভাবিক, তবে এই অনুভূতিগুলি আপনাকে আটকে না দেওয়ার চেষ্টা করুন। স্পষ্টভাবে এবং আত্মবিশ্বাসের সাথে আপনার বার্তা প্রদানের উপর ফোকাস করুন এবং মনে রাখবেন যে ভুল বা হেঁচকি জনসাধারণের কথা বলার একটি স্বাভাবিক অংশ। আপনি যদি আপনার কথায় হোঁচট খেয়ে থাকেন বা একটি বিন্দু ভুলে যান, কেবল একটি গভীর শ্বাস নিন এবং চালিয়ে যান।

বক্তব্য শুরু করার গুরুত্বপূর্ণ ধাপ সমুহ

সালাম অথবা শুভেচ্ছা জানিয়ে শুরু করুন

অবশ্যই, একটি উষ্ণ অভিবাদন দিয়ে আপনার বক্তৃতা শুরু করা আপনাকে আপনার শ্রোতাদের সাথে একটি সংযোগ স্থাপন করতে সাহায্য করবে। এখানে একটি স্বাগত বক্তব্যের উদাহরণ দেওয়া হল যা একটি শুভেচ্ছা দিয়ে শুরু হয়:

শুভ সকাল / সন্ধ্যা সবাইকে। আমি আপনাদের স্বাগত জানাতে এসেছি। এই [ ইভেন্টের নাম ] অংশগ্রহণ করার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ।

আমরা আজ একসাথে আসেছি [ ইভেন্টের উদ্দেশ্য ] অংশগ্রহণ করতে। আমরা এই অভিযানে আমাদের [ সম্মানিত ব্যক্তিবর্গ ] প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে এসেছি। এই [ ইভেন্ট ] আমাদের সবাইকে একত্রিত করছে এবং একটি ভাল কথা হলো আমরা একসাথে একটি ভাল কাজ করছি।

আমরা সবাই আসলে একটি পরিবারের সদস্য। আশা করছি সবাই আমাদের সাথে আছেন এবং আমরা আপনাদের সবাইকে স্বাগত জানাচ্ছি। ধন্যবাদ।

গল্প আকারে বক্তব্য শুরু করুন

একটি গল্প দিয়ে বক্তৃতা শুরু করা দর্শকদের মনোযোগ আকর্ষণ করার এবং তাদের সাথে একটি সংযোগ তৈরি করার একটি শক্তিশালী উপায়। এখানে কার্যকর গল্প বলার জন্য কিছু টিপস আছে:

1. আপনার বিষয়ের সাথে সম্পর্কযুক্ত একটি প্রাসঙ্গিক এবং আকর্ষণীয় গল্প বাছাই করুন।

2. নিশ্চিত করুন যে গল্পটি আপনার দর্শকদের জন্য উপযুক্ত।

3. গল্পটিকে প্রাণবন্ত করতে প্রাণবন্ত ভাষা এবং সংবেদনশীল বিবরণ ব্যবহার করুন।

4. সাসপেন্স এবং উত্তেজনা তৈরি করতে বিরতি এবং ভোকাল ইনফ্লেকশন ব্যবহার করুন।

5. গল্পটিকে আপনার মূল বার্তা বা থিমের সাথে সংযুক্ত করুন৷

6. গল্পটি মসৃণভাবে প্রবাহিত হয় তা নিশ্চিত করতে আগে থেকে বলার অভ্যাস করুন।

মঞ্চে উপস্থিত সকলকে নিয়ে মন্তব্য করুন

হ্যাঁ, এটি একটি বক্তৃতা শুরু করার এবং শ্রোতাদের জড়িত করার আরেকটি দুর্দান্ত উপায়। আপনি অনুষ্ঠানে যোগদানকারী অন্যান্য অতিথি, বক্তা বা বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতি স্বীকার করতে পারেন। এছাড়াও আপনি সংগঠক, স্পনসর এবং স্বেচ্ছাসেবকদের প্রতি আপনার কৃতজ্ঞতা প্রকাশ করতে পারেন যারা ইভেন্টটি সম্ভব করেছেন।

উদাহরণস্বরূপ, আপনি এই বলে আপনার বক্তৃতা শুরু করতে পারেন:

“সবাইকে শুভ সন্ধ্যা। আমি আজ এখানে অনেক বিশিষ্ট অতিথি এবং বক্তাদের মধ্যে উপস্থিত হতে পেরে সম্মানিত। আমি এই অনুষ্ঠানের আয়োজকদের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা জানাতে চাই যে আমাকে আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি আপনাদের সবার সাথে শেয়ার করার সুযোগ করে দেওয়ার জন্য। আমি সেই সমস্ত স্বেচ্ছাসেবক এবং কর্মীদের কঠোর পরিশ্রম এবং উত্সর্গকে স্বীকার করতে চাই যারা এই অনুষ্ঠানটিকে সফল করার জন্য অক্লান্ত পরিশ্রম করেছে। এখানে থাকার জন্য এবং আপনার সমর্থনের জন্য আপনাকে ধন্যবাদ।”

অন্যদের উপস্থিতি স্বীকার করে এবং যারা ইভেন্টটি সম্ভব করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে, আপনি আপনার দর্শকদের জন্য একটি ইতিবাচক এবং স্বাগত জানানোর পরিবেশ তৈরি করতে পারেন।

ইভেন্টের সম্পর্কে ব্রিফিং দিন

ইভেন্টের কথা বলার সময়, ঘটনা সম্পর্কে প্রসঙ্গ এবং পটভূমির তথ্য প্রদান করা গুরুত্বপূর্ণ। এর মধ্যে ইভেন্টের উদ্দেশ্য, ইভেন্টের ইতিহাস, ইভেন্টের তাৎপর্য এবং কোনো প্রাসঙ্গিক বিবরণ বা রসদ অন্তর্ভুক্ত থাকতে পারে।

উদাহরণস্বরূপ, যদি আপনি একটি সম্মেলনে কথা বলেন, আপনি সম্মেলনের বিষয়ে কিছু পটভূমি তথ্য প্রদান করে শুরু করতে পারেন, যেমন এর থিম, অংশগ্রহণকারীদের সংখ্যা এবং অবস্থান। আপনি সম্মেলনের সময় আলোচনা করা হবে এমন কোনো উল্লেখযোগ্য বক্তা বা বিষয় উল্লেখ করতে পারেন।

এই তথ্য প্রদান করে, আপনি আপনার বক্তৃতার মঞ্চ সেট করতে এবং আপনার শ্রোতাদের জন্য এটিকে আরও প্রাসঙ্গিক এবং আকর্ষক করতে সাহায্য করতে পারেন।

ইভেন্ট আয়োজন বিষয়ক মন্তব্য করুন

ইভেন্টটি কী দ্বারা সংগঠিত হয়েছে তা উল্লেখ করা যেতেপারে। কারণ এটি আপনার বক্তৃতার প্রসঙ্গ এবং বিশ্বাসযোগ্যতা দেয়। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি সম্মেলনে বক্তব্য রাখেন, আপনি সেই সংস্থা বা সংস্থার নাম উল্লেখ করতে পারেন যা ইভেন্টটি হোস্ট করছে। এটি আপনার, শ্রোতা এবং ইভেন্ট আয়োজকদের মধ্যে একটি সংযোগ স্থাপন করতে সাহায্য করতে পারে এবং আপনার বক্তৃতার সুর সেট করতেও সাহায্য করবে। 

শ্রোতাদের আপনার কথার উপর ফোকাস ধরে রাখার চেষ্টা করুন

একটি বক্তৃতা দেওয়ার সময়, আপনার শ্রোতাদের আগ্রহী এবং ফোকাস রাখতে তাদের জড়িত করা গুরুত্বপূর্ণ। এটি কীভাবে করবেন তার কিছু টিপস এখানে রয়েছে:

১) প্রশ্ন জিজ্ঞাসা করুন: এমন প্রশ্ন জিজ্ঞাসা করা যেগুলির উত্তরের প্রয়োজন হয় না তা আপনার শ্রোতাদের জড়িত করার এবং তাদের চিন্তাভাবনা করার একটি কার্যকর উপায় হবে। উদাহরণস্বরূপ, “আপনি কি কখনও ভেবে দেখেছেন প্রযুক্তি ছাড়া জীবন কেমন হবে?”

২) আপনার শ্রোতাদের সাথে সংযোগ করতে গল্প বলার ব্যবহার করুন: আপনি যে বার্তাটি জানাতে চাইছেন তার সাথে আপনার শ্রোতাদের সংযোগ করতে সাহায্য করার জন্য গল্প বলা একটি শক্তিশালী হাতিয়ার। উপাখ্যান, ব্যক্তিগত অভিজ্ঞতা বা অন্যান্য গল্প ব্যবহার করুন আপনার পয়েন্টগুলি ব্যাখ্যা করতে এবং আপনার শ্রোতাদের আবেগগতভাবে জড়িত করুন।

মনে রাখবেন, লক্ষ্য হল আপনার বক্তৃতা জুড়ে আপনার শ্রোতাদের নিযুক্ত এবং আগ্রহী রাখা, তাই আপনার বিষয় এবং শ্রোতাদের জন্য উপযুক্ত হিসাবে এই কৌশলগুলিকে অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

অতিরিক্ত কিছু টিপস যা বক্তব্য প্রদানে খেয়াল রাখা উচিৎ

কণ্ঠের বৈচিত্র্য এবং অঙ্গভঙ্গি ব্যবহার করুন: গুরুত্বপূর্ণ পয়েন্টগুলিতে জোর দিতে এবং শ্রোতাদের নিযুক্ত রাখতে আপনার টোন, পিচ এবং ভলিউম পরিবর্তন করুন। আপনার বার্তা জানাতে এবং আপনার ডেলিভারি উন্নত করতে উপযুক্ত অঙ্গভঙ্গি এবং শারীরিক ভাষা ব্যবহার করুন।

ফিলার শব্দ এবং বাক্যাংশ এড়িয়ে চলুন: “উম”, “উহ”, “লাইক”, “আপনি জানেন”, এবং অন্যান্য ফিলার শব্দগুলি ব্যবহার করা এড়িয়ে চলুন যা আপনার বার্তা থেকে বিভ্রান্ত হতে পারে এবং আপনাকে কম আত্মবিশ্বাসী দেখাতে পারে। এই ভরাট শব্দগুলি দূর করতে সাহায্য করার জন্য আগে থেকেই আপনার বক্তৃতা অনুশীলন করুন।

মতামত চাও এবং উন্নতি চালিয়ে যান: আপনার বক্তৃতা দেওয়ার পরে, উন্নতির জন্য ক্ষেত্রগুলি চিহ্নিত করতে বিশ্বস্ত উত্স থেকে মতামত নিন। পাশাপাশি আরও কার্যকর বক্তা হওয়ার জন্য ক্রমাগত অনুশীলন করুন এবং আপনার বক্তৃতা পরিমার্জন করুন।

আপনার জনসাধারণের কথা বলার দক্ষতা উন্নত করার জন্য অতিরিক্ত সংস্থানগুলির মধ্যে রয়েছে কর্মশালা বা ক্লাসে অংশ নেওয়া, দক্ষ বক্তাদের বক্তৃতা দেখা এবং জনসাধারণের কথা বলা এবং যোগাযোগের বই পড়া।

পরিশেষে কিছু কথা

সবশেষে এটাই বলবো যে, একটি বক্তৃতা শুরু করা একটি কঠিন কাজ, কিন্তু সঠিক প্রস্তুতি এবং পদ্ধতির সাথে এটি একটি উপভোগ্য এবং কার্যকর অভিজ্ঞতা হয়ে উঠে। আত্মবিশ্বাস, আপনার শ্রোতাদের বোঝা, সঠিক বিষয় এবং শিরোনাম নির্বাচন করা, আপনার শ্রোতাদের আকৃষ্ট করা এবং উন্নতির জন্য প্রতিক্রিয়া চাওয়া হল একটি সফল বক্তৃতার মূল পদক্ষেপ। 

উপরন্তু, ভোকাল বৈচিত্র্য ব্যবহার করে, ভরাট শব্দ এবং বাক্যাংশ এড়িয়ে চলা এবং অঙ্গভঙ্গি অন্তর্ভুক্ত করা আপনার বক্তৃতাকে উন্নত করতে পারে। বক্তব্য কিভাবে শুরু করবেন সেই বিষয়ে টিপস এবং সংস্থানগুলিকে মাথায় রেখে, আপনি আত্মবিশ্বাসের সাথে মঞ্চে উঠতে পারেন এবং একটি সুন্দর বক্তব্য পেশ করতে পারেন যা আপনার শ্রোতাদের উপর স্থায়ী প্রভাব ফেলে। এমনই বেশ কিছু আত্মউন্নয়ন কেন্দ্রিক বিষয় সম্পর্কে জানতে অনুসরণ করুন বাংলা আলো ওয়েবসাইটটি। ধন্যবাদ। 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

3 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago