ব্যবসা বাণিজ্য

ইন্ডিয়ান কসমেটিকস ব্যবসা | ইন্ডিয়া থেকে কিভাবে কসমেটিক ব্যবসা শুরু করা যায়

আপনি যদি ইন্ডিয়ান কসমেটিকস ব্যবসা করতে চান তাহলে আর্টিকেলটি আপনার জন্য। এখানে কসমেটিকস ব্যবসা করতে করনীয় সকল বিষয় আলোচনা করা হয়েছে। রুপ চর্চার সাথে মানুষের সম্পর্ক বহুকাল আগে থেকেই। সুন্দর হতেই হোক বা নিজের শরীরকে ঠিক রাখতেই হোক কসমেটিকস বরাবরই জনপ্রিয়। ওয়েট, “কসমেটিকস” টা আবার কি জিনিস? কি করে এটা দিয়ে? বলছি…

 

উইকিপিডিয়া অনুযায়ী “Cosmetics are constituted mixtures of chemical compounds derived from either natural sources, or synthetically created ones. Cosmetics have various purposes. Those designed for personal care and skin care can be used to cleanse or protect the body or skin” [] অর্থাৎ কসমেটিকস হলো বেশ কিছু রাসায়নীক দ্রব্যের মিশ্রন যা প্রাকৃতিক ভাবে সংগ্রহ করা হয়। এবং এগুলো ব্যবহার হয় ত্বকের যত্ন, শরীরের যত্ন এবং ব্যক্তিগত সৌন্দর্য্য বৃদ্ধিকরনে। 

 

যেহেতু মানুষ নিজেকে সুন্দর করে তুলতে ইচ্ছা প্রসন করে তাই কসমেটিকস এর বাজার খুব জনপ্রিয়। আর এর ব্যবহারের লিস্টে সব চেয়ে বেশি রয়েছে মেয়েরা ছেলেদের তুলনায়। তাই পুরো মার্কেটটা কভার করতে হবে ফিমেইল কাস্টমারকে কেন্দ্র করে। এবার তাহলে জেনে নেয়া যাক ইন্ডিয়ার সাথে এর সম্পর্ক ও চাহিদার দিক গুলো বিস্তারিত। 

 

ইন্ডিয়ান কসমেটিকস এর চাহিদা

 

উপমহাদেশে মানুষের গায়ের রঙ খানিকটা স্যামলা বর্ণের হওয়ায় ত্বক নিয়ে চিন্তিত থাকার বিষয়টা খুব বেশি লক্ষ্যনীয়। চেহারা ফর্সা করা থেকে শুরু করে সকল ধরনের কসমেটিকস এর ব্যবহার তুলনামূলত ভাবে বেশি করতে দেখা যায়। 

 

অন্যদিকে উপমহাদেশের মধ্যে সবচেয়ে বেশি জনবসতি রয়েছে ভারতে। যেহেতু জনসংখ্যার দিক থেকে ভারত এগিয়ে সেহেতু কসমেটিকস এর ব্যবহার এর দিক থেকেও একই। এমনকি ইন্ডিয়ান কসমেটিকস এর মান ও অন্যান্য থেকে অনেকটা উন্নত যার কারনে এগুলোর চাহিদাও ব্যাপক। 

 

যেহেতু ইন্ডিয়া আমাদের পাশ্ববর্তী দেশ এবং আমাদের দেশের মানুষও শ্যামলা বর্ণের তাই আমাদের দেশেও ইন্ডিয়ান কসমেটিকস এর চাহিদা রয়েছে। তাছাড়া ইন্ডিয়ান মিডিয়া আমাদের দেশে প্রচার হওয়ার দরুন সেসব কসমেটিকস এর বিজ্ঞাপন দেখেও আমাদের দেশের মানুষের সাবকোন্সিয়াস মাইন্ড সেট করে নিয়েছে ইন্ডিয়ান কসমেটিকস। তাই ওভারল বিষয়কে পর্যাবেক্ষন করলে দেখা যায় ইন্ডিয়ান কসমেটিকস এর ব্যবসায় করা অনেকটাই লাভজনক ব্যবসা হিসেবেই গন্য হবে। 

 

ইন্ডিয়ান কসমেটিকস গুলো কি কি

 

কসমেটিকসের ব্যাপারে বলতে গেলে অনেক ব্রান্ড নন-ব্রান্ড প্রোডাক্টের কথা চলে আসবে তবে ব্যবসা দীর্ঘদিন চালিয়ে যাওয়ার জন্য ভালো মান সম্মত প্রোডাক্টের ব্যবসা করা উচিত। তাই কিছু ব্রান্ড সম্মত ইন্ডিয়ান কসমেটিকস এর নাম নিম্মে উল্ল্যেখ করছি : 

 

  1. Lakme
  2. Coloressence
  3. VLCC
  4. Biotique
  5. Lotus
  6. Himalaya Herbals
  7. Elle

 

ইন্ডিয়ান কসমেটিকস ব্যবসা কিভাবে করবেন

 

ইন্ডিয়ান কসমেটিকস নিয়ে ব্যবসা করতে চাইলে প্রথমেই ইন্ডিয়া থেকে প্রোডাক্ট আমদানি করতে হবে। তবে আমদানি করার আগে কিছু বিষয় আপনাকে শিওর হতে হবে। এই যেমন আপনি কি স্পেসিফিক কোনো এক ব্রান্ডের প্রোডাক্ট নিয়ে স্পেসিফিক কিছু টাইপের প্রোডাক্টের ব্যবসা করতে চাচ্ছেন নাকি একাধিক টাইপের পন্য নিয়ে ব্যবসা শুরু করতে চাচ্ছেন।

 

সিদ্ধান্ত নেয়ার পরবর্তী কাজ হবে ওই সকল ব্রান্ডের সাথে যোগাযোগ করা পন্যে আমদানীর জন্য। এক্ষেত্রে একটা বিকল্প পদ্ধতিও আছে তা হলো আপনি ইন্ডিয়ান পাইকারি বাজার থেকেও ইন্ডিয়ান কসমেটিকস নিতে পারেন। মূলত পাইকারি সাপ্লাইয়াররাও ইন্ডিয়ান ব্রান্ডের কোম্পানির কাছ থেকেই পন্য নিয়ে থাকে।

 

তাই যদি আপনি ব্রান্ডের লোকেদের সাথে কোলোরোবেড না করতে চান তাহলে ইজিলি পাইকারি মার্কেট থেকে পন্য আমদানী করতে পারেন। 

 

ইন্ডিয়ান কসমেটিকস ব্যবসা লাভ ক্ষতি

 

চাহিদা বেশি থাকায় ও প্রোডাক্টের মান ভালো থাকা কাস্টমার পন্যের উপর আকৃষ্ট হবে সেক্ষেত্রে কোনো ইস্যু নেই। লোকেশন ওয়াইজ ভ্যারি করে পন্যের কেনাবেচাতে একটু পার্থক্যের দেখা মিলবে তবে যদি ঠিক ভাবে প্রচার করতে পারেন তবে অবশ্যই আপনার ব্যবসা ভালো হবে বলে আশা করা যায়।

 

আরেকটা বিষয় যেটা না বললেই নয় তা হচ্ছে, আপনি যদি বৈধ উপায়ে পন্য বাংলাদেশে আনেন তাহলে ভ্যাট ও শুল্ক বাবদ খচরের পরিমান একটু বেশি হবে অন্যদিকে যারা অবৈধ ভাবে পন্য বাংলাদেশে এনে থাকে তাদের এক্সট্রা খরচটা বহন করতে হয় না এই সুবাদে তারা আপনার থেকে কিছুটা কমে পন্য বাজারে ছাড়তে পারে। 

এই একটা অসুবিধা বাদে এই ব্যবসায়ে আর কোনো সমস্যা নেই। ব্রান্ডের প্রোডাক্ট আনবেন আর সেল করবেন আপনাকে তেমন একটা ইনফোরমেশন নাও দেয়ার প্রয়োজন পরতে পারে কারন বর্তমানে এই সব প্রোডাক্ট কেনার আগে ক্রেতা ভালো ভাবেই অনুসন্ধান করে পন্য সিলেক্ট করে থাকে।

 

ইতিকথা, আশা করি উপরে উল্ল্যেখিত তথ্যের মাধ্যমে খানিকটা হলেও ইন্ডিয়ান কসমেটিকস এর ব্যবসা করার ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। এমনই প্রতিনিয়ত নতুন নতুন ব্যবসার আইডিয়া পেতে এখানে ক্লিক করুন ধন্যবাদ।  

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago