Categories: ভিসা - Visa

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম । অনলাইনে ঘরে বসে ভিসা চেক

ইন্ডিয়ান ভিসা করিয়েছেন জানতে চাচ্ছেন আপনার ভিসা কি ঠিক আছে কিনা! তবে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জেনে অনলাইনে চেক করতে পারেন। 

আপনি কি ইন্ডিয়ান ভিসা করিয়েছেন এবং জানতে চাচ্ছেন যে আপনার করা ভিসা কি আদৌও ঠিক আছে কিনা! তাহলে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জেনে অনলাইনে যেকোনো সময় উক্ত কাজটি করতে পারবেন। এই আর্টিকেলে জানাবো সেই সকল প্রসেস গুলো যা অনুসরণ করার মাধ্যমে আপনিও ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। 

ইন্ডিয়া আমাদের পাশ্ববর্তী দেশ, বিভিন্ন কারন যেমনঃ ব্যবসায়ীক, চিকিৎসা, ভ্রমণ সহ আরো অনেক প্রয়োজনের আমাদের ইন্ডিয়া যাওয়ার প্রয়োজন হয়। আর তার জন্য দরকার ভিসার। ভারতদের সাথে আমাদের যোগাযোগ রেগুলার পাশপাশি বেশ কিছু ইন্ডিয়ান পণ্য বাংলাদেশে পাওয়া যায় সচারচর যেগুলো আমদানি করে ব্যবসা পরিচালনার জন্য যেতে হয় সেখানে। তাছাড়া অনেকে আবার কাজের উদ্দেশ্যেও ভ্রমণ করে থাকে ভারতে। 

বাংলাদেশের মানুষও এসব বিষয়ে অবগত আর তাই তো এদেশ থেকে ভারত যাচ্ছে প্রতিনিয়ত অনেক মানুষ। আমরা জানি, যেকোনো দেশে যেতে প্রয়োজন সে দেশের ভিসা। ইন্ডিয়ান ভিসা করার নিয়মে আমরা জেনেছি কিভাবে একটি দেশে যাওয়ার জন্য ভিসা করতে হয় সেই সম্পর্কে বিস্তারিত। তবে এবার আলোচনা খুবই In Deep পর্যায়ের। এবার বললো ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। 

আমরা যারাই ইন্ডিয়ান ভিসা করে থাকি বিভিন্ন কারনে ও সম্ভব্য সমস্যার থেকে রেহাই পেতে আগে ভাগেই ভিসা চেক করাটাকে যুক্তিসংগত কাজ বলে মনে করি, এবং এই কাজটিই যথাযথ। আমাদের উচিৎ যেকোনো দেশে পারি জমানোর আগে সেই দেশের জন্য করা ভিসাকে অবশ্যই চেক করে নেয়া। 

যার কারনে প্রতিটি দেশের ভিসা চেক করার নিয়ম সম্পর্কে আমরা জানাচ্ছি, যাতে করে আপনি যে দেশে পারি জমাত চাচ্ছেন সে দেশে ভ্রমণের আগেই উক্ত দেশের ভিসা চেক করে নিতে পারেন। তারই পেক্ষিতে উক্ত আর্টিকেলে জানানো হচ্ছে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। বিস্তারিত জানা যাক..

অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ইন্ডিয়া যাওয়ার কারন যাই হোক না কেনো ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম কিন্তু একটাই। সেই নিয়মটিই এখন আপনার সাথে শেয়ার করবো। আপনি হয়তো জেনে থাকবেন যে বিভিন্ন উপায়ে ইন্ডিয়ান ভিসা চেক করা যায় (যেমন – অ্যাম্বাসি, এজেন্সি) তবে এগুলোর মধ্য থেকে অনলাইনে চেক করার উপায়টি সবচেয়ে দ্রুত ও সহজ ও নিরাপদ। তাই চলুন দেখে নেয়া যাক ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম দেখে নেয়া যাক। 

১ম ধাপ : ওয়েবসাইটে ভিজিট করুন 

অনলাইনে ইন্ডিয়া ভিসা চেকিংয়ের নিদিষ্ট ওয়েবসাইট IVAC (ইন্ডিয়ান ভিসা আপ্লিকেশন সেন্টার) এ চলে যেতে হবে। সেখানে থাকা বাম পাশে মেনু অপশন গুলোর মধ্য থেকে ভিসা আবেদন ট্রাক নামের অপশনে ক্লিক করতে হবে। নিচের ছবিতে মার্ক করে তা চিহ্নিত করে দেয়া হলো। 

পিক ১ 

এই পর্যায়ে আপনি নতুন একটি পেজে রিডাইরেক্ট হবেন। এখানে দুইটি অপশন থাকবে। Regular Visa Application & Port Endorsement, R.A.P./P.A.P. সাধারণ যে ভিসা গুলো থেকে থাকে সেগুলোর জন্য প্রথম অপশনটি সিলেক্ট করুন। 

পিক ২ 

এবার ফাইনাল পেজে চলে আসবেন যেখান থেকে ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য তথ্য প্রদান করতে হবে। নিচের দেয়া ছবিটি ভালো ভাবে লক্ষ্য করুন। 

পিক ৩ 

সেখনানে একটি নির্দেশনা দেয়া আছে যার বাংলায় ট্রান্সলেশন হচ্ছে –

ভিসা আবেদনকারীরা অনলাইন ট্র্যাকিং সিস্টেম ব্যবহার করে তাদের ভিসার আবেদনের অবস্থা যাচাই করতে পারেন। আবেদনকারী ওয়েব ফাইল (রেজিস্ট্রেশন) নম্বর লিখতে পারেন। ওয়েব ফাইল (রেজিস্ট্রেশন) নম্বর অনলাইন ভিসা আবেদনের বাম দিকে প্রদর্শিত হবে। নমুনার জন্য এই ছবিটি দেখুন। 

ডেমো 

ওয়েব ফাইল (রেজিস্ট্রেশন) নম্বরটি সমস্ত IVAC দ্বারা জারি করা ডেলিভারি রসিদেও নির্দেশিত হয়। এবার জানুন ভিসা চেকিং প্রসেসটি। 

৩য় স্ক্রিনশনে মার্ক করা দুইটি অপশন বক্স রয়েছে। প্রথমটি হলো ক্যাপচা কোড টাইপ করার জন্য। এখন পরেরটিতে ওয়েব ফাইল (রেজিস্ট্রেশন) নম্বর সাবমিট করার জন্য। উক্ত দুইটা বক্স পূরণ করে Submit বাটনে ক্লিক করলে আপনার ভিসা সংক্রান্ত সকল তথ্য দেখানো হবে। 

কেনো ভিসা চেক করা উচিৎ

অবাঞ্ছিত কোনো ঘটনা থেকে দূরে থাকার জন্য বা পরবর্তীতে যেকোনো সমস্যায় পরার হাত থেকে সতর্ক থাকার জন্য অবশ্যই ভিসা চেক করার প্রয়োজন রয়েছে। একটি দেশ থেকে অন্য একটি দেশে যাওয়ার সময় স্বাভাবিক ভাবে মনে ভীতি ও দুর্বল মনে হয়ে থাকে। 

এসময় স্বাভাবিক ঘটনার বাইরে অপ্রত্যাশিত কিছু ঘটলেই ভেংগে পরার সম্ভাবনা থাকে। যার কারনে যেকোনো দেশে যাওয়ার আগে পূর্ব প্রস্তুতি হিসেবে আইনগত উপায়ে সকল ডকুমেন্টস এর ভ্যালিডিটি চেক করা উচিৎ। আর ভিসা যেকোনো দেশে ভ্রমণের ক্ষেত্রে সব চেয়ে বেশি গুরুত্বপূর্ণ ডকুমেন্টস। 

আর্টিকেল থেকে যা শিখলেন

পরিশেষে, এই ছিলো ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সংক্রান্ত আর্টিকেলের বিস্তারিত তথ্য যেখানে ইন্ডিয়ান ভিসা চেক করার একমাত্র নিয়ম দেখানো হয়েছে। যেহেতু প্রতিটি দেশের ভিসা চেকিং এর ক্ষেত্রে আলাদা আলদা নিয়ম রয়েছে তাই আপনার যদি অন্য কোনো দেশের ভিসা চেক করার প্রয়োজন হয়ে থাকে তবে ভিসা চেক নামক ক্যাটাগরি থেকে দেখে নিতে পারেন। 

কিভাবে ভিসা চেক করতে হয়? 

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

24 hours ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago