কীওয়ার্ড রিসার্চ টুলস কি? সেরা ১০ টি Keyword Research Tools এর তালিকা

কীওয়ার্ড রিসার্চ টুলস নিয়ে আলোচনা করবো যেখানে থাকবে বিভিন্ন ভাষায় সেরা ১০ টি Keyword Research Tools এর তালিকা। সাথে থাকছে বিভিন্ন টিপস যা সাহায্য করবে কীওয়ার্ড রিসার্চকে অন্য লেভেলে নিয়ে যেতে। তাহলে শুরু করা যাক আজকের আলোচনা। 

আপনার একটা ওয়েবসাইট আছে, আপনি ব্লগিং করে, অথবা অ্যাফিলিয়েট মার্কেটিং এর সাথে যুক্ত – মোট কথা আপনি যে ধরনের কাজই করে থাকেন না কেনো কিওয়ার্ড রিসার্চ এর কাজ আপনাকে করতেই হবে। কেনো না আপনি কেবল সেই সকল তথ্যই প্রদান করতে ইচ্ছুক হবেন সেসকল তথ্য মানুষ জানতে চায় এবং সেই তথ্যের জন্য যেনো আপনার ওয়েবসাইটে ভিজিট করতে আসে। 

কীওয়ার্ড রিসার্চ ছাড়া আপনি সেসকল তথ্য গুলো সম্পর্কে জানতে পারবেন না। একটা ওয়েবসাইটের নিশ সিলেকশন থেকে শুরু করে কন্টেন্ট তৈরি ও অপটিমাইজেশনের জন্য কীওয়ার্ড রিসার্চ এর প্রয়োজন দেয়া দিয়ে থাকে। আর কীওয়ার্ড রিসার্চের জন্য প্রয়োজন কীওয়ার্ড রিসার্চ টুলস এর। 

তারই পেক্ষিতে আজকের মূল আলোচনার বিষয় থাকবে কীওয়ার্ড রিসার্চ টুলস এবং এখানে জানাবো সেরা কিছু কীওয়ার্ড রিসার্চ টুলস এর সম্পর্কে, পাশাপাশি সেগুলো ব্যবহার করার নিয়ম সম্পর্কেও। তবে ধরে নিচ্ছি আপনি যেকোনো কাজ শুরু করার আগে সেই কাজের খুঁটিনাটিসহ সকল বিষয় গুলো জানতে আগ্রহী তাই শুরু করা হবে কীওয়ার্ড কি তার তথ্য দিয়ে। 

এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি কোন কোন বিষয়ে জানতে পারবেন? 

  • কীওয়ার্ড কি
  • কত ধরনের কীওয়ার্ড রয়েছে
  • কীওয়ার্ড রিসার্চ কি
  • কেনো কীওয়ার্ড রিসার্চ গুরুত্বপূর্ন
  • সেরা কিছু কীওয়ার্ড রিসার্চ টুলস
  • এবং কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয়

তাহলে শুরু করা যাক প্রথমে বলা বিষয় “কীওয়ার্ড কি” সেটা দিয়ে… 

কীওয়ার্ড কি? What is Keyword

কীওয়ার্ড হচ্ছে সেই জিনিস যার মাধ্যমে একটি আর্টিকেল, ব্লগ পোস্ট বা যা কিছু কোন ধরনের এবং এর দ্বারা কি বুজানো হচ্ছে সেটা জানা যায়। কীওয়ার্ড হচ্ছে কিছু শব্দ গুচ্ছ যেখানে এক বা একাধিক শব্দ ব্যবহারের মাধ্যমে কোনো বৃহৎ বিষয়কে সহজে উপস্থাপন করা হয়। এমনিতে তো সকল ধরনের শব্দকে কীওয়ার্ড বলা যায় তবে ব্লগিংয়ের ভাষায় স্পেসিফিক বিষয়কে উপস্থাপনের জন্য যে শব্দ গুলো ব্যবহার হয় সেটাকে কিওয়ার্ড বলে। 

উদাহরণ সরূপ বলা যায়, আপনি যে আর্টিকেলটি পড়ছেন সেটার মূল বিষয় হচ্ছে “কীওয়ার্ড রিসার্চ টুলস” আপনি টাইটেইল এবং হেডিং গুলো লক্ষ্য করলেই যা বুজতে পারবেন। এবং পাশাপাশি এটাও জেনে যাবেন যে পুরো আর্টিকেলে কোন বিষয় নিয়ে আলোচনা ও তথ্য থাকছে। 

আমরা যখন ইন্টারনেটে কোনো বিষয়ের খোজ করি তখন সেই বিষয়টি বোঝাতে স্পেসিফিক কিছু শব্দ ব্যবহার করে থাকি সেই শব্দ গুলোই কীওয়ার্ড। ধরে নিচ্ছি আপনি অনলাইনে আয় করতে চাচ্ছেন। এক্ষেত্রে আপনি স্পেসিফিক করে কি চাচ্ছেন? অনলাইনের মাধ্যমে আয় করতে তাইতো? এখানে “অনলাইনে আয়” হতে পারে একটি কীওয়ার্ড। এবং এই ছোট কীওয়ার্ডকে কেন্দ্র করে হয়ে যেতে পারে আরো অনেক গুলো কিওয়ার্ড যেমন, “ অনলাইনে আয় কি, অনলাইনে আয় করার উপায়, কিভাবে অনলাইন থেকে আয় করবো “ সহ আরো অনেক অনেক কিওয়ার্ড। 

তাহলে আমি কি বুঝাতে চাচ্ছি? একটি কীওয়ার্ড থেকেও অনেক গুলো কীওয়ার্ড হতে পারে? উত্তর হচ্ছে হ্যা পারে। সেটা কিভাবে? তা জানতে অবশ্যই আপনাকে বুজতে হবে কীওয়ার্ড কত প্রকার সে সম্পর্কে। 

কীওয়ার্ডের প্রকারভেদ

পৃথিবীতে কীওয়ার্ডের শেষ নেই, তবে সকল কীওয়ার্ড যেমন আপনার প্রয়োজন হবে না তেমনই সকল ধরনের কীওয়ার্ড নিয়ে গবেষণা চালিয়েও তেমন একটা কাজ নেই প্রাথমিক লেভেলে। তবে অনলাইনের ক্ষেত্রে যে তিন প্রকার কীওয়ার্ড বেশি ব্যবহৃত হয় তা হচ্ছে – 

  • শর্ট টেইল কিওয়ার্ড : এই ধরনের কীওয়ার্ড গুলো খুব ছোট হয়ে থাকে যেমনটা কিছুক্ষন আগে বললাম “ অনলাইনে আয় “ হতে পারে বেস্ট উদাহরণ।
  • লং টেইল কিওয়ার্ড : ছোট কিওয়ার্ডটাকে আরো ঠিক ভাবে বুজাতে অতিরিক্ত যে কীওয়ার্ড গুলো ব্যবহার করা হয় সেটাকে বলা যায় লং টেইল কীওয়ার্ড। এটার উদাহরণ এভাবে দেয়া যায় যে, “কিভাবে অনলাইনে আয় করা যায়” দেখুন এবার কিন্তু অনলাইনে আয় বিষয়টার মধ্য থেকে স্পেসিফিক একটি উদ্দেশ্য সামনে চলে আসলো। লং টেইল কিওয়ার্ড গুলো এভাবেই কাজ করে। কোনো একটি বিষয়কে আরো ন্যাড়ো করে স্পেসিফিক উদ্দেশ্য উপস্থাপন করে।
  • রিলেটেড কিওয়ার্ড : একটি মেইন কিওয়ার্ডের সাথে যুক্ত হতে পারে এমন সকল ধরনের কীওয়ার্ডকেই রিলেটেড কীওয়ার্ড বলা যেতে পারে। যেমনঃ গেম খেলে অনলাইনে আয়, রেফার করে অনলাইনে আয়, অনলাইনে আয় করার সহজ উপায় সহ অনেক অনেক উদাহরণ দেয়া যায়।

কীওয়ার্ড রিসার্চ কি? এবং কেনো প্রয়োজন

কীওয়ার্ড কি সেই বিষয়ে ইতিমধ্যে বলা হয়েছেই আশা করছি ব্যাপারটি বুজতে পেরেছেন। আর না বুজে থাকলে পুনরায় উপরের লিখাটি আবার পড়ুন। এবার নতুন সে শব্দটা রয়েছে তা হচ্ছে রিসার্চ। আমরা সকলেই জানি কোনো বিষয় নিয়ে অনুসন্ধান করাকেই গবেষনা বা রিসার্চ বলা হয়ে থাকে। 

আপনি যখন কোনো বিষয় নিয়ে মার্কেটিং করবেন, আপনি চাইবেন আপনার ওয়েবসাইতে ট্রাফিক আসুক। সেটা আনার জন্যই মূলত আপনাকে জানতে হবে আপনার নিশ অনুযায়ী টার্গেটেড লোকজন গুলো কোন কোন বিষয়ে জানতে ইচ্ছুক বা কোনো পণ্য এর ক্ষেত্রে তাদের চাহিদা কি কি। আর সেই বিষয় গুলো জানার জন্যই প্রয়োজন হয় কীওয়ার্ড রিসার্চের। 

কীওয়ার্ড রিসার্চ প্রয়োজন ভিজিটর আনার জন্য আর ভিজিটর আনার প্রধান দুইটা পদ্ধতি হলো বিজ্ঞাপন এবং অর্গানিক ট্রাফিক। এখানের মধ্যে বিজ্ঞাপনের জন্য অর্থ খরচ করতে হয় এবং আর পরের পদ্ধতি সম্পূর্ণ নির্ভর করবে এসইও এর উপর। আর এসইও এর জন্য ব্যাসিক কাজ হলো কীওয়ার্ড রিসার্চ। 

আরেকটি বিষয় এখানে আছে, যা হলো কিওয়ার্ড ডিফিকাল্টি। একটাকে এসইও ডিফিকাল্টি বা কিওয়ার্ড কম্পিটিশনও বলা হয়ে থাকে। একটি কীওয়ার্ড গুগলে র‍্যাংক করার ক্ষেত্রে কীওয়ার্ড ডিফিকাল্টি খুব ব্যাপক ভাবে প্রভাব বিস্তার করে থাকে। এটা মূলত ৪ ধরনের বা চারটি ধাপে বিভক্ত – 

  • সহজ (০ – ১)
  • মিডিয়াম (১১ – ৩০)
  • কঠিন (৩১ – ৭০)
  • খুব কঠিন (৭১ বা তার বেশি)

এবং কীওয়ার্ড ডিফিকাল্টি এর উপর কেন্দ্র করে ওয়েবসাইটের বিভিন্ন বিষয় যেমনঃ DA, PA, এবং অন্যান্য কন্টেন্ট কোয়ালিটির উপর প্রভাব বিস্তার করবে। 

সেরা ১০ টি কীওয়ার্ড রিসার্চ টুল

এতো সময় ধরে আমরা আপনাকে জানিয়েছি কীওয়ার্ড রিসার্চ কি সেই সম্পর্কে। এবার জানাবো কিছু টুলস সম্পর্কে যার মাধ্যমে সুন্দর ও সঠিক ভাবে কীওয়ার্ড রিসার্চ গুলো করা যেতে পারে। 

Google Search Console

যাদের ওয়েবসাইট আছে প্রত্যেকেই এটিকে চিনেন এটা ব্যাপক ব্যবহৃত একটি টুলস প্রতিটি ওয়েবসাইটই এটার সাথে যুক্ত করা হয়। এটা কোনো প্রোফেশনাল কীওয়ার্ড রিসার্চ টুলস নয়। ফ্রিতে এটি ব্যবহার করা যায় এবং খুব সাজানো গোছানো ভাবে কীওয়ার্ড লিস্ট পেয়ে যাবেন। 

আপনার ওয়েবসাইটের যে পেজ গুলো আছে সেগুলো কোন কোন সার্চের জন্য বেশি ক্লিক পেয়েছে সেটা খুব সহজেই জানতে পারবেন পাশাপাশি তার সাথে যুক্ত রিলেটেড কীওয়ার্ড গুলো খুব সহজেই পেয়ে যাবেন। 

এখানে আপনি Opportunity Keywords গুলো পেয়ে যাবেন, এটি এমন ধরনের কীওয়ার্ড যা গুগলে ৮ থেকে ২০ তম পেজে পাওয়া যায়। আপনার ওয়েবসাইটে থাকা সেসব কিওয়ার্ড গুলোকে যদি আরেকটু অনপেজ এসইও করা যায় তবে সেগুলো র‍্যাংকে চলে আসবে। 

Ubersuggest

আপনি যদি বাংলা ভাষায় কোনো ওয়েবসাইট পরিচালনা করে থাকেন এবং তার জন্য বাংলা ভাষায় কিওয়ার্ড রিসার্চ করতে চান তাহলে এটা হতে পারে আপনার জন্য সেরা পছন্দ। কারন যতগুলো পেইড ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুলস আছে তাদের বেশি ভাগই ইংরেজি কেন্দ্রিক এবং বাংলা এর ক্ষেত্রে এতোটাও ভালো ফলাফল প্রদান করে না। 

তবে আরেকটা ভালো ব্যাপার আছে যে এটা আপনি চাইলে ফ্রিতেও ব্যবহার করতে পারবেন তবে সেটা উশ্যই একটা লিমিটেশনের মধ্য দিয়ে। এবং ভালো লাগলে এটার পেইড ভার্সন পাঞ্চেস করে খুব সহজেই কীওয়ার্ড রিসার্চ করতে পারবেন। এটা খুব ভালো কীওয়ার্ড রিসার্চ টুলস।

Ahrefs Keyword Research Tool

আপনার টার্গেটেড কীওয়ার্ডের উপর সবচেয়ে কার্যকর রেজাল্ট গুলো দেখাবে। এটা বাংলা ইংরেজি সহ আরো অনেক অনেক ভাষায় কীওয়ার্ড রিসার্চ করার মত ফিচার্স যুক্ত আছে। আপনাকে সাজেস্ট করা কীওয়ার্ডের কম্পিটিশন কেমন, কি পরিমাণ ক্লিক হয়, ইম্প্রেশন কত হয় সকল কিছু দেখানো হয়। 

তাছাড়াও এটি এই কাজটি করে যে, কোনো কীওয়ার্ড র‍্যাংক করতে কত ব্যাকলিংক প্রয়োজন সেই বিষয়েও তথ্য দিয়ে থাকে। কীওয়ার্ডটি ইজি নাকি ডিফিকাল্ট তা জানানো হয় এখানে। এটি একটি কমপ্লিট প্যাকেজ যেকোনো কীওয়ার্ড রিসার্চ টুলস এর চাইতে। 

Google Keyword Planner

আপনি যদি ফ্রিতে ভালো কিছু পেতে চান তবে এটা আপনার জন্যই। আপনার যদি টার্গেট থাকে বিভিন্ন ভাষায় ও এড়িয়া অনুযায়ী কোন কীওয়ার্ডের ভলিউম কেমন এবং সেই কীওয়ার্ডের CPC কত তাহলে এই টুলসটি ব্যবহার করতেই পারেন। এটা গুগলের তরফ থেকে প্রদানকৃত ফ্রি টুলস যার মাধ্যমে খুব ভালো মানের কীওয়ার্ড ভলিউম জানতে পারা যায় এবং সেটি হবে মাসিক ভিত্তিতে। ফ্রীতে গুগলের পক্ষ থেকে ব্যবহার করতে পারা এই টুলসটি যেকোনো কীওয়ার্ডের মাসিক ভলিউম কত তা জানতে পারার জন্য উপযুক্ত। 

KeywordTool.io

আপনার চাহিদা কি এমন কোনো কীওয়ার্ড রিসার্চ টুলস যেখানে একটা ছোট কীওয়ার্ডের অনেক গুলো রিলেটেড কীওয়ার্ড সাজেস্ট করবে তাও আবার ডিফারেন্ট ক্যাটাগরি যেমন গুগল, ইউটিউব, আমাজন ইত্যাদির আলোকে? তাহলে এই টুলস টি আপনার জন্য। যেমনটা আপনার চাহিদা ঠিক তেমনটাই পাবেন অনেক গুলো ভাষাতেই। এটির ফ্রি পেইড দুইটা ভার্শন আছে। ফ্রি ভার্শনে কেবল কিওয়ার্ডই দেখাবে সেই কীওয়ার্ডের অন্য কোনো ইনফরমেশন দেখাবে না। তবে আপনি যদি কোনো পেইড ভার্সন পাঞ্চেস করে থাকেন তবে সেই কীওয়ার্ড সংক্রান্ত যাবতীয় যত ব্যাপার আছে সবই দেখানো হবে। 

Keyword Everywhere

এটার সবচেয়ে ভালো ব্যাপারটি হচ্ছে এটির ক্রোম এক্সটেনশন আছে। যার মানে এই যে আপনাকে কষ্ট করে নিদ্দিষ্ট ওয়েবসাইটে দিয়ে দেখার প্রয়োজন নেই আপনি গুগলে কোনো কিছু সার্চ করলেই সেই সার্চের উপর কেন্দ্র করে কীওয়ার্ড গুলোর রেজাল্ট দেখাবে। 

এটার আরেকটা ভালো এবং অন্যতম দিক হচ্ছে এই টুলস খুব ভালো সাজেস্ট করে থাকে। আপনার প্রদানকৃত কীওয়ার্ডের পাশাপাশি সেই কীওয়ার্ডের সাথে যুক্ত এমন অন্য বিষয় যা লোকেরা গুগলে সার্চ করার মাধ্যমে জানতে চায় সেই সকল তথ্য প্রদান করে থাকে। 

এই টুলস এর মাধ্যমে কীওয়ার্ডের সিপিসি, ভলিউম সম্পর্কে জানা যায়। প্রথমে তো এটি সম্পূর্ণ ফ্রি টুলস ছিলো তবে বর্তমানে এটি পেইড ভার্সনে শিফট হয়েছে। 

Google Trends

আপনার আশেপাশে কখন কোন ট্রেন্ড চলছে সে সম্পর্কে আপডেট জানা যায় এর মাধ্যমে। নতুন কোনো কীওয়ার্ড খুজে পাওয়ার জন্যই গুগল ট্রেন্ড ব্যবহার করা হয়ে থাকে। তবে কেবল কি নতুন কীওয়ার্ড সার্চ? কোনো কীওয়ার্ডের সার্চ করার প্রবনতা ও ভলিউম সম্পর্কেও জানা যায় এই ফ্রি টুলসের মাধ্যমে। 

এই টুলসটির একটা ভালো দিক আছে। এখানে কীওয়ার্ডের সার্চ প্রবনতা গুলো গ্রাফ আকারে দেখানো হয়। এমনকি দুইটা কিওয়ার্ড একসাথে কম্পেয়ার করেও দেখানো হয়। যাতে করে খুব সহজেই বর্তমান সময়ে কোন টপিকটি জনপ্রিয় এবং কোন কীওয়ার্ড নিয়ে এগোলে ভালো রেস্পন্ডস পাওয়া যাবে তা সহজেই বুঝা যায়। গুগল ট্রেন্ড কিভাবে ব্যবহার করতে হয় দেখে নিন। 

SEMrush

কীওয়ার্ড রিসার্চ টুলস এর লিস্টে যেটার সম্পর্কে না বললেই নয় তার নামই হলো SEMrush বলা হয়ে থাকে কীওয়ার্ড রিসার্চ টুলস গুলোর মধ্যে অন্যতম লিডিং পজিশনে রয়েছে Ahref এবং SEMrush. দুইটা অনেকটা কাছাকাছিই ব্যাপার। 

এখান থেকে কীওয়ার্ড রিসার্চ করতে প্রথমেই আপনাকে সার্চ বাড়ে ওয়েবসাইটের ইউআরএল দিতে হবে পরবর্তীতে আপনার টার্গেটেড দেশ সিলেক্ট করলেই হয়ে যাবে। এবার প্রতিটি কীওয়ার্ডকে একেক করে সিলেক্ট করে সেটার এনালাইসিস করতে পারবেন। এই টুল টির সাহায্যে টপ অর্গানিক কিওয়ার্ড, অর্গানিক সার্চ পজিশন, সহ আরো অনেক অনেক ব্যাপার রয়েছে যা একজন কীওয়ার্ড এনালাইসিস খুব ভালো ভাবে জানে। 

KWFinder

প্রতি মাসে ২৯ ডলার ব্যায়ের মাধ্যমে পাওয়া যাবে চমৎকার এই কীওয়ার্ড রিসার্চ টুলস টি। সাধারণত যে সকল পেইড টুলস রয়েছে সেগুলোর প্রাইজিং খুব বেশি হয়ে থাকে যা সবার জন্য বহন করা সম্ভব হয় না। তাই অনেকেই খুজে থাকে অল্প প্রাইজের মধ্য ভালো মানের টুলস। এই টুলসে এতো বেশি ফিচার্স রয়েছে যা মনে হবে সব গুলো একসাথে ব্যবহার করা সম্ভব নাও হয়ে উঠতে পারে। প্রতিটি কীওয়ার্ডের পাশেই KD দেয়া থাকে। নিজের মত কাস্টমাইজ করে খুব ভালো মানের কীওয়ার্ড। 

QuestionBD

এত সময় ধরে যে সকল টুলস গুলো সম্পর্কে জানাচ্ছিলাম সেগুলো যে ধাচের কাজ করতো তার থেকে বেশ অন্যরকম কাজ করে এই টুলসটি। যারা প্রশ্ন উত্তর সংক্রান্ত কীওয়ার্ড নিয়ে কাজ করেন তাদের জন্য এই টুলসটি অন্যতম সেরা চয়েস হতে পারে। কারন এই টুল এর মূল ফিচার্সই হচ্ছে  প্রশ্ন সংক্রান্ত ব্যাপার নিয়ে। এই প্রশ্ন গুলো কাজে লাগিয়ে এর পেক্ষিতে অনেক অনেক কন্টেন্ট লিখে ফেলতে পারবেন। 

যদি আপনার ওয়েবসাইট হয় question 2 Answare ভিত্তিক তবে এই টুলসের ধারে কাছেও কেউ আসতে পারবে না এবার সেটা যত বড় পেইড টুলস হোক না কেনো। 

কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয়?

প্রথমেই আপনাকে একটি নিদ্দিষ্ট কীওয়ার্ড বেছে নিয়ে হবে যা আপনার নিশ এবং ওয়েবসাইটের আলোকে বাছাই করা। এবার আপনি যেই কীওয়ার্ড টি বাছাই করেছেন সেটা নিয়ে আপনার পছন্দ মোতাবেক যেকোনো কীওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে সেটা সার্চ করুন। এবার অনেক অনেক রেজাল্ট দেখাবে সেখান থেকে বেশি ভলিউম এবং কম KD কীওয়ার্ড বাছাই করুন। লক্ষ্য রাখার বিষয় এই যে, সেই কীওয়ার্ড গুলোতে যেনো ভালো সিপিসি থাকে সেই বিষয়ে লক্ষ্য রাখতে হবে। 

কোন কিওয়ার্ড বাছাই করলে সেই কীওয়ার্ডের কম্পিটেটর কেমন সেটা দেখা এবং সেই কীওয়ার্ড র‍্যাংক করতে কেমন ব্যাকলিংক করানো উচিৎ সেই সব বিষয়েও এনালাইসিস করতে হবে। মূলত এই সকল কাজ গুলো কীওয়ার্ড রিসার্চ টুলস এর সাহায্যেই করা হয়।  

অতঃপর, এই ছিলো কীওয়ার্ড রিসার্চ টুলস সংক্রান্ত আর্টিকেল যেখানে কীওয়ার্ড সম্পর্কে ধারনা দিয়ে কীওয়ার্ড রিসার্চ কি, তার প্রয়োজনীয়তা এবং সব শেষে সেরা ১০ টি কীওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে জানানো হয়েছে। আশা করছি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে এবং কীওয়ার্ড রিসার্চের ব্যাপার গুলো বুজতে সাহায্য করেছে। সঙ্গে থাকুন বাংলা আলো এর। ধন্যবাদ। 

Bangla Alo

Recent Posts

মাথা ব্যথা কমানোর উপায় (করণীয়, বর্জনীয়, ১০টি উপায় ও ব্যায়াম)

প্রচন্ড মাথা ব্যাথা করছে? বুজতে পারছেন না কি করবেন? কেনোই বা হলো এই মাথা ব্যাথা…

5 hours ago

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

3 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 weeks ago