কৃষি

চুই ঝাল চাষ পদ্ধতি | চুই ঝাল কি | চুই ঝাল এর দাম সম্পর্কে বিস্তারিত

চুই ঝাল হলো Piperaceae পরিবার এর একটি লতা। এটি বাংলাদেশের খুলনা, লালমনিরহাট, কুড়িগ্রাম ইত্যাদি এরিয়া গুলোতে সবচেয়ে বেশি প্রচলিত এবং উৎপাদিত হয়। চুই ঝাল বিভিন্ন ভাবে ব্যবহৃত হয়ে থাকে, এছাড়াও এর বিভিন্ন ঔষধি গুণ ও রয়েছে। 

 

ইন্ট্রোডাকশন

 

চুই ঝাল বাংলাদেশ এর সকল অঞ্চল গুলোতে খুব বেশি প্রচলিত না হলেও, কিছু কিছু অঞ্চলে অনেক বেশি জনপ্রিয় অর্থাৎ সেই সকল অঞ্চলে চুই ঝাল এর বিপুল আধিক্যতা বিস্তার করে। এই উদ্ভিদের রয়েছে নানা গুণ, তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো চুই ঝাল বিভিন্ন ওষুধ তৈরির কাজে ব্যবহৃত হয়ে থাকে, এছাড়াও আমাদের প্রতি দিনের রান্নার কাজে ও ব্যাপকভাবে প্রচলিত, মসলা হিসেবে ও এই উদ্ভিদ এর জুড়ি নেই।

 

চুই ঝাল এর স্বাদ মুখে লেগে থাকার মতো। পানের মতো এই লতা যার লতা মাংসের খাবারকে আরও মসলাদার করতে ব্যবহার করা হয়ে থাকে। লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলায় প্রায় ১০ হাজার কৃষক এর ঐতিহ্যবাহী ফসল চাষ এর জন্য প্রতি বছরই অনেক পরিশ্রম করেন। চুই ঝাল এর ফল ও রয়েছে যা পাকলে লাল রঙ ধারণ করে থাকে আবার যখন শুকিয়ে যায় তখন গাঢ় বাদামী বা কালো বর্ণের ধারণ করে থাকে। 

 

আজকের আর্টিকেলে আমরা আপনাদের কে জানাবো চুই ঝাল সম্পর্কে বিস্তারিত সকল বিষয় নিয়ে। তাদের মধ্যে থাকবে চুল ঝাল কি? চুল ঝাল সঠিক ভাবে চাষ করার পদ্ধতি এছাড়াও এর দাম কেমন সে সম্পর্কে বিস্তারিত সকল বিষয় আজকে জানতে পারবেন এই আর্টিকেল টি সম্পুর্ন পড়ার মাধ্যমে। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

 

What is Chui Jhal | চুই ঝাল কি?

 

চুই ঝাল হলো Piperaceae পরিবার এর একটি ফুল এর লতা। এটি দক্ষিণ ও দক্ষিণ- পূর্ব এশিয়া, বাংলাদেশ এর খুলনা বিভাগ, ত্রিপুরা, ভারত এর পশ্চিমবঙ্গ এর স্থানীয় এলাকায় জন্মানো বিখ্যাত একটি উদ্ভিদ। চুই ঝাল বাংলাদেশ এর অনেক অঞ্চল সহ, সমগ্র ভারত এ এবং মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর এবং শ্রীলঙ্কা সহ এশিয়ার অন্যান্য উষ্ণ অঞ্চলে পাওয়া যায়।

 

চুই ঝাল বাহ্যিক রূপ দেখতে অনেকটা পান পাতার লতার মতো হয়ে থাকে।  এছাড়াও পান পান পাতা এবং চুই ঝাল একই পরিবার এর উদ্ভিদ। চুই ঝাল একটি ভেষজ বা ঔষধি গাছ। এর ইংরেজি বা একাডেমিক নাম হল Piper Chaba, একটি লতা, Piperaceae পরিবার এর ফুল এর মধ্যে আরও অসংখ্য, প্রায় ৩৭০০, গণ ১৩, যার মধ্যে ২টি জেনাস পাওয়া যায়। একটির নাম মরিচ, অন্যটির নাম পেপারোমিয়া বলা হয়ে থাকে।

 

এটি একটি লতা গাছ যা মাটিতে ছড়িয়ে পড়ে। এটি বড় গাছের চারপাশে ও জন্মাতে পারে। পাতা গুলি ডিম্বাকার আকৃতির এবং প্রায় ২ থেকে ৩ ইঞ্চি লম্বা হয়ে থাকে। ফুল একঘেয়ে এবং বর্ষা কালে ফোটে। ফলটি লম্বা মরিচ এর অন্যান্য জাত এর মতো দেখতে, একটি দীর্ঘায়িত আকৃতি যা ৩ ইঞ্চি পর্যন্ত লম্বা হতে পারে। চুই ঝাল এর ফল পাকলে লাল হয়, যা শুকিয়ে গেলে গাঢ় বাদামী বা কালো হয়ে যায়।

 

চুই ঝাল এর বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস নিন্মে দেওয়া হলোঃ

 

  • জগৎ: Plantae
  • (শ্রেণীবিহীন): Angiosperms
  • (শ্রেণীবিহীন): Magnoliids
  • বর্গ: Piperales
  • পরিবার: Piperaceae
  • গণ: Piper
  • প্রজাতি: P. chaba
  • দ্বিপদী নাম: Piper chaba

 

বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় জেলা যেমন খুলনা বিভাগ এর লোকেরা চুই ঝাল এর কান্ড, শিকড় কেটে, চামড়ার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে ফেলে – এবং মাংস এবং মাছ দিয়ে রান্না করে, বিশেষ করে মাটন এবং গরুর মাংসের তরকারি দিয়ে। মাংসের তরকারি খুলনা অঞ্চলে খুবই জনপ্রিয় একটি খাবার। চুই ঝালের মশলাদার তীক্ষ্ণ স্বাদ একটি বছরব্যাপী যোগ মশলা।

 

ভারত এর পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরা রাজ্যে লোকেরা এই মশলাটি একইভাবে ব্যবহার করে দক্ষিণবঙ্গের কিছু লোকের ব্যতিক্রম যারা মূল উপাদান হিসাবে চাঁপা দিয়ে একটি সম্পূর্ণ থালা তৈরি করে, এটি খুব মশলাদার। থাইল্যান্ডে, পি চাবা সাধারণত “ডি প্লে” নামে পরিচিত এবং “থাই লং পিপার” নামেও পরিচিত এবং এটি তাজা এবং শুকনো উভয় প্রকারেই খাওয়া হয়।

 

মর্টার এবং পেস্টেল দ্বারা গ্রাউন্ড, পি. চাবা বিভিন্ন ধরণের থাই সস এবং পেস্টের একটি উপাদান, এবং এটি অত্যধিক শক্তিশালী মাছ এর স্বাদ আরও বৃদ্ধি করার জন্য স্যুপে যোগ করা হয়। বাংলাদেশে, গাছ এর ডালপালা মাংস ও মাছের খাবারে মসলা হিসেবে ব্যবহৃত হয়। দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশির ভাগ দেশে, Piperaceae লতা গুলির ফল একটি মশলা হিসাবে অনেক সুপরিচিত এবং “লম্বা মরিচ” বলা হয়।

 

যাইহোক, বাংলাদেশ এ চুই ঝাল এর ব্যবহার অনন্য, কারণ পি চাবার ডাল, কান্ড বা শিকড় – ফল নয় – মশলা হিসেবে ব্যবহার করা হয়। এটি বাংলাদেশে তুলনামূলক ভাবে ব্যয়বহুল একটি মসলা, এবং শক্ত সুগন্ধের কারণে শিকড় সাধারণত কান্ডের চেয়ে বেশি ব্যয়বহুল।স্বাদ অনেকটা হর্সরাডিশ এর মতো।

 

Chui Jhal এর সাধারণ নাম:

 

  • লং পিপার,
  • ইন্ডিয়ান লং পিপার
  • হিন্দি: পিপ লি পিপলি
  • মারাঠি: পিপলি পিম্পালি
  • তামিল: টিপ্পিলি
  • মালয়ালম: টিপ্পালি
  • তেলেগু: পিপ্পাল্লু
  • কন্নড়: হিপ্পালি: কন্নড়: হিপ্পালি, উর্দু: পিপুল পিপলি
  • গুজরাটি: পিপলি পিপলি
  • সংস্কৃত: পিপ্পলী পিপ্পালী, মাগধী।

 

এই প্রজাতি টি সাধারণত আয়ুর্বেদিক ওষুধে বেশি ব্যবহৃত হয়।

 

চুই ঝাল চাষ পদ্ধতি

 

চুই ঝাল এর আদর্শ বৃদ্ধির জন্য আংশিক ছায়া প্রয়োজন। প্রায় ২০% থেকে শুরু করে ২৫% তীব্রতার আংশিক ছায়াতে সর্বোত্তম ফলন পাওয়া যায় বলে ধারণা করা হয়ে থাকে। বিভিন্ন ধরনের মাটিতে ফসল ভালো ভাবে জন্মায়। উচ্চ জৈব পদার্থ এর উপাদান, জল ধারণ ক্ষমতা এবং ভাল নিষ্কাশন যুক্ত কালো তুলা মাটি সহ ল্যাটেরাইট মাটিতে এটি সফল ভাবে চাষ করা হয়। 

 

বেশিরভাগই চুই ঝাল বন্য অঞ্চলে বৃদ্ধি পায়। মাঝে মাঝে গোবর এর পিঠা সার হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। তবে অনেক সময়ই বেশির ভাগ ক্ষেত্রে, সার ব্যবহার করা হয় না চাষ এর ক্ষেত্রে। কৃষকরা মাটির প্রাকৃতিক উর্বরতার উপর নির্ভর করে, যা বনাঞ্চলের অভ্যন্তরে মরা পাতা পচিয়ে দেওয়া হয়।

 

চুই ঝাল এর দাম সম্পর্কে বিস্তারিত

 

পানের মতো একটি লতা যার লতা মাংসের খাবারকে মসলাদার করতে ব্যবহার করা হয় লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলায় প্রায় ১০ হাজার কৃষক এর ঐতিহ্যবাহী ফসলের জন্য কিছু অতিরিক্ত নগদ নিয়ে আসছে। পাইপার চাবা, যাকে বাংলায় চুই ঝাল বলা হয়, বাড়তে খুব কম খরচ হয় কিন্তু এর আরোহণ এর কাণ্ডের সমর্থন প্রয়োজন। এর নির্যাস আমাশয় এবং ব্যথা নিরাময় করে বলেও বিশ্বাস করা হয়। সঠিক ভাবে পরিচর্যা করা হলে রোপণ এর দুই বছর এর মধ্যেই ভালো ফলন পাওয়া সম্ভব হয়।

 

কৃষকরা প্রতি কেজি প্রায় ৪৫০ টাকা থেকে শুরু করে প্রায় ৫০০ টাকায় বিক্রি করতে পারেন। বিভিন্ন ক্ষেত্রে দাম পরিবর্তন হয়ে থাকে। বাজার এর উচ্চ চাহিদা ব্যবসায়ী দের সরাসরি লতা গুলি সংগ্রহ করতে কৃষকদের দোরগোড়ায় নিয়ে আসে, যা প্রায় চার বা পাঁচ ফুট লম্বা টুকরো হয় এবং মন্ড দ্বারা বিক্রি হয় (প্রায় ৩৭ কিলোগ্রাম)। এই দৃশ্যটি ক্রমবর্ধমানভাবে কৃষকদের বাণিজ্যিক ভিত্তিতে লতা চাষে উৎসাহিত করছে।

 

কৃষি সম্প্রসারণ অধিদফতর এর (ডিএই) কর্মকর্তারা জানিয়েছেন যে, প্রতি বছর দুই জেলা থেকে ১০০ টন থেকে ১২০ টন সম্মিলিত ভাবে উৎপাদিত হয়। লালমনিরহাট সদর উপজেলার সিন্দুরমতি গ্রাম এর কৃষক মণিরাম চন্দ্র বর্মন বলেন, “আমি প্রায় ২০ বছর ধরে আমার সুপারি বাগানের মধ্যে চাষ করছি।” লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার দলগ্রাম গ্রামের কৃষক নবীন চন্দ্র রায়ের মতে, প্রতি বছর পাইপার চাবার চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং অনেক কৃষক তাদের উৎপাদন বাড়াচ্ছেন।

চুই ঝাল নিয়ে সফলতা

“আমি ইতিমধ্যে ফসল থেকে বার্ষিক ৭০ হাজার টাকা আয় করি,” রায় বলেন, এখন ডালগ্রাম ইউনিয়ন এর প্রায় প্রতিটি পরিবার পিপার চাবা চাষ করে। কুড়িগ্রামের রাজারহাট উপজেলার মিয়াবাড়ি গ্রামের কৃষক আফসার আলী দ্য ডেইলি স্টারকে বলেন, গত কয়েক বছর ধরে তিনি এবং তার সমবয়সীরা চুই ঝাল উৎপাদন করে বিভিন্ন ভাবে লাভবান হচ্ছেন।

 

আমি এই বছর মসলা বিক্রি করে 30,000 টাকা আয় করেছি এবং এর পাশাপাশি, এটি একটি অতিরিক্ত উপকারী ফসল কারণ এটি উত্পাদন করতে প্রায় তেমন কিছুই খরচ হয় না বলে তিনি বলেছিলেন। লালমনিরহাট সদর উপজেলার বড়বাড়ী হাটের পাইপ চাবা ব্যবসায়ী হারাধন চন্দ্র সেন জানান, তিনি প্রায় ২২ বছর ধরে চুই ঝাল এর ব্যবসা করছেন।

 

তিনি বলেন, “অন্যান্য জেলার মধ্যে, আমি এগুলি চট্টগ্রাম, বরিশাল, খুলনা, বাগেরহাট এবং সাতক্ষীরা পর্যন্ত বিক্রি করি, যেখানে এর জনপ্রিয় কিন্তু অনুপযুক্ত, লবণাক্ত মাটির কারণে সহজে জন্মায় না।”

 

“আমরা কৃষকদের কাছ থেকে প্রতি কেজি  450 টাকা থেকে 500 টাকায় ক্রয় করি এবং 600 থেকে 650 টাকায় বিক্রি করি,” সেন যোগ করেন৷ কুড়িগ্রামে DAE অফিসের উপ-পরিচালক মঞ্জুরুল হক দ্য ডেইলি স্টারকে বলেন যে স্থানীয় কৃষকরা পাইপার চাবা চাষ থেকে অনেক সুবিধা ভোগ করে কারণ এটি সমগ্র অঞ্চলে ভাল জন্মে।

 

“এছাড়া, পাইপার চাবা খুব কমই রোগ দ্বারা আক্রান্ত হয় এবং অবশ্যই এই অঞ্চলের ফসল হিসাবে এর সম্ভাবনা রয়েছে,” হক বলেন। লালমনিরহাট এর ডিএই অফিসের উপ-পরিচালক শামীম আশরাফ বলেন, চুই ঝাল ভালো ভাবে জন্মায় যদি এর গোড়া ভালো ভাবে নিষ্কাশন করা হয়। “এবং যদিও আমাদের অফিস সক্রিয় ভাবে দ্রাক্ষালতার প্রচার করেনি, আমরা চাষিরা যখন অনুরোধ করে তখন আমরা তাদের পরামর্শ দিই,” তিনি যোগ করেন।

 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago