কৃষি

মাছ ও হাঁস চাষ পদ্ধতি একসাথে | হাঁস চাষ ও মাছ চাষ পদ্ধতি | যেভাবে একই সাথে চাষ করবেন

মৎস্য চাষে পশুসম্পদকে একত্রিত করা একটি পুরানো যুগের অনুশীলন পদ্ধতি। হাঁস, গবাদি পশু, মহিষ, ভেড়া এবং ছাগল মিশ্র চাষে সাধারণ প্রক্রিয়ার চেয়ে অনেক বেশি লাভবান হওয়া যায় বলে ধারণা করা হয়ে থাকে। প্রগতিশীলভাবে খামারের ধারণক্ষমতা সঙ্কুচিত হওয়ার কারণে মাছ ও হাঁস চাষ পদ্ধতি এর সাথে মিশ্র চাষ পদ্ধতির সর্বাধিক আউটপুট গ্রহণ দেশের জলাভূমি এবং অন্য সকল এলাকায় খুব বেশি পরিমাণে জনপ্রিয় হয়ে উঠেছে। একটি উপ- সিস্টেম এর উপ- পণ্য ব্যবহার যেমন গবাদি পশুর মলমূত্র একটি দ্বিতীয় সাব- সিস্টেম অর্থাৎ মাছ চাষে একটি ইনপুট হয়ে ওঠে।

 

সার উৎপাদন ছাড়াও পশুর মল মূত্রের সাথে পরিবেশগত সমস্যা এড়াতে পশুর মলমূত্র মাছের খাদ্য হিসাবে দক্ষতার সাথে ব্যবহার করা যেতে পারে এবং শেষ পণ্যটি মূল্যবান প্রাণী প্রোটিন, যা বাংলাদেশে খুব প্রয়োজন। চাহিদা মেটানো এবং সরবরাহ করা মাছ ও পশুসম্পদ কে একীভূত করা খুবই আশাব্যঞ্জক এবং একটি ইউনিট এলাকা থেকে বিশেষ করে ক্ষুদ্র চাষী দের জন্য উল্লেখযোগ্য লাভজনকতা আনতে পারে বলে আশা করা যায়।

 

নিবিড় মাছ চাষে অধিকাংশ ক্ষুদ্র ধারক কৃষক মাছের ঘনীভূত খাদ্যের প্রয়োজনীয়তা বহন করতে পারে না। তাই, গবাদি পশুর সাথে সমন্বিত মাছ চাষ এবং গবাদি পশুর মলমূত্রের ব্যবহার মাছের খাদ্যের জীব যেমন প্ল্যাঙ্কটন পুকুরে বা জলাশয়ে পশুর বর্জ্য সরাসরি খাওয়ানোর মাধ্যমে চাহিদা মেটাতে পারে।

 

হাঁসের মল প্ল্যাঙ্কটন উৎপাদনের জন্য পুষ্টির একটি ভালো উৎস। শোধিত পুকুরের পানি ও মাটির ভৌত রাসায়নিক পরিমাপ বেশি উৎপাদনশীল পরিসরে, যা মাছ ও হাঁসদের ভালোভাবে বেঁচে থাকতে দেয়। মাছ ও হাঁস চাষ পদ্ধতি খরচ ও আয় একা মাছ চাষের চেয়ে বেশি লাভজনক।

 

মাছ ও হাঁস চাষ পদ্ধতি একসাথে

 

মাছ ও হাঁস চাষের জন্য মাছের প্রজাতি

 

সমন্বিত মাছ ও হাঁস চাষ পদ্ধতি র জন্য সবচেয়ে উপযুক্ত প্রজাতির মাছ হল সেই সব মাছ যেগুলি জল থেকে ফাইটোপ্ল্যাঙ্কটন, জুপ্ল্যাঙ্কটন এবং ব্যাকটেরিয়া ফিল্টার করতে পারে এবং খাওয়াতে পারে। সমন্বিত প্রাণিসম্পদ সহ মাছ চাষের উদ্দেশ্য হল প্রোটিন সমৃদ্ধ এবং মাছের জন্য প্রাকৃতিক খাদ্য সার দিয়ে পানিতে সর্বাধিক প্লাঙ্কটন উৎপাদন করা। মাছের প্রজাতি যা মানুষ খেয়ে থাকে এবং ফাইটো এবং জুপ্ল্যাঙ্কটন এর দক্ষ ব্যবহার কারী এবং এছাড়া ও ম্যাক্রোফাইটিক খাওয়ানো প্রকৃতি সমন্বিত পশু সম্পদ মাছ চাষের জন্য চমৎকার।

 

খাদ্য প্রকৃতির উপর নির্ভর করে মাছগুলিকে তিনটি শ্রেণীতে ভাগ করা হয় যথা। সারফেস ফিডার, কলাম ফিডার এবং বটম ফিডার। মাছ চাষের সমন্বিত পদ্ধতিতে দেশি ও বিদেশী উভয় প্রজাতির মাছ চাষের সুপারিশ করা হয়। কাতল, যেগুলি জুপ্ল্যাঙ্কটন ফিডার এবং বহিরাগত প্রজাতি সিলভার কার্প (Hypophthalmichthys molitrix) যেগুলি ফাইটোপ্ল্যাঙ্কটন ভোক্তা হয় পৃষ্ঠের ফিডার এর সর্বোত্তম উদাহরণ, যেখানে রহিতা একটি আদিবাসী প্রজাতি সর্বভুক প্রকৃতির খাদ্য এবং প্রকৃতির খাদ্য।

 

আদিবাসী প্রজাতি মৃগাল (সিরিনাস মৃগালা), কালবাসু (লাবেও ক্যালবাসু) ক্ষতিকর এবং সাধারণ কার্প (সাইপ্রিনাস কার্পিও) একটি বিদেশী প্রজাতি যা প্রকৃতিতে ক্ষতিকর/ সর্বভুক প্রকৃতির নীচের খাদ্য। গ্রাস কার্প (Ctenopharyngodon idella) এর মত বহিরাগত প্রজাতি যা তৃণভোজী কভার পৃষ্ঠ, কলাম এবং খাওয়ানো অঞ্চলের প্রান্তিক এলাকা।

 

মাছ ও হাঁস চাষের সমন্বিত পদ্ধতির জন্য আদর্শ আবাসন

 

প্রতিদিনের খামার পরিচালনার সহজ কাজ এবং সর্বোত্তম উৎপাদন বিবেচনা করে গবাদিপশু ঘরটি জলাশয়ের উপরে বিশেষ করে হাঁস বা হাঁস-মুরগির জন্য, পুকুর বা পুকুরের পাড়ে বা আংশিকভাবে জল ও জমিতে তৈরি করা হয়। মাছ ও হাঁস চাষ পদ্ধতি– র ক্ষেত্রে পুকুরের উপরে হাঁসের ঘর তৈরি করা যেতে পারে এভাবে মলমূত্র এবং খাদ্যের বর্জ্য সরাসরি পুকুরে যায় এবং মাছের খাদ্য হিসেবে কাজ করে।

 

জলাশয়ের তীরে বাড়িটি তৈরি করা হলে, পশুর চালা থেকে পুকুরে একটি চ্যানেল সরানো হয়, যাতে খাদ্যের বর্জ্য বা মলমূত্র পুকুরে ধুয়ে ফেলা হয়। এই ক্ষেত্রে জলে অতিরিক্ত সার এড়াতে সর্বোত্তম পশু- মাছ অনুপাত বজায় রাখতে হবে। slatted মেঝে উভয় পাখি জন্য বিবেচনা করা হয়. পশুর মলমূত্র সরাসরি পুকুরে চলে যায়। স্ল্যাটেড ধরনের মেঝে কাঠ, বাঁশ ইত্যাদি দিয়ে তৈরি করা যেতে পারে।

 

সমন্বিত প্রাণিসম্পদ-মৎস্য ব্যবস্থায় পুকুর ব্যবস্থাপনা

 

পুকুর হতে হবে পানি ধারণকারী এবং বন্যা প্রবণ এলাকায় অবস্থিত নয়। অবিরাম জল সরবরাহ থাকতে হবে বা সারা বছর পুকুরে জল থাকতে হবে। মৌসুমী পুকুর, যা ৮ থেকে ৯ মাস জল ধরে রাখতে পারে, সমন্বিত চাষ পদ্ধতির জন্য বিবেচনা করা যেতে পারে। কমপক্ষে ১. ০ মিটার জল থাকা উচিত এবং আদর্শ হল ১. ৫ থেকে ৩. ০ মিটার৷ মাটির pH ৬. ৫ থেকে ৭. ৫ এর মধ্যে হওয়া উচিত। মাটির pH কাঙ্খিত মাত্রা পর্যন্ত না হলে চুন প্রয়োগের মাধ্যমে pH সংশোধন করা যেতে পারে এবং চুনের পরিমাণ ৪. ০ থেকে ৫. ০ pH এর জন্য ২০০০ কেজি/ হেক্টর, ৫. ১ থেকে ৬. ০ এর জন্য ১২০০ কেজি, ৬. ১ থেকে ৬. ৫ এর জন্য ১০০০ কেজি। (হালকা অম্লীয়), ৬. ৬ থেকে ৭. ০ (কম বা কম নিরপেক্ষ) এর জন্য ৪০০ কেজি এবং pH ৭. ১ থেকে ৭. ৫ এর জন্য ২০০ কেজি/ হেক্টর, যা হালকা ক্ষারীয়।

 

চুন পিএইচ বজায় রাখতে সাহায্য করে, পরজীবীকে মেরে ফেলে এবং পচে যায়। চুন ৩ থেকে ৪ বিভক্ত মাত্রায় প্রয়োগ করা উচিত। প্রতি হেক্টর জলাশয়ে চুন এবং গোবর প্রয়োগের বেসাল ডোজ যথাক্রমে ১২০০ কেজি এবং ৫০০০ কেজি। জলজ উদ্ভিদ থেকে পুকুর নিয়মিত পরিষ্কার করতে হবে যা জলে সূর্যালোক প্রবেশ এবং অক্সিজেন সঞ্চালনকে বাধা দেয় এবং সেই সাথে মাছ শিকারীদের আশ্রয় দেয়।

 

ম্যানুয়ালি, যান্ত্রিক, জৈবিক, রাসায়নিকভাবে বা পুকুরের পানির গভীরতা বাড়িয়ে আগাছা দমন করা যেতে পারে। শিকারী মাছ মারার জন্য মহুয়া (ব্যাসিকালা টিফোলিয়া) জলাশয়ে ২৫০০ কেজি/ হেক্টর হারে প্রয়োগ করা যেতে পারে। বারবার জাল দিয়ে অবাঞ্ছিত মাছও দূর করা যেতে পারে। অ্যামোনিয়া, চা বীজ কেক এবং ব্লিচিং পাউডারও শত্রু মাছ দূর করতে প্রয়োগ করা যেতে পারে।

 

মাছ মজুদ ও সংগ্রহের সময়

 

জুন এবং জুলাই মজুদের জন্য সবচেয়ে উপযুক্ত মাস। দেশের বিভিন্ন অঞ্চলের জলবায়ু এবং পুকুরে সর্বোত্তম জলস্তরের প্রাপ্যতার উপর নির্ভর করে মজুদের সময় পরিবর্তিত হয়। ১৮ থেকে ২০⁰C এর নিচে মাছের বৃদ্ধি সীমাবদ্ধ। শীতের মাসগুলিতে বৃদ্ধি ধীর হয় তবে বর্ষাকালে মাছের দ্রুত বৃদ্ধি পরিলক্ষিত হয়। তাছাড়া শীতকালে ও শুষ্ক মৌসুমে জলাশয়ে পানির স্তর ব্যাপকভাবে নেমে আসে। শীতের মাস পরে অর্থাৎ বর্ষাকালে এবং পুকুরে জলের অভাবের আগে ফসল তোলার পরামর্শ দেওয়া হয়। সাধারণত, মজুদ করার ১২ মাস পরে মাছ কাটা হয়।

 

কিন্তু, যেখানে জলাশয়গুলি ৮ থেকে ৯ মাস পর্যন্ত কার্যকর থাকে, আঙ্গুলের গোলাগুলি এপ্রিল মাসে মজুত করা যেতে পারে এবং নভেম্বর/ডিসেম্বর মাসে ফসল তোলা যেতে পারে। সমন্বিত মৎস্য চাষে ৩ প্রজাতি, ৪ প্রজাতি বা ৬ প্রজাতি বাজারে আঙুলের প্রাপ্যতার উপর নির্ভর করে মজুদ করা যেতে পারে। সমন্বিত প্রাণিসম্পদ সহ মাছ চাষে পৃষ্ঠ, কলাম এবং নীচের ফিডার বিবেচনা করে মাছের অনুপাত যেমন। কাতলা, রোহু এবং মৃগাল 4: 3: 3 (3 প্রজাতি), 4 প্রজাতিতে কাতলা, রোহু, মৃগাল এবং কমন কার্প অনুপাত 3 : 3 : 3 : 2 হওয়া উচিত যেখানে 6 প্রজাতিতে কাতলা, রোহু, মৃগাল, সিলভার কার্প, গ্রাস কার্প এবং কমন কার্প অনুপাত যথাক্রমে 1.5 : 2.0 : 1.5 : 1.5 : 1.5 : 2.0 হওয়া উচিত৷

 

উদাহরণস্বরূপ, কাতলা এবং সিলভার কার্প সারফেস ফিডার হওয়ায় সম্মিলিত স্টকিং ঘনত্ব 30 থেকে 35% এর বেশি হওয়া উচিত নয়, তবে রোহুর জন্য যা কলাম ফিডার 3 থেকে 4 মিটার জলের গভীরতা সহ পুকুরে ভালভাবে বৃদ্ধি পায়। 15 থেকে 20%, যেখানে মৃগাল এবং কমন কার্পের মতো নীচের ফিডারের অনুপাত 40 থেকে 45% হতে পারে।

 

পশুসম্পদ- মাছের সমন্বিত চাষ পদ্ধতি

 

মাছ ও হাঁস চাষ পদ্ধতি– আমাদের দেশে এই পদ্ধতিটি খুবই জনপ্রিয় এবং ব্যাপকভাবে প্রচলিত। এটি অন্যতম সেরা পশুসম্পদ – মাছ একীকরণ ব্যবস্থা।

হাঁসের বিষ্ঠা সরাসরি পানিতে পড়ে বা সংগ্রহ করে পুকুরে নিষিক্ত করার জন্য ব্যবহার করা হয়। মাছ সরাসরি খাদ্য হিসাবে হাঁসের বিষ্ঠা সংগ্রহ করে বা ছিটিয়ে থাকা খাদ্য গ্রহণ করে। হাঁস মশার লার্ভা, ট্যাডপোল, ড্রাগন ফ্লাই লার্ভা এবং শামুক খেয়ে থাকে যা নির্দিষ্ট পরজীবীর জন্য ভেক্টর হিসাবেও কাজ করে।

 

হাঁসের অভ্যাস পুকুরের পানিতে উপলব্ধ অক্সিজেন বাড়ায়। বাণিজ্যিক চাষ বা সর্বোচ্চ লাভের জন্য স্থানীয় হাঁসের পরিবর্তে খাকি ক্যাম্পবেল বা ইন্ডিয়ান রানারের মতো উচ্চ ডিম উৎপাদনকারী হাঁস পছন্দ করা হয়। বাণিজ্যিক চাষের জন্য প্রায় ২০০ থেকে ২৪০ ডিম/হাঁস/বছর প্রত্যাশিত এবং হাঁস সহ মাছ চাষের জন্য গড়ে ২৫০ হাঁস/ হেক্টর সুপারিশ করা হয়।

 

মাছ ও হাঁস চাষ পদ্ধতি উপকারিতা

 

  • হাঁস পালনের মাধ্যমে পুকুরের পানির উপরিভাগ সম্পূর্ণরূপে কাজে লাগানো যেতে পারে।
  • মাছের পুকুর হাঁসের জন্য একটি চমৎকার পরিবেশ প্রদান করে যা তাদের পরজীবী সংক্রমণ থেকে রক্ষা করে।
  • হাঁস শিকারি দের খাওয়ায় এবং আঙ্গুলের বাচ্চাদের বড় হতে সাহায্য করে।
  • মাছের পুকুরে হাঁস পালন হাঁসের খাদ্যে প্রোটিনের চাহিদা 2 থেকে 3% কমিয়ে দেয়।
  • হাঁসের বিষ্ঠা সরাসরি পানিতে যায় যা প্রাকৃতিক খাদ্য জীবের জৈববস্তু বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।
  • হাঁসের খাদ্যের দৈনিক বর্জ্য (প্রায় 20 – 30 গ্রাম /হাঁস) পুকুরে মাছের খাদ্য হিসাবে বা সার হিসাবে কাজ করে, ফলে মাছের ফলন বেশি হয়।
  • হাঁস দ্বারা সার তৈরি করা হয় এবং হাঁসের বিষ্ঠার কোনো স্তূপ না করে একজাতীয় ভাবে বিতরণ করা হয়।
  • বেনথোসের সন্ধানে হাঁসের খনন কার্যের ফলে, মাটির পুষ্টি উপাদান গুলি জলে ছড়িয়ে পড়ে এবং প্লাঙ্কটন উৎপাদন কে উৎসাহিত করে।
  • হাঁসরা পুকুরে সাঁতার কাটে, খেলাধুলা করে এবং তাড়া করে বায়ো অ্যারেটর হিসেবে কাজ করে। পুকুরের পৃষ্ঠের এই ব্যাঘাত বায়ু চলাচলের সুবিধা দেয়।
  • হাঁসের খাদ্যের কার্যকারিতা এবং শরীরের ওজন বৃদ্ধি পায় এবং ছিটকে যাওয়া খাদ্য মাছের দ্বারা ব্যবহার করা যেতে পারে।
  • মাছের পুকুরের পরিচ্ছন্ন পরিবেশের কারণে মাছের পুকুরে পালন করা হাঁসের বেঁচে থাকার হার ৩. ৫% বৃদ্ধি পায়।
  • হাঁসের ড্রপিং এবং প্রতিটি হাঁসের অবশিষ্ট খাদ্য মাছের উৎপাদন  ৩৭. ৫ কেজি/ হেক্টরে বৃদ্ধি করতে পারে।
  • হাঁস জলজ উদ্ভিদকে নিয়ন্ত্রণে রাখে।
  • হাঁস পালনের জন্য অতিরিক্ত জমির প্রয়োজন নেই। এর ফলে একক সময় এবং পানির এলাকায় মাছ, হাঁসের ডিম এবং হাঁসের মাংসের উচ্চ উৎপাদন হয়।
  • এটি কম বিনিয়োগের মাধ্যমে উচ্চ মুনাফা নিশ্চিত করে।

 

পরিশেষে

 

আশা করি আজকের আর্টিকেলটি সম্পূর্ন করার পর মাছ ও হাঁস চাষ পদ্ধতি সংক্রান্ত অনেক প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন। তাহলে আর দেরি না করে আজই মাছ ও হাঁস চাষ পদ্ধতি অবলম্বন করে সাবলম্বী হয়ে উঠুন।

 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago