Categories: ইসলাম

দোয়া মাসুরা: দোয়া মাসুরা বাংলা উচ্চারণ ও অর্থ, ফজিলত ও কখন পড়তে হয়?

দোয়া মাসুরা মুলত ক্ষমা প্রার্থনার দোয়া। দোয়া মাসুরা নামাজের শেষ বৈঠকে পড়তে হয়। নামাজের শেষে দোয়া মাসুরা পড়া সুন্নতে মুয়াক্কাদা। তাই দোয়া মাসুরা বাংলা উচ্চারণ ও ফজিলত এবং অন্যান্য বিষয়গুলো জেনে রাখা জরুরী।
সুন্নতে মুয়াক্কাদা হলো এমন কার্যাবলী যা ছাড়লে নামাজ বাতিল হয় না কিন্তু ইচ্ছাকৃতভাবে ছাড়লে নামাজ মাকরূহ হয়।
দোয়া মাসুরা কি এবং কখন পড়তে হয়?

হাদিস সমর্থিত যে সকল দোয়া নামাজের শেষ বৈঠকে বসে পড়তে হয় সেগুলোকে দোয়া মাসুরা বলে। এখানে পড়ার জন্য নির্দিষ্ট কোনো দোয়া নেই। বরং একটি মাসনুন দোয়া পড়লেই হয়। তবে
প্রত্যেক নামাজের শেষ বৈঠকের দুরুদ শরিফ পাঠের পরই দোয়া মাসুরা পড়তে হয়। তাশাহ্হুদের পর দরুদ পড়া এবং এরপর দোয়া মাসুরা পড়া সুন্নত। দোয়া মাসুরা শেষে সালাম ফেরাতে হয়।

দোয়া মাসুরার ফজিলত

দোয়া মাসুরা পাঠের গুরুত্ব ও ফজিলত অনেক। এ দোয়াটি মোনাজাতের সময়ও পাঠ করা যায়। এ দোয়াটি একই সঙ্গে আল্লাহর কাছে তওবা ও সাহায্য কামনায় অত্যন্ত ফজিলতময় একটি দোয়া। তাই এ দোয়াটি নামাজের মধ্যে পাঠ করা হয়।

দোয়া মাসুরা বাংলা উচ্চারণ ও অর্থ

বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি জালামতু নাফসি জুলমান কাসিরা। ওয়ালা ইয়াগ ফিরুজ জুনুবা ইল্লা আনতা। ফাগফির লি, মাগফিরাতাম মিন ইনদিকা; ওয়ার হামনি, ইন্নাকা আনতাল গাফুরুর রাহিম।

বাংলা অনুবাদ – হে আল্লাহ! আমি আমার নিজের প্রতি অনেক বেশী জুলুম করেছি এবং আপনি ছাড়া আর কেউ গুনাহসমূহ ক্ষমা করতে পারবে না। সুতরাং আপনি নিজগুণে আমাকে ক্ষমা করুন! আর আমার প্রতি আপনি করুণা করুন! নিশ্চয়ই আপনি ক্ষমাশীল ও পরম দয়ালু। (সহীহ বুখারী: ১/১১৫ হা.৮৩৪)

দোয়া মাসুরা নির্দিষ্ট কোনো দোয়া নয়। বরং যেকোনো একটি মাসনুন দোয়া পড়লেই সুন্নত আদায় হয়। এমনকি একাধিক দোয়াও পড়া যায়। হাদিস শরিফে এসেছে, ‘অতঃপর (দরুদ পাঠের পর) যে দোয়া ইচ্ছে, সেটা পড়বে।’ (সহিহ মুসলিম: ৪০২)

তবে উপরে উল্লেখিত উক্ত দোয়াটি অধিক প্রসিদ্ধ।
আবু বকর (রা.)-এর আবেদনের প্রেক্ষিতে রাসুল (সা.) তাকে শিখিয়ে ছিলেন।

আরোও যেসকল দোয়া পড়া যায়

১) বাংলা উচ্চারণ – ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন আজাবিল ক্বাবরি, ওয়া আউজুবিকা মিন ফিতনাতিল মাসিহিদ দাজ্জাল। ওয়া আউজুবিকা মিন ফিতনাতিল মাহইয়া ওয়াল মামাত। আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল মা‘ছামি ওয়াল মাগরাম।

২) বাংলা উচ্চারণ – ‘আল্লা-হুম্মা ইন্নী আসআলুকা বিআন্নী আশহাদু আন্নাকা আনতাল্লা-হু লা ইলা-হা ইল্লা আনতাল আহাদুস সামাদুল্লাযী লাম ইয়ালিদ ওয়া লাম ইয়ূলাদ ওয়া লাম ইয়াকুল্লাহু কুফুওয়ান আহাদ।’
নামাজে দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে ?

জ্বি হবে। শুধুমাত্র তাশাহহুদ পড়ে সালাম ফিরালেই নামায হবে। তবে দরুদ ও দোয়া মাসুরা পড়া সুন্নতে মুয়াক্কাদা এটা ত্যাগ করা ঠিক নয়। ইচ্ছাকৃত ভাবে বার বার ত্যাগ করা চরম গোনাহের কাজ যা হারামের কাছাকাছি।
নিজের ভাষায় দোয়া মাসুরা পড়া কি যায়েজ?

নামাজের মধ্যে আপন আপন ভাষায় দোয়া করা যাবে না। এমনকি আরবিতেও নিজের বা কারো বানানো দোয়া পড়া যাবে না। শুধুমাত্র কোরআন-সুন্নাহ বর্ণিত দোয়া পড়তে হবে। রাসুল (স.) মানুষের ভাষাকে নামাজে ব্যবহার করাকে নিষেধ করেছেন। যা হাদিসের বহির্ভূত কাজ হিসেবে গণ্য।
পরিশেষে
আমাদের সকলের-ই উচিত উক্ত মাসনুন দোয়াসমূহ শুদ্ধভাবে শিখা এবং নামাজে পাঠ করা।বিশেষ করে উপরে উল্লেখিত প্রসিদ্ধ দোয়া মাসুরা টি।আল্লাহ তাআলা সকল মুসলিমকে নামাজের সালাম ফেরানোর আগে কুরআন-সুন্নাহ ভিত্তিক মাসনুন দোয়াগুলো যথাযথভাবে পড়ার তাওফিক দান করুন। আমিন ইয়া রব্বুল আলামীন।
Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 weeks ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 weeks ago