নতুন জিমেইল আইডি কিভাবে খুলবো । জিমেইল আইডি খোলার নিয়ম

জিমেইল আইডির বিভিন্ন ব্যবহার ও গ্রহণযোগ্যতার কারণে গুগলের পক্ষ থেকে আসা জিমেইল আইডি কিভাবে খুলতে হয় সে সম্পর্কে জানতে চায় অনেকে। এবার আর্টিকেলে জানানো হবে জিমেইল আইডি খোলার নিয়ম এবং তার সাথে জড়িত বিস্তারিত তথ্য। তবে শুরুতেই জেনে নেওয়া যাক কি এই জিমেইল একাউন্ট। 

জিমেইল এর পরিচিত

জিমেইল শব্দটার সাথে আমাদের পরিচিতি ২০০৭ সাল থেকে। জিমেইল মূলত একটি ওয়েবমেইল যা গুগল এর পক্ষ থেকে ফ্রীতে সার্ভিস প্রদান করা হয়। এখানে মেইল করার জন্য গুগল তাদের জিমেইল ইউজারদের ১ গিগাবাইট করে স্পেস দিয়ে থাকে। তবে বর্তমানে প্রতিটি জিমেইল একাউন্টে ইউজাররা ১৫ গিগাবাইট বা GB অব্দি ফ্রী স্পেস পেয়ে থাকে। একটা সময় Yahoo এর মেইল সার্ভিস বিশ্ব জুরে সেরা থাকলেও বর্তমান সময় গুগলের জিমেইল সার্ভিস ব্যবহৃত হচ্ছে পুরোটা জুরে। 

প্রতিনিয়ত নতুন নতুন জিমেইল একাউন্ট তৈরি করছে মানুষ বিভিন্ন স্থানে ব্যবহারের জন্য। জিমেইলের সুবিধা ও বিশ্বব্যাপি গ্রহনযোগ্যতার কারণে সকলেই নিত্য নতুন জিমেইল আইডি খুলতে চাচ্ছে। এবং তাই নতুন জিমেইল আইডি কিভাবে খুলবো সেই বিষয়ে জানার আগ্রহ অনেকের। এবং এই আর্টিকেলে জানানো হবে নতুন জিমেইল আইডি খোলার নিয়ম। 

জিমেইল আইডি খোলার নিয়ম

এবার জানাবো কিভাবে জিমেইল আইডি খুলতে হয় সেই নিয়ম সম্পর্কে। তবে জিমেইল আইডি খোলার ক্ষেত্রে কিছু বিষয়ের জ্ঞান রাখতে হবে। প্রথমত বুজতে হবে জিমেইল একাউন্ট এবং গুগল একাউন্ট একই জিনিস। একটি জিমেইল একাউন্ট খোলার মানেই গুগল একাউন্ট তৈরি করে ফেলা। 

আর এই জিমেইল আইডিটি হলো একটি ইমেইল একাউন্ট। যেকোনো স্থানে ইমেইল পাঠানোর জন্য জিমেইল আইডি ব্যবহার করা হয়ে থাকে। জিমেইল আইডি তৈরি করতে একটি ডিভাইস (ফোন, কম্পিউটার, ল্যাপটপ), একটি সচল মোবাইল নাম্বার, এবং একাউন্ট ধারীর ব্যক্তিগত তথ্যের প্রয়োজন হবে। 

জিমেইল একাউন্টের ধরন মূলত দুইটি। একটি ব্যক্তিগত একাউন্ট এবং অন্যটি ব্যবসায়ীক একাউন্ট। সাধারন ভাবে সকলে ব্যক্তিগত একাউন্ট খুলে থাকে। অন্যদিক কোনো প্রতিষ্ঠানের জন্য হলে ব্যবসায়ীক একাউন্ট খুলে থাকে। মূলত দেশের বাইরে কোনো ক্লাইয়েন্টের সাথে যোগাযোগ করার সুবাদে উক্ত একাউন্টের প্রয়োজন হয়।

যাই হোক, এ তো ছিলো ব্যাসিক কিছু তথ্য জিমেইল একাউন্টকে ঘিরে, এবার জিমেইল একাউন্ট খোলার জন্য যেভাবে যেভাবে কাজ করতে হবে সেই নিয়ম গুলো অনুসরণ করা যাক। 

নতুন জিমেইল আইডি কিভাবে খুলবো?

জিমেইল আইডি খোলার জন্য প্রথমেই একটি ডিভাইসের প্রয়োজন হবে। এটা মোবাইল বা কম্পিউটার উভয়ের একটি হলেই হবে। নিয়ম মূলত একই কিন্তু ডিভাইস ভিত্তিক স্টেপ ভিন্ন, তবে উক্ত আর্টিকেলে এমন ভাবে উপস্থাপন করা হয়েছে যার ফলে আপনি যেকোনো ডিভাইসের থেকেই খুব সহজে নিজের জন্য নতুন জিমেইল আইডি খুলতে পারবেন। নিম্মে স্টেপ আকারে বিষয় গুলো উপস্থাপন করছি। 

প্রথম স্টেপ

প্রথমেই যে কোন একটি ব্রাউজার ওপেন করুন এবং সরাসরি জিমেইলের ওয়েব সাইটে চলে যান। এখানে মূলত দুইটি অপশন দেখতে পারবেন প্রথমটি লগইন করার দ্বিতীয় টি ক্রিয়েট নিউ একাউন্ট করার। যেহেতু আপনার কোন জিমেইল অ্যাকাউন্ট নেই এই লগইন করার মত এবং আপনি নতুন জিমেইল আইডি খুলতে চাচ্ছেন তাই ক্রিয়েট একাউন্ট অপশনে ক্লিক করুন। 

পিক ১

এ পর্যায়ে আপনাকে একাউন্ট তৈরি করার জন্য ব্যক্তিগত ইনফরমেশন দিতে হবে। নিম্মে দেওয়া ছবিটি লক্ষ্য করুন যেখানে  ফাস্ট নাম, লাস্ট নাম, ইউজার নাম এবং একটি পাসওয়ার্ড সেট করার জন্য বলা হয়েছে। 

পিক ২

এখানে লক্ষ্য করার মত বিষয় এই যে আপনি যেই ইউজারনেম এখানে সেট করবেন সেটি হবে আপনার জিমেইল আইডির ইউজার নেম। এবং জিমেইলের পাসওয়ার্ড খুবই স্ট্রং রাখার চেষ্টা করবেন। 

দ্বিতীয় স্টেপ

প্রথম স্টেট টি সঠিকভাবে সম্পন্ন করার পর এই পর্যায়ে আরো একটি ফরম পূরণ করতে হবে। এখানে প্রথমেই আপনাকে একটি নাম্বার লিপিবদ্ধ করতে হবে যেখানে পরবর্তীতে একটি ওটিপি প্রদান করা হবে। পরবর্তীতে একটি রিকভারি ইমেইল এড্রেস সেট করে দিতে হবে। ভবিষ্যতে যদি এই জিমেইল আইডিতে কোন প্রকার সমস্যা হয় তবে উক্ত সমস্যা সমাধান করার জন্য রিকভারি ইমেইল এড্রেসের প্রয়োজন পড়বে। 

পিক ৩ 

ধরা যাক আপনার একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন অথবা আপনার একাউন্টে হ্যাক হয়ে গেছে। এমতাবস্থায় আপনার আইডিটি পুনরায় ফিরে পেতে রিকভারি ইমেল  এর মাধ্যমে সমস্যার সমাধান করতে পারেন। যদিও রিকভারি ইমেল এড্রেস সিলেকশন এর ব্যাপারটি অপশনাল। তবুও নির্দিষ্ট করে সেট করে রাখলে ভবিষ্যতে কোন সমস্যা সম্মুখীন হতে হবে না। তবে আপনার যদি রিকভার করার জন্য অন্য কোন ইমেইল এড্রেস না থেকে থাকে তবে অপশনটিকে বাদ রাখতে পারবেন। একাউন্ট সঠিকভাবে খোলা হয়ে গেলে পরবর্তীতে উক্ত অপশনটি অ্যাড করা যাবে। 

পাশাপাশি একাউন্ট নারীর জন্ম তারিখ এবং জেন্ডার সিলেট করে দিতে হবে। উল্লেখ্য যে এখানে মোবাইল নাম্বার দেয়ার অপশনটি অপশনাল যার মানে এই যে, আপনি যদি চান তবে যে কোন নাম্বার ব্যবহার না করেই জিমেইল অ্যাকাউন্ট খুলতে পারবেন। 

তৃতীয় স্টেপ

এইভাবে করার মত কাজ এই যে আপনি যে নাম্বারটি প্রদান করেছিলেন পূর্ববর্তী স্টেপে সেই নাম্বারটি ভেরিফাই করার জন্য একটি otp পাঠানো হবে এবং সেটিকে সাবমিট করার প্রয়োজন হবে। এবং উক্ত কাজের সম্পন্ন হওয়ার পর গুগলের টার্ম এন্ড পলিসি গুলো পপ অফ আকারে দেখানো হবে যেখানে I Agree অপশনটিতে ক্লিক করে সম্মতি জানাতে হবে। 

ব্যাস এটুকু কাজ করা হলে আপনার অ্যাকাউন্ট খোলা সংক্রান্ত যাবতীয় কাজ সম্পূর্ণ হবে। এখন এই নতুন জিমেইল আইডি দিয়ে যেকোন স্থানে ইমেইল পাঠাতে পারবেন। 

মোবাইলের মাধ্যমে নতুন জিমেইল আইডি খোলার নিয়ম

উপরে যে নিয়মটি দেখানো হয়েছে সেটি ইউনিভার্সাল নিয়ম যা অনুসরণের মাধ্যমে যেকোনো ডিভাইস থেকে খুব সহজে নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করা যাবে। তবে এই স্পেসিফিক ভাবে মোবাইল থেকে জিমেইল একাউন্ট তৈরি করার জন্য সরাসরি মোবাইল অ্যাপ ব্যবহার করা যেতে পারে। এক্ষেত্রে যাবতীয় কাজগুলো করা তুলনামূলক সহজ হয়ে যাবে। একাউন্ট খোলার যে নিয়ম তা সব স্থানে এক থাকবে। বেশি কিছু উপাদান যেমন

  • First name
  • Last name
  • Mobile number
  • Recovery email  address
  • Password
  • OTP from mobile number

ইত্যাদি প্রয়োজন পড়বে। তাছাড়া আরও একটি বিষয় জেনে রাখা ভালো হবে যে, একাউন্ট খোলার সময় অবশ্যই আপনার বয়স ১৮ এর অধিক দেয়া ভালো হবে। তাছাড়া মোবাইল থেকে যখন ইউজার নেম সেট করা হবে তখন আপনার নাম অনুযায়ী দুইটি ইউজারনেম সাজেস্ট করা হবে যেখান থেকে আপনি যে কোন একটি সিলেক্ট করতে পারবেন অথবা নিজে থেকে কাস্টমাইজ করে সেট করতে পারবেন আপনার পছন্দ মোতাবেক ইউজার নেম। 

জিমেইল আইডির প্রয়োজনীয়তা

জিমেইল আইডি ব্যবহার করে কেবল যে ইমেইল পাঠানো যায় তা কিন্তু নয়। বর্তমানে গুগলের যে কোন সার্ভিস যেমন (play store, youtube, chrome) সহ বিভিন্ন প্লাটফর্মে একাউন্ট খোলার ক্ষেত্রে জিমেইল আইডির প্রয়োজন হয়ে থাকে। তাছাড়া যেকোনো সোসাল মিডিয়া একাউন্ট সহ অন্যান্য একাউন্ট তৈরি করার ক্ষেত্রেও এখন জিমেইল আইডি ব্যবহার করা হয়ে থাকে। 

নতুন জিমেইল আইডি খোলা সংক্রান্ত প্রশ্ন উত্তর

১) একটি মোবাইল নাম্বার দিয়ে কয়টি জিমেইল একাউন্ট খোলা যাবে?

একটি নাম্বার ব্যবহার করে একাধিক জিমেইল অ্যাকাউন্ট খোলা যাবে এক্ষেত্রে কোন সমস্যা হবে না। তবে আপনি সুরক্ষার সুবাদে একটি নাম্বারে অধিক অ্যাকাউন্ট না খোলাই উত্তম। তবে স্বাভাবিকভাবে জিমেইল আইডি খোলার ক্ষেত্রে কোন  বাধা নেই। 

২) মোবাইল নাম্বার ছাড়া gmail আইডি খোলা যায়?

অবশ্যই যাবে, কেননা যখন জিমেইল আইডি একাউন্ট খোলার সংক্রান্ত নিয়ম দেখানো হচ্ছিল সেখানে মোবাইল নাম্বার এবং রিকভারি ইমেইল এড্রেস কে অপশনাল হিসেবে পাওয়া গিয়েছে। যার মানে এই যে আপনি চাইলে উক্ত নাম্বারটি অ্যাড করতে পারবেন অন্যদিকে প্রয়োজন মনে না করলে করবেন না। 

গুরুত্বপূর্ণ মন্তব্য

পরিশেষে এটুকুই বলবো নতুন জিমেইল আইডি কিভাবে খুলবো সেই বিষয়ে আপনার যতটুকু জানার প্রয়োজনীয়তা রয়েছে তা উক্ত আর্টিকেলে প্রকাশ পেয়েছে। জিমেইল আইডি খোলার নিয়ম যা রয়েছে সেটি যেকোনো ডিভাইস থেকে এপ্লাই করা যাবে। উপরে উল্লেখিত স্টেপ গুলো অনুসরণের মাধ্যমে খুব সহজেই নতুন জিমেইল আইডি খোলা যাবে। 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago