নিশ মার্কেটিং কি । কিভাবে নিশ মার্কেটিং করতে হয়?

নিশ মার্কেটিং 

একটি ব্যবসা সফল করার অন্যতম সেরা উপায়টি হলো ভালো একটি নিশ বাছাই করা। একটি মাইক্রো বা ন্যানো নিশ বাছাইয়ের ফলে সেল বৃদ্ধি হওয়ার সম্ভাবনা যেমন বেড়ে যায় তেমনই ব্যবসার স্থায়ীত্বও দীর্ঘ সময় ধরে বহাল থাকে। অনেক সময় দেখা যায় যে খুব বেশি প্রোডাক্ট নিয়ে খুব বেশি অডিয়েন্সকে টার্গেট করে থাকে অনেকেই, যার ফলাফল তেমন প্রতাশার মত হয় না। 

অন্যদিকে যদি শুরুতেই একটি নিদিষ্ট নিশ বাছাই করে সেই নিশের অডিয়েন্স গুলোকে কেন্দ্র করে কার্যক্রম চালানো হয় সেটা অনেকাংশই বেশি কার্যকর প্রমান হয়ে থাকে। এই পর্যায়ে জানাবো নিশ মার্কেটিং কি, এটা কিভাবে কাজ করে এবং কিভাবে নিশ মার্কেটিং করতে হয় সে সম্পর্কে। 

নিশ মার্কেটিং কি?

একটি নিদিষ্ট অডিয়েন্সকে কেন্দ্র করে তাদের প্রয়োজন ও চাহিদা এনালাইসিসের মাধ্যমে মার্কেটের কোনো অংশকে ক্ষুদ্র করে আনাকে বা ন্যাড়ো করে টার্গেট করে মার্কেটিং কার্যক্রম চালানো ও বিপননের কাজে যথাযথ ব্যবহার করা। মূলত একটি ব্যবসা পরিচালনায় যে প্রোডাক্টি সিলেক্ট করা হয় মার্কেটিং চালানোর জন্য সেই প্রোডাক্টেই নিশ বলা হয়। 

উদাহরনের মাধ্যমে ব্যাপারটি বুজিয়ে বলছি, ধরুন আপনি চাচ্ছেন কাপড়ের ব্যবসা করতে। এখন দেখা গেলো কাপুড়ের মার্কেটটা খুব বড় একটা প্লাটফর্ম। আপনি একা কিন্তু সকল ধরনের কাপুড়ের ব্যবসা পরিচালনা করতে পারবেন না, যার কারনে আপনার প্রয়োজন হবে স্পেসিফিক কোনো ক্ষেত্র সিলেক্ট করা। যেমনঃ আপনি চাইলে জেন্সদের শার্ট প্যান্ট এর কাপড়ের ব্যবসা করতে পারবেন অথবা বাচ্চাদের পোশাকের অথবা ল্যাডিস কোনো প্রোডাক্টের জন্য কাপুড়ের সাপ্লাই। 

মূল বিষয় এটাই যে, কোনো একটি নিশের যত গভিরে গিয়ে ওই নিশকে ক্ষুদ্র করার মাধ্যমে স্পেসিফিক অডিয়েন্সকে টার্গেট করা এবং তাদের প্রয়োজন ও চাহিদার যাচাই বাছাই করে স্পেসিফিক কোনো প্রোডাক্ট তৈরি ও সেটার মার্কেটিং করাকেই নিশ মার্কেটিং বলা হবে। 

নিশ সিলেক্ট করার ৩ টি সেরা উপায়

ধরে নিচ্ছি আপনি একেবারে নতুন এই বিষয়ে এবং জানতে ইচ্ছুক কিভাবে নিশ সিলেক্ট করতে হয় বা নিশ সিলেক্ট করার ক্ষেত্রে কোন কোন বিষয় গুলোর উপর নজর রাখতে হয়। আপনি যদি ইতিমধ্যে এই বিষয় সম্পর্কে অবগত থেকে থাকেন তবে এই হেডিংটি স্কিপ করে পরের ধাপে চলে যান যেখনে থাকছে নিশ মার্কেটিং কিভাবে করতে হয় সেই সম্পর্কে বিস্তারিত। 

আচ্ছা মূল টপিকে আসি, মূলত আমরা বেশ কিছু Criteria সিলেক্ট করে রেখেছি যেগুলো কেন্দ্র করেই নিশ সিলেশন করা হয়ে থাকবে। 

নিশ বাছাইয়ের Criteria গুলো হলো –

  • Location of your audience: আপনি যেই শহর বা বিভাগ বা দেশ নিয়ে কাজ করতে চাচ্ছেন সেটাকে বোঝানো হয়েছে। আপনার নিশ যত ন্যাড়ো হবে, লোকেশনও তেমন অনুযায়ী ছোট হবে।
  • Lifestyle: প্রতিটি মানুষ আলাদা, আলাদা তাদের চালচলন, ধ্যান, ধারনা। তাই আপনি যে নিশ সিলেক্ট করবেন সেই নিশের জন্য উপযুক্ত লাইফস্টাইল সম্পন্ন লোকদেরই আপনার টার্গেট করতে হবে।
  • Occupation: এমনটা দেখা গেছে যে পেশাগত দিকে থেকেও প্রোডাক্টের বেশ পার্থক্য থাকে
  • Activities: মানুষের প্রতিদিনকার কাজের উপরও অনেক সময় মানুষের চাহিদা ও প্রয়োজনের খাতিরে বিভিন্ন ধরনের প্রোডাক্টের প্রভাব দেখা দেয়।
  • Habits: মানুষ স্বভাবগত পার্থক্যপূর্ণ। একেক ব্যক্তির হ্যাভিট যেমন এক নয় তেমনই তাদের কার্যক্রম অনুযায়ী প্রোডাক্ট গ্রহনের মধ্যেও পার্থক্য দেখা দিবে।
  • Culture: এটা খুব মূখ্য একটি উপাদান নিশ বাছাইয়ের কাজে। একটি দেশের অনেকাংশই ধারন করে থাকে সে দেশের সাংস্কৃতিকে। বাংলাদেশের মানুষ যে রকম পোশাক পরিধান করে অভ্যস্ত, আমেরিকানদের ক্ষেত্রে কিন্তু তেমনটা নয়। এমন ভাবেই প্রতিটা দেশের সাংস্কৃতি অনুযায়ী পণ্যের চাহিদার পরিবর্তন ঘটে।
  • Style: ফ্যাশন বর্তমান জেনারেশনে খুব ভালো ভাবে হাবি করে আছে। নিত্য নতুন আপডেট ফ্যাশনে ডুবছে সবাই, তাই ফ্যাশন ও স্টাইল গত দিন থেকে আপনার প্রোডাক্ট হতে হবে আপ টু ডেট যেনো বর্তমান সময়ে চেঞ্জেবল ফ্যাশনের সাথে আপনার প্রোডাক্ট গ্রহন করতে কাস্টমারসরা ইচ্ছা প্রসণ করে।

সাধারণত এই বিষয় গুলো মাথায় রেখেই নিদিষ্ট কোনো নিশ সিলেক্ট করা হয়ে থাকে। মনে রাখতে হবে যত প্রকার প্রোডাক্টই মার্কেটে আছে তা কোনো কোনো ভাবে নিদ্দিষ্ট কোনো সমস্যার সমাধান দিয়ে থাকে। তাই আপনার প্রোডাক্টি অডিয়েন্সের কোন সমস্যাটির সমাধান হবে সেটা চিহ্নিত করুন প্রধমেই। 

অনলাইন কিংবা অফলাইন, নিশ সিলেক্ট করার ক্ষেত্রে অবশ্যই নিম্ম লিখিত ৩ টি টিপস ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই নিশ সিলেক্ট করতে পারবেন। টিপস গুলো হচ্ছে – 

১) নিজের নিশ সিলেক্টের জন্য রিসার্চ করুন

দেখুন বর্তমান সময়ে কেউ যদি কোনো প্রোডাক্ট গ্রহনে ইন্টারেস্টেড হয় তবে কোনো না কোনো ভাবে অনলাইনেই মাধ্যমেই সেই প্রোডাক্ট সম্পর্কে জানার জন্য বিভিন্ন সার্চ ইঞ্চিনের মাধ্যমে খুজে থাকে। এবার আপনার কাজ হবে সেই সকল লোকদের খোজা এবং তাদের চাহিদা কিসের উপর সেগুলো এনালাইসিস করে একটি বা একাধিক প্রোডাক্ট সিলেক্ট করা। 

উক্ত কাজের জন্য আপনি বিভিন্ন কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করতে পারেন। দেখে নিন সেরা কিছু কিওয়ার্ড রিসার্চ টুলস এগুলোর মাধ্যমে টার্গেটেড কিওয়ার্ডের উপর কত মানুষ সার্চ করে এবং কোন লোকেশন থেকে তা করে তা খুব সহজেই বের করা যায়। তাছাড়া গুগল ট্রেন্ড এর মাধ্যমে আপনার নির্ধারিত এরিয়ার মধ্যে কোন কোন বিষয় ট্রেন্ডিং রয়েছে সেগুলো জানতে পারবেন। এটা হয়তো আপনি জেনে থাকবেন যে আজকাল মানুষ প্রচুর পরিমানের ট্রেন্ড ফলো করে থাকে যা বিভিন্ন সোসাল মিডিয়া গুলো ভিজিট করার মাধ্যমেই দেখা যায়। জানুন Google Trends ব্যবহারের নিয়ম সম্পর্কে। 

২) আপনার প্রোডাক্টের ভ্যালু সম্পর্কে জানুন

আপনি একটি প্রোডাক্ট বা নিশ সিলেক্ট তো করে নিলেন এবারে কাজ কি হবে? কাজ হবে আপনার সিলেক্ট করা প্রোডাক্টের ভ্যালু কোথায় কেমন সেটা জানা। পাশাপাশি আপনার নিশটি ভিজিটরদের কি ভ্যালু প্রদান করতে যাচ্ছে সে সম্পর্কেও জানুন, কারন গ্রাহক তখনই আপনার ও আপনার প্রোডাক্টের প্রতি আগ্রহী হবে যখন তারা আপনার থেকে ভ্যালুয়েবল কিছু পাবে। 

উক বিষয় গুলো নির্ধারন করতে কিছু প্রশ্ন নিজেকে জিজ্ঞাস করুন এবং আপনার প্রোডাক্টের সাথে ব্যাপার গুলো রিলেট করার চেষ্ঠা করুন। প্রশ্ন গুলো হলো – 

  • আপনার গ্রাহকরা মূলত কি ক্রয় করছে?
  • তারা প্রোডাক্টি কিভাবে বা কোন মাধ্যমে ক্রয় করছে?
  • আপনার প্রোডাক্টের নিদিষ্ট ঠিকানা কোথায়?
  • ক্রেতাদের চাহিদা কি আপনার প্রোডাক্টটি পূরন করতে সক্ষম হবে?

৩) আপনার প্রতিদন্ধীদের সম্পর্কে জানুন এবং তাদের থেকে বেশি দেয়ার চেষ্টা করুন

ব্যবসাকে সফল করার ক্ষেত্রে মূখ্য একটি বিষয় হচ্ছে আপনি যে প্রোডাক্ট বা নিশ নিয়ে কাজ করছেন তার কম্পিটেটর কারা তা খুজে বের করা। যদি এই কাজটি না করেন তবে দেখা যাবে আপনি এমন এক দিকে যাচ্ছেন যেখানে ভাবছেন আপনি খালি মাঠে গোল দিয়ে দিবেন অথচ মাঠে পৌছে দেখলেন এমন সব খেলোয়ার রয়েছে যাদের সাথে টক্কর দেয়ার মত প্রস্তুতি আপনি গ্রহন করেন নি। 

আপনার উচিৎ হবে আপনার কম্পিটেটরদের ভালো ভাবে লক্ষ রাখা, তারা কিভাবে কাজ করছে, কোন কোন বিষয়কে কেন্দ্র করে মার্কেটিং চালাচ্ছে, তাদের কাস্টমারদের কিভাবে ট্রিট করছে তাদের সার্ভিস কেমন সব কিছু এলানাইসিস করে। যেহেতু তারা ইতিমধ্যে উক্ত সেক্টরে রয়েছে তাই আপনার থেকে তাদের কিছু কিছু ক্ষেত্রে এক্সপ্রিরিয়ান্স বেশি। তাই সর্বদা শেখার মানসিকতা রাখুন। 

তাছাড়া এসকল এনালাইসিস এর পড়ে যদি আপনার এটা মনে হয় যে আপনি এমন ন্যাড়ো সিলেক্ট করেছেন যেটা দিয়ে আগানো যাচ্ছে না বা কিছু একটা সমস্যা অবশ্যই হচ্ছে তবে Google Shopping Insights ব্যবহার করে দেখে নিন আপনি সঠিক পথে হাটছেন কিনা। এটা গুগলের পক্ষ থেকে আপনারদের জন্য প্রোভাইড করা ফ্রি একটি টুলস। 

অনেক তো হলো নিশ মার্কেটিং নিয়ে কথা বার্তা। এই পর্যায়ে জানতে হবে কিভাবে নিশ মার্কেটিং করতে হয় সেই সম্পর্কে। যা সঠিক ভাবে উপস্থাপন করা হয়েছে নিম্মের ধাপেই। 

নিশ মার্কেটিং কিভাবে শুরু করবেন সেই বিষয়ে

এত সময় ধরে নিশ মার্কেটিং এর উপরে যে সকল বিষয় বস্তু জানাটা বাঞ্ছনীয় সেগুলো জানানো হয়েছে, এই পর্যায়ে সেগুলো কিভাবে প্রচারণা মূলক কাজে এপ্লাই করতে হবে সেগুলো বলবো 

প্রোডাক্ট নির্ধারন

যেহেতু ইতিমধ্যে জানিয়েছি যে নিশ মার্কেটিং এর কাজে প্রতিটা প্রোডাক্টই এক একটি নিশ তাই এখানে নিশ সিলেকশনের ব্যাপারটি আবারও এসে পড়ছে। নিশ মার্কেটিং এর জন্য প্রয়োজন হবে একটি প্রোডাক্টের। হতে পারে আপনার নিজস্ব ব্যবসায়ের কোনো প্রোডাক্ট অথবা অন্য কোনো কোম্পানির প্রোডাক্ট যাদের হয়ে আপনি কাজ করছেন। 

ধরে নেয়া যাক, আপনি আমাজন থেকে প্রোডাক্ট সিলেক্ট করে সেগুলোর মার্কেটিং করে থাকেন এবং এফিলিয়েটের মাধ্যমে আপনার আয় হয়ে থাকে। এক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চ করে (যা ইতিমধ্যে বলেছি) একটি প্রোডাক্ট সিলেক্ট করবেন এবং সেই প্রোডাক্ট বিস্তারিত ইনফরমেশন কালেক্ট করে সেটার মার্কেটিং চালাচ্ছেন। 

আপনাকে অবশ্যই এমন প্রোডাক্ট নির্ধারন করতে হবে যা আপনার টার্গেটেড লোকেশনে থাকা গ্রাহকের সামর্থ্যের মধ্যে থাকে। তাছাড়া আর্টিকেলের শুরুতে যে কাইটেরিয়া গুলো বলা হয়েছিলো সেগুলো অবশ্যই মাথায় রেখে বাছাই করতে হবে। 

এবং আপনি মার্কেটিং এর বিভিন্ন পদ্ধতি অবলম্বনের মাধ্যমে সেই নির্ধারিত গ্রাহকদের মাঝে প্রচারণা চালাবেন এবং আপনার কাঙ্ক্ষিত লক্ষ্য (সেলস) টা নিশ্চিত করবেন। আপনি যদি মনে করেন আপনার নিশ সিলেকশন এবং প্রোডাক্ট নির্ধারন হয়ে গেছে তবে নিম্মের প্রসেসটি অনুসরণ করতে পারবেন।

ওয়েবসাইট তৈরি

আপনি ব্যবসা যেখানেই করে থাকেন না কেনো বর্তমান সময়ে ব্যবসায়ের জন্য একটি ওয়েবসাইট থাকা প্রয়োজন। তারই পেক্ষিতে আপনার ওয়েবসাইট তৈরি করে নিতে হবে। ওয়েবসাইট তৈরি করা আজকাল খুব সহজ হয়ে গিয়েছে। ৩০ মিনিটের মধ্যে যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করা যায় ওয়ার্ডপ্রেস ও ব্লগারের মাধ্যমে। 

অতঃপর, ওয়েবসাইটে কন্টেন্ট পাবলিশ করে সেখানে SEO এর মাধ্যমে গুগলে র‍্যাংক করানোর প্রয়োজন হবে। তবে এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ব বিষয় হবে ইউনিক আর্টিকেলের। কখনই কপি পেস্ট করা আর্টিকেল দিয়ে গুগলে র‍্যাংক করানো সম্ভব হবে না। এবং আপনার ওয়েবসাইটে যদি ট্রাফিক না আসে আপনার সেলস, এফিলিয়েটের মাধ্যমে প্রোডাক্ট সেলস করাটা সম্ভব হবে না। 

তবে এই আর্টিকেলে চাচ্ছি না ওয়েবসাইট তৈরি ও তার সঙ্গে যুক্ত বিষয় গুলো জানাতে। আপনার যদি জানার প্রয়োজন থাকে কিভাবে ওয়েবসাইট তৈরি করতে হয় তাহলে উক্ত লিংকে ক্লিক করে ব্যাপার গুলো জেনে রাখতে পারেন। 

মূলত ওয়েবসাইট, কন্টেন্ট, বিজ্ঞাপন, নিশ সিলেকশনের সাহায্যেই নিশ মার্কেটিং এর পুরো প্রসেস সম্পন্ন হয়ে থাকে। উক্ত আর্টিকেলে নিশ মার্কেটিং এর ফলোয়িং ব্যাপার গুলো দেখানো হয়েছে যেহেতু ব্যাপারটি মার্কেটিং শব্দটি যুক্ত সেক্ষেত্রে বোঝা যাচ্ছে প্রচারনাই হবে এখানের মূল কাজ। 

ইতিকথা

পরিশেষে বলা যায়, এই ছিলো নিশ মার্কেটিং সংক্রান্ত যাবতীয় বিষয় গুলো যেখানে উল্লেখ করা হয়েছে নিশ মার্কেটিং কি, নিশ সিলেকশনের উপায় ও Criteria এবং নিশ মার্কেটিং কোন পদ্ধতিতে করা যায় সে সকল বিষয় সম্পর্কে। মার্কেটিং সংক্রান্ত অন্যান্য বিষয় জানতে ফলো করুন বাংলা আলো ওয়েবসাইটি যেখানে প্রতিনিয়ত মার্কেটিং বিষয়ক আপডেট ফর্মূলা এবং ব্যবসায়ের যাবতীয় সমস্যা গুলোর সমাধান দেওয়া হয়ে থাকে। 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

1 day ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago