Categories: জাতীয়

পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩ । বিস্তারিত টিউটরিয়াল

সাধারণত দেখা যায় নতুন যারা পাসপোর্ট তৈরি করে তাদের জানার খুব আগ্রহ থাকে পাসপোর্ট রেডি হয়েছে কি-না। এবং ঠিক এই সিচুয়েশনে পাসপোর্ট চেক করার জন্য বিভিন্ন উপায় খুজে থাকে। তবে এটাই কিন্তু একমাত্র কারণ বা উদ্দেশ্য না পাসপোর্ট চেক করার। মূলত আরো অনেক কারণ রয়েছে যেমন পুলিশ ভেরিফিকেশন চেক, পাসপোর্ট যাচাই সহ আরো অনেক কিছু। এসব কাজের জন্য অনেকে পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে চায়। এবারের আর্টিকেলে নতুন পুরাতন সকল ধরনের পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানানো হবে। 

পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম

পুরাতন পাসপোর্ট চেক করা বলতে এখানে ইতিমধ্যে থাকা পাসপোর্ট ভেরিফিকেশনের বিষয়টি বুঝানো হয়েছে। নিম্মে একেক করে ৩ টি উপায় সম্পর্কে জানাবো যা অনুসরণের মাধ্যমে যেকোনো পাসপোর্ট (নতুন কিংবা পুরাতন) যাচাই করতে পারবেন। তাহলে শুরু করা যাক পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম গুলো। 

MRP পাসপোর্ট চেক করার নিয়ম

এখন থেকে পাসপোর্ট চেক করার জন্য অফিসে যেতে হবে না। ঘরে বসে অনলাইনেই চেক করা যাবে। এক্ষেত্রে কি কি করবেন তা স্টেপ বাই স্টেপ নিম্মে উল্লেখ্য করে দিচ্ছি। 

১) যেকোনো ব্রাউজার থেকে প্রথমেই চলে যেতে হবে বাংলাদেশ পাসপোর্ট অফিসের ওয়েবসাইটে। ড্যাসবোর্ড থেকে Application Status নামক অপশনে ক্লিক করুন। 

২) এবার নতুন একটি পেজে রিডাইরেক্ট করা হবে আপনাকে, যেখানে Enrolment ID এবং Date of Birth দেয়ার অপশন থাকবে। পাশাপাশি থাকবে একটি ক্যাপচা। ঠিক ভাবে উক্ত স্থান গুলোতে তথ্য গুলো বসান। এখানে Enrolment ID অপশনে পাসপোর্ট অফিস থেকে প্রাপ্ত ডেলিভারি স্লিপ নাম্বারটি বসাতে হবে। 

ব্যাস আপনাকে কাজ শেষ, এবার দেখতে পারবেন পাসপোর্টটির বর্তমান অবস্থান। যদি নিউ আবেদন হয়ে থাকে তবে সেটি In proccess নাকি হয়ে গেছে তা জানতে পারবেন। অন্যদিকে যদি পুরাতন পাসপোর্ট চেক করেন তবে সেটার বর্তমান অবস্থান কি সেটা জানতে পারবেন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

যেহেতু আপনার কাছে ইতিমধ্যে পাসপোর্ট রয়েছেই তাহলে খুব সহজ উপায় হলো পাসপোর্ট নাম্বারটি দিয়েই স্ট্যাটাস চেক করা। এর জন্য আপনাকে নিম্মে উল্লেখিত স্টেপ গুলো অনুসরণ করতে হবে। 

১) প্রথমেই আপনাকে চলে যেতে হবে গভমেন্ট অব দ্যা রিপাবলিক অব বাংলাদেশ এর ওয়েবসাটে যেখানে থাকা মেনু অপশন থেকে সার্চ অপশনে ক্লিক করতে হবে। সহজে এক্সেসের জন্য এখানে ক্লিক করে সরাসরি সে পেজে চলে যেতে পারবেন। 

২) এখানে অনেক গুলা অপশন রয়েছে যা স্কিপ করলেও হবে আপনি সেখান থেকে Passport ID নামক ঘরে আপনার পাসপোর্টের নাম্বারটি দিয়ে সার্চ করুন। 

এক্ষেত্রে যদি আপনি BMET রেজিস্ট্রেশন করে থাকেন তবে পাসপোর্টের সকল তথ্য গুলো দেখতে পারবেন। আর যদি না থাকে তবে অন্য উপায় হিসাবে পাসপোর্ট অফিসে যেতেই হবে। সেখানে কর্মরত অফিসারদের বিষয়টি জানান এবং পাসপোর্ট চেক করুন, প্রয়োজনে আবেদন করতে পারেন।

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম

পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম এর মধ্যে আরেকটি সহজ উপায় হলো SMS এর মাধ্যমে চেক করা। এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হলো: 

  • যেকোনো ফোন থাকে ম্যাসেজ অপশনে যান
  • টাইপ করুন MRP
  • একটি স্পেস দিন
  • এবার Enrolment ID Number টি লিখুন
  • 6969 নাম্বারে ম্যাসেজটি পাঠিয়ে দিন

একটি ফিরতি ম্যাসেজ পাবেন যেখানে আপনার পাসপোর্টের স্ট্যাটাস জানতে পারবেন। হোক সেটা নতুন কিংবা পুরাতন। উক্ত প্রসেসের উদাহরণ হবে কিছুটা এমন – “ MRP ******** “ এবং Send to 6969  

ই পাসপোর্ট চেক করার নিয়ম

বর্তমানে সবকিছু ডিজিটাইলাইজেশন রয়েছে। হয়েছে পাসপোর্ট সেক্টরেরও। বর্তমানে হ্যান্ড ফিল পাসপোর্ট ছাড়াও সফট পাসপোর্ট (পড়ুন ই-পাসপোর্ট) অহরহ ব্যবহার করা হচ্ছে। আপনার কাছে যদি ই পাসপোর্ট থেকে থাকে এবং সেটি চেক করার প্রয়োজন হয় তবে নিম্ম লিখিত প্রসেস অনুসরণ করুন। 

১) প্রথমেই চলে যান ই পাসপোর্ট ওয়েবসাইটে, যা বাংলাদেশ সরকার দ্বারা নিয়ন্ত্রিত

২) হোম পেজ এর মেনু অপশন থেকে খুজে বের করুন Check Status নামক অপশনটি এবং সেটিতে ক্লিক করুন। 

৩) এবার সেখানে একাধিক বক্স থাকবে যেখানে Online Registration ID কিংবা Application ID কিংবা Email 

পাসপোর্ট চেক করার অ্যাপ

আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছে যারা এতো ঝামেলার মধ্যে যেতে চায় না, সহজ ভাবেই সিম্পল কিছু ক্লিকের মাধ্যমে পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম জানতে চায়। এক্ষেত্রে তারা মোবাইল অ্যাপ এর মাধ্যমে উক্ত কাজ করতে পারেন। বর্তমান সময়ে পাসপোর্ট চেক করার জন্য সেরা দুইটি মোবাইল অ্যাপ এর নাম হলো – BD Passport Status এবং MRP or E Passport Status Check

পরিশেষে কিছু কথা

এই ছিলো পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত টিউটরিয়াল। এর বাইরে অন্য কোনো উপায় নেই পাসপোর্ট চেক করার। যতগুলো ছিলো তার প্রতিটা বিষয়েই জানানো হয়েছে। পাসপোর্ট বিষয়ক আরো অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য গুলো জানতে অনুসরণ করুন বাংলা আলো ওয়েবসাইটের পাসপোর্ট ট্যাগটি। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 weeks ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 weeks ago