Categories: সারাদেশ

পুলিশ কিভাবে কল লিস্ট বের করে । কল রেকর্ড বের করার নিয়ম

নির্জন রোডে পরে আছে এক লাশ, রক্তজরিত লাশের চারদিকে ঘেরাও করে আছে স্থানীয় পুলিশ। একজন পুলিশ সদস্য এসে লাশের পাশ থেকে উদ্ধার করলো এক ফোন। কিন্তু ফোনটি বন্ধ। তাৎক্ষণিক ল্যাবে নিয়ে যাওয়া হলো। সেখানে কর্মরত পুলিশ কর্মকর্তারা ফোন থেকে সিমটি খুলে খুজে বের করলো ফোনের কল লিস্ট বা কল রেকর্ড। লাস্ট যাদের সাথে কথা হয়েছে তাদের সাথে যোগাযোগ করার মাধ্যমে জানতে পারা গেলো লাশটির আসল পরিচয়। 

কি? দারুন ব্যাপার না? আপনি যদি সিনেমা বা নাটক দেখে থাকেন তবে এমন দৃশ্য অবশ্যই কোনো না কোনো স্থানে দেখেছেন। কেবল যে মুভি নাটকে এমনটা হয় তা নয় কিন্তু। বাস্তব ক্ষেত্রেও এর প্রচলন রয়েছে। পুলিশের সেই অধিকার রয়েছে যেকোনো অপরাধ সংক্রান্ত ঘটনার জন্য যে কারো কল লিস্ট বা কল রেকর্ড চেক করার। উক্ত অনুমতিটি সরকারের পক্ষ থেকেই প্রদান করা। 

এবার নিশ্চই আপনার মনে প্রশ্ন জেগেছে, “পুলিশ কিভাবে কল লিস্ট বের করে?” কিংবা কল রেকর্ড বের করার নিয়ম কি? যে কেউ চাইলেই কি উক্ত তথ্য গুলো বের করতে পারবে? পারলে তার প্রসেস কি? 

মূলত এবারের আর্টিকেলটিতে কভার করা হবে দারুন মজাদার এই টপিকটি। তাই পুরোটা মনযোগ দিয়ে পড়ুন এবং নতুন সব তথ্য জানার মাধ্যমে সঙ্গে থাকুন বাংলা আলো এর। 

পুলিশ কিভাবে কল লিস্ট বের করে?

এই কাজটি করার জন্য পুলিশকে সহায়তা করে স্বয়ং সিম কোম্পানি গুলো। জী হ্যাঁ, প্রাথমিক ভাবে পুলিশের যদি কোনো নাম্বার ট্রাক করা কিংবা উক্ত নাম্বারের কল লিস্ট জানার প্রয়োজনীয়তা দেখা দেয় তবে পুলিশ সেই নাম্বারের কোম্পানির সাথে যোগাযোগ করে এবং বিশেষ মেথড ও সফটওয়্যারের মাধ্যমে উক্ত কাজটি করে থাকে। 

এক্ষেত্রে সিম কোম্পানি উক্ত নাম্বারে যত গুলো কল এসেছে, যত কল উক্ত সিম থেকে করা হয়েছে সেসবের তারিখ, সময় ও মিনিট সহ সকল তথ্য প্রদান করা হয়। তারপর সেগুলোর উপর ভিত্তি করে পুলিশ তার ব্যক্তিগত ইনভেস্টিগেশনে এপ্লাই করে। 

পুলিশের এই কাজের জন্য সরকার থেকে অনুমতি দেয়া আছে এবং একজন উচ্চপদস্ত পুলিশ কর্মকর্তা দ্বারা পরিচালনা হয়ে থাকে। এই পর্যায়ে এমন একটি প্রশ্ন মাথায় আসা স্বাভাবিক যে, তাহলে যেকেউ চাইলেই কি যেকোনো নাম্বারের কল লিস্ট বা কল রেকর্ড বের করতে পারবো? এর সরাসরি উত্তর হলো। “না, পারবেন না” কারণ এই সার্ভিসটি কেবল নিরাপত্তা কাজেই ব্যবহার হয়ে থাকে। 

পুলিশ কি চাইলে যেকারো তথ্য জেনে নিতে পারবে?

অবশ্যই না, এটা তাদের নীতির বিরুদ্ধে। কেননা, প্রতিটা মানুষের ব্যক্তি স্বাধীনতা রয়েছে। সেই দৃষ্টিকোণ থেকে পুলিশ চাইলেই কোনো ব্যক্তির ব্যক্তিগত তথ্য জানার বিষয়ে আগ্রহ দেখাতে পারবে না। যদি কোনো ব্যক্তির কল লিস্ট জানা এনং ভেরিফিকেশন প্রয়োজন হয় তবে তারা পুলিশের সাথে যোগাযোগ করতে পারেন। কিন্তু পুলিশ দ্বারা ঘটা ইচ্ছাকৃত যে কারো কল লিস্ট চেক করার মত ব্যক্তিগত কাজে বাধা সৃষ্টি করার জন্য শাস্তি হতে পারে। 

সফটওয়্যারের মাধ্যমে কিভাবে কল লিস্ট বের করে?

সত্যি কথা এটাই যে পুলিশ যেভাবে ফোনকল লিস্ট বের করে তা সাধারণ মানুষের ক্ষেত্রে বের করা সম্ভব নয়। কেননা, প্রতিটি কোম্পানির কিছু টার্ম এন্ড কন্ডিশন রয়েছে। প্রাইভেসির কারণে কেউ আপনাকে কারো তথ্য দিবে না এটাই স্বাভাবিক। 

তাহলে আপনার যদি কারো কল লিস্ট জানতে হয় তাহলে কি কিছুই করা যাবে না? Well এটার উত্তর সরাসরি হ্যাঁ অথবা না তে দেয়া যাবে না, প্রথম বিষয় হচ্ছে এমন কোনো সফটওয়্যার নেই যার মাধ্যমে কাউকে না জানিয়ে কারো ফোন কল রেকর্ড জানতে পারবেন। 

তবে এমন একটি সফটওয়্যার রয়েছে যা নিজ ফোনে, অথবা ভিক্টিমের ফোনে ইন্সটল করে উক্ত ফোনে থাকা সিমের ফোন কল লিস্ট বের করা সম্ভব। এক্ষেত্রে আপনাকে প্লে স্টোর থেকে একটি অ্যাপ ইন্সটল করতে হবে। অ্যাপটির নাম হলো E2PDF, প্লেস্টোর থেকে সার্চ করুন অথবা এখানে ক্লিক করে সরাসরি ইন্সটল করতে পারবেন অ্যাপটি। 

অ্যাপ ইন্সটল হয়ে গেলে সেটি ওপেন করবেন ভিক্টিম ফোনে। এবার যা যা এক্সেস চাচ্ছে তা দিয়ে দিতে হবে। অ্যাপটির ফিচার্স সম্পর্কে বলতে গেলে এটায় কেবল ফোন কল লিস্ট ও হিস্টোরিই জানা যাবে না বরং এর পাশাপাশি এস এম এস ও জানা যাবে। মূলত অ্যাপটির কাজ হলো ফোন কল ও এসএমএস এর ব্যাকআপ নেয়া। তাই আপনার যে চাহিদা তা এই অ্যাপটি দ্বারা Fulfill হবে। 

সিমের কল রেকর্ড বের করার নিয়ম

আপনি আরেকটা উপায়ে সিমের ফোন কল রেকর্ড চেক করতে পারবেন। এটা যদিও পুলিশেরা করে না কারণ পুলিশের কাছে অন্য উপায়ে সেসব তথ্য এসে পরে (যা নিয়ে উপরে বললাম) আর আপনি যদি নিজের বা যেকোনো একজনের কল লিস্ট চেক করতে চান তবে উক্ত সিমের ফোনে সিমের অ্যাপ ইন্সটল করতে হবে। রবি, গ্রামীনফোন, বাংলালিংক, এয়ার্টেল ইত্যাদি সিমের ক্ষেত্রে  অ্যাপ থেকে কলের রেকর্ড দেখা যায়। সেখান থেকে সহজেই যে কারো কল রেকর্ড বের করতে পারবেন। 

পরিশেষে কিছু কথা

অতঃপর, এই ছিলো “পুলিশ কিভাবে কল লিস্ট বের করে” সেই বিষয়ে তথ্য। পাশাপাশি জনসাধারণ এর ক্ষেত্রে কল রেকর্ড বের করার নিয়ম সম্পর্কেও জানানো হয়েছে। অবশ্যই এই তথ্য গুলো সম্পূর্ণ সঠিক এবং এই প্রসেসের মাধ্যমেই সকল কার্য সম্পাদন করে থাকে। আশা করি উক্ত বিষয়টি সহজে উপস্থাপন করতে পেরেছি আর্টিকেলের মাধ্যমে। টেক বিষয়ক অন্যান্য আপডেট জানতে বাংলা আলো ওয়েবসাইটের টেক দুনিয়া নামক ক্যাটাগরিটি অনুসরণ করতে পারেন। ধন্যবাদ। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

1 hour ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

4 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

4 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

4 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

4 days ago