টেক দুনিয়া

About Us, Contact, Privacy Policy, Terms, Disclaimer পেজ তৈরি করার নিয়ম

ওয়েবসাইটে গুগল এডসেন্স এপ্রুভালের জন্য কিছু গুরুত্বপূর্ণ পেজ যেমন About, Privacy Policy, Terms, Contact, Disclaimer পেজ তৈরি করার খুবই প্রয়োজন। এই আর্টিকেলের মাধ্যমে ওয়েবসাইট বা ব্লগের জন্য এই সকল পেজ তৈরি করার নিয়ম সম্পর্কে জানাবো। 

ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ পেজ তৈরি

একটি ওয়েবসাইট বা ব্লগের তৈরির ক্ষেত্রে বেশ কিছু নিয়ম রয়েছে। যার মধ্যে একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে ওয়েবসাইটের পরিচয়ের পেজ গুলো তৈরি করা। এই সকল পেজ ওয়েবসাইটের ধরন, প্রকৃতি, উদ্দেশ্য ও লক্ষ্য বুজতে সুবিধা করে। 

এই সকল ওয়েবসাইটের মধ্যে রয়েছে About Us, Privacy Policy, Terms, Contact, Disclaimer। এই পেজ গুলো তৈরি করার আলাদা আলাদা উদ্দেশ্য থাকার পাশাপাশি আলাদা আলাদা নিয়ম রয়েছে। এই আর্টিকেলের মাধ্যমে প্রতিটা পেজে ধরন, তৈরির কারন এবং কিভাবে সহজে তৈরি করা যায় সেই সম্পর্কে জানাবো। এক এক করে প্রতিটি পেজের সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরছি ।

ওয়েবসাইট বা ব্লগে About Us পেজ তৈরি করার নিয়ম

একটি ওয়েবসাইট বা ব্লগের মূল পরিচয় হচ্ছে About Us পেজ। এই পেজের মাধ্যমে ওয়েবসাইটের পাঠকরা জানতে পারে সাইটের উদ্দেশ্য, পরিচয়, কি ধরনের কন্টেন্ট পাবলিশ করা হয় ইত্যাদি সম্পর্কে। তাছাড়া গুগল এডসেন্স এপ্লাই করার আগে, এবং পরেও ওয়েবসাইটের গুরুত্বপূর্ণ এই পেজটি প্রয়োজন হয়। এতে করে গুগল আপনার ওয়েবসাইটিকে বুজতে পারবে এবং র‍্যাংকিং এ সুবিধা হবে। 

About Us পেজে কি কি বিষয় উল্লেখ্য থাকবে?

  • প্রথমেই আপনার ওয়েবসাইটের সম্পর্কে সল্প কথায় ধারনা দিবেন যেখানে সুস্পষ্ট ভাবে আপনার পেজের সম্পর্কে ধারনা থাকে। উদাহরণ সরূপ, আপনার যদি একটা নিউজ ওয়েবসাইট থাকে তবে আপনার অবশ্যই উচিৎ হবে এমন একটি ডিস্ক্রিপশন তৈরি করা যেখানে সুস্পষ্ট ভাবে বলা হয়ে থাকবে বা বোঝানো হবে যে, এটি একটি নিউজ পোর্টাল সাইট।
  • ওয়েবসাইটের URL কে হাইলাইট করতে হবে ঠিক ভাবে। পাশাপাশি ওয়েবসাইটের টাইটেল এবং মেটা ট্যাগ গুলো উল্লেখ্য করবেন
  • ওয়েবসাইটটি কবে তৈরি হয়েছে, তৈরি উদ্দেশ্য কি এবং এটা কোন ধরনের ওয়েবসাইট সেটা উল্লেখ্য করবেন
  • ওয়েবসাইটে কোন ধরনের কন্টেন্ট তৈরি করা হয় সেই বিষয়ে অবশ্যই জানাবেন। ওয়েবসাইটের নিশ কি, মাইক্রো নিশ হলে কোন ক্যাটাগরির মাইক্রো নিশ পাশাপাশি কোনো নিদ্দিষ্ট এড়িয়া ভিত্তিক সাইট হলে সেটাও উল্লেখ্য করবেন।
  • ওয়েবসাইটটি কারা পরিচারনা করছে তাদের সম্পর্কে দুয়েক লাইন লিখবেন
  • ওয়েবসাইটের মূল ভাষা কি সেই বিষয়ে জানাবো খুব বেশি গুরুত্বপূর্ণ। তবে আপনার সাইট যদি বাংলা ভাষা কেন্দ্রিক ও হয়ে থাকে তবুও About Us পেজটি ইংরেজিতে লিখবেন।

ওয়েবসাইট বা ব্লগে Contact Us পেজ তৈরি করার নিয়ম

উপরে উল্লেখিত বিষয়ে যেমন ওয়েবসাইটের সম্পর্কে বর্ণনা করা হয়েছে তেমনই এই পর্যায়ে ওয়েবসাইটের সাথে জরিত সকল বিষয়ে যোগাযোগের মাধ্যম সম্পর্কে জানানোর প্রয়োজন হবে। যাতে সহজেই যে কেউ চাইলেই ওয়েবসাইটের মালিক বা সংশ্লিষ্ট ব্যাক্তি বা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে পারে। 

একটি আদর্শ ওয়েবসাইটের Contact us পেজটিতে যে সকল প্লাটর্ফমের সাথে যোগাযোগের মাধ্যম উল্লেখ্য থাকে সেগুলো হচ্ছে : 

  • ইমেইল এড্রেস : আপনার ওয়েবসাইটের অবশ্যই বিজনেস মেইল এড্রেস থাকতে হবে। এতে ওয়েবসাইটটি খুব প্রোফেশনাল ভাবে উপস্থাপিত হয়। একটি বিজনেস মেইল এর গঠন হবে mail@domainname.com
  • ওয়েবসাইটের সোসাল মিডিয়া প্লাটফর্ম গুলো যেমন, ফেসবুক, ইন্সটাগ্রাম, লিংকডিন, টুইটার সহ যে কয়টি সোসাল মিডিয়া সাইতে আপনার ওয়েবসাইটের একাউন্ট তৈরি করা আছে সেগুলো লিংক দেয়া থাকতে হবে। এতে করে পাঠক তার সুবিধা মোতাবেক যেকোনো একটি প্লাটফর্মে সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারবে।
  • এটা অবশ্যই জরুরি যে আপনার ওয়েবসাইটের Contact Us পেজটিতে একটি সচল মোবাইল নাম্বার দিয়ে দেয়া যাতে জরুরি মুহুর্ত এবং প্রয়োজনে আপনার সাথে যোগাযোগ করা যায়।
  • ওয়েবসাইটের যদি ভার্চুয়াল ব্যাতীত বাস্তব কোনো অফিস থেকে থাকে তবে সেই অফিসের এড্রেস দিয়ে দেয়া। এতে করে ওয়েবসাইটের ভিজিটরদের কাছে সাইটটির উপর আস্থা আসে। বিশেষ করে ই-কমার্স টাইপ ওয়েবসাইট গুলোর ক্ষেত্রে এটা অবশ্যই করা উচিৎ।

ওয়েবসাইট বা ব্লগে Privacy Policy পেজ তৈরি করার নিয়ম

যদি প্রাইভেসি পলিসির বাংলা অর্থ জানার ইচ্ছা জাগে তবে বলছি এটার অর্থে হচ্ছে গোপনীয় নীতিমালা সমূহ। জী হ্যা, সাধারণত দেখা যায় একটি প্রতিষ্ঠান যখন তৈরি করা হয় তখন এর বেশ কিছু নীতিমালা তৈরি করা হয়। এবং ওয়েবসাইটের ক্ষেত্রেও বিষয়টি কিছুটা এমনই। একটি ওয়েবসাইটে আসা প্রতিটি ভিজিটরের তথ্য সহ যাবতীয় বিষয় গুলো ওয়েবসাইটটি কিভাবে গ্রহন করছে বা এগুলো দিয়ে কি করছে সেসব বিষয় জানিয়ে যে পেজ তৈরি করা হয় সেটিকেই প্রাইভেসি পলিসি পেজ বলা হয়। প্রাইভেসি পলিসিতে যে সব বিষয় জানা যায় তা হচ্ছে 

  • ওয়েবসাইটি তার ভিজিটরদের কাছ থেকে কি কি তথ্য সংগ্রহ করছে সে সম্পর্কে
  • কেনো পাঠকের তথ্য সংগ্রহ করা ওয়েবসাইটের জন্য প্রয়োজন
  • ওয়েবসাইটে কি কোনো পণ্য বা সেবা প্রোমোট করা হয় কিনা
  • উক্ত সাইটে কি ধরনের আদর্শে গঠিত সেই সম্পর্কে।

Privacy Policy পেজ তৈরি করার ক্ষেত্রে যে সকল বিষয় উল্লেখ্য করতে হবে তা হলো

Information : আপনি ভিজিটরদের কাছ থেকে কি ধরনের তথ্য সংগ্রহ করছেন সে সম্পর্কে

Log Data : ইন্টারনেট ব্রাউজের মাধ্যমে ভিজিটরের আইপি এড্রেস ও ব্রাউজিং ইনফরমেশন গুলো মধ্যে কি সংগ্রহ করছেন সে সম্পর্কে

Cookies : কুকিস হচ্ছে ছোট ফাইল যা ভিজিটরের ড্রাউভে হস্থান্তর করা হয় এবং সেটি করার জন্য ভিজিটর ইচ্ছুক কিনা সেটার জানান দেয়া 

Information Security : আপনার সাইটে সংগ্রহ করা ভিজিটরের তথ্য সুরক্ষিত থাকবে কি না সেই ব্যাপারে তথ্য

3rd Party Link share : আপনার ওয়েবসাইটে আপনার পণ্য বা সেবা ব্যাতিত অন্য কোনো সাইটের ইনফো, পণ্য বা সেবা শেয়ার করছেন কিনা সেই ব্যাপারে তথ্য

Child Security : আপনার ওয়েবসাইটি কি শিশুদের জন্য safe কি না সেই বিষয়ে তথ্য। 

Others : তাছাড়া যদি অন্যান্য কোনো বিষয় এক্সট্রা আপনি যুক্ত করতে চান তবে তা করা যাবে। 

ওয়েবসাইট বা ব্লগে Terms and Conditions পেজ তৈরি করার নিয়ম

ওয়েবসাইটের আরেকটি গুরুত্বপূর্ণ পেজের নাম হচ্ছে Terms and Conditions এখানে বেশ গুরুত্বপূর্ণ কিছু বিষয় নিয়ে আলোচনা করা যায়। যার মধ্যে মূখ্যে যে সকল বিষয় রয়েছে তা নিম্মে উপস্থাপিত হলো 

  • ওয়েবসাইটটিতে কি কোনো ধরনের বিজ্ঞাপন দেখানো হয়? যদি কোনো বিজ্ঞাপন দেখানো হয় তাহলে সেটা কোণ প্রোভাইডারের বিজ্ঞাপ দেখানো হয় এবং সেই বিজ্ঞাপনের ধরন কি সেসকল বিষয়ে তথ্য দেয়ার প্রয়োজন রয়েছে।
  • বিভিন্ন ধরনের কন্ডিশন থাকতে পারে একটি ওয়েবসাইটের যার মধ্যে একটি হচ্ছে আপনার ওয়েবসাইট থেকে প্রভাবিত হয়ে যদি কেউ কোনো পণ্য ক্রয় করে থাকে এবং কোনো কারনে সেই পণ্য যদি গ্রাহকের কাছে না পৌছায় তবে সেই দায়ভার কি আপনি বা আপনার ওয়েবসাইট গ্রহন করবে কি না সেই বিষয়ে তথ্য দিতে হবে।
  • তাছাড়া আপনি যদি নিজে থেকেই ওয়েবসাইটের একেকটি কন্ডিশন সেট করতে চান তবে স্বাধীন ভাবে করতে পারবেন। মনে রাখবেন যে সকল বিষয় যেভাবে উল্লেখ করবেন সেই সকল বিষয়ের ক্ষেত্রে আইনি ভাবে সেরুপ ব্যবস্থাই গ্রহন করা হবে। তাই অবশ্যই আপনার ওয়েবসাইটের জন্য নিজের তৈরি করা কন্ডিশন গুলো তৈরি করার ক্ষেত্রে খুব সচেতন থাকা জরুরি।

ওয়েবসাইট বা ব্লগে Disclaimer পেজ তৈরি করার নিয়ম

এটি এমন একটি পেজ যা আপনাকে বিভিন্ন ক্ষতি হওয়া এবং বিপদের হাত থেকে বাচাবে। এটি যেমন গুগল এডসেন্সে এপ্লাই করার জন্য খুব জরুরি তেমনটি এটি আপনার ওয়েবসাইটে আসা বিভিন্ন ধরনের বিপদের হাত থেকে বাচার জন্যও জরুরি। 

ধরুন আপনি একটি আর্টিকেলে এমন কোনো ছবি বা ভিডিও না কন্টেন্ট লিপিবদ্ধ করে ফেলেছেন যা অন্য কারো কপিরাইট করা বিষয়। এবং সে তাইলে আপনার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করতে পারে। এমনকি সে ব্যাক্তি চাইলে আপনার নামে কপিরাইটের মামলাও করতে পারে সাইবার ক্রাইমে। 

তাছাড়া পণ্য ক্রয় বিক্রয় সংক্রান্ত বিষয়ে আইনি কোনো ঝামেলায় জরাতেই পারেন পাবলিস্ট করা কন্টেন্ট এর মাধ্যমে। এই পরিস্থিতি থেকে বাচার জন্য ওয়েবসাইটে অবশ্যই Disclaimer পেজ থাকা জরুরি। 

এই পেজটিতে থাকবে এই বিষয় যে, আপনার সাইট থেকে কোনো তথ্যের ফলে যদি কারো কোনো ব্যক্তিগত সমস্যা হয় তবে তার জন্য কতৃপক্ষ কোনো ভাবে দায়ি নয়। তাছাড়া, এটাও উল্লেখ্য করতে পারেন যে, ওয়েবসাইটের কন্টেন্ট এর জন্য যদি কারো কোনো ক্ষতি হয় বা এমন কোনো কন্টেন্ট থাকে যা কপিরাইট গত ইস্যু আছে তাহলে সে যেনো প্রাথমিক ভাবে ওয়েবসাইটের মালিককে উক্ত বিষয়ে জানিয়ে দেয়। এতে করে আপনি প্রথমেই মহা বিপদের হাত থেকে বেচে যাবেন। 

ওয়েবসাইটের গুরুত্বপূর্ণ পেজ গুলো জেনারেট করার উপায়

আমাদের মধ্যে এমন অনেকেই আছে যারা এই সকল পেজ গুলোর কন্টেন্ট নিজ থেকে তৈরি করতে পারি না বা পারলেও তেমন ভাবে উপস্থাপন করতে না পারার কারনে নিজে থেকে লিখি না। যদিও এই সকল গুরুত্বপূর্ণ বিষয় এক এক করে নিজের করাই উত্তম, তবুও যদি কেউ একান্ত ভাবে না করলে পারে তাদের জন্যও খুব সহজ উপায় রয়েছে। এবং সেটি হচ্ছে বিভিন্ন জেনারেটর ব্যবহার করা। কিভাবে করবেন? 

গুগল সার্চে গিয়ে About Us page Genarator for free লিখে সার্চ করলে অনেক গুলো ওয়েবসাইট চলে আসবে। যেকোনো একটিতে ক্লিক করে সেখানে যে সব তথ্য চায় তা দিয়ে সাবমিট করলে পুরো কন্টেন্ট তৈরি হয়ে যাবে। এখন প্রশ্ন হতে পারে এসব কন্টেন্ট ব্যবহার সেফ তো? বা এগুলো ব্যবহার করলে কি কপিরাইট ইস্যু আসতে পারে? উত্তর, না। আপনি নিশ্চিন্তে এসব কন্টেন্ট ব্যবহার করতে পারেন। 

এভাবেই About Us, Privacy Policy, Terms, Contact, Disclaimer এর মত সব গুলো পেজের জেনারেটর গুগল এর মাধ্যমে পেয়ে যাবেন এবং সহজেই এই সকল কন্টেন্ট তৈরি করতে পারবেন। 

পরিশেষে, এই ছিলো গুরুত্বপূর্ণ একটি টপিক About Us, Contact, Privacy Policy, Terms, Disclaimer পেজ তৈরি করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। যার পাশাপাশি জানিয়েছি এই সকল পেজ গুলোর ধরন, ব্যবহার এবং কেনো পেজ গুলো ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ সেই সব সম্পর্কে। যেকোনো সমস্যার সমাধানে আপনার পাশে আছে বাংলা আলো, যেখানে বাংলায় পাবেন সকল বিষয়ের সহজ সমাধান। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 weeks ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 weeks ago