ব্যাংক

ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক । ইসলামী ব্যাংক একাউন্ট ও ব্যালেন্স চেক করার নিয়ম

ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করার নিয়ম জেনে সহজেই জেনে নিন আপনার বর্তমান একাউন্ট ব্যালেন্স। উক্ত আর্টিকেল জুরে থাকবে সে সকল তথ্য যার মাধ্যমে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করা যায়। 

 

ইসলামি ব্যাংক এর যেকোনো ধরনের একাউন্ট চেক করা যাবে অনলাইন, অফলাইন দুই ভাবেই। তবে এবারের আর্টিকেলে কেবল আলোচনা করবো কিভাব স্রেফ একাউন্ট ব্যালেন্স চেক করা যায় সে সম্পর্কে। এখানে আমি মোট তিনটি মাধ্যম বলবো ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করার জন্য। 

 

১) অনলাইন পোর্টালের মাধ্যমে

২) মোবাইল অ্যাপ এর মাধ্যমে

৩) SMS এর মাধ্যমে 

 

বুজার সুবিদার্থে নিম্মে এক এক করে প্রতিটা উপায় সম্পর্কে একক ভাবে তথ্য তুলে ধরা হলো। 

অনলাইনে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করার নিয়ম

 

বলে রাখা ভালো যে, আপনার ইসলামি ব্যাংক একাউন্ট যদি অনলাইনে রেজিস্ট্রেশন করা থাকে তবেই স্রেফ আপনি অনলাইন পোর্টালের মাধ্যমে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে পারবেন। যদি ইসলামি ব্যাংক একাউন্টের অনলাইন রেজিস্ট্রেশন না করা থাকে তবে তা প্রথমে জেনে নিন। এখানে বলছি না কারন এতে আর্টিকেলের ধারার পরিবর্তন ঘটবে। যাই হোক, ধরে নিচ্ছি আপনার একাউন্টটি অনলাইনে রেজিস্ট্রেশন করা আছে এবার যা করবেন তা হলো: 

 

  • আপনাকে প্রথমেই অনলাইনে একাউন্টে লগিন করতে হবে যার জন্য ibblportal এ যেতে হবে
  • এবার নতুন পেজের ড্যাশবোর্ডে দেখানো Balance নামক বাটনে ক্লিক করতে হবে
  • ক্লিক করার পর এক পাশে আপনার একাউন্টে যত ব্যালেন্স আছে তা দেখাবে

 

খুব সহজ না ব্যাপারটা? জী হ্যা, এতো সহজে বিষয়টি জানার জন্য অবশ্যই অনলাইনে রেজিস্ট্রেশন করে নিতে হবে। আচ্ছে এবার যদি আপনার অনলাইনে রেজিস্ট্রেশন করা না থাকে আবার অনলাইনের মাধ্যমেই ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে চান তাহলে এবারের উপায়টি আপনার কাজে আসবে। 

মোবাইলের মাধ্যমে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করার নিয়ম

 

যদিও আগের উপায়টিও মোবাইলের মাধ্যমেই করা যেতো তবুও যহেতু ওইটায় আলাদা ভাবে রেজিস্ট্রেশনের ব্যাপার ছিলো তাই হাইলাইট করা হয়নি। তবে এখানে করছি কারন এটা আপনি স্রেফ মোবাইলের মাধ্যমেই করতে পারবেন। এবং এ কাজের সহায়ক হবে মোবাইল অ্যাপ। জী হ্যা, ইসলামি ব্যাংক এর নিজস্ব মোবাইল ব্যাংকিং ব্যাংক CELLFIN এর মাধ্যমে ব্যালেন্স চেক করা যাবে খুব সহজেই। Cellfin মোবাইল অ্যাপ এর মাধ্যে ব্যালেন্স চেক করার নিয়ম গুলো হলো : 

 

  • প্রথমেই আপনার ফোনে যদি অ্যাপ ইন্সটল করা না থাকে তবে সহজেই আপনার ফোনে থাকা গুগল প্লে স্ট্রোরের মাধ্যমে Cellfin অ্যাপ টি ডাউনলোড করে নিতে পারেন।
  • ইন্সটল হওয়ার পর সেটিকে আপনার একাউন্টের সাথে এড করতে হবে। এক্ষেত্রে কাঙ্খিত ডকুমেন্টস গুলো সাবমিট করলেই হবে।
  • আর যদি ইতিমধ্যে লগিন করা থাকে তাহলে ড্যাশবোর্ড থেকে Bank A/C নামক অপশনটি খুজে বের করুন।
  • উক্ত বাটনে ক্লিক করলে আপনাকে আপনার ইসলামী ব্যাংক একাউন্টের ব্যালেন্স দেখাবে।

 

Cellfin ছাড়াও আরেকটা অ্যাপ রয়েছে যেটিও ইসলামি ব্যাংকের একক মোবাইল অ্যাপ সেটির মাধ্যমেও ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে পারবেন। তবে এখানে একটি কন্ডিশন আছে এই অ্যাপ ব্যবহার করতে হলে অবশ্যই আপনার একাউন্ট অনলাইনে রেজিস্ট্রেশন করে নিতে হবে। যাই হোক অ্যাপটি নাম হচ্ছে LBBL Smart App যা প্লে স্ট্রোরে পেয়ে যাবেন। অ্যাপটির মাধ্যমে ব্যালেন্স করতে যা করতে হবে তা হলো: 

 

  • একাউন্টে লগিন করুন
  • ড্যাশবোর্ডে থাকা Account Service এ ক্লিক করুন
  • সেখান থেকে Balance Enquiry বাটনে ক্লিক করলেই ব্যালন্স দেখানে।

 

এই ছিলো অনলাইনে ইসলামী ব্যাংক এর একাউন্ট ব্যালেন্স চেক করার যাবতীয় উপায় গুলো। আপনার যদি এসব উপায় পছন্দ না হয় বা সহজেই কয়েক ক্লিকেই ব্যালন্স জানতে চান তাও আবার অফলাইনে তাহলে পরবর্তী উপায় গুলো অনুসরন করুন। 

SMS এর মাধ্যমে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করার নিয়ম

 

যেকোনো স্থান থেকে যেকোনো সময়ে ইসলামী ব্যাংকের ব্যালেন্স চেক করার জন্য SMS সিস্টেম সেরা উপায় হতে পারে যদি আপনি অফলাইনে তা জানতে চান, খুব সহজ ভাবে বুঝানোর চেষ্টা করবো যে কিভাবে SMS এর মাধ্যমে ইসলামী ব্যাংক একাউন্ট থেকে ব্যালেন্স চেক করতে পারবেন। মূলত SMS এর মাধ্যমে এই কাজটি করার জন্য আপনার অবশ্যই সিমের প্রয়োজন হবে। বাংলাদেশে বর্তমানে প্রচলিত ৪ টি সিম থেকে কিভাবে ব্যালেন্স চেক করবেন তা যথাক্রমে দেয়া হলো: 

 

ব্যালেন্স জানতে যেকোনো সিম অপারেটর থেকে ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন –   IBB<space>BAL<space> তারপর সেন্ড করুন 26969 তে। কিছু সময়ের মধ্যে আপনার নাম্বারে একটা ম্যাসেজ আসবে যেখানে উল্লেখ থাকবে আপনার একাউন্টে কত ব্যালেন্স আছে সে সম্পর্কে। 

 

তাছাড়া আপনি যদি দেশের বাইরে থেকে থাকেন এবং দেশে ইসলামী ব্যাংকে একাউন্ট থেকে থাকে যার ব্যালেন্স জানতে চাচ্ছেন, এক্ষেত্রে আপনার কাছে বাংলাদেশের কোনো সিম নেই এবং অনলাইনের কোনো পদ্ধতি অবলম্বন করতে চাচ্ছেন না তাহলে এই পদ্ধতিতে sms করে তা জানতে পারেন।

 

যেহেতু আপনি দেশের বাইরে থেকে জানতে চাচ্ছেন তাই আপনাকে একটা ভিন্ন নাম্বার ব্যবহার করতে হবে এক্ষেত্রে প্রসেসটা হচ্ছে ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন  IBB<space>BAL<space> এরপর এই নাম্বারটিতে সেন্ড করুন (+8801714006969)। 

 

তাছাড়া আপনি সরাসরি ইসলামী ব্যাংক শাখায় কল করেও ব্যাংকের ব্যালেন্স সম্পর্কে জানতে পারবেন। 

সচারচর করা প্রশ্ন

 

১) ব্যালেন্সের পরিমান জানতে  করতে কি খরচ হয়?

 

=> আপনি যদি SMS এর মাধ্যমে ব্যালেন্স জানেন তাহলে কেবল অপারেটরের ক্ষেত্রে SMS চার্জ দিতে হবে তাছাড়া ব্যাংক কতৃক কোনো প্রকার খরচ নেই। এবং অনলাইনে চেক করার ক্ষেত্রেও কোনো খরচ নেই। 

 

২) ইসলামী ব্যাংক একাউন্ট অনলাইনে রেজিস্ট্রেশন করা কি বাধ্যতামূলত?

 

=> এটা একান্তই আপনার ব্যাপার, তবে সব ধরনের সার্ভিস অনলাইনের মাধ্যমে পেতে অবশ্যই একাউন্ট অনলাইনে রেজিস্ট্রেশন করে নেয়া উচিৎ। 

 

তাছাড়া আপনি যদি ব্যাংক সংক্রান্ত আরো তথ্য চান তাহলে এই মাধ্যম গুলো ট্রাই করতে পারেন: 

 

কল সেন্টার: দেশ থেকে ১৬২৫৯ অথবা ৮৩৩১০৯০ 

বিদেশ থেকে ০০৮৮০২৮৩৩১০৯০

ইমেইল: info@islamibankbd.com

ওয়েবসাইট: www.islamibankbd.com

মোবাইল: ৮৮০১৭১১৪৩৫৬৩৮৯

পরিশেষে

 

এতোক্ষন আমরা দেখলাম কিভাবে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করা যায় এবং সেই সাথে জরিত সকল বিষয় সমূহ। আশা উক্ত বিষয়টি আপনার সমস্যা সমাধানে ও একাউন্ট ব্যালেন্স জানার ক্ষেত্রে উপরকারী হবে। ব্যাংক সংক্রান্ত অন্যসব তথ্য জানতে ওয়েবসাইটি ভিজিট করুন। ধন্যবাদ।  

 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago