Categories: ভিসা - Visa

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম । অনলাইনে ভিসা চেক পদ্ধতি

আপনি কি মালয়েশিয়া ভিসা করিয়েছেন এবং জানতে চাচ্ছেন যে আপনার করা ভিসা কি আদৌও ঠিক আছে কিনা! তাহলে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জেনে অনলাইনে যেকোনো সময় উক্ত কাজটি করতে পারবেন। এই আর্টিকেলে জানাবো সেই সকল প্রসেস গুলো যা অনুসরণ করার মাধ্যমে আপনিও মালয়েশিয়া ভিসা চেক করতে পারবেন। 

মালয়েশিয়া এশিয়ার দক্ষিন পূর্বে অবস্থিত। দেশটিতে ৩ টি ফেডারেল টেরিটর ও ১৩ টি রাজ্য রয়েছে। রাজতান্ত্রিক দেশ হিসেবে মালয়েশিয়া বেশ পরিচিত। উঠতি শিল্প উন্নয়ন দেশ হওয়ার কারনে অনেক দেশ থেকে মানুষ এখানে এসে থাকে বিভিন্ন কারনে। কারো উদ্দেশ্য কাজ বা কারো ভ্রমণ, অথবা কারো উদ্দেশ্য পড়াশোনা। 

তবে কারন যাই হোক না কেনো মালয়েশিয়া ভিজিট করার জন্য প্রয়োজন সেদেশের ভিসার। তাই উক্ত আর্টিকেলে জানাবো কিভাবে মালয়েশিয়া দেশের ভিসা করার পর সেটির ভ্যালিডিটি প্রমান পাওয়ার কাজে ভিসা চেক করতে হয়। 

বাংলাদেশের মানুষও এসব বিষয়ে অবগত আর তাই তো এদেশ থেকে মালয়েশিয়া যাচ্ছে প্রতিনিয়ত অনেক মানুষ। আমরা জানি যেকোনো দেশে যেতে প্রয়োজন সে দেশের ভিসা। মালয়েশিয়া ভিসা করার নিয়মে আমরা জেনেছি কিভাবে একটি দেশে যাওয়ার জন্য ভিসা করতে হয় সেই সম্পর্কে বিস্তারিত। তবে এবার আলোচনা খুবই In Deep পর্যায়ের। এবার বললো মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। 

আমরা যারাই মালয়েশিয়া ভিসা করে থাকি বিভিন্ন কারনে ও সম্ভব্য সমস্যার থেকে রেহাই পেতে আগে ভাগেই ভিসা চেক করাটাকে যুক্তিসংগত কাজ বলে মনে করি, এবং এই কাজটিই যথাযথ। আমাদের উচিৎ যেকোনো দেশে পারি জমানোর আগে সেই দেশের জন্য করা ভিসাকে অবশ্যই চেক করে নেয়া। 

যার কারনে প্রতিটি দেশের ভিসা চেক করার নিয়ম সম্পর্কে আমরা জানাচ্ছি, যাতে করে আপনি যে দেশে পারি জমাত চাচ্ছেন সে দেশে ভ্রমণের আগেই উক্ত দেশের ভিসা চেক করে নিতে পারেন। তারই পেক্ষিতে উক্ত আর্টিকেলে জানানো হচ্ছে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। বিস্তারিত জানা যাক..

মালয়েশিয়া ভিসা চেক করার উপায়

আপনি বেশ কিছু উপায় অবলম্বন করে আপনার ভিসাটি চেক করতে পারেন। যার মধ্য অন্যতম কিছু উপায় হলো :  

১) অ্যাম্বাসি

প্রতিটি দেশেই সকল দেশের অ্যাম্বাসি রয়েছে। আপনি মালয়েশিয়ার অ্যাম্বাসি থেকে সহজেই ভিসা সংক্রান্ত তথ্য ও আপনার প্রাপ্ত ভিসাটি চেক করে নিতে পারবেন। সেখানে থাকা হেল্প ডেস্ক থেকে যেকোনো ধরনের সহায়তা নেয়া যায়। তারা কখনই আপনাকে ভুল তথ্য প্রদান করবে না। 

২) ভিসা কন্সাল্টিং ফার্ম

Visa Check করার আরেকটি মাধ্যম হলো এটি। তবে হ্যা এখানে বেশ কিছু দালাল থাকতে পারে তাই আপনার উচিৎ হবে যত পারা কোনো প্রকার দালাল থেকে দূরে থাকা। তারা আপনাকে বেশ উল্টো পাল্টো লোভে ফেলে আপনার সাথে প্রতারণা করার কার্যক্রম চালাবে। 

৩) ভিসা সংক্রান্ত তথ্যের ওয়েবসাইট (সর্বোত্তম উপায়)

প্রায় সকল দেশেই ভিসা সংক্রান্ত তথ্য প্রদানের জন্য সরকার পক্ষ থেকে ওয়েবসাইট তৈরি করে রাখে। এগুলো থেকে খুব সহজেই যেকোনো ধরনের সুবিধা গ্রহন করতে পারবেন ঘরে বসে অনলাইনের মাধ্যমে। এটার প্রচলন শুরু হওয়ার পর থেকে বর্তমানে উপরের দুই পদ্ধতি অবলম্বন করে ভিসা চেক তেমন কেউ করে না। এই আর্টিকেলে জানবো কিভাবে অনলাইনে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। 

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

মালয়েশিয়া ভিসা চেক করার জন্য প্রথমেই মালয়েশিয়া সরকারের ভিসা চেকিং পোর্টালে চলে আসতে হবে যার জন্য এখানে ক্লিক করুন। ক্লিক করার পর যে ড্যাশবোর্ডটি পাবেন সেটার স্ক্রিনশন দিয়ে দিচ্ছি। 

পিক ১

এবার স্ক্রিনশনটি ভালো ভাবে দেখুন, সেখানে চিহ্নিত করা স্থানে আপনি যে কোম্পানির হয়ে কাজ করতে যাচ্ছেন  সেখান থেকে প্রোভাইড করা নাম্বারটি সাবমিট করে হাতের বাম পাশের নিচের দিকে চিহ্নিত করা স্থানে ক্লিক করুন। [ এখানে সকল কিছুই মালয়েশিয়া ভাষায় লিখা ] 

পিক ২ 

এবার এই স্ক্রিনশনটি দেখুন। সেখানে একটি লিস্ট চলে আসছে যেখানে আছে সে সকল কর্মীদের নাম, পাসপোর্ট নাম্বার যারা উল্লেখিত কোম্পানির মাধ্যমে ভিসা পেয়েছে। এখান থেকে আপনার নাম খুজে বের করুন এবং পাশে থাকা পাসপোর্ট নাম্বারটি চেক করুন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

অনেকেই আছেন যারা সরাসরি পাসপোর্ট নাম্বারের সাথে ভিসা চেক করায় বেশি ইচ্ছুক বা সেফ মনে করে থাকেন, তাদের জন্য মূলত এই প্রসেসটি। এখানে আপনাকে এই লিংক টি ফলো করে চলে যেতে হবে মালয়েশিয়ান ভিসা চেকিং আরেকটি ওয়েবসাইটে। এবার নিচের ছবিটি লক্ষ্য করুন 

পিক ৩ 

এখানে স্পষ্ট ভাবে দেখা যাচ্ছে প্রথমে আপনাকে পাসপোর্ট নাম্বার প্রদান করতে হবে। তারপর নিজের ন্যাশনালিটি সিলেক্ট করতে হবে। অপর পাশে নাম সিলেক্ট করার পর সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার ভিসার বিস্তারিত তথ্য দেখানো হবে যেমনটা দেখানো হয়েছে আগের বার। তবে এখানে পার্থক্য একটা আছে এবং সেটি হচ্ছে এখানে অনেক গুলো নামের ভিড়ে আপনি থাকবেন না বরং আপনার একক নামই থাকবে উক্ত স্থানে। আর এভাবেই আপনি মালয়েশিয়া ভিসা চেক করতে পারবেন অনলাইনের মাধ্যমে যেকোনো সময়। 

মালয়েশিয়া ই-ভিসা চেক করার নিয়ম

এবার আরোও একটি এক্সট্রা বিষয় নিয়ে বলবো যা হচ্ছে ই-ভিসা। যদিও বাংলাদেশে এখন অব্দিও তেমন ভাবে ই-ভিসার প্রচলন শুরু হয়নি তবে মালয়েশিয়ান সরকার উক্ত ভিসাটির এপ্রুভ করে থাকে। তাহলে এক নজরে দেখে নেয়া যাক কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে ই-ভিসা চেক করা যাবে। নিম্মের স্ক্রিনশটটি দেখুন ও ইন্সট্রাকশন গুলো অনুসরণ করুন। 

পিক ৪ 

  • প্রথমেই এই লিংক এ ক্লিক করে কাঙ্ক্ষিত ওয়েবসাইটে চলে যান
  • এবার সেখানে থাকা ফরমে প্রথমে পাসপোর্ট নাম্বারটি দিয়ে রাখুন
  • ই-ভিসা এর ক্ষেত্রে একটি স্টিকার নাম্বার দেয়া থাকে যা এখানে সাবমিট করতে হবে
  • এবার একটি ক্যাপচা পুরন করুন
  • শেষে থাকা টিক মার্কে ক্লিক করুন এবং Check অপশনে ক্লিক করুন

এটাই ছিলো প্রসেস ই-ভিসা চেক করার জন্য। মালয়েশিয়া ভিসা সংক্রান্ত বিষয়ে চেক করার যত গুলো উপায় আছে সব গুলো এখানে উল্লেখ্য করা হয়েছে। 

আর্টিকেল থেকে যা শিখলাম

অতঃপর সমাপ্ত ঘটলো মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম সংক্রান্ত গুরুত্বপূর্ণ আর্টিকেলটির যেখানে ভিসা চেক করার ৩ টি আলাদা আলাদা উপায় ও নিয়ম সম্পর্কে জানানো হয়েছে। কেবল মালয়েশিয়া নয়, আরো অন্যান্য দেশের ভিসা চেক করার নিয়ম জানতে বাংলা আলো ওয়েবসাইটের মেনু অপশন গুলো অনুসরণ করুন। ধন্যবাদ। 

Bangla Alo

Recent Posts

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 hours ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

4 hours ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

4 hours ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

4 hours ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago