শিক্ষা ও সাহিত্য

মোটিভেশনাল বই এর তালিকা (৭ টি) বাংলা মোটিভেশনাল বই pdf

মোটিভেশনাল বই এর তালিকা তৈরি করেছি যেখানে রয়েছে এমন কিছু বইয়ের নাম এবং সেই বই গুলোর ধারনা যা আপনার জীবনের টার্নিং পয়েন্ট হতে সক্ষম। নিজেকে উন্নত করার ক্ষেত্রে এবং কাজের প্রতি ইচ্ছা শক্তিকে প্রবল করার পাশাপাশি অর্থ উপার্জনের পরিক্ষামূলক পদ্ধতি সম্পর্কে জানতে অবশ্যই তালিকার বই গুলো পড়া উচিৎ। 

মানুষের একটা বিশেষ গুন হচ্ছে মানুষ কাজ করে। সব সময় কাজ করে। এমন কোনো মানুষ দেখানো সম্ভব না যে কিনা সারাদিনে কোনো না কোনো কাজ করেনি। তবে প্রায় সময় একই কাজ বারবার একই রুটিনে করতে থাকলে দেখা দেয় একঘেয়ামিতা। আর তখনই প্রয়োজন হয় শত শত বছর পুরনো আবিষ্কার মোটিভেশনের। 

মোটিভেশন সাধারণত ভাগ হয়ে থাকে ক্ষেত্র বিশেষে। অনেক ক্ষেত্রে কাজের ও পরিবেশের উপর। সব স্থানে সব ধরনের মোটিভেশনের দ্বারা মন ও শরীরকে সচল রাখা যায় নাহ। আমাদের দেশ সহ পৃথিবীর প্রায় সকল স্থানে মোটিভেশনাল স্পিকারের ছড়াছড়ি অহরহ। 

তাই এই আর্টিকেলের মাধ্যমে নতুন করে মোটিভেশনাল স্পিস দেয়ার বিন্দু মাত্রও উদ্দেশ্য নেই। আমরা বিশ্বাস করি এটি একটি মনস্তাত্ত্বিক ব্যাপার যা জাগ্রত করা যায় কেবল নিজের ভেতরের ইচ্ছা শক্তি ও অবচেতন মনকে ঠিক ভাবে চালিত করার মাধ্যমে। আর তাই সেই দুইটি উৎসকে জাগ্রত করার জন্য প্রয়োজন নিজেকে বোঝা এবং নিজের ইচ্ছাকে বাস্তবে রুপ দেয়ার মত সক্ষমতা অর্জন করা যে কাজে সাহায্য করতে আছে বই। 

হ্যা, আজ বলবো এমন কিছু বই সম্পর্কে যা পড়লে আপনার চেতনা, দৃষ্টিভঙ্গি বদলে যাবে। সব কিছুকে ভাববেন নতুন করে ইতিবাচক দৃষ্টিকোণ থেকে। যা আপনার নিজের মধ্যে এক অন্য আপনিকে খুজে পেতে সাহায্য করবে। এবার কি জানতে ইচ্ছা করছে না মোটিভেশনাল বই এর তালিকা সম্পর্কে এবং সে সব বইয়ের নাম কি এবং আছেই কি বা সেই বই গুলোতে? হ্যা তাই জানাবো কবিতা বিডি এর পক্ষ থেকে উক্ত আর্টিকেলে। শুরু করা যাক। 

মোটিভেশনাল বই এর তালিকা

আমরা ইতিহাস থেকে জেনেছি এই অব্দি যতগুলো লোক জীবনে সফল হয়েছে এবং নিজেদের জীবনের কর্মকান্ড দ্বারা ইতিহাস রচনা করেছে তাদের মধ্যে সকলেই বই পড়তেন। হ্যা তাদের মধ্যে বেশ কিছু আছে যারা একাডেমিক পড়াশোনা করেনি তবে বই পড়া বলতে যে কেবল একাডেমিক পড়াশোনা বোঝায় তা কিন্তু নয়। একাডেমিক বই আমাদের যা শেয়ার তার গুরুত্ব আছে তবে বাস্তব জীবন মূখি বইতে যা আছে তার গুরত্ব বলে শেষ করা যাবে না। এরকম বই গুলো নিয়েই এবারের প্রতিবেদন। 

বলে রাখা ভালো যে এখানে উল্লেখিত বই গুলো বাংলা ভাষার লেখকের দ্বারা রচিত নয়। তবে সে সকল বই গুলোর মধ্যে কিছু বাংলা ভাষাতে পরবর্তীতে অনুবাদ করা হয়েছে বাকি গুলো ইংরেজিতে আছে, কোনটি কোন ভাষায় পাচ্ছেন তা উক্ত বইয়ের রিভিউতে বলে দেয়া হবে। এমনকি কিছু কিছু বইয়ের পিডিএফ ভার্সনও পাওয়া যাবে অনলাইনে। আসুন তবে দেখে নিন কালজয়ী সে বই গুলো সম্পর্কে। 

দুশ্চিন্তাহীন নতুন জীবন

ডেল কার্নেগি এর কথা হয়তো ইতিমধ্যে শুনেছেন, আর না শুনে থাকলে বলি – উনি হচ্ছে পৃথিবীর অন্যতম সেরা মোটিভেশনাল স্পিকার, বুক রাইটারদের মধ্যে একজন। উনি বিভিন্ন ভাষায় নানান বই লেখেছেন মোটিভেশনের জন্য দুশ্চিন্তাহীন নতুন জীবন সেগুলোর মধ্যেই একটি। 

মানুষ প্রতিদিন নানান ধরনের চিন্তা ভাবনা করে যার অধিকাংশই হয় দুশ্চিন্তা মূলক অহেতুক ভাবনা যা ভাবার এখন প্রয়োজনই নেই সেসব নিয়েও ভেবে থাকে। আর এসব ভাবনা মানুষের মস্তিস্কে কিভাবে প্রভাব ফেলে কিভাবে মানুষ হতাশায় ঢুবে যায় সেসব বিষয় নিয়ে লেখক আলোচনা করেছেন। 

মানুষ দুশ্চিন্তার কারনে যে মহা সমস্যায় পড়ে থাকে তা লেখক উপলব্ধি করার পরেই দুশ্চিন্তা দূরীকরণ করার সব দারুন আইডিয়া, উপায়, নিয়ম সম্পর্কে লেখক উক্ত বইটিতে লিখেছেন। তাছাড়া মানুষের মস্তিকে যেসকল কারনে দুশ্চিন্তা গুলো এসে থাকে সেসব বিষয় গুলোতে খুজে বের করে তার সমাধান নিয়ে কাজ করেছেন যার পরিমাণ সরূপ আমরা হাতে পেয়েছি দুশ্চিন্তাহীন নতুন জীবন নামক বইটি। 

বইটির মূল কপিই বাংলা ভাষায় লেখা হয়েছে যা বর্তমানে যেকোনো লাইব্রেরি এবং অনলাইনে পেয়ে যাবেন। বর্তমান পরিস্থিতিতে দুশ্চিন্তা যেনো জাতীয় সমস্যায় পরিণত হচ্ছে যার মূলে রয়েছে হতাশা, লেখকের বইটি পড়ে তার থেকে কিছু শিক্ষা গ্রহন করে সহজেই এর থেকে বেরিয়ে আসার পথ খুজে পাওয়া সহজ হবে। বইটি পিডিএফ ভার্সন এমনকি অডিওবুক ফ্রিতেই পাওয়া যাচ্ছে অনলাইনে যা একটু সার্চ করলেই পাওয়া যাবে। 

The Magic of thinking big ( বড় চিন্তার যাদু )

David Schawatz এর লিখা দ্যা ম্যাজিক অফ থিংকিং বিগ বইটিতে শেখানো হয়েছে কিভাবে নানান বাহানা বাদ দিয়ে বড় কিছু চিন্তা করা যায় এবং এটাযে কেবল চিন্তা করা অব্দিই সীমাবন্ধ তা কিন্তু নয়, তা বাস্তব জীবনে কার্যকর করার পথও দেখানো হয়েছে। 

একটা অসফল লোকের কাছে সব সময় কোনো না কোনো বাহানা থাকে যা দিয়ে তার কাজ গুলো থেকে বেচে যেতে চায়। অন্যদিকে সেসব সফল লোকের দিকে তাকালে ভিন্ন রকম ব্যাপার খেয়াল করা যায় তা হলো কোনো বাহানা না বানানো। 

এক্সকিউস দেয়ার অভ্যাসটা যদি সময়ের মধ্যেই আটকানো না যায় তবে পরবর্তীতে এটি ব্যাপক সমস্যার সৃষ্টি করে থাকে। লেখক বইটিতে মিডিল ক্লাস মানসিকতা ও অসফল মানুষের যে সকল কমন এক্সকিউস করে থাকে সেই সব বিষয় উল্লেখ্য করে তার বিস্তারিত আলোচনা করেছে এমন কিভাবে তা থেকে বেরিয়ে আসা যায় তা জানিয়েছে। 

লিংকে ক্লিক করে দ্যা ম্যাজিক অফ থিংকিং বিগ বইটির পুরো ব্যাপার গুলো সামারাইজেশন এর মাধ্যমে বুজুন অথবা আপনি বইটি রকমারি থেকেও কিনতে পারেন কিংবা এর পিডিএফ ভার্সনও পড়তে পারেন। বইটির পিডিএফ ভার্সন পাওয়া যাবে গুগল সার্চের মাধ্যমেই। 

Think and Grow Rich ( চিন্তা করুন এবং ধনী হয়ে যান )

বইটি লিখেছেন আমেরিকার বিখ্যাত লেখক Napoleon Hill যেকিনা জীবনের ২০ বছরের গবেষণার ফলাফল হিসেবে আমাদের দিয়েছে চমৎকার এই বইটি। ২০ বছর ধরে তিনি বিভিন্ন মিলিনিয়রদের সাক্ষাৎকার নিয়েছেন এবং তাদের পর্যাবেক্ষনের মাধ্যমে যে তথ্য পেয়েছেন সেগুলোই তিনি লিপিবদ্ধ করেছেন এই যুগ যুগ মানুষের উপকৃত করতে আসা বইটিতে। 

আপনার মনের বিকাশের জন্য এই বইটি হতে পারে আপনার টার্নিং পয়েন্ট। মানুষের চিন্তা ভাবনা কতটা প্রখর এবং তার দ্বারা মানুষ কি কি করতে সক্ষম সে বিষয় খুব ভালো ভাবে ব্যাখ্যা করেছেন লেখক বইটিতে। জীবনের কোনো এক পর্যায়ে এসে যদি বর্তমান পরিস্থিতিকে বদলাতে চান, আনতে চান জীবনের নতুন মোড় তবে অবশ্যই পড়ে ফেলা উচিৎ Napoleon Hill এর থিংক এন্ড গ্রো রিচ বইটি। 

বইটির জনপ্রিয়তা এতোই যে এটি বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়েছে। সে সুবাদে বাংলা ভাষাতেও পেয়ে যাবেন বইটি। এমনকি গুগলে সার্চের মাধ্যমে বইয়ের পিডিএফ ভার্সনও পেয়ে যাবেন বিনামূল্যে। 

Unlimited Power ( অসীম শক্তি )

সর্বকালের সফল ব্যক্তিগনদের মধ্যে একজন হলেন Anthony Robbins. আপনি আপনার জীবনকে কিভাবে গড়ে তুলতে চান তা আবিষ্কার করতে সাহায্য করবে টমি রবিনসের লিখা বই আনলিমিটেড পাওয়ার। হিউম্যান সাইকোলোজির মত অসাধারণ টার্মস রয়েছে এই বইটিতে যেখান থেকে শিখতে পারবেন কিভাবে মিনিটের মধ্যে মনকে রি-প্রোগ্রাম করতে হয়। এবং মন থেকে ভয় ও ফোবিয়া দূর করতে হয়। যদি আপনি সত্যিই জীবনে সফল হতে চান এবং মানুষের মন কিভাবে কাজ করে সে সম্পর্কে জানতে চান তবে এই বইটি অবশ্যই আপনার পড়া উচিৎ। বইটি সংগ্রহ করতে আপনার নিকটের কোনো লাইব্রেরিতে খোজ করুন অথবা রকমারি থেকে অর্ডার করুন এখানে ক্লিক করে। 

How to win Friends and Influence People

হাউ টু উইন ফ্রেন্ডস এন্ড ইনফ্লুয়েন্স পিপল বইটির বিষয়বস্তু ব্যক্তিগত ভাবে আমাদের অনেক ভালো লাগে। আমরা অনেকেই আছি যারা কথা বলতে গেলে প্রায় সময় হিতে বিপরীত হয়ে যায়, কথার মাধ্যমে মানুষের মন জয় করতে পারি না, মানুষের সাথে মিশতে পারা এবং মানুষগুলোকে নিজের সুবিধার সাথে খাপ খাইয়ে নেয়াটাও একট কৌশল বটে। যারাই এরুপ সমস্যার সম্মুখীন হোন বা হয়ে থাকেন এই বইটি আপনার জন্য। আমেরিকার বিখ্যাত লেখক ডেল কার্নেগি। 

অন্যের সাথে ব্যক্তিগত ও ব্যবসায়ীক সুসম্পর্ক গড়ে তোলা এবং বজায় রাখার লক্ষ্যে কিভাবে কাউকে সম্মান করতে হয়, কিভাবে অন্যের সাথে কমিউনিকেট করতে হয়, এবং কিভাবে সফল মানুষের সংস্পর্শে থেকে নিজের জীবন আলোকিত করতে হয় তা জানতে পারবেন ডেল কার্নেগির বিশেষ সৃষ্টি হাউ টু উইন ফ্রেন্ড এন্ড ইনফ্লুয়েন্স পিপল বইটিতে। 

এই অব্দি ১৫ মিলিয়ন+ কপি বিক্রি হওয়া বইটি খুব সহজেই আপনার নিকটবর্তী লাইব্রেরিতে পেয়ে যাবেন তাছাড়া অনলাইনে বিভিন্ন শপ এবং পিডিএফ ভার্সন তো আছেই। এবং বইটি বাংলা ভাষায় পেয়ে যাবেন। 

The Power of your Subconscious mind ( অবচেতন মনের শক্তি )

আপনাকে যদি জিজ্ঞাস করা হয় যে, মানুষের মন কয়টি? আপনি জবাবে কি উত্তর দিবেন? একটি! আসলে মানুষের প্রত্যেক মানুষের দুইটা মন সেটাপ করা আছে। একটি সচেতন মন এবং অন্যটি অবচেতন মন। আমরা সাধারন চিন্তা ভাবনা যে মনের মাধ্যমে করে থাকি তা আমাদের চেতন মন। এবং সেসব চিন্তা ভাবনা যে স্থান থেকে প্রসেসিং হয়ে আসছে তা আমাদের অবচেতন মন। কি, খুব জটিল বিষয় লাগছে? কিছুটা জটিল বটে তবে লেখক জোসেফ মারফি এর লেখার ধরন ও বিষয়বস্তুর মাধ্যমে খুব সহজে বুজে যাবেন আপনার ভেতরের শক্তিকে। চিনবেন এক নতুন আপনিকে। জাগ্রত করত পারবেন সেই ইচ্ছাশক্তিতে যা আপনার সকল চাহিদা পূরন করতে সক্ষম। বইটিতে লেখা একেকটা পদ্ধতির মধ্যে লুকাহিত আছে একেকটা রহস্যজনক সত্যিকারের শক্তি যা চ্যালেঞ্জের সহকারে দাবি করতে পারবো আগে কখনই শুনেননি যদি বইটি আগে পড়ে না থাকেন। 

বইটির মূল এডিশন ইংরেজি হলেও বাংলাতে অনেক লেখকের অনুবাদ পেয়ে যাবেন। পাশাপাশি অনলাইন শপ ও পিডিএফ ভার্সনও রয়েছে। 

The seven habits of highly effective people

বইটির লেখক স্টিভেন আর. কোভে বুজিয়েছেন কিভাবে সফল এবং কর্মক্ষম ব্যাক্তিকে পরিচালন করতে হয়। তিনি বলেন কর্মক্ষম ব্যক্তিদের কিছু বৈশিষ্ট রয়েছে যেমনঃ 

  • প্রোএকটিভ হওয়া
  • হতাশায় না ভুগে নতুন করে শুরু করা
  • প্রয়োজনীয় কাজ আগে শেষ করা
  • জয়ের মনভাব রাখা সর্বদা
  • প্রথমে নিজে বোঝার চেষ্টা করা তারপর অন্যকে বোঝানো
  • একসাথে কাজ করার মনভাব রাখা
  • দুরদৃষ্টিসম্পন্ন হওয়া

স্টিভেন কোভের জীবন মুখি নির্দেশনা আপনাকে ভালো অভ্যাসের বিকাশ ঘটাতে সাহায্য করবে, কারন কেবল ভালো অভ্যাস গুলোই আপনার জীবনকে সুন্দর ও সাফল্যে পরিপূর্ন করতে পারে। বইটিতে এমন ৭ টি ভালো এবং ইফেক্টিং অভ্যাসের সম্পর্কে বলা আছে যা অবশ্যই আপনার মেনে চলা উচিৎ। বইটি অলমোস্ট সব স্থানেই পেয়ে যাবেন, ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাতেও এর অনুবাদ করা রয়েছে। 

অতঃপর এটুকু বলবো যে, কোনো মোটিভেশন আপনার কাজে আসবে যা যদি কিনা আপনি নিজের ভেতর প্রবল ইচ্ছা শক্তি না জাগাতে পারেন। আর সেই ইচ্ছা গুলো জাগানোর সবচেয়ে ভালো উপায় হচ্ছে নিজের পাশপাশের পরিবেশ বোঝা ও জ্ঞান অর্জনের মাধ্যমে নিজের ভেতর ও বাইরের উন্নত সাধনের জন্য কাজ চালিয়ে যাওয়া। উপরে উল্লেখিত মোটিভেশনাল বই এর তালিকা এবং সেই তালিকার বই গুলো কিছুটা হলেও সাহায্য করবে আপনার দৃষ্টিভঙ্গি বলদিয়ে উন্নত নিজেকে খুজে পেতে। থাকুন সাহিত্য চর্চার সাথে, থাকুন বাংলা আলোর সাথে। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

4 days ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

7 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

1 week ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

1 week ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

1 week ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

1 week ago