সহজে ইংরেজি শেখার বই । ইংরেজি শেখার উপায়

ইংরেজি শেখা কতটা গুরুত্বপূর্ণ তা আমাদের কারোই অজানা নয়। যার কারনে সকলের একটি প্রচেষ্ঠা থাকে ইংরেজি শেখার। তবে শুরুতেই যদি ইংরেজির কঠিন কঠিন বই ধরিয়ে দেয়া হয় তবে যেকেউই ঘাবড়ে যাবে আর শেখার প্রতি উৎসাহ হারাবে। তাই এবারের আর্টিকেলে জানিয়ে দেয়া হয়েছে সহজে ইংরেজি শেখার বই সম্পর্কে। আর্টিকেলটি অধ্যায়নের মাধ্যমে একজন বিগেনার হিসেবে ইংরেজি শেখার উপায় সম্পর্কে সচ্ছ ধারনা পাবেন বলে আশাবাদী। 

ইংরেজি শেখার গুরুত্ব ও কেনো ইংরেজি শেখা প্রয়োজন?

ইংরেজি হল বিশ্বের সবচেয়ে ব্যাপকভাবে হারে কথিত ভাষা। পাশাপাশি এটি ইন্টারন্যাশনাল ভাষা হিসেবেও স্বীকৃত। ইংরেজি ভাষা শেখা ব্যক্তিগত এবং পেশাগত দিক থেকে প্রচুর সুযোগ খুলে দিতে পারে। আপনি একজন ছাত্র, একজন কর্মজীবী ​​পেশাদার, বা অন্য যে কেউ হোন না কেন, ইংরেজি শেখা আপনাকে সারা বিশ্বের মানুষের সাথে আরও কার্যকরভাবে যোগাযোগ করতে সাহায্য করবে। 

ক্লাস, টিউটর এবং অনলাইন কোর্স সহ ইংরেজি শেখার জন্য অনেক উৎস রয়েছে। আর আপনার ইংরেজি দক্ষতা উন্নত করার সবচেয়ে কার্যকর উপায় হল ইংরেজি শেখার বই পড়া। এই বইগুলি আপনাকে ইংরেজি ব্যাকরণ, শব্দভান্ডার এবং ভাষার সামগ্রিক বিষয়বস্তু বুজতে সাহায্য করবে।

ইংরেজি শেখার বই গুলি বিভিন্ন রকমের রয়েছে। যেমন – ব্যাকরণের, ভোকেবুলারি, কথোপকথনের বই সহ আরও অনেক কিছু। এগুলি প্রাথমিক শিক্ষার্থী থেকে শুরু করে উন্নত বক্তা সকল স্তরের শিক্ষার্থীদের জন্য উপযুক্ত৷ এই বইগুলি ইংরেজি ভাষার একটি বিস্তৃত নির্দেশিকা প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে এবং এগুলি ঐতিহ্যগত ভাষার ক্লাসের পরিপূরক হিসাবে ব্যবহার করা হয়ে থাকে।

বাংলাদেশে, ইংরেজি শেখা প্রতিনিয়ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। কারণ বর্তমানে ইংরেজি ব্যবসা, শিক্ষা এবং আন্তর্জাতিক যোগাযোগের ভাষা হিসেবে ব্যাপকভাবে স্বীকৃত। ইংরেজি শেখার বই গুলি উক্ত ক্ষেত্র সমূহে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় ভাষাগত দক্ষতা অর্জন এবং অন্যান্য দেশের লোকদের সাথে যোগাযোগ করতে ব্যাপক সহায়তা করতে পারে।

মূলত ইংরেজি শেখার বই যা কারো জন্য ইংরেজি দক্ষতা উন্নত করতে খুবই কার্যকর। এই বইগুলির সাহায্যে, শিক্ষার্থীরা তাদের ব্যাকরণ, শব্দভাণ্ডার এবং ভাষার সামগ্রিক বোঝার ক্ষেত্রে উন্নতি করতে পারে এবং আজকের বিশ্বে ভাষাগত দিক থেকে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারে। তাই এবারের আর্টিকেলে জানানো হবে সহজে ইংরেজি শেখার বই সম্পর্কে যা অধ্যায়নের মাধ্যমে সঠিক ও সহজ উপায়ে গুটি গুটি পায়ে ইংরেজি চর্চা শুরু করা যাবে। থাকছে বইয়ের রেকোমেন্ডেশন ছাড়াও আরো অনেক বিষয় নিয়ে আলোচনা যা উক্ত বিষয়কে আরো ব্যাপক ভাবে বুজতে সহায়তা করবে। 

সহজে ইংরেজি শেখার বই এর প্রকারভেদ

বাজারে বিভিন্ন ধরনের ইংরেজি শেখার বই পাওয়া যায়, যার প্রতিটিই ক্যাটাগরি অনুযায়ী বিভক্ত রয়েছে শেখার বিভিন্ন স্তরের উপর নির্ভর করে। নিম্মে সেই ক্যাটাগরি অনুযায়ী বই গুলোর সম্পর্কে জানানো হলো। 

ব্যাকরণ বই: এই বইগুলি ইংরেজি ভাষার নিয়ম এবং কাঠামোর উপর ফোকাস করে। শিক্ষার্থীদের ব্যাকরণ এবং বাক্যের গঠন উন্নত করতে সাহায্য করে, যা স্পষ্ট এবং কার্যকর ভাবে যোগাযোগের জন্য প্রয়োজনীয়।

শব্দভান্ডার বা ভোকেবুলারির বই: এই বইগুলি একজন শিক্ষার্থীর ইংরেজি ভাষার শব্দভাণ্ডার শক্তিশালী করে। বই গুলোতে ইংরেজি শব্দের বাংলা আভিধানিক অর্থ সহ শব্দগুলির একটি তালিকা অন্তর্ভুক্ত থাকে। এবং নতুন শব্দ ব্যবহার করে শিক্ষার্থীদের অনুশীলন করতে সাহায্য করার জন্য অনুশীলনও উল্লেখ্য থাকে।

কনভারসেশন বা কথোপকথনের বই: এই বইগুলি শিক্ষার্থীদের তাদের কথা বলার এবং শোনার দক্ষতা উন্নত করতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে কথোপকথন, অনুশীলন এবং অন্যান্য ক্রিয়াকলাপ যা শিক্ষার্থীদের কথোপকথনের দক্ষতা উন্নত করতে সহায়তা করে। 

লেখার দক্ষতার বই: শিক্ষার্থীদের লেখার দক্ষতা উন্নত করতে সহায়তা করে। উক্ত বইয়ে বিভিন্ন এক্সারসাইজ এবং প্রাক্টিস একটিভিটিস গুলো শিক্ষার্থীর ইংরেজি লেখার হাতকে দক্ষ করে তোলে। ব্যাকরণ, বিরাম চিহ্ন, বাক্য গঠনের জন্য টিপস লিপিবদ্ধ রয়েছে।

ব্যবসায়িক ইংরেজি বই: এই বইগুলি বিশেষভাবে শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা হয়েছে যারা ব্যবসায়িক এবং পেশাদার প্রসঙ্গে তাদের ইংরেজি দক্ষতা উন্নত করতে চান। তারা ব্যবসায়িক এবং পেশাদার পরিস্থিতি সম্পর্কিত শব্দভান্ডার, ব্যাকরণ এবং কথোপকথন অনুশীলন করার জন্য এই বই গুলো পড়ে থাকে।

সহজে ইংরেজি শেখার বই সমূহের তালিকা

ইংরেজি শেখার ক্ষেত্রে, আপনার দক্ষতার স্তরের জন্য উপযুক্ত বইগুলি খুঁজে পাওয়া গুরুত্বপূর্ণ। বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের জন্য এখানে কিছু ইংরেজি শেখার বই এর নামের তালিকা রয়েছে যা আপনি সহজে ইংরেজি ভাষা শেখার জন্য পড়তে পারেন।

নতুনদের জন্য সহজে ইংরেজি শেখার বই

১) Raymond Murphy এর লেখা  “English Grammar in Use”: এই ব্যাকরণ বইটি নতুনদের জন্য সেরা। কারণ এটি ইংরেজিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাকরণের নিয়মগুলির স্পষ্ট ব্যাখ্যা এবং উদাহরণ প্রদান করা হয়েছে।

২) Michael McCarthy ও Felicity O’Dell এর লেখা  “Vocabulary in Use”: এই শব্দভান্ডার বইটি নতুনদের জন্য উপযুক্ত, কারণ এটি ইংরেজিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ শব্দভান্ডারের শব্দগুলির স্পষ্ট ব্যাখ্যা এবং উদাহরণ প্রদান করে।

৩) Dorling Kindersley এর “English for Everyone: Beginner Course Book”: এই কোর্স বইটি নতুনদের জন্য উপযুক্ত, কারণ এটি ইংরেজিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাকরণ এবং শব্দভান্ডারের শব্দগুলির স্পষ্ট ব্যাখ্যা এবং উদাহরণ প্রদান করে।

ঠিক ইন্টারমিডিয়েট এবং এডভান্স লেভেলের ইংরেজি শেখার জন্যও একই লেখকের একই সিরিজের ইন্টারমিডিয়েট এবং এনভান্স লেভেল যুক্ত বই গুলো দেখতে পারেন। এই বইগুলি বিশ্বব্যাপী জনপ্রিয়, তবে আমাদের দেশে স্থানীয় লেখকও আছেন যারা ইংরেজি শেখার উপর ভাল মানের বই প্রকাশ করেছেন। এবার তাদের মধ্য থেকে কিছু বই সাজেস্ট করি। 

সহজে ইংরেজি শেখার বই (বাংলাদেশী লেখকের)

১) Saifur’s Student Vocabulary 

২) সবার জন্য Vocabulary by মুনজেরিন শহীদ 

৩) English for Competitive Exams 

৪) ঘরে বসে স্পোকেন ইংলিশ by মুনজেরিন শহীদ

৫) বিবিসি জানালা ইংরেজি শেখার বই 

এগুলো ছাড়াও বাজারে হাজারো ইংরেজি শেখার জন্য বই পাওয়া যায়। এসব বই আপনি লোকাল লাইব্রেরি থেকে শুরু করে অনলাইন বুক শপ গুলোতে খুজলেই পাওয়া যাবে। 

ইংরেজি শেখার বই কার্যকর ভাবে পড়ার উপায়

ইংরেজি শেখার বই গুলি ভাষা দক্ষতার উন্নতির জন্য ভালো, তবে সেরা ফলাফল দেখতে তাদের কার্যকরভাবে পড়াও খুব গুরুত্বপূর্ণ। ইংরেজি শেখার বই গুলি কীভাবে কার্যকরভাবে পড়তে তার জন্য এখানে কিছু টিপস এবং কৌশল রয়েছে:

১) নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করুন: আপনি একটি ইংরেজি শেখার বই ব্যবহার শুরু করার আগে, আপনি যা অর্জন করতে চান তার জন্য নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে নিতে হবে। একটি নির্দিষ্ট সংখ্যক নতুন শব্দ শেখা থেকে শুরু করে একটি নির্দিষ্ট ব্যাকরণের নিয়ম আয়ত্ত করা পর্যন্ত যেকোনো কিছু হতে পারে। নির্দিষ্ট লক্ষ্যগুলি মাথায় রাখা আপনাকে আপনার অধ্যয়নে ফোকাস করতে এবং অগ্রগতি কতটুকু তা ট্র্যাক করতে হবে।

২) পড়ার সময়সূচী তৈরি করুন: ইংরেজি শেখার বই পড়ার জন্য প্রতিদিন বা সপ্তাহে নির্দিষ্ট সময় আলাদা করুন। এটি আপনাকে ধারাবাহিকতা ধরে রাখতে এবং অগ্রগতিতে সহায়তা করবে।

৩) একটিভলি অনুশীলন করুন: কেবল বইটি পড়েই যাবেন না, বরং সেখানে থাকা উপাদানটির সাথে কার্যকর ভাবে জড়িত থাকুন। বিভিন্ন কুইজ, মূল শব্দভান্ডারের শব্দগুলিকে আন্ডারলাইন করা বা এমনকি নতুন শব্দ ও বাক্যাংশগুলি মুখস্ত করার মাধ্যমে উক্ত বিষয় গুলো শিখতে সহায়তা করবে। 

৪) বিভিন্ন মাধ্যম ব্যবহার করুন: ইংরেজি শেখার বই গুলি আপনার ভাষার দক্ষতা উন্নত করতে সাহায্য করবে ঠিক, কিন্তু এটাই এক মাত্র পন্থা নয়। আরো অন্যান্য মাধ্যম, যেমন – ইংরেজি ভাষার পডকাস্ট, টিভি শো, ইংরেজি সাবটাইটেল সহ সিনেমার দেখার মাধ্যমেও ইংরেজি শিখতে পারবেন।

৫) একজন নেটিভ স্পিকার সাথে চর্চা করুন: আপনার ভাষার দক্ষতা উন্নত করার সর্বোত্তম উপায় হল একজন নেটিভ স্পিকার সাথে কথা বলার চর্চা করা। আপনার কথা বলার এবং শোনার দক্ষতা উন্নত করতে সাহায্য করার জন্য কাউকে খুজে বের করুন ও তার সাথে চর্চা করুন। 

৬) ধৈর্য ধরুন: একটি ভাষা শেখার জন্য সময়, প্রচেষ্টা এবং ধৈর্য লাগে। রাতারাতি সাবলীল হওয়ার আশা করবেন না। অবিচল থাকুন এবং এটির সাথে লেগে থাকুন।

গুরুত্বপূর্ণ মন্তব্য

এই ছিলো “সহজে ইংরেজি শেখার বই” বিষয়ক আর্টিকেল যেখানে কেবল এক গাদা বই সাজেস্ট করা হয়নি বরং প্রকৃত অর্থে ইংরেজি শেখার টেকনিক সম্পর্কে জানানো হয়েছে পাশাপাশি উক্ত কাজে উপকার হবে এমন কিছু বই এর সাজেশন দেয়া হয়েছে। বাংলা আলো ওয়েবসাইটের পক্ষ থেকে প্রকাশিত আর্টিকেলটির মূল টার্গেট ইংরেজি শেখার বই সম্পর্কে জানানো হলেও, শিক্ষার্থীদের তার পাশাপাশি আর কি কি করা উচিৎ এবং ইংরেজি শেখার বইয়ের বিভিন্ন ভেদাভেদ গুলো সম্পর্কেও জানানো হয়েছে। 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

3 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

3 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

3 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

3 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago