Make Money

রেফার করে ইনকাম । অন্যকে রেফার করে টাকা করুন । টাকা আয়ের সহজ উপায়

রেফার করে ইনকাম করা যায় এমনটা অবশ্যই কোথাও শুনেছেন যার কারনে এই বিষয়ে সার্চ করার ইচ্ছা জেগেছে। আর যদি কোথাও না ও শুনে থাকেন তাহলে জেনে নিন কিভাবে রেফার করে ইনকাম করা যায় 

বর্তমানে অনলাইনে আয় করার প্রবনতা দিন দিন বাড়ছে। আজ সবাই অনলাইন থেকে আয় করতেচায় এবং করেও। অনলাইনে কাজ করার জন্য ও কাজের মাধ্যমে আয় করার জন্য রয়েছে যথেষ্ট প্লাটফর্মও। বিভিন্ন উপায়ে লোকেরা আয় করে নিচ্ছে ব্যাপক অর্থ অনলাইন থেকে। এর মধ্যে কিছু উপায় জটিল ও কিছু উপায় খুবই সহজ। আজকাল এমনও কাজ অনলাইনে রয়েছে যেগুলো করার জন্য অর্থ পাওয়া যায় এমনটাই অনেকের জানা নেই। তবে আমাদের এবারের আর্টিকেলে জানাবো এমন এক সহজ উপায় সম্পর্কে যার মাধ্যমে আয় করা যাবে মোটামোটি রকমের অর্থ আর শুরু করা যাবে অনলাইনে ইনকাম। 

অনলাইনে আয় করার যত মাধ্যম রয়েছে এর মধ্যে সবচেয়ে সহজ উপায় হলো রেফার করে ইনকাম। কেউ কেউ হয়তো ধারনা করতে পারছে আবার কেউ কেউ বুজতে পারছে না রেফার করে ইনকাম কিভাবে করা যায় বা এটা কিভাবে কাজ করে। তবে কোনো সমস্যা নেই কারন এবারে প্রতিটা বিষয় সম্পর্কে জানাবো যে রেফার কি, কিভাবে কাজ করে, কিভাবে, কাদের  ও কোথা থেকে রেফার করবেন। তবে প্রথমেই জেনে নিন কি এই রেফার? 

রেফার কি ও কেনো রেফার করবেন

 

সাধারণত, কোনো কাজে নিজেকে যুক্ত করা এবং পরবর্তীতে সেই একই কাজে আপনার পাশে পাশের মানুষ, আত্মীয়, বন্ধুদের যুক্ত হওয়ার আমন্ত্রন জানিয়ে যুক্ত করাকে রেফার করা বলা হয়ে থাকে। আরো সহজে বলি, ধরুন আপনি একটা অ্যাপ ব্যবহার করেছেন এবং মনে করছেন এটা আপনার ফ্রেন্ড এন্ড ফ্যামিলির সাথে শেয়ার করা উচিৎ, এবার যখন আপনি সেই অ্যাপটি শেয়ারের জন্য তাদের বলবেন তখন এটাকে রেফার করা। 

 

এবার প্রশ্ন হলো আপনি কেনো রেফার করতে যাবেন যেখানে আজকাল কেউ নিজের স্বার্থ্য ছাড়া কেউ কোনো কাজ করে না। মূলত আপনিও করবেন না। তবে রেফার করার উদ্দ্যেশ্য দুইটা প্রথমত এই কাজের মাধ্যমে এক বা অন্যান্য বিষয়বস্তুর সুবিধা সম্পর্কে জানিয়ে সাহায্য করতে পারবেন। ২য়, রেফার করে ইনকাম করতে পারেন। 

 

এখানে প্রথমটা করা আমাদের মুখ্য উদ্দেশ্য নয়। আমরা যেহেতু চাচ্ছি অনলাইন থেকে টাকা ইনকাম করতে সেহেতু, রেফার করে টাকা ইনকাম করার জন্যই মূলত রেফার করা। তাহলে কেন রেফার করবেন সে বিষয়ে আশা করছি কোন প্রশ্ন থাকছে না। কারণ আমাদের উদ্দেশ্য টাকা ইনকাম করা। 

রেফার কিভাবে করে?

 

রেফার কিভাবে করে তা জানার আগে বুঝতে হবে রেফার করার মাধ্যমে ঘটনাটা কি ঘটে? যখন আপনি কোন অ্যাপ বা ওয়েবসাইট কাউকে রেফার করবেন, তখন আপনার উদ্দেশ্য থাকবে টাকা ইনকাম করা। কিন্তু যেই অ্যাপ বা ওয়েবসাইটটিকে রেফার করবেন, সেই ওয়েবসাইট বা অ্যাপ এর উদ্দেশ্য থাকবে নতুন ইউজার পাওয়া। 

 

এ থেকে বোঝা গেল রেফার করার ক্ষেত্রে অবশ্যই অ্যাপ বা ওয়েবসাইট কেন্দ্রিক কার্যক্রম সম্পন্ন করতে হবে। 

 

রেফার করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে একটি রেফার কোড ব্যবহার করতে হবে। প্রশ্ন জাগতে পারে রেফার কোড কি? আপনি যখন কোন অ্যাপ বা ওয়েবসাইট এর রেফারেন্স কাউকে পাঠাবেন, সেটি যে আপনিই পাঠিয়েছেন তা চিহ্নিত করার জন্য আপনাকে একান্ত একটি লিঙ্ক দেয়া একটি কোড প্রদান করা হবে। রেফার কোড হতে পারে কোন নাম্বার সংখ্যা আবার হতে পারে নাম্বার ও অক্ষর সম্বলিত সংখ্যা। 

 

প্রায় সেই সকল অ্যাপস গুলো তে রেফার করার অপশন থেকে থাকে, যে অ্যাপ গুলো তে রেফার করে ইনকাম করার ব্যবস্থা থেকে থাকে। এটি সাধারণত একটি ওয়েবসাইট বা অ্যাপ মেনু অপশনে অবস্থান করে। 

 

যখন কেউ আপনার প্রদানকৃত একক রেফার কোড ব্যবহার করে অ্যাপ এ নতুন ইউজার আসবে, তখন সেটি আপনার একটি বিভাগ হিসেবে গণ্য করা হবে এবং আপনি আপনার রিওয়ার্ড পাবেন। এবার আসুন জেনে নেই রেফার করে ইনকাম করার যেসকল উপায় রয়েছে সে সম্পর্কে। 

রেফার করে ইনকাম করার উপায়

 

যেমনটা আগে বলেছি বর্তমানে রেফার করে ইনকাম করার ব্যবস্থা রয়েছে অনলাইন প্লাটফর্ম গুলোতে। এবং এটি এমন একটি কাজ যে কাজে আহামরি কোনো স্কিল ডেভলপমেন্ট করা লাগে না অথবা অন্য কোন শ্রম দিতে হয় না।

 

আপনাকে কেবল অনলাইনে বসে কিছু সময় ইনভেস্ট করে আপনার পরিচিত এবং অপরিচিত মানুষের কাছে রেফার কোডটি ছড়িয়ে দেওয়া এবং তাদেরকে সেই অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করার ইচ্ছা জাগিয়ে তোলা। 

 

সাধারণত দুইটি পদ্ধতিতে রেফার করে ইনকাম করার ব্যবস্থা বর্তমানে চালু রয়েছে। ১. মোবাইল অ্যাপ রেফার করে ইনকাম ২. ওয়েবসাইট অফার করে ইনকাম। এবার এক এক করে দুইটি উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নিন। 

মোবাইল অ্যাপে রেফার করে ইনকাম

 

বর্তমানে ছোট-বড় প্রায় সকল ধরনের প্রতিষ্ঠানের নিজস্ব অ্যাপ লঞ্চ করছে। এক্ষেত্রে প্রয়োজন হচ্ছে তাদের নিত্য নতুন ইউজারের। যার জন্য তারা তাদের বর্তমান ইউজারদের সাহায্য মার্কেটিং করে তারা নতুন ইউজার আকর্ষণ করে। উক্ত কাজের বুয়া সড়ক সেতু যাদের কিছু নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে থাকে। 

 

উক্ত ব্যাপারটির কারণে বর্তমানে এন্ড্রয়েড মোবাইল ফোন দিয়ে অ্যাপ রেফার করার মাধ্যমে ইনকাম করার সুযোগ হয়েছে। আচ্ছা অ্যাপের ব্যাপারটা তো বললাম, এবার আসুন জানি ওয়েবসাইট থেকে রেফার করে ইনকাম কিভাবে করতে হয়। 

ওয়েবসাইট থেকে রেফার করে ইনকাম

 

অ্যাপের মাধ্যমে ইনকাম করার সময় এজেন্সি কি কারনে রেফার করা হয় এবং এর পেছনে উদ্দেশ্য কি। ঠিক একই কারণে ওয়েবসাইট থেকে রেফার করা হয়। তবে এ ক্ষেত্রে কেবল ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে ব্যাপারটা সীমাবদ্ধ নয়। ইন্টারনেট দুনিয়া খুব বড় দুনিয়া এখানে রয়েছে লক্ষ-কোটি ওয়েবসাইট যাদের হয়েছে লক্ষ-কোটি উদ্দেশ্য। তবে সকল উদ্দেশ্যের মধ্যে অন্যতম উদ্দেশ্য হচ্ছে ট্রফিক অর্জন। 

 

আপনি একটা ব্যাপার লক্ষ করবেন, মাত্র কয়েক বছর আগে তৈরি হওয়ার টিকটক এখন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হিসেবে ইউটিউব কে ছাড়িয়ে গেছে। এখানে যে বিষয়টি সবচেয়ে বেশি বড় প্রভাব বিস্তার করেছে সেটি হচ্ছে মানুষের রেফার করা। কেবলমাত্র করে মানুষ ইনকাম করতে পারছে অর্থ এবং এর মাধ্যমে টিকটক পাচ্ছে নিত্য নতুন ইউজার। 

 

তবে আপনি কেন পিছিয়ে থাকবেন? রেফার করে ইনকাম করার আধুনিক পদ্ধতি তে আপনাকে স্বাগতম তাহলে আসুন এবার জেনে নেই রেফার করে ইনকাম করার জন্য সেরা কিছু অ্যাপ সম্পর্কে, যেগুলো ব্যবহার করে এখনি আপনি অনলাইনে আয় করার প্রথম ধাপে পাড়ি জমাতে পারবেন। 

রেফার করে ইনকাম করার অ্যাপস গুলো

১. বিকাশ অ্যাপ

 

বিকাশ বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি আর্থিক প্রতিষ্ঠান। বিকাশ দারুন সব অফার উপভোগ করতে পারবেন। বিকাশ থেকে আপনাকে দেয়া রেফার লিঙ্কটি শেয়ার করার পর, কেউ যদি বিকাশ অ্যাপ ডাউনলোড করে এবং লগইন করে লেনদেন করে তাহলে আপনি কে যাচ্ছে 100 টাকা বোনাস।

 

এক্ষেত্রে আপনি আনলিমিটেড রেফার করতে পারেন। আপনি যত বেশি রেফার করবেন তত বেশি সম্ভাবনা আপনার রেফার করার লিংক থেকে নতুন নিউজ আর আসা। এবং নতুন ইউজার এসে যদি বিকাশ অ্যাপে একাউন্ট তৈরী করে এবং যেকোনো একটি লেনদেন করে থাকে তাহলে আপনি প্রতিবার পেয়ে যাবেন 100 টাকা বোনাস। 

২. নগদ অ্যাপ

 

বিকাশ এর মত নগদ ও একটি আর্থিক প্রতিষ্ঠান। বাংলাদেশ এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। আপনি চাইলে নগদ অ্যাপ রেফার করে ইনকাম করতে পারেন সেই সুযোগও নগদ অ্যাপ দিয়ে রেখেছে। 

 

তবে নগদ অ্যাপ এর ক্ষেত্রে রেফার করার পদ্ধতিটা একটু ভিন্ন। আপনি নগদ অ্যাপ অপেন করলে সেখানে হোমপেজে রেফার নামক অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করার পর যে নাম্বারটি তে রেফার করতে চাচ্ছেন সেই নাম্বারটি দিবেন। এরপর 21 টাকা সেই নাম্বারে পাঠাতে হবে। যদি 25 দিনের মধ্যে সেই নাম্বারটি ইউজার নগদ একাউন্ট খুলে থাকে তবে সেই মজা হবে 25 টাকা এবং আপনি পাবেন 42 টাকা। 

 

তাছাড়া আপনি যদি নিজে নগদ অ্যাপ থেকে নগদ একাউন্ট খুলে থাকেন, তাহলে পাচ্ছে ইনস্ট্যান্ট 20 টাকা বোনাস। 

 

বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর অ্যাপ রেফার করার মাধ্যমে ইনকাম করার ব্যাপারটি দেখেছে এমন আরো কিছু আর্থিক প্রতিষ্ঠান অ্যাপ হচ্ছে : 

 

৩. রকেট অ্যাপ

৪. উপায় অ্যাপ 

 

তাছাড়া বেশ কিছু ভিডিও শেয়ারিং অ্যাপ রয়েছে যেগুলোর মাধ্যমে ভালো রকমের ইনকাম করার সুযোগ রয়েছে পাশাপাশি সেগুলোও রেফার করার মাধ্যমে আয় করতে পারবেন। যেমন : 

 

৫. Tik Tok 

৬. snake video app 

৭. betterment app 

৮. mylo app 

রেফার করে ইনকাম করার ওয়েবসাইট গুলো

১. Amazon.com

 

এটা আমরা সকলেই জানি যে অ্যামাজন বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি প্লাটফর্ম। এটি যেমন একটি ই-কমার্স প্রতিষ্ঠানঃ পাশাপাশি একটি ভিডিও স্ট্রিমিং সাইটও। ওয়েবসাইটে সাইন আপ করার পর আপনি সেখানে রেফার নামের অপশন লক্ষ করবেন, যেখানে ক্লিক করার পর আপনাকে একটি রেফার কোড দেওয়া হবে। বিভিন্ন মাধ্যমে আপনি আপনার প্রচারণা চালাবেন এবং অ্যামাজনে গ্রাহক নিয়ে আসবেন। এবং প্রতিবার বাবদ আপনি একটি নির্দিষ্ট এমাউন্টের রেভিনিউ আয় করতে পারবেন। 

২. www.mypoints.com

 

ম্যাই পয়েন্টস একটি সার্ভে সংক্রান্ত ওয়েবসাইট। এখানে যেমন আপনি বিভিন্ন সড়কে অংশগ্রহণ করার মাধ্যমে আয় করতে পারবেন তেমনি রেফার করে ইনকাম করার সুযোগ রয়েছে এই ওয়েবসাইটটিতে। 

 

খুব বেশি কঠিন করো কাজ নয়। আপনাকে কেবল একটি ইমেইল আইডির মাধ্যমে ওয়েসাইটে সাইন আপ করতে হবে। এবং আপনি যদি সার্ভেতে অংশগ্রহণ করতে চান, তাহলে করবেনা আর যদি আপনি কেবল রেফার করে ইনকাম করতে চান তবে ওয়েবসাইট থেকে আপনি রেফার কোড সংগ্রহ করে সেটি প্রচার ও তার মাধ্যমে আয় করতে পারেন। মাই পয়েন্ট এর মত আরো একটি সার্ভে ওয়েবসাইট হচ্ছে ৩. Vindale Research আপনি চাইলে এখানেও রেফার করার মাধ্যমে আয় করতে পারবেন। 

 

এছাড়াও আরো কিছু ওয়েবসাইটের নাম দিচ্ছি যেখান থেকে রেফার করে ইনকাম করতে পারবেন। 

 

৪. BeFrugal

৫.TopCashBack

৬. Living Society

৭. Ibotta

৮. Amazon prime student

 

পরিশেষে, এই ছিলো এমন কিছু ওয়েবসাইটের ও অ্যাপ এর তথ্য যেখান থেকে রেফার করে ইনকাম করা যায়। উক্ত প্লাটফর্ম গুলোতে মোটামোটি ভালো পরিমান অর্থের আয়ের ব্যবস্থা করা যাবে যদি ঠিক ভাবে ধৈর্য ধারন করে কাজ করা যায়। অনলাইনে আয় করা বিষয়ক আরো তথ্য জানতে ভিজিট করুন। 

 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago