শ্বাসকষ্ট হলে করণীয় । কারণ, লক্ষণ ও চিকিৎসা

আমাদের মধ্যে অনেকেই শ্বাসকষ্ট সংক্রান্ত সমস্যার ভুগে থাকেন। শ্বাসকষ্ট হলে করণীয় কি সেই বিষয়ে জানা জরুরি সকলের। কেননা, যেকোনো সময় আমাদের আশেপাশের মানুষ কিংবা ফ্যামিলির যেকারো যেকোনো সময় উক্ত সমস্যা হতে পারে। তাই জেনে রাখা অবশ্যই জরুরি। আসুন জানা যাক। 

শ্বাসকষ্ট মানুষের জন্য একটি গুরুতর সমস্যা। বিশেষ করে বাংলাদেশে যাদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে তাদের জন্য পরিবেশ চ্যালেঞ্জিং হতে পারে। শ্বাসকষ্ট হলে করণীয় জানতে যাদের শ্বাসকষ্ট রয়েছে তাদের অবস্থা কার্যকরভাবে পর্যাবেক্ষন করার জন্য শ্বাসকষ্টের কারণ, লক্ষণ এবং চিকিৎসা বোঝা গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলে, স্বাস্থবিধি গড়ে তোলার লক্ষ্যে শ্বাসকষ্টের বিষয়ে সহজে বোঝার তথ্য প্রদান করব।

Dyspnea বা শ্বাসকষ্টে আক্রান্ত ব্যক্তি এটা অনুভব করতে পারে যে, শ্বাস নিতে বা ধরতে পারছেন না অথবা আপনার বাতাস ফুরিয়ে যাচ্ছে। আপনি শারীরিক কার্যকলাপের সময়, শুয়ে থাকা বা এমনকি বিশ্রামের সময়ও এটি অনুভব করতে পারেন। তাছাড়া এর সাধারণ লক্ষণ গুলির মধ্যে রয়েছে শ্বাসকষ্ট, বুকে আঁটসাঁটতা এবং দ্রুত শ্বাস নেওয়া উল্লেখ্যযোগ্য (বিস্তারিত আরটিকেলে দেয়া আছে)। আপনার যদি ক্রমাগত শ্বাসকষ্ট হয়, তাহলে এর কারণ এবং উপযুক্ত চিকিৎসা নির্ধারণের জন্য ডাক্তারের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। আমরা আর্টিকেলটির মাধ্যমে সঠিক তথ্য উপস্থাপনের মাধ্যমে উক্ত বিষয়টি বুজতে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সহায়তা করবো। পড়তে থাকুন.. 

শ্বাসকষ্টের কারণ

আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছে যারা শ্বাসকষ্ট হলে সেটিকে হাপানি ভেবে নিয়ে বিভিন্ন ধরনের ঔষধ খাওয়ানো শুরু করে দেই, মূলত উক্ত কাজটি করা ঠিক নয়। শ্বাসকষ্টের বিভিন্ন কারণ থাকতে পারে, অল্প থেকে গুরুতর। এখানে শ্বাসকষ্টের কিছু সাধারণ কারণ রয়েছে:

১) হাঁপানি: হাঁপানি একটি দীর্ঘস্থায়ী অবস্থা যা শ্বাসনালীকে প্রভাবিত করে, যার ফলে শ্বাস নিতে অসুবিধা হয়।

২) নিউমোনিয়া: নিউমোনিয়া হল একটি সংক্রমণ যা ফুসফুসকে প্রভাবিত করে এবং শ্বাস নিতে অসুবিধা হতে পারে।

৩) ব্রঙ্কাইটিস: ব্রঙ্কাইটিস হল শ্বাসনালীতে প্রদাহ যা শ্বাসকষ্টের কারণ হতে পারে।

৪) ফুসফুসের ক্যান্সার: ফুসফুসের ক্যান্সার বেড়ে ওঠার সাথে সাথে শ্বাসকষ্ট এবং অন্যান্য উপসর্গ সৃষ্টি করতে পারে।

৫) ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি): সিওপিডি হল ফুসফুসের রোগের একটি গ্রুপ যা শ্বাসকষ্ট সৃষ্টি করে এবং সময়ের সাথে সাথে আরও খারাপ হতে পারে।

৬) কার্ডিয়াক সমস্যা: হার্টের সমস্যা যেমন হার্ট ফেইলিউরের কারণে শ্বাসকষ্ট হতে পারে, বিশেষ করে শারীরিক কার্যকলাপের সময় বা শুয়ে থাকার সময়।

৭) বায়ু দূষণ: বাংলাদেশে বায়ু দূষণের উচ্চ মাত্রা রয়েছে, যা শ্বাসনালীকে জ্বালাতন করতে পারে এবং শ্বাসকষ্টের কারণ হতে পারে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে, এটি একটি সম্পূর্ণ তালিকা নয় এবং শ্বাসকষ্টের অন্যান্য কারণ থাকতে পারে। আপনি যদি শ্বাসকষ্ট অনুভব করেন, তাহলে অন্তর্নিহিত কারণ নির্ণয় করতে এবং উপযুক্ত চিকিৎসা গ্রহণের জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়া ভাল।

শ্বাসকষ্টের লক্ষণ

এই পর্যায়ে জেনে নিবো বেশ কিছু লক্ষণ সম্পর্কে। শ্বাসকষ্টের বিভিন্ন লক্ষণ বা উপসর্গ থাকতে পারে, যা অন্তর্নিহিত কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। শ্বাসকষ্টের কিছু সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:

১) শ্বাসকষ্ট: বিশেষ করে শারীরিক ক্রিয়াকলাপের সময় আপনার শ্বাস ধরতে অক্ষম হওয়ার অনুভূতি।

২) বুকের আঁটসাঁটতা: বুকে চাপ বা চাপের অনুভূতি।

৩) কাশি: একটি অবিরাম কাশি, বিশেষ করে একটি যা কফ উৎপন্ন করে।

৪) শ্বাসকষ্ট: শ্বাস নেওয়ার সময়, বিশেষ করে শ্বাস ছাড়ার সময় একটি উচ্চ-পিচযুক্ত শিসের শব্দ।

৫) দ্রুত শ্বাস-প্রশ্বাস: স্বাভাবিকের চেয়ে দ্রুত শ্বাস নেওয়া, বিশেষ করে শারীরিক কার্যকলাপের সময়।

৬) ক্লান্তি: শ্বাসকষ্টের কারণে ক্লান্ত বোধ করা বা শক্তির মাত্রা কম থাকা।

৭) ঠোঁট বা মুখের নীলভাব: শ্বাসকষ্টের কারণে শরীরে অক্সিজেনের অভাবের কারণে এটি হতে পারে।

আপনি যদি এই উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব করেন, তাহলে কারণ নির্ধারণ করতে এবং উপযুক্ত চিকিত্সা গ্রহণের জন্য চিকিৎসার সাহায্য নেওয়া গুরুত্বপূর্ণ। এই উপসর্গগুলি একটি গুরুতর অন্তর্নিহিত অবস্থা নির্দেশ করতে পারে, তাই দ্রুত চিকিৎসা মনোযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শ্বাসকষ্ট হলে করণীয়

শ্বাসকষ্ট নির্ণয়ের জন্য শারীরিক পরীক্ষা

শ্বাসকষ্ট নির্ণয়ের জন্য শারীরিক পরীক্ষা, রোগীর চিকিৎসার ইতিহাস নেওয়া এবং ডায়াগনস্টিক পরীক্ষা করা জরুরি। একজন ডাক্তার রোগীর লক্ষণ গুলি সম্পর্কে জিজ্ঞাসা করে শুরু করতে পারেন, যার মধ্যে শ্বাসকষ্ট, বুকে শক্ত হওয়া, কাশি, শ্বাসকষ্ট বা শ্বাসকষ্টের অন্যান্য লক্ষণ রয়েছে। তারপরে তারা একটি শারীরিক পরীক্ষা করবে, রোগীর শ্বাস-প্রশ্বাস শুনবে এবং শ্বাসকষ্ট বা অন্যান্য শ্বাসকষ্টের লক্ষণগুলি পরীক্ষা করবে।

কিছু ক্ষেত্রে, ডাক্তার বুকের এক্স-রে, পালমোনারি ফাংশন পরীক্ষা বা সিটি স্ক্যানের মতো ডায়াগনস্টিক পরীক্ষাগুলিও করতে পারেন যাতে শ্বাসকষ্টের অন্তর্নিহিত কারণ নির্ণয় করা যায়। শ্বাসকষ্টে অবদান রাখতে পারে এমন কোনও অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থা পরীক্ষা করার জন্য রক্ত ​​পরীক্ষাও করা যেতে পারে। বাংলাদেশে, বেসরকারি ও সরকারি হাসপাতাল সহ শ্বাসকষ্ট নির্ণয়ের জন্য অনেক উন্নত চিকিৎসা সুবিধা পাওয়া যায়।

রোগীরা যদি শ্বাসকষ্টের লক্ষণগুলি অনুভব করেন তবে তাদের জন্য চিকিত্সার পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ, কারণ দ্রুত চিকিত্সা জটিলতাগুলি প্রতিরোধ করতে এবং রোগীর জীবনযাত্রার মান উন্নত করতে সহায়তা করতে পারে।

শ্বাসকষ্টের ট্রিটমেন্ট সমূহ

শ্বাসকষ্টের জন্য চিকিৎসা অন্তর্নিহিত কারণের উপর নির্ভর করে। তবে সাধারণ চিকিৎসা গুলো নিম্মে উপস্থাপন করা হলো:

১) ওষুধ: হাঁপানি বা ব্রঙ্কাইটিসের মতো অবস্থার জন্য, শ্বাস-প্রশ্বাসের পথ খুলে দিতে এবং প্রদাহ কমাতে শ্বাস নেওয়া ব্রঙ্কোডাইলেটর বা কর্টিকোস্টেরয়েডগুলি নির্ধারিত হতে পারে।

২) লাইফস্টাইল পরিবর্তন: ধূমপান ত্যাগ করা, ধুলোবালি এবং দূষণের মতো ট্রিগার এড়ানো এবং নিয়মিত ব্যায়াম শ্বাস-প্রশ্বাসের উন্নতি করতে এবং আরও অসুবিধা রোধ করতে সাহায্য করতে পারে।

৩) অক্সিজেন থেরাপি: দীর্ঘস্থায়ী শ্বাসকষ্টের রোগীদের জন্য, সঠিক অক্সিজেনের মাত্রা বজায় রাখার জন্য সম্পূরক অক্সিজেন প্রয়োজন হতে পারে।

৪) সার্জারি: গুরুতর ক্ষেত্রে, যেমন স্লিপ অ্যাপনিয়া সহ, বাধা অপসারণ বা ক্ষতিগ্রস্ত শ্বাসনালী মেরামতের জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

৫) শ্বাসকষ্টের জন্য চিকিত্সার সর্বোত্তম কোর্স নির্ধারণ করতে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। স্ব-ঔষধ এবং সমস্যাটিকে উপেক্ষা করা আরও গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে।

শ্বাসকষ্ট প্রতিরোধ করনীয়

কিছু সহজ টিপস অনুসরণ করে শ্বাসকষ্ট প্রতিরোধ করা যেতে পারে, যেমন:

১) ট্রিগারগুলি এড়িয়ে যাওয়া: শ্বাসকষ্টের কারণ হয় এমন জিনিসগুলি সনাক্ত করা এবং এড়ানো, যেমন তামাকের ধোঁয়া, দূষণ, ধুলো, পোষা প্রাণীর চুল ইত্যাদি, শ্বাসকষ্ট প্রতিরোধে সহায়তা করতে পারে।

২) ব্যায়াম: নিয়মিত ব্যায়াম ফুসফুসের কার্যকারিতা উন্নত করতে এবং শ্বাসকষ্ট প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

৩) ভাল শ্বাসযন্ত্রের স্বাস্থ্যবিধি বজায় রাখা: নিয়মিত আপনার হাত ধোয়া, সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ এড়ানো এবং কাশি বা হাঁচির সময় আপনার মুখ ও নাক ঢেকে রাখা ভাল শ্বাসযন্ত্রের স্বাস্থ্যবিধি বজায় রাখতে এবং শ্বাসকষ্ট প্রতিরোধে সহায়তা করতে পারে।

৪) স্বাস্থ্যকর জীবনধারা: একটি স্বাস্থ্যকর জীবনধারা গ্রহণ করা, যেমন একটি পুষ্টিকর খাদ্য খাওয়া, পর্যাপ্ত ঘুম পাওয়া এবং চাপ কমানো, শ্বাসকষ্ট প্রতিরোধে সাহায্য করতে পারে।

আপনার যদি অবিরাম কাশি বা শ্বাসকষ্ট হয় তবে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ, কারণ এটি একটি অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে যার চিকিত্সা করা দরকার। এই পদক্ষেপগুলি গ্রহণ করে, আপনি শ্বাসকষ্টের বিকাশের ঝুঁকি কমাতে পারেন এবং ভাল শ্বাসযন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে পারেন।

শ্বাসকষ্ট হলে কি খেতে হবে

আপনার যদি শ্বাসকষ্ট হয়, তবে ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ পুষ্টিকর-ঘন খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়, যেমন:

  • শাক, পালং শাক বা কলার্ড সবুজের মতো শাক
  • বেরি যেমন ব্লুবেরি, রাস্পবেরি বা স্ট্রবেরি
  • পুরো শস্য যেমন বাদামী চাল, কুইনোয়া বা পুরো শস্যের রুটি
  • চিকেন, মাছ বা টফুর মতো চর্বিহীন প্রোটিন উত্স
  • বাদাম এবং বীজ, যেমন বাদাম বা চিয়া বীজ
  • অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যেমন মিষ্টি আলু, গাজর বা বেল মরিচ

মূলত শ্বাস কার্যে স্বাস্থ্যকে ঠিক করার জন্য একটি সুষম খাদ্য বজায় রাখা এবং প্রচুর পানি পান করাও গুরুত্বপূর্ণ। আপনার যদি কোনো অন্তর্নিহিত চিকিৎসা শর্ত থাকে যা আপনার শ্বাসকষ্টের কারণ হতে পারে, তবে ব্যক্তিগতকৃত খাদ্যতালিকাগত পরিকল্পনার জন্য একজন ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল।

গুরুত্বপূর্ণ মন্তব্য

পরিশেষে যদি “শ্বাসকষ্ট হলে করনীয়” বিষয়ক পুরো আর্টিকেলের ওভারল ভিউ ধরিয়ে দিতে চাই তবে তা হবে – শ্বাসকষ্টের বিভিন্ন কারণ থাকতে পারে, অ্যালার্জির মতো ছোটখাটো সমস্যা থেকে শুরু করে নিউমোনিয়া বা হৃদরোগের মতো গুরুতর চিকিৎসা পরিস্থিতি। শ্বাসকষ্টের লক্ষণগুলির মধ্যে রয়েছে শ্বাসকষ্ট, বুকে শক্ত হওয়া, কাশি, শ্বাসকষ্ট এবং দ্রুত শ্বাস নেওয়া। আপনি যদি এই উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব করেন তবে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ।

শ্বাসকষ্টের নির্ণয়ের জন্য সাধারণত একটি শারীরিক পরীক্ষা, চিকিৎসা ইতিহাস পর্যালোচনা, এবং বুকের এক্স-রে, পালমোনারি ফাংশন পরীক্ষা, বা রক্ত ​​​​পরীক্ষার মতো ডায়াগনস্টিক পরীক্ষা অন্তর্ভুক্ত থাকে। শ্বাসকষ্টের চিকিত্সার বিকল্পগুলির মধ্যে রয়েছে ওষুধ, জীবনযাত্রার পরিবর্তন এবং গুরুতর ক্ষেত্রে, অস্ত্রোপচার।

শ্বাসকষ্ট প্রতিরোধ করার জন্য, বায়ু দূষণ, সিগারেটের ধোঁয়া এবং তীব্র গন্ধের মতো ট্রিগারগুলি এড়ানো গুরুত্বপূর্ণ। নিয়মিত ব্যায়াম এবং ভাল শ্বাসযন্ত্রের স্বাস্থ্যবিধি বজায় রাখা, যেমন নিয়মিত আপনার হাত ধোয়া, এছাড়াও শ্বাসকষ্ট প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

সামগ্রিকভাবে, শ্বাসকষ্টকে গুরুত্ব সহকারে নেওয়া এবং যদি আপনি লক্ষণগুলি অনুভব করেন তবে চিকিত্সার পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। এটি করার মাধ্যমে, আপনি আপনার শ্বাসকষ্ট পরিচালনা করতে সাহায্য করার জন্য সঠিক রোগ নির্ণয় এবং চিকিৎসা পেতে পারেন।

এবং এই ছিলো শ্বাসকষ্ট হলে করনীয় সকল কাজ যেখানে আমরা আলোচনা করেছি শ্বাসকষ্ট কেনো হয়, কারণ কি, সেটির লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে। এমনই স্বাস্থ্য সংক্রান্ত আরো অন্যান্য আর্টিকেল জানতে ও বুজতে চাইলে বাংলা আলো ওয়েবসাইটের স্বাস্থ্য টিপস নামক ক্যাটাগরি অনুসরণ করুন। 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago