Mobile Phone Review

১১ হাজার টাকার মধ্যে ভালো ফোন ২০২২ । কম দামে ভালো ফোন। মোবাইল ফোন রিভিউ

করোনার প্রকপের পরেই ফোনের দাম আকাশচুম্বু। তবে মার্কেটে প্রতিযোগিতা থাকাতে কম দামে ভালো ফোন পাওয়া সম্ভব হচ্ছে। আজ অল্প বাজেটে ১১ হাজার টাকার ফোন গুলো নিয়ে আলোচনা করবো।

 

কম বাজেটের মোবাইল ফোন গুলোতে আমরা যেমনটা চাই, চেষ্টা করবো সেসব বিষয়ে খেয়াল রেখেই তালিকা গড়তে। সময়ের সাথে সাথে মোবাইল ফোন গুলোও বেশ আপডেট হচ্ছে। 

 

তাই কিছু দিন পর পরই স্মার্টফোন কোম্পানি গুলো অত্যাধনিক প্রযুক্তিতে গড়া ফোন গুলো বাজারে আনছে। ১১ হাজার টাকার ফোন গুলোতে মোটামোটি সব ধরনের ব্যাসিক ফিচার্স পাওয়া যাবে এমন তাই সময় নিয়ে আর্টিকেলটি পুরো টা পড়বেন তাহলে আশা রাখি ফোন কেনা সংক্রান্ত সিদ্ধান্ত নিতে সমস্যা হবে না।  

১১ হাজার টাকার ফোন গুলো তালিকা :

 

আমরা বিভিন্ন স্মার্টফোন ও সেগুলোর মার্কেট এনালাইসিস করে বেশ কিছু ফোন পেয়েছি এদের মধ্যে সেরা ৫ টি নিয়ে আজ বিস্তারিত বলবো। এক্ষেত্রে বরাবর ১১ হাজার টাকাতেই পাওয়া যায় এমন ফোন গুলো নেই তবে কিছুটা কম ও কিছুটা বেশি এমন রেঞ্জেই আছে কারন এক্ষেত্রে আমাদের ফোন গুলোর মান যাচাই করতে হয়েছে। তাই ১১ হাজার টাকায় স্মার্টফোন নিতে চাইলে চিন্তামুক্ত ভাবে নিম্মের লিস্টের ফোন গুলো নিতে পারেন। তাহলে শুরু করা যাক আমাদের আজকের বিষয়বস্তুর আর্টিকেল : ১১ হাজার টাকায় মোবাইল ফোন! 

ইনফিনিক্স হট ১০প্লে  (Infinix Hot 10 Play)

 

জানুয়ারি ২১,২০২০ সালে রিলিজ হওয়া জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড ইনফিনিক্সের এ মোবাইল ফোনটি আমাদের তালিকার শুরুতেই থাকছে। ৪ রঙে বাজারে পাওয়া যাওয়া এ স্মার্টফোনে রয়েছে ৬.৮২ ইঞ্চির কার্যকরী ডিসপ্লে ৷ ডিসপ্লে রেজুলেশন এইচডি+ ৭২০×১৬৪০ (২৬৩ পিপিআই) আইপিসি এলসিডি টাচস্ক্রিন সমৃদ্ধ এ স্মার্টফোন সাপোর্ট করে মাল্টিচাজও। 

 

১৩ মেগাপিক্সেল ব্যাক ও ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরার ইনফিনিক্স হট ১০ প্লে’র ব্যাটারির সক্ষমতা লিথিয়াম-পলিমার ৬০০০ mAh (নন-রিমুভএবল)৷ সাথে রয়েছে ১০ ওয়াটের ফাস্ট ব্যাটারি চার্জিং! তাই বলা যায় চার্জ নিয়ে দুর্ভাবনার সুযোগ নেই!

 

অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে এন্ড্রয়েড ১০ গো এডিশন (XOS7)৷ ৪ জিবি র্যামের সাপোর্টিং রোলে আছে ২ গিগাহার্টজ অক্টাকোর সিপিউ ও মালি-জি৫২ এমসি২ জিপিউ! চিপসেট হিসেবে আছে মিডিয়াটেক হেলিও জি২৫ (১২এনএম) চিপসেট৷ ৬৪ জিবি ইন্টারন্যাল স্টোরেজের পাশাপাশি রয়েছে ফোনের পিছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও

 

ইনফিনিক্সের যেকোনো শো-রুম থেকে Infinix Hot 10 Play স্মার্টফোনটি নেয়া যাবে মাত্র ১০,৯৯০ বা ১১০০০ টাকায়। 

Symphony Z35 (সিম্ফনি জেড৩৫)

 

বাংলাদেশে স্বল্পমূল্যে স্মার্টফোন বাজারে এনে জনপ্রিয় হওয়া Symphony Z35 মডেলের স্মার্টফোনটিতে রয়েছে ৬.৮২+ ইঞ্চির বিশাল আইপিএস ডিসপ্লে! ফুলভিউ ওয়াটারড্রপ নচ রয়েছে সাথে৷ 

 

ব্যাক ক্যামেরা তিনটি ৷ ১৩+২+০.৮ মেগাপিক্সেল ক্যামেরাগুলো অটো ফোকাস, এলইডি ফ্ল্যাশ, পোরট্রেট মোড, এইচডিআর সাপোর্ট করে৷ সামনের ক্যামেরা হচ্ছে ৮ মেগাপিক্সেলের ৷

 

৬০০০ mAh ব্যাটারির এ হ্যান্ডসেটের রয়েছে ১০ ওয়াটের ফাষ্ট চার্জিং ও রিভার্স চার্জিং সুবিধা ৷ ৪ জিবি র্যাম ও ২.৩ গিগাহার্টজের অক্টাকোর সিপিউ ও পাওয়ারভিআর জিই৮৩২০ জিপিউ ৷ 

 

চিপসেট হিসেবে রয়েছে মিডিয়াটেক হেলিও জি৩৫ (১২এনএম) চিপসেট ৷ মাত্র ১০,৪৯০ টাকায় পেয়ে যাচ্ছেন Symphony Z35 হ্যান্ডসেটটি ৷ জী এটায় সম্পুর্ন ১১ হাজার টাকার প্রয়োজন হবে না মিলছে এর থেকে ৫০০ টাকা কম মূল্যে। 

Realme C12 (রিয়েলমি সি১২)

 

বহুল পরিচিত ও প্রচলিত স্মার্টফোন ব্রান্ড রিয়েলমি। কম বাজেটের স্মার্টফোনের জন্য তাদের থাকা বেশ কিছু মডেলের মধ্যে রিয়েলমি সি১২ অন্যতম।

 

রিয়েলমি সি১২ তে রয়েছে ৬.৫ ইঞ্চি এইচডি+ আইপিএস এলসিডি স্ক্রিন ৷ স্ক্রিনের প্রটেকশনের জন্য দেওয়া হয়েছে গরিলা গ্লাস ৷ ফুল ভিউ মিনিমাল নচ ডিজাইন করা এই স্মার্টফোন বেশ আকর্ষণীয়!

 

ব্যাক ক্যামেরা হিসেবে রয়েছে ১২+২+২ মেগাপিক্সেলের ক্যামেরা ৷ পিডিএফ, এলইডি ফ্ল্যাস, ডেপথ সেন্সর দিয়ে এর ক্যামেরা কে সমৃদ্ধ করা হয়েছে। ফ্রন্ট ক্যামেরা হচ্ছে ৫ মেগাপিক্সেলের।

 

ব্যাটারি হিসেবে ব্যবহার করা হয়েছে ৬০০০ mAh এর রিমুভএবল ব্যাটারি ও সাথে রয়েছে ১০ ওয়াটের ফাস্ট চার্জিং। 

 

৩ জিবি র্যাম, ২ জিবি অক্টাকর সিপিউ এবং পাওয়ার ভিআর জিই৮৩২০ জিপিউ ৷ চিপসেট হিসেবে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক হেলিও জি৩৫ চিপসেট ৷ 

 

ইন্টারনাল স্টোরেজ হিসেবে রয়েছে ৩২ জিবি স্টোরেজ ও ডেডিকেটেড মাইক্রোএসডি স্লট। মাত্র ১০,৯৯০ টাকায় কিনতে পারবেন Realme C12 

 

Oppo A15 (অপো এ১৫)

 

Oppo A15 স্মার্টফোনের স্ক্রিন ৬.৫২ এইচডি+ স্ক্রিন ৷ এই স্মার্টফোনে রয়েছে ফুল-ভিউ ওয়াটার ড্রপ নচ ডিজাইন ৷ ফলে দেখতে সুন্দর লাগে। 

 

ব্যাক ক্যামেরা তিনটি ৷ ১৩+৩+২ মেগাপিক্সেলের। সুন্দর ছবি তোলার জন্য রয়েছে এলইডি ফ্ল্যাশ, পিডিএফ, ডেপথ সেন্সর, মাক্রো ক্যামেরা ইত্যাদি। সাথে করা যাবে ফুল এইচডি ভিডিও রেকর্ডিং। সামনের ক্যামেরা ৫ মেগাপিক্সেলের।

 

OPPO A15 এর ব্যাটারি ৪২৩০ mAh ৷ সাথে রয়েছে ১০ ওয়াটের ফাষ্ট চার্জিং সুবিধা ! 

 

৩ জিবি র্যাম, আপ-টু ২.৫ জিবি অক্টাকোর সিপিউ ও পাওয়ারভিআর জিই৮৩২০ জিপিউ ৷ মিডিয়াটেক হেলিও পি৩৫ চিপসেট ৷ এছাড়াও রয়েছে ৩২ জিবি ইন্টারন্যাল স্টোরেজ এবং ডেডিকেটেড মাইক্রোএসডি স্লট ৷ ফোনের পেছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও রয়েছে। OPPO A15 স্মার্টফোনের মার্কেট প্রাইস মাত্র ১০,৯৯০ টাকা ৷ 

XIAOMI REALME 9C (শাওমি রিয়েলমি ৯সি)

 

শাওমি স্মার্টফোন এ তালিকায় অনেকেই খুঁজছিলেন ৷ শাওমি ব্রান্ড অনেকেরই বেশ প্রিয় ৷ তাদের জন্যই ১০ থেকে ১১ হাজার টাকার ভেতর মিড রেঞ্জের এ ফোনটি রেখেছে শাওমি ৷

 

শাওমি রিয়েলমি ৯সি তে রয়েছে ৬.৫৩ ইঞ্চি এইচডি+ স্ক্রিন। ফুল ভিউ ওয়াটার ড্রপ নচ রয়েছে এতে। 

 

ব্যাক ক্যামেরা ১৩+২+২ মেগাপিক্সেলের ৩টি ক্যামেরা ৷ যাতে রয়েছে পিডিএএফ, এলইডি ফ্ল্যাশ, এইচডিআর, ডেডিকেটেড মাক্রো ক্যামেরা, ডেপথ সেন্সরের সুবিধা। সাথে রয়েছে ফুল এইচডি ভিডিও করার সুযোগও।  ফ্রন্ট ক্যামেরা ৫ মেগাপিক্সেলের।

 

রিয়েলমি এ১৩ এর ব্যাটারি ব্যাকআপ ৫০০০ mAh এর। সাথে রয়েছে ১০ ওয়াটের ফার্ষ্ট চার্জিং সুবিধাও। ২ জিবি র্যামের এ সেটের সিপিউ ২.৩ গিগাহার্টজ। জিপিউ হিসেবে রয়েছে পাওয়ারভিআর জিই৮৩২০। চিপসেট মিডিয়াটেক হেলিও জি৩৫।  

 

৩২ জিবি ইন্টারন্যাল স্টোরেজ ও ডেডিকেটেড মাইক্রোএসডি স্লট ৷ ব্যাক মাউন্টেন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও রয়েছে এতে ৷ সবমিলিয়ে XIAOMI REALME 9C মোবাইল ফোনের মার্কেট প্রাইজ মাত্র ১০,৯৯০ টাকা।

 

Walton Primo RM4 (ওয়ালটন প্রিমো আরএম ৪)

 

বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ড ওয়ালটন ৷ কমদামে দেশের বাজারে স্মার্টফোন সরবরাহে তারা অতুলনীয় দৃষ্টান্ত স্থাপন করেছে ৷ তাদেরই একটি হ্যান্ডসেট Walton Primo RM4 রয়েছে এ তালিকায় ৷ চলুন, দেখে নেই এ স্মার্টফোন এর স্পেশিফিকেশন ৷

 

ওয়ালটন প্রিমো আরএম ৪ এ রয়েছে ৬.৫ ইঞ্চির এইচডি+ আইপিএস স্ক্রিণ ৷ রয়েছে ফুলভিউ ওয়াটারড্রপ নচ ডিজাইন ৷ 

 

পেছনে রয়েছে তিনটি ক্যামেরা ৷ ১৩+৫+০৩ মেগাপিক্সেলের ৷ পিডিএএফ, ডেপথ সেন্সর, আল্ট্রাওয়াইড, এলইডি ফ্ল্যাশ, এফ/২০ aperture. রয়েছে ফুল এইচডি ভিডিও রেকর্ডিংয়ের সুবিধা ৷ ফ্রন্ট ক্যামেরা ৮ মেগাপিক্সেলের! 

 

৫৯৫০ mAh এর শক্তিশালী ব্যাটারি চার্জ ধরে রাখবে বহু সময় ৷ ৪ জিবি র্যামের এ সেটে রয়েছে ১৮ গিগাহার্টজের অক্টাকোর সিপিউ ও  পাওয়ারভিআর জিই৮৩২০ জিপিউ ৷ রয়েছে মিডিয়াটেক হেলিও এ২৫ চিপসেট ৷ 

 

৬৪ জিবি ইন্টারন্যাল স্টোরেজের সাথে রয়েছে ডেডিকেটেড মাইক্রোএসডি স্লটও! সেই সঙ্গে ব্যাকে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও।  ওয়ালটনের অসাধারণ এই প্রিমো আরএম ৪ হ্যান্ডসেটটি পাওয়া যাবে মাত্র ১০,৪৯০ টাকায় ! 

শেষ কথা :

 

১১ হাজার টাকার ফোন গুলো প্রায় একই  সুযোগ ও সুবিধা দিয়ে থাকে ৷ এজন্য এদের মধ্যে ভালোমন্দ বের করা অসুবিধার। তথাপি কোনটা ক্যামেরা কম আবার কোনটার স্পেস বেশি ৷ কোনটার চিপসেট ভালো মানের। 

 

এগুলোর বাহিরেও কিছু অবৈধভাবে আনা হ্যান্ডসেট স্বল্পমূল্যে পাওয়া যায়। এই দামে আইফোন পেলেও অবাক হওয়ার সুযোগ নেই। দামে কম পরে কিন্তু সেগুলোর পারফর্মেন্স এর কোন গ্যারান্টি নেই ৷ নেই কোন ওয়ারেন্টিও। লাভ যেমন হতে পারে তার সাথে জড়িয়ে থাকে লস। তাই সেগুলো পরিহার করাই হবে সমুচিত। 

 

এজন্য যার যার চাহিদার উপর নির্ভর করে এই রেঞ্জের স্মার্টফোন নিয়ে নিতে পারেন ৷ চাহিদা অনুপাতে একেক সেট একেক জনের জন্য ভালো হবে ৷ সেই সঙ্গে পছন্দের ব্রান্ড বা অতীত অভিজ্ঞতা কাজে লাগিয়ে মোবাইল ফোন ঠিক করতে পারেন। তবে বাজেট যেমনই হোক এখানে ক্লিক করে পাবেন প্রতি বাজেট রেঞ্জের সেরা মোবাইলের রিভিউ। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

16 hours ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

4 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

5 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

5 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

5 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

5 days ago