Categories: Mobile Phone Review

মোটোরোলা মোটো এক্স৩০ প্রো ফোন রিভিউ । Motorola Moto X30 Pro Price

সম্প্রতি লঞ্চ হওয়া Motorola Moto X30 Pro ফোনের নতুন সব ফিচার্সের কারনে আলোচনার শীর্ষ স্থান দখল করেছি ফোনটি। পৃথিবীতে প্রথমবারের মত ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা ধারী মোটোরোলা মোটো এক্স৩০ প্রো ফোন রিভিউ থাকছে এই আর্টিকেলে। জানাবো ফোনটির স্পেসিফিকেশন, পারফর্মেন্স ও বাংলাদেশে Motorola Moto X30 Pro ফোনের দাম কত সেই সম্পর্কে। 

চীনে সদ্য লঞ্চ হওয়া (১১ আগস্ট, ২০২২) মোটোরোলা ব্র্যান্ডের ফ্ল্যাগশিপ মডেলের Motorola Moto X30 Pro ফোনটির প্রত্যাশায় ছিলো অনেকেই। ডিভাইসটির সবচেয়ে বড় হাইলাইট করার ফিচার্সটিই হচ্ছে ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্তওয়ালা ফোন যা পুরো বিশ্বে এই প্রথম। 

এবার জানাবো In Deep ডিটেইলস Motorola Moto X30 Pro ফোনটি সম্পর্কে এবং বাংলাদেশে ফোনটির প্রাইজ কত হবে সেই বিষয়েও ধারনা দিবো। Let’s get deep into the article. 

Motorola Moto X30 Pro Phone Review and Specification

হাইলাইটেড ফিচার্স
এন্ড্রোয়েড ১২, এম ওয়াই ইউ আই ৪.০
৬.৭ ইঞ্চি ডিসপ্লে যার রেজুলেশন ১০৮০*২৪০০ পিক্সেল
২০০ মেগাপিক্সেলের মেইন ক্যামেরা সহ ট্রিপল ক্যামেরা সেটাপ
৮/১২ জিবি র‍্যাম যা রান করলে স্ন্যাপড্রাগন ৮+ জেন ১
৪৬১০ mAh এর Li-Po ব্যাটারি ও ১২৫ ওয়ার্টের ফাস্ট চার্জার (৭ মিনিটেই ৫০% চার্জ)

ডিসপ্লে ও বডি ডিজাইন

ফোনটি সম্পূর্ণ Aluminium এর তৈরি, ব্যাক সাইডে অ্যালুমিনিয়াম ব্যবহার করার এর durability হবে দুর্দান্ত। মোবাইলটির Thickness 8.4mm থাকছে এবং সম্পূর্ণ ওজন হবে 198.5 গ্রাম। ফোনটির নিচের দিকে রয়েছে Dual SIM ট্রে, প্রাইমারি মাইক্রোফোন, Type C চার্জিং পোর্ট এবং স্পিকার দেখা দেছে। ফোনটির উপরে থাকছে সেকেন্ডারি Noise cancelling Mic. থাকছে এবং ব্রান্ডিং লগো। তেমনইনি ডান পাশে থাকছে পাওয়ার বাটন এবং ভলিউম আপ ডাউন বাটন। ব্যাক সাইডে থাকছে মোটোরোলার লোগো সম্পন্ন সাইড ক্যামেরা সেটাপ যা দেখতে বেশ প্রোফেশনাল মনে হয়েছে। 

6.7” ইঞ্চি ডিসপ্লে সহকারে ফোনটির রেজুলেশন হচ্ছে 1800*2400 পিক্সেলস। মাল্টিটাচ ব্যবহারের জন্য বেশ ভালো হবে ফোনটি। থাকছে 144Hz এবং HDR10+ ওভারল বলতে গেলে লুকের দিক থেকে একদমই পার্ফেক্ট। 

ব্যাটারি ও চার্জার

কথা বলা যাক ব্যাটারি নিয়ে, এখানে থাকছে 4610 mAh ব্যাটারি যেটা চার্জ দেয়ার জন্য দেয়া হবে 125W এর ফাস্ট চার্জার। যা দিয়ে ফুল চার্জ করতে লাগবে মাত্র ২০ মিনিটের মতন।  যদিও তারা দাবি করছে প্রথম ৭ মিনিটেই হয়ে যাবে ফোনের ৫০% অব্দি চার্জ। ফোনটিতে থাকবে নন-রিমুভেবল Li-Po ব্যাটারি। 

প্রসেসর ও চিপসেট

এন্ড্রোয়েড ভার্সন ১২ নিয়ে আসছে ফোনটি যেখানে চিপসেট হিসেবে থাকছে Qualcomm SM8475 Snapdragon 8+ Gen 1 (4 nm) এবং সিপিইউ হিসেবে আছে Octa-core (1×3.19 GHz Cortex-X2 & 3×2.75 GHz Cortex-A710 & 4×1.80 GHz Cortex-A510) সর্বশেষ জিপিইউ থাকছে Adreno 730. 

ক্যামেরা পারফরমেন্স

এবার কথা বলা যাক ফোনটির ক্যামেরা নিয়ে, যেমনটা প্রথমেই বলেছিলাম ফোনটিতে থাকছে ২০০ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা সেটআপ। মেইন ক্যামেরা 200 MP, (wide), 1/1.22″, 0.64µm, সেকেন্ডারি ক্যামেরায় থাকছে 50 MP, f/2.2, 117˚ (ultrawide) এবং ৩য় নাম্বারে থাকছে টেলিফটো লেন্স যা হচ্ছে 12 MP, f/1.6, (telephoto), 1/2.93″, 1.22µm, PDAF, 2x optical zoom. 

সেলফি ক্যামেরায় থাকছে 60 MP, (wide), 0.64µm তাহলে বুজতেই পারছেন কতটা দারুন হবে ফোনটি ফটোগ্রাফি করার জন্য। সবচেয়ে দারুন ব্যাপারটি হচ্ছে ফোনটি থেকে 8K রেজুলেশনে করা যাবে ভিডিও। 

ফোনটির নেগেটিভ কিছু দিক

সব কিছুরই ভালো মন্দ দিক রয়েছে। তারই পেক্ষিতে রয়েছে Motorola Moto X30 Pro ফোনেরও। শুনতে অবাক লাগলেও এতে থাকছে না কোনো হেডফোন জ্যাক। আপনাকে গান শোনা বা যে কোনো অডিও ভিত্তিক কাজ করার জন্য নিতে হবে ব্লুটুথ হেডফোন, TWS or something like that. ফোনটির মেইন ক্যামেরা ও হাইলাইট ফিচার্স ২০০ মেগাপিক্সেলের হলেও টেলিফোটোতে জুম করা যাবে কেবল 2x এবং নেই কোনো IP রেটিংও।  

Motorola Moto X30 Pro phone price in Bangladesh

মোটোরোলা মোটো এক্স৩০ প্রো ফোনটি বর্তমানে তিনটি ভ্যারিয়েন্ট বাজারে এসেছে। অফিসিয়ালি বাংলাদেশের বাজারে এখনও ফোনটি লঞ্চ করা হয়নি এবং কবে লঞ্চ করা হবে বা বাংলাদেশের বাজারে আদৌও অফিসিয়াল লঞ্চিং হবে কি না সেই বিষয়ে এখনও কোনো আপডেট জানা যায়নি। 

যেহেতু বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে আন-অফিসিয়াল ফোন কেনাতে এখন আর কোনো প্রকার সমস্যার সম্মুখীন হতে হবে না সেক্ষেত্র ফোনটি পছন্দ হলে আন অফিসিয়াল টাই নেয়া যেতেই পারে। 

মোটোরোলা মোটো এক্স৩০ প্রো ফোনটি বাংলাদেশে প্রাইজ হতে পারে ৫৫,০০০ হাজার টাকার আশেপাশে। এবং এটি হবে ফোনটির বেস ভ্যারিয়েন্টের মূল্য। ভ্যারিয়ান্ট এবং শপের উপর নির্ভর করে দাম কিছুটা উঠা নামা করতে পারে যেহেতু এটা কিনতে হচ্ছে আন-অফিসিয়াল ভাবে। ফোনটি ইন্ডিয়ান মার্কেটে বর্তমানে পাওয়া যাচ্ছে ৪৩,০০০ রুপিতে। 

Motorola Moto X30 Pro ফোন ও আমাদের রেটিং

বেশ কিছু দিক বিবেচনা করে আমরা উক্ত রেটিংটি প্রকাশ করছি, অনলাইন থেকে সংগৃহীত তথ্যের উপর ভিত্তি করে উক্ত রেটিং দিতে সক্ষম হয়েছে। এটা অফিসিয়াল কোনো রেটিং না তবে বাংলাদেশের মানুষের কাছে দামের বিবেচনায় ফোনটির গ্রহনযোগ্যতার উপর ভিত্তি করে উক্ত রেটিং প্রকাশ করা। 

বিবরণরেটিং
ওভারল৭.৫/১০
ডিজাইন৮/১০
ডিসপ্লে৭/১০
ক্যামেরা৬/১০
কানেক্টিভিটি৯/১০
ফিচার্স সমূহ৭/১০
পারফর্মেন্স৭/১০
ব্যাটারি৯/১০

FAQ about Motorola Moto X30 Pro

১) ফোনটি কবে লঞ্চ হয়েছে?

=> এটি ২০২২ সালের ১১ আগস্টে।

২) বাংলাদেশে Motorola Moto X30 Pro এর দাম কত?

=> Motorola Moto X30 Pro এর দাম 55,000 টাকা।

৩) এতে কত জিবি RAM এবং ROM আছে?

=> এর দুটি ভেরিয়েন্ট রয়েছে যার র‍্যামে 8/12GB এবং ROM-এ 128/256/512GB এর তিনটি ভেরিয়েন্ট রয়েছে। কিন্তু, সামগ্রিকভাবে আপনি বাজারে তিনটি ভেরিয়েন্ট (128GB/8GB, 256GB/12GB, 512GB/12GB) পেতে পারেন।

৪) ফোনটিতে কোন ধরনের ডিসপ্লে প্যানেল ব্যবহার করা হয়েছে?

=> এটিতে 1080 x 2400 পিক্সেল রেজোলিউশন সহ একটি 6.7″ OLED ডিসপ্লে প্যানেল রয়েছে।

৫) প্রসেসর এবং চিপসেট কেমন?

=> এতে একটি Qualcomm SM8450 Snapdragon 8 Gen1 (4 nm) চিপসেট রয়েছে।

৬) ক্যামেরা এবং ভিডিও ক্ষমতা কি?

=> পিছনে ট্রিপল-ক্যামেরা সেটআপ হল 200MP+50MP+12MP এবং একটি 60MP সেলফি ক্যামেরা। ভিডিও রেকর্ডিং ক্ষমতা হল 8K@30fps, 4K@30fps, 1080p@30/60/120/240fps, gyro-EIS।

৭) এটা কি 5G নেটওয়ার্ক সমর্থন করে?

=> হ্যাঁ, এটি 2G, 3G, 4G সহ একটি 5G নেটওয়ার্ক সমর্থন করে৷

৮) মোটোরোলা মোটো এক্স৩০ প্রো ফোনের ব্যাটারির ক্ষমতা কেমন?

=> ব্যাটারির ক্ষমতা হল একটি 4610mAh Li-Polymer ব্যাটারি যার 125W দ্রুত চার্জিং আছে।

৯) এই ফোনে কি সেন্সর আছে?

=> ফিঙ্গারপ্রিন্ট, অ্যাক্সিলোমিটার, প্রক্সিমিটি এবং কম্পাস।

১০) কোন দেশ এবং কোম্পানী এটি তৈরি করেছে?

=> মটোরোলা এটি তৈরি করেছে এবং এই ফোনটি মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি।

আর্টিকেল থেকে যা জানতে পারলেন

পরিশেষে, এই ছিলো Motorola Moto X30 Pro ফোনের রিভিউ ও সকল স্পেসিফিকেশন যা একটি ফোন কেনার আগে অবশ্যই জানা উচিৎ। জানিয়েছি Motorola Moto X30 Pro phone এর সকল ভালো ও মন দিক গুলো এবং এগুলোর পেক্ষিতে আপনি সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন যে আপনি ফোনটি কিনবেন কি না। এমনই নতুন সব ফোনের রিভিউ আছে আমাদের বাংলা আলো ওয়েবসাইটের Mobile Phone Review ক্যাটাগরিতে যা দেখে আপকামিং ফোন গুলো সম্পর্কে ভালো আইডিয়া পেয়ে যাবেন। 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

1 day ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago