২০২৪ সালে বাংলাদেশে ১০০ টি ব্যবসার আইডিয়া

– 

আপনি কি চাইবেন না, ১০০ টি ব্যবসার আইডিয়া সম্পর্কে জানতে? হয়তো সেখান থেকে এক বা একাধিক ব্যবসার আইডিয়া এমন হয় যা আপনার মধ্যে লুকাহিত থাকা উদ্যোক্তাকে জাগিয়ে তুলতে সাহায্য করবে। তবে কেনো নিজেকে বিরত রাখবেন বাংলাদেশের পেক্ষাপটে ও বর্তমান সময়ের দিক থেকে কার্যকর ১০০ টি ব্যবসার আইডিয়া সম্পর্কে জানতে? এবারের আর্টিকেলে জানাবো এমনই কিছু আইডিয়া সম্পর্কে যা সম্পর্কে আপনি হয়তোবা খুব কমই শুনেছেন, অথবা শুনে থাকলেও তেমন গুরুত্ব প্রদান করেন নি। তবে এখনই উপযুক্ত সময় একটু নেড়েচড়ে বসার। কেননা আপনি জানতে চলেছেন ২০২৩ সালে শুরু করা যাবে এমন ১০০ টি ব্যবসার আইডিয়া সম্পর্কে। 

১০০ টি ব্যবসার আইডিয়া সম্পর্কে ধারণা

বাংলাদেশ একটি ক্রমবর্ধমান অর্থনীতির একটি উন্নয়নশীল দেশ, যেখানে উদ্যোক্তাদের জন্য অনেক ব্যবসার সুযোগ রয়েছে। ১৬ কোটি বা ১৬০ মিলিয়নেরও বেশি লোকের জনসংখ্যা এবং দ্রুত সম্প্রসারিত মধ্যবিত্ত শ্রেণীর সাথে বাংলাদেশ বিনিয়োগ ও বাণিজ্যের একটি কেন্দ্রে পরিণত হয়েছে। এই আর্টিকেলের লক্ষ্য বাংলাদেশের উচ্চাকাঙ্ক্ষী উদ্যোক্তাদের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ১০০ টি ব্যবসার আইডিয়া এর একটি বিস্তৃত তালিকা প্রদান করা।

বাংলাদেশ বিশ্বের ৮ তম জনবহুল দেশ এবং জিডিপি দ্বারা ৪৩ তম বৃহত্তম অর্থনীতি। এটির একটি দ্রুত বর্ধনশীল অর্থনীতি রয়েছে, ২০২০ সালে প্রকৃত জিডিপি বৃদ্ধির হার ৭.৯% এবং ২০২১ সালে ৮.২% প্রবৃদ্ধির হার রয়েছে। দেশটি তৈরি পোশাকের একটি প্রধান রপ্তানিকারক হিসেবে পরিচিত, যা বাংলাদেশের মোট পোশাকের প্রায় ৮০% ই রপ্তানি করা হয়। 

এবারের আর্টিকেলের উদ্দেশ্য হলো বাংলাদেশের উদ্যোক্তাদের অনুপ্রেরণা করা এবং সুযোগ খুঁজে পেতে সাহায্য করা। যার জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ১০০ টি ব্যবসার আইডিয়া এর একটি বিস্তৃত তালিকা প্রদান করা হবে। তালিকায় কৃষি, ই-কমার্স, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, খাদ্য ও পানীয়, সৌর শক্তি সমাধান, স্বাস্থ্য ও সুস্থতা, নির্মাণ এবং অভ্যন্তরীণ নকশা, শিক্ষা ও প্রশিক্ষণ এবং আরও অনেক ক্যাটাগরি সহ বড় পরিসরে ব্যবসা আইডিয়া প্রদান করা হলো। যারা বাংলাদেশে একটি ব্যবসা শুরু করতে চান এবং অর্থনীতির সুবিধা নিতে চাইছেন তাদের জন্য এই আর্টিকেলটি সহায়ক হবে। তাহলে শুরু করা যাক বাংলা আলো ওয়েবসাইটের পক্ষ থেকে প্রদানকৃত ব্যবসা আইডিয়া সংক্রান্ত বিশাল তালিকা। 

ক্যাটাগরি অনুযায়ী ১০০ টি ব্যবসার আইডিয়া

কৃষি ব্যবসা:

কৃষি বাংলাদেশের অন্যতম প্রধান শিল্প, কারণ দেশটি বিশ্বের অন্যতম ধান উৎপাদনকারী এবং পাট, গম এবং অন্যান্য কৃষি পণ্যের একটি প্রধান উৎপাদক। এখানে কৃষি ব্যবসার ক্ষেত্রে কিছু ব্যবসায়িক ধারণা রয়েছে:

১) কৃষি পণ্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ: বাংলাদেশের একটি বৃহৎ কৃষি খাত রয়েছে, যেখানে সারা দেশে বিভিন্ন ধরনের ফসল উৎপন্ন হয়। উদ্যোক্তারা স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারের জন্য ধান, গম, পাট এবং অন্যান্য ফসলের মতো কৃষি পণ্য উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ ব্যবসা শুরু করতে পারে।

২) জৈব সার এবং টেকসই কৃষি পণ্য: জৈব এবং টেকসই পণ্যের চাহিদা বৃদ্ধির সাথে, উদ্যোক্তারা জৈব এবং টেকসই কৃষি সমাধান প্রদান করে একটি ব্যবসা শুরু করতে পারে, যেমন কৃষকদের পরামর্শ পরিষেবা, প্রশিক্ষণ এবং বিপণন সহায়তা।

৩) কৃষি বিপণন এবং বিতরণ সেবা: বাংলাদেশে কৃষি পণ্যের ক্রমবর্ধমান চাহিদার সাথে কৃষকদের স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে পৌঁছাতে সহায়তা করার জন্য বিপণন এবং বিতরণ সেবার প্রয়োজন রয়েছে। উদ্যোক্তারা এই সেবাগুলি প্রদান করে একটি ব্যবসা শুরু করতে পারে। যেমন: বিপণন সহায়তা, লজিস্টিকস এবং বিতরণ চ্যানেল।

সূত্র:

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস), 2020।

FAO, 2020।

বিশ্বব্যাংক, 2020।

ই-কমার্স:

বাংলাদেশে ইন্টারনেট এবং মোবাইল ডিভাইসের ক্রমবর্ধমান অনুপ্রবেশের সাথে সাথে দেশে ই-কমার্স খাত দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এখানে ই-কমার্স সেক্টরে কিছু ব্যবসার আইডিয়া দেয়া রয়েছে:

১) অনলাইন মার্কেটপ্লেস: উদ্যোক্তারা স্থানীয় এবং আমদানিকৃত পণ্য সহ বিভিন্ন পণ্যের ক্রেতা এবং বিক্রেতাদের সাথে সংযোগ স্থাপন করে একটি অনলাইন মার্কেটপ্লেস শুরু করতে পারেন। এই ব্যবসাটি একটি ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ থেকে চালানো যেতে পারে এবং ইলেকট্রনিক্স, ফ্যাশন এবং বাড়ির পণ্য সহ বিভিন্ন পণ্যের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করতে পারে।

২) ড্রপশিপিং এবং পাইকারি ব্যবসা: ড্রপশিপিং এবং পাইকারি ব্যবসা হল জনপ্রিয় ই-কমার্স মডেল, যেখানে উদ্যোক্তারা নিজেদের কোনো ইনভেন্টরি বহন না করেই পণ্য বিক্রি করতে পারেন। উদ্যোক্তারা একটি ড্রপশিপিং বা পাইকারি ব্যবসা শুরু করতে পারেন, সরবরাহকারীদের থেকে পণ্য সোর্সিং এবং একটি ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রাহকদের কাছে বিক্রি করতে পারেন।

৩) ই-কমার্স ওয়েবসাইট ডেভেলপমেন্ট এবং ডিজাইন: অনলাইনে ব্যবসার ক্রমবর্ধমান সংখ্যার সাথে, ই-কমার্স ওয়েবসাইট ডেভেলপমেন্ট এবং ডিজাইন পরিষেবাগুলির প্রয়োজন। উদ্যোক্তারা ই-কমার্স ব্যবসার জন্য ওয়েবসাইট ডিজাইন, ডেভেলপমেন্ট এবং হোস্টিং পরিষেবা সহ এই পরিষেবাগুলি প্রদান করে একটি ব্যবসা শুরু করতে পারে।

সূত্র:

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), 2020।

বিশ্বব্যাংক, 2020।

ই-মার্কেটার, 2020।

মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট:

বাংলাদেশে স্মার্টফোনের ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে মোবাইল অ্যাপের চাহিদাও বাড়ছে। এখানে মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট সেক্টরে কিছু ব্যবসায়িক ধারণা রয়েছে:

১) মোবাইল অ্যাপ ডিজাইন এবং ডেভেলপমেন্ট: উদ্যোক্তারা মোবাইল অ্যাপ ডিজাইন এবং ডেভেলপমেন্ট সেবা অফার করে একটি ব্যবসা শুরু করতে পারেন। তারা স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং ই-কমার্স সহ বিভিন্ন শিল্পে ক্লায়েন্টদের জন্য কাস্টম মোবাইল অ্যাপস তৈরির জন্য পরিষেবা প্রদান করতে পারে।

২) মোবাইল অ্যাপ মার্কেটিং এবং প্রচার: বাজারে মোবাইল অ্যাপের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে কার্যকর বিপণন এবং প্রচার পরিষেবার প্রয়োজন রয়েছে। উদ্যোক্তারা মোবাইল অ্যাপ মার্কেটিং এবং প্রচার পরিষেবা অফার করে একটি ব্যবসা শুরু করতে পারে, অ্যাপ ডেভেলপারদের তাদের লক্ষ্য দর্শকদের কাছে পৌঁছাতে এবং ডাউনলোড বাড়াতে সাহায্য করে।

সূত্র:

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), 2020।

বিশ্বব্যাংক, 2020।

অ্যাপ অ্যানি, 2020।

ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং একটি দ্রুত বর্ধনশীল শিল্প যা বাংলাদেশে ব্যবসার জন্য অনেক সুযোগ প্রদান করে। এখানে ডিজিটাল মার্কেটিং সেক্টরে দুটি ব্যবসায়িক ধারণা রয়েছে:

১) সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট এবং মার্কেটিং: বাংলাদেশে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ব্যবহার ক্রমাগত বাড়তে থাকায়, ব্যবসার জন্য তাদের সোশ্যাল মিডিয়া উপস্থিতি কার্যকরভাবে পরিচালনা করতে এবং তাদের লক্ষ্য দর্শকদের কাছে পৌঁছানোর জন্য একটি বিশাল চাহিদা রয়েছে। সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট এবং মার্কেটিং সেবা প্রদানকারী ব্যবসা, কোম্পানি গুলিকে তাদের ব্র্যান্ড ইমেজ তৈরি এবং বজায় রাখতে, তাদের নাগাল বাড়াতে এবং সোশ্যাল মিডিয়াতে তাদের গ্রাহকদের সাথে জড়িত হতে সাহায্য করতে পারে।

২) সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) সেবা: বাংলাদেশে আরও বেশি সংখ্যক ব্যবসা অনলাইনে তাদের ক্রিয়াকলাপ গ্রহণ করে, তাদের জন্য একটি শক্তিশালী অনলাইন উপস্থিতি থাকা অপরিহার্য। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) সেবা ব্যবসা গুলিকে Google এর মতো সার্চ ইঞ্জিনগুলিতে তাদের ওয়েবসাইটের দৃশ্যমানতা উন্নত করতে সাহায্য করে। এইভাবে তাদের অর্গানিক ট্র্যাফিক আকর্ষণ করার এবং লিড তৈরি করার সম্ভাবনা বৃদ্ধি করে৷ এসইও পরিসেবা প্রদানকারী একটি ব্যবসা কোম্পানিগুলিকে তাদের ওয়েবসাইটের র‌্যাঙ্কিং উন্নত করতে, আরও ট্রাফিক আকর্ষণ করতে এবং তাদের অনলাইন আয় বাড়াতে সাহায্য করতে পারে।

ফুড এন্ড বেভরেজ ব্যবসা

খাদ্য ও পানীয় ব্যবসার সবসময় চাহিদা থাকে, বিশেষ করে বাংলাদেশে যেখানে খাদ্য সংস্কৃতি সমৃদ্ধ এবং বৈচিত্র্যময়। এখানে এই সেক্টরে কয়েকটি ব্যবসার আইডিয়া দেয়া রয়েছে:

১) রেস্তোরাঁ এবং খাদ্য ট্রাক ব্যবসা: রেস্তোরাঁ এবং খাদ্য ট্রাকগুলি গ্রাহকদের জন্য বিস্তৃত খাদ্য এবং পানীয় বিকল্প সরবরাহ করে। বাংলাদেশে, আপনি একটি রেস্তোরাঁ শুরু করতে পারেন যা ঐতিহ্যবাহী খাবারে বিশেষজ্ঞ, অথবা আপনি একটি নতুন ধারণা আনতে পারেন, যেমন একটি ফিউশন রন্ধনপ্রণালী বা স্বাস্থ্যকর খাবার। আপনি যদি একটি মোবাইল ব্যবসায়িক মডেল পছন্দ করেন তবে একটি খাদ্য ট্রাক শুরু করার কথা বিবেচনা করুন।

২) ক্যাটারিং এবং ইভেন্ট পরিকল্পনা পরিষেবা: বিবাহ, কর্পোরেট ইভেন্ট এবং অন্যান্য বিশেষ অনুষ্ঠানের জন্য ক্যাটারিং এবং ইভেন্ট পরিকল্পনা পরিষেবাগুলির উচ্চ চাহিদা রয়েছে। আপনি একটি পূর্ণ-পরিষেবা প্যাকেজ অফার করতে পারেন যাতে মেনু পরিকল্পনা, খাদ্য প্রস্তুতি এবং ইভেন্টে পরিসেবা অন্তর্ভুক্ত থাকে। এই ব্যবসায়িক ধারণার বৃদ্ধির জন্যও জায়গা রয়েছে কারণ আপনি ইভেন্ট পরিকল্পনা এবং সমন্বয় অন্তর্ভুক্ত করতে আপনার পরিষেবাগুলি প্রসারিত করতে পারেন।

সঠিক পরিকল্পনা, বিপণন এবং বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে খাদ্য ও পানীয় ব্যবসা লাভজনক এবং সন্তোষজনক উদ্যোগ হতে পারে।

সৌর শক্তি সম্পৃক্ত ব্যবসা

সৌর শক্তি একটি ক্রমবর্ধমান শিল্প যা বাংলাদেশে ব্যবসার জন্য প্রচুর সম্ভাবনা রয়েছে। এই ক্ষেত্রের ব্যবসার জন্য এখানে দুটি ধারণা রয়েছে:

১) সৌর প্যানেল ইনস্টলেশন এবং রক্ষণাবেক্ষণ: বাংলাদেশ একটি রৌদ্রোজ্জ্বল দেশ যেখানে উচ্চ সৌর শক্তির সম্ভাবনা রয়েছে, যা ব্যবসার জন্য সৌর প্যানেল ইনস্টলেশন এবং রক্ষণাবেক্ষণ পরিষেবাগুলি অফার করার একটি দুর্দান্ত সুযোগ করে তোলে। সূর্যের শক্তিকে ব্যবহারযোগ্য বিদ্যুতে রূপান্তর করার জন্য এই ব্যবসায় বাড়ির মালিক এবং ব্যবসায়িকদের সরঞ্জাম, ইনস্টলেশন এবং রক্ষণাবেক্ষণ পরিষেবা প্রদান করা জড়িত।

২) সৌর শক্তি পণ্য উৎপাদন এবং বিক্রয়: সৌর শক্তি ক্ষেত্রের আরেকটি ব্যবসায়িক ধারণা হল সৌর শক্তি পণ্য যেমন: সৌর প্যানেল, ইনভার্টার, ব্যাটারি ইত্যাদি তৈরি করা এবং বিক্রি করা। এই ব্যবসার জন্য প্রযুক্তি এবং বাজারের চাহিদা সম্পর্কে ভালো ধারণা প্রয়োজন। বাংলাদেশে এটি একটি লাভজনক ব্যবসা হতে পারে কারণ নবায়নযোগ্য শক্তির উৎসের চাহিদা বাড়ছে, বিশেষ করে গ্রামীণ এলাকায় যেখানে বিদ্যুৎ সহজলভ্য নয়।

প্রযুক্তিগত জ্ঞান এবং বাজার গবেষণার সঠিক সমন্বয়ের সাথে, এই দুটি ব্যবসায়িক ধারণা লাভজনক হতে পারে এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎস গুলির ব্যবহারকে প্রচার করে পরিবেশের উপর একটি ইতিবাচক প্রভাব প্রদান করতে পারে।

স্বাস্থ্য ও সুস্থতার সাথে যুক্ত ব্যবসা

১) যোগ ব্যায়াম এবং ফিটনেস স্টুডিও: স্বাস্থ্যকর জীবনযাপনের উপর ক্রমবর্ধমান মনোযোগের সাথে, একটি যোগ এবং ফিটনেস স্টুডিও খোলা বাংলাদেশে একটি লাভজনক ব্যবসা হতে পারে। আপনি যোগব্যায়াম, Pilates এবং নাচের ক্লাসের মতো বিভিন্ন ফিটনেস ক্লাস অফার করতে পারেন। আপনি স্টুডিওর জন্য একটি জায়গা ভাড়া নিতে পারেন বা ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে ক্লাস অফার করতে পারেন।

২) অল্টারনেটিভ মেডিসিন অ্যান্ড থেরাপি সেন্টার: বাংলাদেশে আরেকটি ক্রমবর্ধমান প্রবণতা হল বিকল্প চিকিৎসা ও থেরাপির প্রতি আগ্রহ। আপনি একটি কেন্দ্র খুলতে পারেন যা আকুপাংচার, ম্যাসেজ থেরাপি, এবং অন্যান্য সামগ্রিক সুস্থতা চিকিৎসা প্রদান করে। আপনার গ্রাহকদের জন্য সম্পূর্ণ সুস্থতার অভিজ্ঞতা দিতে এই ধরনের ব্যবসাকে যোগব্যায়াম এবং ফিটনেস স্টুডিওর সাথে একত্রিত করা যেতে পারে।

স্বাস্থ্য এবং সুস্থতা সেক্টরে একটি ব্যবসা শুরু করার জন্য মানুষকে সাহায্য করার জন্য  আবেগ এবং বিভিন্ন সুস্থতা অনুশীলনের জ্ঞানের প্রয়োজন। আপনি বিস্তৃত পরিসরের পরিসেবাগুলি অফার করতে শিল্পের অভিজ্ঞ অনুশীলনকারীদের সাথে অংশীদারি করতে পারেন। সঠিক পন্থা এবং বিপণন কৌশল সহ, আপনার স্বাস্থ্য ও সুস্থতা ব্যবসা সফল হতে পারে এবং বাংলাদেশের মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে পারে।

নির্মাণ এবং অভ্যন্তরীণ নকশা সংক্রান্ত ব্যবসা

এই পর্যায়ে “নির্মাণ এবং অভ্যন্তরীণ নকশা” সংক্রান্ত বিষয়ে বিভিন্ন ব্যবসার আইডিয়া নিয়ে আলোচনা করা হবে। উক্ত বিষয়ের যে সকল সেক্টর সম্পর্কে তথ্য দেয়া অতীব জরুরি সেগুলো হলো: 

১) আবাসিক এবং বাণিজ্যিক নির্মাণ পরিসেবা: একটি নির্মাণ ব্যবসা শুরু করা তাদের জন্য একটি লাভজনক সুযোগ হতে পারে যাদের এক্ষেত্রে অভিজ্ঞতা আছে বা ঠিকাদারদের একটি শক্তিশালী নেটওয়ার্ক রয়েছে। বাংলাদেশে, ক্রমবর্ধমান জনসংখ্যা এবং নগরায়নের কারণে আবাসিক এবং বাণিজ্যিক নির্মাণ পরিসেবার চাহিদা সবসময় বেশি। আপনি নতুন নির্মাণ প্রকল্পগুলির জন্য আপনার পরিসেবা গুলি অফার করতে পারেন বা বিদ্যমান কাঠামোগুলির জন্য সংস্কার এবং পুনর্নির্মাণ সেবা গুলি প্রদান করতে পারেন৷

২) বাড়ির সংস্কার এবং পুনর্নির্মাণ পরিসেবা: নির্মাণ শিল্পে আরেকটি জনপ্রিয় ব্যবসায়িক ধারণা হল বাড়ির সংস্কার এবং পুনর্নির্মাণ সেবা। এতে রান্নাঘর এবং বাথরুম রিমডেলিং, মেঝে স্থাপন, পেইন্টিং এবং আরও অনেক কিছুর মতো পরিষেবা অন্তর্ভুক্ত থাকতে পারে। যেহেতু লোকেরা তাদের থাকার জায়গাগুলি সম্পর্কে আরও সচেতন হয়ে উঠছে এবং তাদের বাড়িগুলিকে আপগ্রেড করতে চাইছে, তাই বাড়ির সংস্কার এবং পুনর্নির্মাণ পরিষেবাগুলির চাহিদা বাড়তে থাকে৷ এই ব্যবসা শুরু করার জন্য, আপনাকে নির্মাণ শিল্প সম্পর্কে একটি দৃঢ় ধারণা এবং কাজে সাহায্য করার জন্য দক্ষ ঠিকাদারদের একটি নেটওয়ার্ক থাকতে হবে।

দ্রষ্টব্য: অনুগ্রহ করে মনে রাখবেন যে নির্মাণ ব্যবসায় প্রায়ই উল্লেখযোগ্য বিনিয়োগ, লাইসেন্স এবং বীমা প্রয়োজন। একটি নির্মাণ বা অভ্যন্তরীণ নকশা ব্যবসা শুরু করার আগে বাংলাদেশে প্রয়োজনীয়তা এবং নিয়মাবলী গবেষণা করা এবং বোঝা গুরুত্বপূর্ণ।

শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক ব্যবসা

১) অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম – প্রযুক্তির উত্থানের সাথে সাথে অনলাইন শিক্ষা প্ল্যাটফর্মের চাহিদা বাড়ছে। উক্ত সেক্টরে ব্যবসা করার মধ্যে সবচেয়ে ভালো মাধ্যম অনলাইন। এক্ষেত্রে একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল খুলে সেখানে বিভিন্ন বিষয়ে অনলাইন কোর্স এবং টিউটোরিয়াল প্রদানের মাধ্যমে ব্যবসা করা সম্ভব। কোর্সগুলি ভিডিও ফরম্যাট, অডিও ফরম্যাট বা টেক্সট ফরম্যাটে দেওয়া যেতে পারে এবং সেই অনুযায়ী মূল্য নির্ধারণ করা হবে। অনলাইন শিক্ষা প্ল্যাটফর্মগুলি শিশু থেকে শুরু করে কর্মজীবী ​​পেশাদার সকল বয়সের শিক্ষার্থীদের লক্ষ্য করতে পারে, যারা তাদের দক্ষতা আপগ্রেড করতে বা নতুন কিছু শিখতে চাইছে।

২) বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম – শিক্ষা এবং প্রশিক্ষণ খাতে আরেকটি ব্যবসায়িক ধারণা হল একটি বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম শুরু করা। এর মধ্যে নির্মাণ, নদীর গভীরতানির্ণয়, বৈদ্যুতিক কাজ, কম্পিউটার মেরামত এবং আরও অনেক কিছুর প্রশিক্ষণ অন্তর্ভুক্ত থাকতে পারে। প্রশিক্ষণটি ক্লাসরুম সেটিং বা অনলাইনে দেওয়া যেতে পারে এবং সমাপ্তির পরে, শিক্ষার্থীরা সমাপ্তির একটি শংসাপত্র পেতে পারে। এই ধরনের প্রশিক্ষণ সেই ব্যক্তিদের জন্য মূল্যবান হতে পারে যারা কর্মশক্তিতে প্রবেশ করতে চায় বা একটি নির্দিষ্ট বাণিজ্যে তাদের দক্ষতা আপগ্রেড করতে চায়।

এগুলি শিক্ষা ও প্রশিক্ষণ খাতে কয়েকটি ব্যবসায়িক ধারণা মাত্র। মানসম্পন্ন প্রশিক্ষণ এবং শিক্ষা কার্যক্রম প্রদান করে, আপনি মানুষের জীবনে ইতিবাচক প্রভাব ফেলতে পারেন এবং তাদের কর্মজীবনের লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারেন। 

অন্যান্য মিক্সড সেক্টরে কিছু ব্যবসা আইডিয়া

ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি

বিয়ে, কর্পোরেট ইভেন্ট এবং অন্যান্য বিশেষ অনুষ্ঠানের মতো অনুষ্ঠান আয়োজন করা সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করা বাংলাদেশে একটি লাভজনক ব্যবসা আইডিয়া। ইভেন্ট প্ল্যানিং, ডেকোরেশন, ক্যাটারিং এবং বিনোদনের মতো পরিষেবা প্রদান করে, একটি ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি সফল ইভেন্টগুলি হোস্ট করতে চাইছেন এমন ব্যক্তি এবং ব্যবসার চাহিদা পূরণ করতে পারে।

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা কিভাবে করতে হয় সেই বিষয়ে রয়েছে বিস্তারিত টিউটরিয়াল। উক্ত প্রতিবেদনে তুলে ধরা হয়েছে সেসকল বিষয় যা ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে আপনার জানা প্রয়োজন। 

ওয়েব ডেভেলপমেন্ট এবং ডিজাইন

ইন্টারনেট এবং ডিজিটাল প্রযুক্তির ক্রমবর্ধমান ব্যবহারে বাংলাদেশে ওয়েব ডেভেলপমেন্ট এবং ডিজাইন সার্ভিসের চাহিদা বেড়েছে। সহজ ওয়েবসাইট তৈরি করা থেকে শুরু করে জটিল ই-কমার্স প্ল্যাটফর্ম পর্যন্ত, সকল ধরনের প্রয়োজন মিটাতে চাহিদা রয়েছে ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইনারের। তাই আপনি যদি উক্ত বিষয়ে দক্ষতা অর্জন করে থাকেন অথবা এই বিষয়ক একটি এজেন্সি তৈরি করে ফেলেন তবে এই খাত থেকে ভালো পরিমানের অর্থ আয় করতে পারবেন। 

ব্যক্তিগত অর্থ ও বিনিয়োগ সংক্রান্ত সেবা

ব্যক্তিগত অর্থ ও বিনিয়োগ পরিকল্পনা সেবা প্রদান বাংলাদেশে একটি লাভজনক ব্যবসা। আর্থিক পরিকল্পনা, পোর্টফোলিও ম্যানেজমেন্ট, ট্যাক্স পরিকল্পনা, এবং বিনিয়োগ পরামর্শের মতো সেবা প্রদান করা, একটি ব্যক্তিগত অর্থ এবং বিনিয়োগ সংস্থা ব্যক্তি এবং ব্যবসাগুলিকে জ্ঞাত আর্থিক সিদ্ধান্ত নিতে সহায়তা করে। এক্ষেত্রে যে এজেন্সি বা ব্যক্তি উক্ত কার্য সম্পাদন করে সে নিদিষ্ট পরিমাণের অর্থ চার্জ করে থাকে। এবং বর্তমানে বাংলাদেশে এটা বেশ উঠতি ব্যবসায়ের মধ্যে অন্তর্ভূক্ত। কেননা অন্যান্য দেশের মত বাংলাদেশের মানুষও এখন নিজেদের অর্থ সংক্রান্ত বিষয়ে ম্যানেজমেন্টের বিষয়ে জানতে, শিখতে ও করতে আগ্রহ দেখাচ্ছে। 

হোম অটোমেশন এবং নিরাপত্তা:

স্মার্ট হোমের ক্রমবর্ধমান প্রবণতা বাংলাদেশে হোম অটোমেশন এবং নিরাপত্তা পরিষেবার চাহিদা তৈরি করেছে। হোম অটোমেশন সিস্টেম, সিকিউরিটি ক্যামেরা এবং স্মার্ট লকের মতো পণ্য ও পরিষেবা অফার করে, একটি হোম অটোমেশন এবং সিকিউরিটি কোম্পানি বাড়ির মালিকদের তাদের বাড়ির নিরাপত্তা এবং আরাম বাড়াতে সাহায্য করতে পারে। তাই বর্তমান ও ভবিষ্যৎ সময়ের দিক থেকে চিন্তা করলে এটি বেশ ভালো মানের ব্যবসা হিসেবে গণ্য হবে। 

টেলিমেডিসিন প্ল্যাটফর্ম:

অ্যাক্সেস যোগ্য স্বাস্থ্য সেবা ক্রমবর্ধমান চাহিদার সাথে বাংলাদেশে টেলিমেডিসিন ব্যবসার সুযোগ সৃষ্টি হয়েছে। দূরবর্তী পরামর্শ এবং চিকিৎসা পরামর্শের জন্য টেলিমেডিসিন পরিসেবা গুলি ভালো ভাবে কাজ করছে। একটি টেলিমেডিসিন প্ল্যাটফর্ম রোগীদের স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে সংযোগ করতে সাহায্য করতে পারে, ডাক্তারের অফিসে শারীরিক পরিদর্শনের প্রয়োজনীয়তা হ্রাস করে। ইতিমধ্যে বাংলাদেশে বেশ কিছু টেলিমেডিসিন বিষয়ক অ্যাপ রয়েছে যেখান থেকে সাধারন মানুষেরা অনলাইনে ঘরে বসেই ডাক্তারি পরামর্শের সুবিধা ভোগ করতে পারবে। 

মোটরগাড়ি মেরামত এবং রক্ষণাবেক্ষণ

বাংলাদেশে গাড়ি মেরামত এবং রক্ষণাবেক্ষণ পরিষেবা গুলির উচ্চ চাহিদা রয়েছে। তেল পরিবর্তন এবং টায়ার ঘূর্ণনের মতো রুটিন পরিষেবা গুলি থেকে আরও জটিল মেরামত পর্যন্ত, একটি স্বয়ংচালিত মেরামত এবং রক্ষণাবেক্ষণ ব্যবসা গাড়িগুলিকে মসৃণভাবে চলতে সহায়তা করার জন্য বিভিন্ন পরিষেবা সরবরাহ করতে পারে।

মুদ্রণ এবং বিজ্ঞাপন

মুদ্রণ এবং বিজ্ঞাপন সেবা বাংলাদেশে  পণ্য এবং সেবার প্রচার করতে চাওয়া ব্যবসা গুলির জন্য অপরিহার্য। বিজনেস কার্ড এবং ব্রোশিওর প্রিন্ট করা থেকে শুরু করে বিজ্ঞাপন প্রচারাভিযান তৈরি করা পর্যন্ত, একটি মুদ্রণ এবং বিজ্ঞাপন কোম্পানি ব্যবসাগুলিকে তাদের লক্ষ্য শ্রোতাদের কাছে পৌঁছাতে সাহায্য করার জন্য বিভিন্ন সেবা প্রদান করে থাকে।

অনুবাদ এবং স্থানীয়করণ সেবা

ব্যবসার ক্রমবর্ধমান বিশ্বায়নের সাথে বাংলাদেশে অনুবাদ এবং স্থানীয়করণ সেবার চাহিদা আরও বেড়েছে। বিভিন্ন ভাষার জন্য অনুবাদ করে দেয়ার মাধ্যমে প্রচুর অর্থ উপার্জন করার সুযোগের সৃষ্টি হয়েছে। একটি অনুবাদ এবং স্থানীয়করণ কোম্পানি ব্যবসা গুলিকে বিভিন্ন শ্রোতাদের সাথে কার্যকরভাবে যোগাযোগ করতে সাহায্য করতে পারে। বিশেষ করে বাংলাদেশে আসা বা বাংলাদেশ থেকে চিনে যাওয়া মানুষের বাণিজ্যিক কর্মকান্ডে সাহায্য করার ক্ষেত্রে এরুপ এজেন্সির প্রয়োজনীয়তা দেখা দেয়। 

বিউটি অ্যান্ড গ্রুমিং সেলুন:

ব্যক্তিগত গ্রুমিং এবং চেহারার উপর মানুষের মনোযোগ বাড়ছে। বাংলাদেশে সৌন্দর্য এবং গ্রুমিং সেলুনগুলি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে। হেয়ার স্টাইলিং, মেকআপ, ম্যানিকিউর এবং ফেসিয়ালের মতো সেবা প্রদান করে, একটি সৌন্দর্য এবং সাজসজ্জা সেলুন তাদের চেহারা উন্নত করতে চাইছেন এমন ব্যক্তিদের চাহিদা পূরণ করবে। উক্ত সেক্টরে ব্যবসা করার বেশ সুযোগ রয়েছে তাই আপনি যদি সল্প পূজিতে লাভজনক ব্যবসা আইডিয়া খুলে থাকেন তবে উক্ত ব্যাবসাটি তালিকাভুক্ত করতে পারেন। 

লজিস্টিকস এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ব্যবসা

দক্ষ সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের ক্রমবর্ধমান গুরুত্বের সাথে বাংলাদেশে লজিস্টিক এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সার্ভিসের চাহিদা বেড়েছে। পরিবহণ, গুদামজাতকরণ এবং ইনভেন্টরি ম্যানেজমেন্টের মতো সেবা প্রদান করে, একটি লজিস্টিক এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কোম্পানি ব্যবসায়িকদের তাদের ক্রিয়াকলাপকে স্ট্রিমলাইন করতে এবং তাদের বটম লাইন উন্নত করতে সাহায্য করতে পারে।

লন্ড্রি এবং ড্রাই ক্লিনিং সার্ভিস

লন্ড্রি এবং ড্রাই ক্লিনিং সেবা বাংলাদেশের ব্যক্তি এবং ব্যবসার জন্য অপরিহার্য। ওয়াশিং, ইস্ত্রি করা এবং ড্রাই ক্লিনিং এর মত বিভিন্ন সেবা প্রদান করে, একটি লন্ড্রি এবং ড্রাই ক্লিনিং ব্যবসা গ্রাহকদের তাদের জামাকাপড় পরিষ্কার রাখতে এবং তাদের সেরা দেখতে সাহায্য করতে পারে। প্রতিদিন বিপুল পরিমানের মানুষে নিজেদের পোশাক পরিষ্কার ও লন্ড্রি করার জন্য উক্ত স্থানে দিয়ে থাকে। সঠিক স্থান বেছে নিয়ে অল্প পূজিতে লাভজনক উপায়ে শুরু করা যাবে উক্ত ব্যবসা। 

অনলাইন বুকিং এবং রিজার্ভেশন:

ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির সাথে বিভিন্ন নিত্য নতুন ব্যবসায়িক সম্ভাবনার দুয়ার যেনো খুলেই যাচ্ছে। বাংলাদেশে অনলাইন বুকিং এবং সংরক্ষণ পরিষেবা গুলি আরও জনপ্রিয় হয়ে উঠেছে সেই সুবাদে। বুকিং অ্যাপয়েন্টমেন্ট, রিজার্ভেশন এবং টিকিট কেনার জন্য একটি অনলাইন বুকিং এবং রিজার্ভেশন কোম্পানি গ্রাহকদের সময় বাঁচাতে এবং তাদের জীবনকে সহজ করতে সাহায্য করতে পারে। এবং উক্ত বিষয়টি ব্যবসায়িক চিন্তা ভাবনা করলেই দেখা মিলে নতুন আয়ের সম্ভাবনার। 

গাড়ি ভাড়া এবং লিজিং সেবা

এটি এমন একটি ব্যবসা যার মধ্যে একটি নির্দিষ্ট সময়ের জন্য গ্রাহকদের কাছে যানবাহন ভাড়া দেওয়া জড়িত৷ এটি কয়েক ঘন্টা থেকে কয়েক মাস পর্যন্ত হতে পারে এবং গ্রাহকরা তাদের প্রয়োজনের উপর নির্ভর করে বিভিন্ন যানবাহন থেকে বেছে নিতে পারেন। এই ব্যবসাটি বাংলাদেশে লাভজনক হতে পারে কারণ লোকেদের প্রায়ই ইভেন্ট, রোড ট্রিপ বা শহরের বাইরে ব্যবসায়িক ভ্রমণের জন্য গাড়ি ভাড়া করতে হয়।

ওয়েব হোস্টিং এবং ডোমেন নিবন্ধন সেবা

এটি এমন একটি ব্যবসা যা গ্রাহকদের ইন্টারনেটে তাদের ওয়েবসাইট হোস্ট করার জন্য একটি স্থান প্রদান করে। পরিষেবাটিতে একটি ডোমেন নাম নিবন্ধন করাও অন্তর্ভুক্ত, যা একটি অনন্য ঠিকানা যা লোকেরা একটি ওয়েবসাইট অ্যাক্সেস করতে ব্যবহার করে। এটি বাংলাদেশে একটি লাভজনক ব্যবসা, কারণ ব্যবসা এবং ব্যক্তিদের ওয়েবসাইট স্থাপনের সংখ্যা বাড়ছে।

উপহার এবং স্যুভেনির শপ

এটি এমন একটি ব্যবসা যা গ্রাহকদের কাছে উপহার এবং স্যুভেনির বিক্রি করে। এগুলি স্থানীয়ভাবে তৈরি পণ্য থেকে আমদানি করা আইটেম পর্যন্ত হতে পারে এবং গ্রাহকরা বিভিন্ন আইটেম যেমন পোশাক, আনুষাঙ্গিক এবং বাড়ির সাজসজ্জা থেকে বেছে নিতে পারেন। এই ব্যবসাটি বাংলাদেশে লাভজনক হতে পারে কারণ লোকেরা প্রায়ই বন্ধু, পরিবার এবং বিশেষ অনুষ্ঠানের জন্য উপহার ক্রয় করে।

কাস্টমাইজড প্রোডাক্ট ম্যানুফ্যাকচারিং সার্ভিস

এটি এমন একটি ব্যবসা যা গ্রাহকদের তাদের স্পেসিফিকেশন অনুযায়ী পণ্য তৈরি করতে দেয়। এর মধ্যে পোশাক, গয়না এবং বাড়ির সাজসজ্জার মতো আইটেম অন্তর্ভুক্ত থাকতে পারে। এই ব্যবসাটি বাংলাদেশে লাভজনক হতে পারে কারণ লোকেরা প্রায়শই এমন পণ্য চায় যা তাদের জন্য অনন্য এবং তাদের ব্যক্তিগত শৈলীকে প্রতিফলিত করে।

বাড়ি এবং বাগান রক্ষণাবেক্ষণ সার্ভিস

এটি এমন একটি ব্যবসা যা গ্রাহকদের ল্যান্ডস্কেপিং, পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণের মতো পরিষেবা প্রদান করে। এর মধ্যে লন কাটা, গাছ ছাঁটাই এবং নর্দমা পরিষ্কার করার মতো কাজ অন্তর্ভুক্ত থাকতে পারে। এই ব্যবসাটি বাংলাদেশে লাভজনক হতে পারে কারণ লোকেদের প্রায়ই তাদের বাড়ি এবং বাগান রক্ষণাবেক্ষণের জন্য সাহায্যের প্রয়োজন হয়।

অনলাইন বই এবং স্টেশনারি দোকান

 এটি এমন একটি ব্যবসা যা অনলাইনে বই, স্টেশনারি এবং অন্যান্য সম্পর্কিত পণ্য বিক্রি করে। গ্রাহকরা তাদের নিজস্ব বাড়ির আরাম থেকে আইটেমগুলি ব্রাউজ এবং ক্রয় করতে পারেন এবং ব্যবসাটি বিভিন্ন চাহিদা এবং আগ্রহগুলি পূরণ করতে বিস্তৃত পণ্য সরবরাহ করতে পারে। এই ব্যবসাটি বাংলাদেশে লাভজনক হতে পারে, কারণ এখানে বই এবং স্টেশনারি, বিশেষ করে ছাত্র এবং অফিস কর্মীদের মধ্যে একটি বড় বাজার রয়েছে।

শিল্প ও কারুশিল্প সরবরাহের দোকান:

এটি এমন একটি ব্যবসা যা শিল্প ও কারুশিল্পের সরবরাহ যেমন পেইন্ট, ক্যানভাস, কাগজ এবং অন্যান্য উপকরণ বিক্রি করে। এটি বাংলাদেশে একটি লাভজনক ব্যবসা হতে পারে, কারণ সৃজনশীল এবং হস্তনির্মিত পণ্যের চাহিদা বাড়ছে। দোকানটি গ্রাহকদের তাদের শৈল্পিক দক্ষতা বিকাশে সহায়তা করার জন্য ক্লাস এবং ওয়ার্কশপ অফার করতে পারে।

ক্রীড়া সরঞ্জাম এবং পোশাকের দোকান:

এটি এমন একটি ব্যবসা যা ক্রীড়া সরঞ্জাম, পোশাক এবং আনুষাঙ্গিক বিক্রি করে। এতে বল, র‌্যাকেট, জুতা এবং পোশাকের মতো আইটেম অন্তর্ভুক্ত থাকতে পারে। এই ব্যবসাটি বাংলাদেশে লাভজনক হতে পারে, কারণ এখানে খেলাধুলা এবং ফিটনেস পণ্যের একটি ক্রমবর্ধমান বাজার রয়েছে, বিশেষ করে তরুণদের মধ্যে।

ভিনটেজ এবং সেকেন্ড-হ্যান্ড পোশাকের দোকান:

এটি এমন একটি ব্যবসা যা সেকেন্ড-হ্যান্ড পোশাক এবং ভিনটেজ আইটেম বিক্রি করে। এর মধ্যে বিভিন্ন সময়ের পোশাক, আনুষাঙ্গিক এবং অন্যান্য আইটেম অন্তর্ভুক্ত থাকতে পারে। এই ব্যবসাটি বাংলাদেশে লাভজনক হতে পারে, কারণ টেকসই ফ্যাশন এবং পরিবেশ বান্ধব পণ্যের প্রতি ক্রমবর্ধমান প্রবণতা রয়েছে। যেহেতু মানুষ এখন প্রতিনিয়ত ইকো-ফ্রেইন্ডলি প্রোডাক্টের উপর বেশ ঝুকছে তাই এখানে রয়েছে বিশাল সম্ভাবনা।

বাড়ি এবং আসবাবপত্রের দোকান

এটি এমন একটি ব্যবসা যা আসবাবপত্র এবং ঘর সাজানোর পণ্য বিক্রি করে। এর মধ্যে চেয়ার, টেবিল, আলো এবং বিছানার মতো আইটেম অন্তর্ভুক্ত থাকতে পারে। এই ব্যবসাটি বাংলাদেশে লাভজনক হতে পারে, কারণ এখানে বাড়ির আসবাবপত্র এবং সাজসজ্জার একটি ক্রমবর্ধমান বাজার রয়েছে, বিশেষ করে তরুণ এবং পরিবারের মধ্যে।

বিউটি অ্যান্ড পার্সোনাল কেয়ার প্রোডাক্ট স্টোর

বাংলাদেশে সৌন্দর্য ও ব্যক্তিগত পরিচর্যা শিল্প দ্রুত বিকাশ লাভ করছে। ত্বকের যত্ন, মেকআপ, চুলের যত্ন এবং ব্যক্তিগত সাজসজ্জার আইটেমগুলির মতো সৌন্দর্য এবং ব্যক্তিগত যত্নের পণ্যগুলির উচ্চ চাহিদা রয়েছে। এই ধরনের পণ্য বিক্রিতে বিশেষজ্ঞ এমন একটি দোকান শুরু করা একটি লাভজনক ব্যবসায়িক ধারণা হতে পারে। আপনি একটি বৃহত্তর গ্রাহক বেস পূরণ করতে স্থানীয় এবং আন্তর্জাতিক ব্র্যান্ড থেকে পণ্য উৎস করতে পারেন।

খেলনা এবং গেমের দোকান:

সব বয়সের শিশুরা খেলনা এবং গেম পছন্দ করে। পিতামাতারা প্রায়শই তাদের বাচ্চাদের জন্য মজাদার, শিক্ষামূলক এবং নিরাপদ পণ্যগুলি খুঁজছেন। একটি খেলনা এবং গেমের দোকান খোলা এই বাজারে আগ্রহীদের জন্য একটি দুর্দান্ত ব্যবসায়িক ধারণা হতে পারে। আপনি বিভিন্ন বয়স এবং আগ্রহের বাচ্চাদের জন্য বিভিন্ন ধরনের খেলনা এবং গেম অফার করতে পারেন। পরিবেশ বান্ধব এবং অ-বিষাক্ত পদার্থ দিয়ে তৈরি এমন খেলনা মজুদ করার কথা বিবেচনা করুন।

জৈব ও প্রাকৃতিক খাদ্যের ভাণ্ডার:

বাংলাদেশে আরও বেশি সংখ্যক মানুষ স্বাস্থ্য-সচেতন হয়ে উঠছে এবং জৈব ও প্রাকৃতিক খাবার খেতে আগ্রহী হচ্ছে। একটি দোকান যা এই ধরনের পণ্য বিক্রি করতে পারদর্শী তা একটি দুর্দান্ত ব্যবসায়িক ধারণা হতে পারে। আপনি ফল, শাকসবজি, শস্য এবং দুগ্ধজাত পণ্য সহ বিস্তৃত জৈব এবং প্রাকৃতিক পণ্য সরবরাহ করতে পারেন। উপরন্তু, আপনি পরিপূরক এবং স্বাস্থ্য-সম্পর্কিত পণ্য বিক্রি করতে পারেন।

স্বয়ংচালিত যন্ত্রাংশ এবং আনুষাঙ্গিক দোকান:

বাংলাদেশে, স্বয়ংচালিত শিল্প ক্রমবর্ধমান, এবং স্বয়ংচালিত যন্ত্রাংশ এবং আনুষাঙ্গিক জন্য একটি উচ্চ চাহিদা আছে. এই ধরনের পণ্য বিক্রিতে বিশেষজ্ঞ এমন একটি দোকান খোলা একটি দুর্দান্ত ব্যবসায়িক ধারণা হতে পারে। আপনি একটি বৃহত্তর গ্রাহক বেস পূরণ করতে স্থানীয় এবং আন্তর্জাতিক ব্র্যান্ড থেকে পণ্য উৎস করতে পারেন। ইঞ্জিনের যন্ত্রাংশ, ব্রেক, সাসপেনশন উপাদান এবং আফটার মার্কেট আনুষাঙ্গিক সহ বিস্তৃত পণ্যের অফার করার কথা বিবেচনা করুন।

পোষা প্রাণীর খাদ্য এবং সরবরাহের দোকান:

বাংলাদেশে পোষা প্রাণী লালন পালন করা বেশি জনপ্রিয় হয়ে উঠছে। পোষা প্রাণীর মালিকরা তাদের পশম বন্ধুদের জন্য অর্থ ব্যয় করতে ইচ্ছুক। একটি পোষা প্রানীর জন্য খাদ্য এবং আনুসাংগিক জিনিসের দোকান খোলা একটি মহান ব্যবসা ধারণা হতে পারে। আপনি কুকুর, বিড়াল, পাখি এবং মাছ সহ বিভিন্ন ধরণের পোষা প্রাণীর জন্য বিভিন্ন ধরণের পোষা খাবার, খেলনা এবং সরবরাহ করতে পারেন। পরিবেশ বান্ধব এবং টেকসই পণ্য স্টক করার কথা বিবেচনা করুন যা পোষা প্রাণী এবং পরিবেশ উভয়ের জন্যই ভালো।

পরিশেষে

এটি ছিলো “বাংলাদেশে ১০০ টি ব্যবসার আইডিয়া” সংক্রান্ত বিশাল প্রতিবেদনের প্রথম পর্ব। একটি আর্টিকেলে সকল বিষয় একত্রে এপ্লিমেন্ট করা যায় না বিধায় আমরা বুজার সুবিধার্থে দুইটি ভিন্ন ভিন্ন আর্টিকেল প্রদান করেছি যেখানে ক্ষুদ্র ক্ষুদ্র করে ১০০ টি ব্যবসার আইডিয়া সম্পর্কে আলোচনা করা হয়েছে। প্রথম পর্ব মানে এই আর্টিকেলে অর্ধ শত ব্যবসা আইডিয়া গুলোর মধ্যে আপনার যদি কোনোটি পছন্দ হয় তবে সেই ব্যবসা সম্পর্কে বিস্তারিত তথ্য উপাত্ত সংগ্রহ করুন এবং শুরু করে দিন আপনার ব্যবসায়ের পরিকল্পনা। 

১ম পর্বের এই আর্টিকেলটি ডিজিটাল বিপণন, খাদ্য ও পানীয়, সৌর শক্তি সমাধান, স্বাস্থ্য ও সুস্থতা, নির্মাণ এবং অভ্যন্তরীণ নকশা, এবং শিক্ষা ও প্রশিক্ষণের মতো বিভিন্ন সেক্টর কভার করে তালিকাভুক্ত করা হয়েছে। বাংলাদেশী বাজার, সংস্কৃতি এবং পরিবেশের কথা মাথায় রেখে এই ধারনাগুলোকে যত্ন সহকারে গবেষণা করার মাধ্যমে তালিকাভুক্ত করা হয়েছে।

এখানে উল্লেখিত প্রতিটি ব্যবসার আইডিয়াই বিনিয়োগে উল্লেখযোগ্য রিটার্ন আনার এবং বাংলাদেশের অর্থনীতির বৃদ্ধিতে অবদান রাখার সম্ভাবনা রয়েছে। প্রযুক্তির বৃদ্ধি এবং নতুন এবং উদ্ভাবনী পণ্য এবং পরিষেবাগুলির ক্রমবর্ধমান চাহিদা উদ্যোক্তাদের জন্য তাদের ব্যবসা প্রতিষ্ঠা এবং বৃদ্ধি করার জন্য অসংখ্য সুযোগ তৈরি করেছে।

আরটিকেলের আলোকে, আমরা পাঠকদের বাংলাদেশে তাদের নিজস্ব ব্যবসা শুরু করার কথা বিবেচনা করার জন্য জোরালোভাবে উৎসাহিত করছি। আবেগ, উৎসাহ এবং কঠোর পরিশ্রমের সঠিক মিশ্রণের সাথে, যে কেউ তাদের উদ্যোক্তা স্বপ্নকে সফল বাস্তবে পরিণত করতে পারে।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে আপনার উদ্যোক্তা যাত্রার দিকে প্রথম পদক্ষেপ নিতে অনুপ্রাণিত করেছে এবং বাংলাদেশে ব্যবসায়িক বাস্তুতন্ত্রের বৃদ্ধিতে অবদান রেখেছে। বাংলা আলো ওয়েবসাইটের পক্ষ থেকে ব্যবসার আইডিয়া বিষয়ক ক্যাটাগরিতে বিশাল প্রতিবেদন বাংলাদেশে ১০০ টি ব্যবসার আইডিয়া এর ২য় পর্ব সম্পর্কে জানতে ও আরো বেশ কিছু ব্যবসার আইডিয়া সম্পর্কে ধারনা নিতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 weeks ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 weeks ago