৯ টি সেরা উদ্ভাবনী ব্যবসা । ইনোভেটিভ ব্যবসার আইডিয়া সমূহ

উদ্ভাবনী ব্যবসা হলো সেই ধরনের ব্যবসা যেগুলোতে রয়েছে নতুন্ত্ব। এই ধরনের ব্যবসা করতে চায় সকলেই। একজন সফল ব্যবসায়ী হতে চাইলে উদ্ভাবনী ব্যবসা শুরু করার বিকল্প নেই। আপনি যদি দক্ষতার সাথে চিন্তা ভাবনা মূলক কাজ করতে চান তবে ওয়েলকাম টু দিস আর্টিকেল কারন এখানে আপনার পরিকল্পনাকে আরেক ধাপ বুস্ট করা হবে। 

মনে রাখতে হবে  উদ্ভাবনী ব্যবসা মানেই নতুন কোনো আইডিয়া। আর এই কারনে এই ধরনের ব্যবসাতে আসবে প্রচুর প্রতিকূলতা। আপনাকে মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে সকল ধরনের বাধার সাথে মোকাবেলা করে এগিয়ে যাওয়ার জন্য। 

উদ্ভাবনী ব্যবসায়ের ক্ষেত্রে কোম্পানিতে যদি সল্প পরিমাণের লাভ ও হয়ে থাকে তবুও বিনিয়োগকারীদের থেকে ব্যাপক অর্থায়ন পাওয়া যায়। এবার দেখে নেয়া যাক উদ্ভাবনী ব্যবসার জন্য কিছু আইডিয়া। 

৯ টি সেরা উদ্ভাবনী ব্যবসা আইডিয়া

পুনরায় ব্যবহার যোগ্য  ব্যাগ তৈরি করা

পরিবেশের উপকারী এই ব্যবসায়ের আইডিয়াটি খুবই ইনোভেটিভ। বর্তমান বিশ্বে যেখানে সব স্থানে প্লাস্টিকের ব্যবহার প্রচুর পরিমাণে বেড়ে যাচ্ছে এমন সময়ে রিসাইকেল ম্যাটারিয়াল দিয়ে ব্যাগ তৈরি করে ব্যবসা করার আইডিয়া বেশ দারুন। 

উক্ত ব্যবসা করার জন্য আপনার প্রয়োজন হবে সেই সকল ম্যাটারিয়াল কালেক্ট করা যেগুলো রিসাইকেলিংয়ের কাজে ব্যবহার করা যায়। এরপরেই ব্যাগের জন্য দারুন সব ডিজাইন সিলেকশন করতে হবে যাতে করে লোকেরা এগুলো ব্যবহার করার জন্য ইচ্ছা প্রসন করে থাকে। এবং সর্বশেষ কাজ হবে নিজের ব্র্যান্ডিং করা ও মার্কেটিং করার মাধ্যমে ব্যবসা সম্প্রসারন করা। 

বাশের টুথব্রাশের ব্যবসা করা

বর্তমানে সকলে ইউনিক ব্যাপারের পিছনেই ছুটে থাকে। সবার থেকে আলাদা ভাইব তৈরি করার জন্য গ্রহন করে নিত্যনতুন পদ্ধতি যার মধ্যে অন্তর্ভুক্ত ক্ষুদ্র ক্ষুদ্র জিনিস গুলোও। বর্তমানে দেখা যাচ্ছে পরিবেশ বান্ধব সকল প্রোডাক্টের প্রতি মানুষের বেশ ইন্টারেস্ট বেড়েই যাচ্ছে দিন দিন। তারই পেক্ষিতে বাজারে নতুন ধরনের টুথব্রাশের আবির্ভাব লক্ষ্যনীয় হয়েছে। 

টুথব্রাশ যা আমাদের নিত্যদিনের প্রয়োজনীয় একটি বস্তু। তবে আপনি অবশ্যই খেয়াল করেছেন যে, যত প্রকার টুথব্রাশ রয়েছে সব গুলোই তৈরি করা হয়েছে প্লাস্টিকের মাধ্যমে। তবে এখানে যে ব্রাশের কথা বলছি সেটা তৈরি হবে সম্পূর্ণ বাশের মাধ্যমে। যার ফলে এটা সহজেই পচনশীল পণ্যতে রূপান্তর করা যাবে। 

আপনি যদি নিযে থেকে বাশের টুথব্রাশ তৈরি করতে সক্ষম না হয়ে থাকেন তবে সেগুলো আমাদের পাশ্ববর্তী দেশ ভারত অথবা চীন থেকে আমদানী করতে পারেন। আপনি চাইলেই নিজের মত করে ব্র্যান্ডিং করে লোকাল মার্কেটে আপনার ব্যবসা দাড় করাতে পারেন। 

উক্ত ব্যবসা করতে হলে প্রোডাক্টি সম্পর্কে জন সচেতনা বৃদ্ধি করার পাশাপাশি অনলাইন ও অফলাইনে মার্কেটিং প্রসেস ঠিক ভাবে রান করতে হবে। 

ফার্মি কোর্স তৈরি করার মাধ্যমে ব্যবসা

যুগ যতই আধুনিক হচ্ছে মানুষ ততই কৃষি ও ফার্মিং কাজের মর্মতা বুজতে পারছে। বর্তমানে অনেকেই শিখতে চাচ্ছে ফার্মিং এর কাজ। উক্ত কাজের জন্য প্রাক্টিক্যাল ভাবে ফার্মিং শিখতে চাওয়া মানুষের সংখ্যা নিছক কম নয়। আপনি কোর্স করানোর মাধ্যমে এই মানুষ গুলোকে শেখাতে পারেন। এতে যেমন কর্মসংস্থান গড়াতে আপনি লোকদের সাহায্য করছেন অন্যদিকে লাভজনক ব্যবসা দাড় করাতে পারছেন। 

এই ব্যবসাটি গড়ে তুলতে আপনার প্রয়োজন হবে ট্রেনিং কোর্সের আউটলাইন তৈরি করা। উক্ত কোর্সের সময় ও মেথডোলজি তৈরি করার পাশাপাশি ছাত্রদের থাআক্র ব্যবস্থাও কর‍তে হবে। ট্রেনিং এর স্থান ও উক্ত ট্রেনিং এর প্রচুর মার্কেটিং করতে হবে। 

এডভেঞ্চার ট্রুর এজেন্সি গড়ে তোলা

এটা অন্য স্বাভাবিক এডভেঞ্চার ট্রুর কোম্পানির মত হবে না। এটা হবে কিছুটা ইউনিক। এউ এজেন্সির কাস্টমার হবে তারাই যারা যেকোনো ধরনের এডভেঞ্চার করতে পছন্দ করে। আপনার কাছ হবে পুরো পৃথিবীতে যেখানে যেখানে মানুষ সার্ভাইব করতে পারে বা এমন স্থান সমূহ যেখানে লোকেরা এডভেঞ্চার জাতীয় কাজ করতে সক্ষম হবে যেগুলোর খোজ করা এবং ইচ্ছুক লোকেদের সেখানে নিয়ে যাওয়া আসা সহ যাবতীয় টেক কেয়ার করার ব্যবস্থা করা। 

থ্রিডি পেন্টিং

বর্তমানে আরেকটি দারুন উদ্ভবনী ব্যবসা আইডিয়া হলো থ্রিডি প্রিন্টিং এর সার্ভিস প্রদানের মাধ্যমে ব্যবসা পরিচালনা করা। সাধারনত লোকেরা এখন নিজেদের বাসার দেয়াল থেকে শুরু করে চুকুম দেয়া হাতের চায়ের কাপেও থ্রিডি প্রিন্টিং করতে ইচ্ছা প্রসন করছে। প্রিয় ছবি বা ক্যানভাসকে স্থান দিচ্ছে পছন্দের কিছু জায়গাতে। 

তাছাড়া বর্তমানে আরো বেশ কিছু স্থানেও থ্রিডি প্রিন্টিং এর কাজ বেড়েই চলছে, এটাকে ধারনা করা হচ্ছে বর্তমান সময়ের সবচেয়ে লাভজনক সার্ভিস গুলোর মধ্যে একটি। উক্ত সার্ভিসের ব্যবসা দাড় করাতে আপনাকে আলাদা ভাবে কোনো স্থান গ্রহন করতে হচ্ছে না, নিজ বাসাতেই প্রয়োজনীয় ইকুয়েপমেন্ট নিয়েই শুরু করতে পারবেন। 

থ্রিডি প্রিন্টিং এর কাজ শুরু করার জন্য যেসকল জিনিস গুলো প্রয়োজন হবে তা হচ্ছে: 3D প্রিন্টার, সফটওয়্যার, থার্মোপ্লাস্টিক ফিলামেন্ট, নমুনা কিট উপকরণ, গবেষণা ইত্যাদি। 

গিফট বক্স সার্ভিস ব্যবসা

বর্তমানে যেকোনো ধরনের প্রোগ্রামে দারুন সব গিফট বক্স ও সেখানে থাকা বক্সের উপস্থাপনের পাশাপাশি গিফট আইটেম মানুষের মন কাড়ছে। একদম মানুষের কাছে এই সার্ভিস গ্রহন এখন নিত্যদিনের কাজ। আপনি চাইলে টার্গেটেড এরিয়াতে বিভিন্ন অনুষ্ঠান যেমন – বিয়ে থেকে শুরু করে যেকোনো ইভেন্টের জন্য ভ্যারিয়ান্ট ক্যাটাগরি ও সাবস্ক্রিপশন রেটে গিফট বক্স সার্ভিস প্রদান করতে পারেন। 

এই কাজের জন্য প্রয়োজন হবে সৃজনশীল চিন্তাভাবনার পাশাপাশি বিভিন্ন গিফট আইটেম কালেকশন, ডিস্টিবিউটের কাজ ঠিক ভাবে করতে হবে। ক্লাইয়েন্টের চাহিদা মোতাবেক প্রোডাক্ট সময় মত কালেক্ট করে কাঙ্ক্ষিত স্থানে পৌছে দেয়ার কাজ করতে হবে। 

অনলাইনে পুরাতন বই বিক্রি করার ব্যবসা

বই আমাদের সবচেয়ে কাছের বন্ধু এটা শুনে আসছি ছোট বেলা থেকে। কিন্তু একটা বই থেকে জ্ঞান আহরনের পর সেটা আমাদের কাছে বেশি একটা রাখা হয় না, করতে হয় হাত বদল। এই হাত বদলকে কেন্দ্র করে গড়ে উঠেছে অনলাইনে পুরাতন বই বিক্রি করার মত সার্ভিস মূলক ব্যবসায়ের। 

সত্যি বলতে যারা বই প্রেমী তাদের জন্য এটা অনেক গ্রহনীয় একটা সার্ভিস বিজনেস। নিত্য নতুন বই কেনা যেখানে অনেকের কাছে কষ্টসাধ্য তাদেরকে সচ্ছলতার পাশাপাশি বই পড়ার মজা ফিরিয়ে দিতে পুরাতন বইয়ের হাত বদলের কাজ আপনিও শুরু করতে পারবেন। 

এর জন্য প্রয়োজন হবে একটি সোসাল মিডিয়া প্রোফাইল, ওয়েবসাইট ও পরিচিতির জন্য অনেক অনেক মার্কেটিং। পুরাতন বই সংগ্রহ করার ক্ষেত্রে আপনি কারো কাছ থেকে অনলাইনে কিনতে পারবেন অথবা লোকাল বইয়ের বাজারে যোগাযোগ করলেই পাবেন। 

ট্রান্সপোর্টেশনের ব্যবসা

ট্রান্সপোর্ট বা যাববাহনের সেবা প্রদানের মাধ্যমে বেশ ভালো লাভবান ব্যবসা দাড় করানো সম্ভব। মূলত এক স্থানের জিনিস অন্য একটি স্থানে পৌছে দেয়ার মাধ্যমে যে কাজ সম্প্রাদন করা হয়ে থাকে সেটাকেও ট্রান্সপোর্টেশনের ব্যবসা বলে। এই ব্যবসায়টি কেবল একটি বা দুইটি সেক্টরের জন্য না। বরং আপনি যত প্রকার প্রোডাক্ট রয়েছে সকলের জন্য নির্ধারন করতে পারেন। 

আপনার কাছে যদি গাড়ি থেকে থাকে এবং আপনি গাড়ি চালাতে পারেন অথবা পারেন না। উভয় ক্ষেত্রেও আপনার গাড়িটিকে কাজে লাগিয়ে উক্ত সার্ভিসিং ব্যবসাটি করতে পারেন। এতে বেশ লাভবান হওয়ার সম্ভাবনা থাকার পাশাপাশি এটি একটি অন্যতম উদ্ভাবনী ব্যবসা। ঠিক ভাবে মার্কেটে পরিচিত হয়ে যেতে পারলে আপনার আর পিছে ফিরে তাকাতে হবে না। 

আর্টিকেল শেষে কিছু কথা

পরিশেষে এই ছিলো উদ্ভাবনী ব্যবসা সম্পর্কে একটি কমপ্লিট গাইডলাইন সংক্রান্ত আর্টিকেল যেখানে উদ্ভাবনী ব্যবসা ব্যবসায়ের ধারনা দেয়ার পাশাপাশি বর্তমান সময়ে জনপ্রিয় ৯ টি উদ্ভাবনী ব্যবসা সম্পর্কে জানিয়েছি। আপনি যদি এমনই ব্যবসা সংক্রান্ত আর্টিকেল আরো পেতে চান তবে বাংলা আলো ওয়েবসাইটের ব্যবসা বাণিজ্য নামক ক্যাটাগরিটি অনুসরণ করুন। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

2 weeks ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

2 weeks ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 weeks ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 weeks ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 weeks ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 weeks ago