Categories: ব্যাংক

আল-আরাফাহ ইসলামী ব্যাংক পার্সোনাল লোন পাওয়ার উপায়

– 

আপনি কি আল-আরাফাহ ইসলামী ব্যাংক পার্সোনাল লোন পাওয়ার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন? কিভাবে ঋণ পাবেন এবং কি কি প্রয়োজন সে সকল তথ্য জানতে চান? তবে এই আর্টিকেলটি আপনার জন্য। কারন এখানে আলোচনা করা হয়েছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক পার্সোনাল লোন সংক্রান্ত সকল বিষয়। 

১৯৯৫ সালে ইসলামী শরিয়াহ মোতাবেক ব্যাংকিং কার্যক্রম যাত্রা শুরু করে আল-আরাফাহ ইসলামী ব্যাংক। বর্তমানে সারাদেশে ২০১ টি ব্যাংকিং শাখা রয়েছে এই ব্যাংকটির [] উক্ত আর্টিকেলে জানাবো আল-আরাফাহ ইসলামী ব্যাংক পার্সোনাল লোন সম্পর্কে। কিভাবে ব্যাংক থেকে পার্সোনাল লোন নিবেন এবং কি কি প্রয়োজন হবে সেটা জানানোর পাশাপাশি সকল প্রসেস গুলো সহজে এক্সপ্লেইন করা হবে এই আর্টিকেলে। তাই যদি আল-আরাফাহ ইসলামী ব্যাংক পার্সোনাল লোন সম্পর্কে জানতে ইচ্ছুক হয়ে থাকেন তবে আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে থাকুন। 

যেকোনো ব্যাংক থেকে লোন নেয়ার ক্ষেত্রে প্রতিটি ব্যাংকের কিছু নির্দেশনা, নিয়ম, শর্ত রয়েছে। একই ব্যাপার আল-আরাফাহ ইসলামী ব্যাংক এর ক্ষেত্রেও। নিম্মে একেক করে প্রতিটা বিষয়ে যথাসম্ভব বিস্তারিত তথ্য তুলে ধরবো যাতে করে কেউ যদি আল-আরাফাহ ইসলামী ব্যাংক থেকে পার্সোনাল লোন গ্রহন করতে চায় তবে খুব সহজেই সকল প্রসেস গুলো কমপ্লিট করতে পারে। শুরু করছি 

আল-আরাফাহ ইসলামী ব্যাংক পার্সোনাল লোন পাওয়ার জন্য যা যা প্রয়োজন

আপনার অবশ্যই ব্যাংকে যেকোনো ধরনের একটি একাউন্ট থাকতে হবে। এরপর ঋণ গ্রহনের জন্য আবেদন করতে হবে। আবেদন করার ক্ষেত্রে যেসকল জিনিস প্রয়োজন হবে তা হলোঃ 

  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি
  • উক্ত ঋনের জন্য যে জামানত থাকবে তার ছবি
  • আবেদনকারীর ভোটার আইডি কার্ড/ জন্মনিবন্ধন/ পার্সপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স যেটাই থাকুক না কেন সেটার কপি
  • লাস্ট ৬ মাসের ব্যাংক বিবরণী
  • বিজনেস কার্ড
  • যদি ট্যাক্স সার্টিফিকেট বা টিন সার্টিফিকেট থাকে সেটার কপি
  • যেকোনো একটি ইউটিলিটি বিল (বিদ্যুৎ, ইন্টারনেট, পানি বিল ইত্যাদি)

উপরে উল্লেখিত তথ্য বা ডকুমেন্টস গুলো প্রায় সকল ধরনের ব্যাংকেই গ্রহন করে থাকে যেকোনো ঋণ প্রদানের সময়। আপনি যদি আল-আরাফাহ ইসলামী ব্যাংক পার্সোনাল লোন পেতে চান তবে প্রথমেই এই ডকুমেন্টস গুলো সংগ্রহ করে নিন তারপর ব্যাংকে উপস্থিত হয়ে বাকি প্রসেস সম্পন্ন করুন। 

আল-আরাফাহ ইসলামী ব্যাংক পার্সোনাল লোন পাওয়ার যোগ্যতা

উক্ত ব্যাংক থেকে পার্সোনাল ঋণ গ্রহন করতে চাইলে আপনার বয়স ২২ থেকে ৫৫ এর মধ্যে হতে হবে। এর বেশি বা কম হলে পার্সোনাল ঋণ প্রদান করা হবে না। আপনার মাসিক আয় সর্বনিম্ম ৫০,০০০ টাকা হতে হবে। জামিনদার সর্বনিম্ম ১ জন হতে হবে, এক্ষেত্রে ফ্যামেলি মেম্বার হতে হবে। আবেদনকারীর চাকরী বা ব্যবসায়ের দিক থেকে ৩ বছরের যোগ্যতা প্রমান দিতে হবে। এই সকল বিষয় যদি আপনার সাথে খাপ খেয়ে যায় তবে আপনি অনায়াসেই আল-আরাফাহ ইসলামী ব্যাংক পার্সোনাল লোন পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হবেন। 

আল-আরাফাহ ইসলামী ব্যাংক পার্সোনাল লোন সংক্রান্ত অন্যান্য বিষয়

সুদের ধরনের ক্ষেত্রে উক্ত ব্যাংকে Floating Interest চালু আছে যেখানে লাক ইন পিরিয়ড ১ বছর ধরা হয়। এবং সর্বোচ্চ ঋনের মেয়াদ হয়ে থাকে ১৫ বছরের। ঋনের আবেদন করার পর সর্বোচ্চ ১ মাস সময় নেয়া হয়। এক কালীন কোনো ফী নেয়া হয় না পাশাপাশি সার্ভিস চার্জ সম্পূর্ণ ফ্রি। 

আল-আরাফাহ ইসলামী ব্যাংক পার্সোনাল লোন পাওয়ার নিয়ম

ইতিমধ্যে উক্ত ব্যাংক থেকে ঋণ বা লোন গ্রহন করার জন্য যে সকল জিনিস প্রয়োজন হবে সেগুলো জানানো হয়েছে। এবার জানাবো ঋণ গ্রহনের নিয়মটা কি সেই বিষয়ে। প্রথমেই আপনি যে শাখায় একাউন্ট করেছিলেন সেখানে চলে যাবেন। 

সেখানে কর্মরত লোকদের জানাবেন যে আপনি পার্সোনাল লোন নিতে চান। এক্ষেত্রে আপনাকে একটি ফর্ম দেয়া হবে যা পড়ে বিভিন্ন স্থানে স্বাক্ষর করতে হবে। তারপর আপনার কাছ থেকে উপরে উল্লেখিত ডকুমেন্টস গুলো চাওয়া হবে। একেক করে সেগুলো দিন এবং তাদের প্রসেস সম্পন্ন করতে সময় দিন। আপনার ঋনের আবেদন যদি এপ্রুভ করা হয় তবে আপনাকে নিদিষ্ট সময়ে জানিয়ে দেয়া হবে। 

আর্টিকেল শেষে কিছু কথা

পরিশেষে এই ছিলো “আল-আরাফাহ ইসলামী ব্যাংক পার্সোনাল লোন পাওয়ার উপায়” সম্পর্কে বিস্তারিত আর্টিকেল যেখানে আল-আরাফাহ ইসলামী ব্যাংক থেকে ঋণ গ্রহনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস, যোগ্যতা ও নিয়ম সম্পর্কে জানানো হয়েছে। তাছাড়া পার্সোনাল ঋনের ব্যাপারে কিছু এক্সট্রা তথ্যও প্রদান করা হয়েছে। আপনি যদি পার্সোনাল ঋণ সম্পর্কে অন্যান্য ব্যংকের নিয়ম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে জানতে চান তবে এখানে ক্লিক করুন। 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

14 hours ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

1 day ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

1 day ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

1 day ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

1 day ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago