SMS দ্বারা কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায় । মাই বাডি

প্রিয় মানুষের বর্তমান লোকেশন জানার জন্য তার নাম্বার দিয়ে লোকেশন ট্রাক করার উপায় ও SMS এর মাধ্যমে সেই বার্তা পাওয়ার নিয়ম সম্পর্কে জানুন বিস্তারিত।  

 

প্রায় সময় এমনটা হয় যে দূরে থাকা মানুষের বর্তমান লোকেশন জানার প্রয়োজন পরে এক্ষেত্রে তাকে সরাসরি কল করে না পেলে সেই বার্তাটি জানার কোনো উপায় থাকে না। এই সমস্যাটি অনুভব কম বেশি সবাই করে তবে এতোদিন এর স্পেসিফিক বিশ্বস্ত কোনো সমাধান না থাকলেও এখন আছে। 

 

অনেকেই বিভিন্ন সফটওয়ার ও অ্যাপ ব্যবহারের মাধ্যমে লোকেশন খুজে পাওয়ার কথা বলে থাকে তবে সেটা একুরেট ভাবে কার্যকর নয়, আর যদি হয়েও থাকে তবুও ইনফরমেশন লিক হওয়ার সম্ভাবনা তো রয়েই যায়। আচ্ছা কেমন হয় যদি একই ব্যাপার জানা যায় ট্রাস্টেড কোনো মাধ্যম থেকে তাও আবার কোনো প্রকার অ্যাপ বা সফটওয়ার ছাড়াই? 

 

জী হ্যা, বলছি যেকোনো নাম্বার দিয়ে লোকেশন ট্রাক করার উপায় সম্পর্কে যেখানে থাকবে না ইনফরমেশন হারানোর ভয়, অ্যাপ ব্যাবহারের ঝামেলা। কেবল মাত্র SMS এর মাধ্যমেই পুরন করা হবে আপনার চাহিদা। মানে SMS (short message service) এর মাধ্যমেই জানিয়ে দেয়া হবে যেকোনো নাম্বারের সিমের বর্তমান স্পেসিফিক লোকেশন। কিভাবে জানতে চান? পড়তে থাকুন। 

 

SMS এর মাধ্যমে নাম্বার দিয়ে লোকেশন ট্রাক করার উপায়

 

অনেক দিন ধরেই বাংলাদেশি সিম অপারেটর গুলো SMS এর মাধ্যমে সিমের লোকেশন জানার উপায় সম্পর্কে জানান দিয়ে আসছে। তবে অনেকেই এই বিষয়ে এখন অব্দি অবগত নয় যার কারনে এই আর্টিকেলে সিমের লোকেশন জানার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরবো। 

 

টাইটেলে অবশ্যই “জিপি বাডি ট্রাকার” লিখাটি খেয়াল করেছেন। জী হ্যা, আজ কথা বলবো জিপি সিম থেকে কিভাবে সিমের লোকেশন জানতে পারবেন। তাছাড়া আপনি (১) জিপি সিমের লোকেশন জানার উপায় (২) বাংলালিংক সিমের নাম্বার দিয়ে লোকেশন ট্রাক (৩) এয়ারটেল সিমের নাম্বার দিয়ে লোকেশন ট্রাক করার উপায় সম্পর্কে জানতে পারবেন। চাহিদার সুবিধার্থে প্রতিটি সিমের জন্য আলাদা আলাদা আর্টিকেল তৈরি করা হয়েছে। 

 

তবে এখন মূল কথা হচ্ছে মাই বাডি ট্রাকার কিভাবে ব্যবহার করতে হবে এবং কিভাবেই বা সিমের লোকেশন জানা যাবে? আপনাকে প্রথমেই উক্ত সার্ভিসটির জন্য রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার পর যে নাম্বারের লোকেশন জানতে ইচ্ছুক তা যুক্ত করতে হবে। যুক্ত করা সম্পন্ন হলে যুক্তকৃত নাম্বার ওয়ালা মোবাইল থেকে সার্ভিসটির জন্য পাঠানো রিকুয়েস্ট একছেপ্ট করতে হবে। পরে যখনই লোকেশন জানার প্রয়োজন পড়বে তখন কেবল Locate স্পেস Name (যে ব্যাক্তির লোকেশন জানতে চান তার নাম) লিখে 3020 নাম্বারে ম্যাসেজ পাঠালে ফিরতি ম্যাসেজে বিস্তারিত লোকেশন জানিয়ে দেয়া হবে। 

 

এই পুরো প্রসেসটাকে সহজে উপস্থাপন করতে প্রতিটা ক্ষুদ্র ক্ষুদ্র ডিটেইলসকে এক এক করে উল্লেখ করে নিয়ম সম্পর্কে জানিয়ে দিচ্ছি নিম্মে – 

নাম্বার দিয়ে লোকেশন ট্রাক করার জন্য রেজিস্ট্রেশন

 

বলেছিলাম  রেজিস্ট্রেশন করতে হবে। এটা আসলে আহামরি কঠিন কোনো কাজ নয়, আপনাকে কেবল আপনার ফোন থেকে ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে : 

 

START <স্পেস> MBM এবং পাঠিয়ে দিন 218182 নাম্বারে

  উদাহরণ : লিখুন : “ START MBM ” 

 

এরপর আপনার নামে সার্ভিসটি রেজিস্ট্রেশন করতে লিখুন :

 

NAME <স্পেস> আপনার নাম লিখুন এবং পাঠিয়ে দিন 218182 নাম্বারে

  উদাহরণ : লিখুন : “ NAME SALIM ” 

 

অতঃপর, আপনার জন্য সার্ভিসটি চালু হয়ে যাবে। আপনি যদি কোনো কারনে বাডি ট্রাকার সার্ভিসটি গ্রহন করতে না চান তাহলে তা বন্ধ করতে STOP স্পেস আপনার নাম লিখে পাঠান 218182 নাম্বারে।

কিভাবে কারো লোকেশন ট্রাক করার জন্য এড করবো?

 

এবার আসি পরের ঘটনায় যা হচ্ছে কারো লোকেশন জানার জন্য তাকে উক্ত সার্ভিস এর আন্ডারে এড করা। এর জন্য আপনাকে একই ভাবে ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে : 

 

ADD <স্পেস> NUMBER <স্পেস> NAME এবং পাঠিয়ে দিন 218182 নাম্বারে

উদাহরণ : লিখুন “ ADD 01800000000 MAHAMUD “ 

 

কাউকে কিভাবে লোকেশনের লিস্ট থেকে বাদ দিবো?

 

আচ্ছা ধরুন আপনি কাউকে এড করেছেন লোকেশন জানার জন্য কিন্তু কোনো এক সময় তার আর প্রয়োজন মনে করছেন না, তখন কি করবেন? তখন আপনি সহজেই যুক্ত করা নাম্বার বা নাম গুলো রিমুভ করে দিতে পারবেন। লিস্ট থেকে নাম বাদ দেয়ার নিয়ম

 

DEL <স্পেস> NUMBER <স্পেস> NAME এবং পাঠিয়ে দিন 218182 নাম্বারে

উদাহরণ : DEL 01800000000 MAHAMUD 

 

লোকেশন শেয়ার করার জন্য রিকুয়েস্ট এক্সেপ্ট করার নিয়ম

 

আপনি যখনই কারো লোকেশন জানার জন্য তার নাম্বার ও নাম যুক্ত করবেন তখনই একটা ম্যাসেজ যাবে ওই নাম্বারে যে সে কি তার লোকেশন শেয়ার করতে ইচ্ছুক কিনা তখন যদি সে তার লোকেশন শেয়ার করতে সম্মতি জানায় তাহলে তার করনীয় ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করা : 

 

Y <স্পেস> Friend NUMBER এবং পাঠিয়ে দিন 218182 নাম্বারে

উদাহরণ : Y 01811111111 

 

লোকেশন শেয়ার করার অনুমতি না দিতে চাইলে করনীয়

 

আপনি যখনই কারো লোকেশন জানার জন্য তার নাম্বার ও নাম যুক্ত করবেন, তখনই একটা ম্যাসেজ যাবে ওই নাম্বারে যে সে কি তার লোকেশন শেয়ার করতে ইচ্ছুক কিনা। তখন যদি সে তার লোকেশন শেয়ার করতে সম্মতি না জানায় তাহলে তার করনীয় ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করা : 

 

N <স্পেস> Friend NUMBER এবং পাঠিয়ে দিন 218182 নাম্বারে

উদাহরণ : N 01811111111

 

কিভাবে SMS এর মাধ্যমে কারো বর্তমান নাম্বার দিয়ে লোকেশন ট্রাক করবেন

 

আচ্ছা এতোক্ষন তো দেখালাম কিভাবে রেজিস্ট্রেশন করতে হয় ও নাম্বার এড সহ সেটাকে এক্সেপ্ট করার ব্যাপারে। এবার আসি আমাদের মূল ঘটনায় যে, কিভাবে SMS এর মাধ্যমে যেকোনো নাম্বারের সিমের লোকেশন জানবেন। এর জন্য আপনাকে ম্যাসেজ অপশন থেকে টাইপ করতে হবে 

 

L <স্পেস> ME or NUMBER or NAME এবং পাঠিয়ে দিন 218182 নাম্বারে

উদাহরণ : L ME

    L 01800000

    L MAHAMUD 

 

বিঃ দ্রঃ উপরে দেয়া যেকোনো এক ভাবে দিলেই হবে তবে ME অপশনে কেবল আপনার বর্তমান লোকেশনের কথা জানা যাবে। 

নিজের লোকেশন অন্যদের কাছে গোপন রাখার নিয়ম

 

উপরে দেখলেন কিভাবে যেকেউ যেকারো লোকেশন জানতে পারবে যদি পুরো ইন্সট্রাকশন গুলো ঠিক ভাবে কমপ্লিট করা হয়। তবে আপনি যদি একেবারেই না চান যে কেউ আপনার লোকেশন জানুন SMS সার্ভিসটির মাধ্যমে তাহলে আপনি এটিও করতে পারবেন। এর জন্য আপনাকে যা করতে হভে তা হলো ম্যাসেজ অপশনে দিয়ে টাইপ করুন : 

 

HIDE / HIDE <স্পেস> Friend NUMBER / NAME এবং পাঠিয়ে দিন 218182 নাম্বারে

উদাহরণ : HIDE অথবা HIDE 01800000000 অথবা SALIM 

কে আপনার লোকেশন দেখেছে তা জানার নিয়ম

 

এবার আপনি যদি জানতে চান কে কে এই সার্ভিসটির মাধ্যমে আপনার লোকেশন জেনেছে, বা আপনাকে যুক্ত করেছে তাদের লিস্টে তাহলে যেকোনো সময়ে এটা জানতে পারবেন 218182 নাম্বারে এই ম্যাসেজটি পাঠিয়ে। ম্যাসেজটি হচ্ছে : 

 

SHOW / SHOW <স্পেস> NUMBER / NAME এবং পাঠিয়ে দিন 218182 নাম্বারে 

উদাহরণ : SHOW অথবা SHOW <স্পেস> 01811111111 / SALIM 

 

SMS এর মাধ্যমে নাম্বার দিয়ে লোকেশন ট্রাক করার সার্ভিস চার্জ

 

কেমন লাগলো এই সার্ভিসটি আপনার কাছে? অবশ্যই দারুন ফিচার্স সম্পন্ন একটি সার্ভিস এটি। কি মনে হয় এই সার্ভিসটির জন্য আপনাকে কেমন অর্থ খরচ করতে হবে? সত্যি কথা বলতে এই সার্ভিস এর চার্জ খুবই কম। 

 

মাত্র 6.09 টাকা দিয়ে এই সার্ভিসটি চালু করতে পারবেন পুরো মাসের জন্। যখন আপনি সার্ভিস টি রেজিস্ট্রেশন করবেন তখন আপনার একাউন্ট থেকে ৬.০৯ টাকা কেটে নেয়া হবে এবং এর পরবর্তীতে আপনাকে দেয়া হবে ১০০ টি SMS যা আপনি খরচ করতে পারবেন লোকেশন জানানোর জন্য পাঠানো ম্যাসেজে। এবং এই ১০০ টি SMS শেষ হয়ে গেলে পরবর্তী প্রতিটি SMS এর জন্য ০.৫০+ভ্যাট+সম্পূরক শুল্ক+ সারচার্জ/SMS চার্জ প্রযোজ্য হবে। 

পরিশেষে,

সময় উপযোগী চাহিদা সম্পন্ন লোকেশন জানার সার্ভিসটি হতে পারে আপনার বিপদের বন্ধুও। কখন কি কার সাথে হয়ে যায় তা বলা মুশকিল তাই মাই বাডি ট্রাকার সার্ভিসটি গ্রহন করুন এবং সুরক্ষিত থাকুন। আশা করছি নাম্বার দিয়ে লোকেশন ট্রাক করার উপায় সংক্রান্ত আর্টিকেলটি আপনার কিছুটা হলেও উপকার করছে। ভালো থাকবেন এবং এমনই আরো ট্রিকস জানতে ওয়েবসাইটটি ভিজিট করবেন। 

 

Bangla Alo

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago