কৃষি

অশ্বগন্ধা চাষ পদ্ধতি | অশ্বগন্ধার উপকারিতা গুলো কি । বাংলা আলো

অশ্বগন্ধা হল আয়ুর্বেদ এর অন্যতম গুরুত্বপূর্ণ ভেষজ, যা প্রাকৃতিক নিরাময়ের উপর ভিত্তি করে বিকল্প ওষুধের একটি ঐতিহ্যবাহী রূপ। মানুষ হাজার হাজার বছর ধরে স্ট্রেস উপশম করতে, শক্তির মাত্রা বাড়াতে এবং ঘনত্ব উন্নত করতে অশ্বগন্ধা ব্যবহার করে আসছে। আজকের আর্টিকেলে আলোচনা করবো অশ্বগন্ধা উপকারিতা ও অশ্বগন্ধা চাষ পদ্ধতি সম্পর্কে। 

অশ্বগন্ধা কী?

 

একটি চিরসবুজ গুল্ম যা এশিয়া এবং আফ্রিকায় জন্মে। এটি সাধারণত চাপ এর জন্য ব্যবহৃত হয়। একটি “অ্যাডাপ্টোজেন” হিসাবে এর ব্যবহারের জন্য খুব কম প্রমাণ নেই। অশ্বগন্ধায় এমন রাসায়নিক রয়েছে যা মস্তিষ্ক কে শান্ত করতে, ফোলাভাব কমাতে, রক্তচাপ কমাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা পরিবর্তন করতে সাহায্য করতে পারে। যেহেতু অশ্বগন্ধা ঐতিহ্যগতভাবে একটি অ্যাডাপ্টোজেন হিসাবে ব্যবহৃত হয়, এটি চাপ সম্পর্কিত অনেক অবস্থার জন্য ব্যবহৃত হয়।

 

অ্যাডাপ্টোজেন গুলি শরীর কে শারীরিক এবং মানসিক চাপ প্রতিরোধে সহায়তা করে বলে বিশ্বাস করা হয়। অনিদ্রা, বার্ধক্য, উদ্বেগ এবং আরও অনেক কিছুর জন্য এটি ব্যবহার করা হয়। ফিসালিস আলকেকেঙ্গির সাথে অশ্বগন্ধাকে গুলিয়ে ফেলবেন না। উভয়ই শীতের চেরি নামে পরিচিত।

 

এছাড়াও, আমেরিকান জিনসেং, প্যানাক্স জিনসেং বা এলিউথেরোর সাথে অশ্বগন্ধা কে বিভ্রান্ত করবেন না। উইথানিয়া সোমনিফেরা, সাধারণত অশ্বগন্ধা বা শীতকালীন চেরি নামে পরিচিত, হল সোলানাসি বা নাইটশেড পরিবার এর একটি চিরসবুজ ঝোপ যা ভারত, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার কিছু অংশে জন্মে। উইথানিয়া প্রজাতির আরও কয়েকটি প্রজাতি রূপগতভাবে একই রকম। যদিও এটিকে আয়ুর্বেদে ঔষধি ভেষজ হিসেবে উপযোগী বলে মনে করা হয় এবং অনেক দেশে এটি একটি খাদ্যতালিকা গত পরিপূরক হিসেবে বিক্রি করা হয়, এটি যেকোনো রোগের চিকিৎসার জন্য নিরাপদ বা কার্যকর।

 

বৈজ্ঞানিক শ্রেণীবিভাগ

 

  • রাজ্য: উদ্ভিদ
  • ক্লেড: ট্র্যাকিওফাইটস
  • অ্যাঞ্জিওস্পার্ম
  • ক্লেড: ইউডিকটস
  • ক্লেড: গ্রহাণু
  • অর্ডার: সোলানালেস
  • পরিবার: Solanaceae
  • বংশ: উইথানিয়া
  • প্রজাতি: W. somnifera
  • দ্বিপদ নাম: উইথানিয়া সোমনিফেরা
  • সমার্থক শব্দ:

Physalis somnifera L.

উইথানিয়া কানসুয়েনসিস কুয়াং এবং এ. এম.  লু

উইথানিয়া মাইক্রোফাইসালিস সুস।

 

অশ্বগন্ধার উপকারিতা

স্ট্রেস এবং উদ্বেগ থেকে মুক্তি দেয়

 

অশ্বগন্ধা সম্ভবত তার স্ট্রেস- রিলিভিং বৈশিষ্ট্যে এর জন্য সবচেয়ে বেশি পরিচিত। অংশগ্রহণকারী দের মানসিক চাপ এবং উদ্বেগ এর মাত্রা উল্লেখযোগ্য ভাবে হ্রাস করার জন্য অশ্বগন্ধার ক্ষমতা পর্যবেক্ষণ করে বেশ কয়েকটি গবেষণা এই সুবিধাটি তুলে ধরে। একটি বিশেষ গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে অশ্বগন্ধা ঘুমের গুণমানকে ও উপকার করতে পারে- গবেষকরা নিশ্চিত করেছেন যে অংশগ্রহণকারীরা প্লাসিবো ডোজের তুলনায় ভেষজ ডোজ দিয়ে অনেক ভালো ঘুমিয়েছেন।

 

অশ্বগন্ধা সম্ভবত মানসিক চাপ কমানোর ক্ষমতার জন্য সবচেয়ে বেশি পরিচিত। এটিকে অ্যাডাপ্টোজেন হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, এমন একটি পদার্থ যা শরীরকে চাপের সাথে মোকাবিলা করতে সহায়তা করে। অশ্বগন্ধা হিট শক প্রোটিন (্্প 70), কর্টিসল এবং স্ট্রেস-অ্যাক্টিভেটেড সি-জুন এন-টার্মিনাল প্রোটিন কিনেস (জণক- 1) সহ স্ট্রেসের মধ্যস্থতাকারী দের নিয়ন্ত্রণ করতে সাহায্য করে বলে মনে হয়।

 

এটি হাইপোথ্যালামিক- পিটুইটারি- অ্যাড্রিনাল (HPA) অক্ষের কার্যকলাপকে ও হ্রাস করে, আপনার শরীর এর একটি সিস্টেম যা স্ট্রেস প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করে।

বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে অশ্বগন্ধা সম্পূরকগুলি মানসিক চাপ এবং উদ্বেগ উপশম করতে সাহায্য করতে পারে। ৫৮ জন অংশগ্রহণ কারীর সাথে একটি ছোট গবেষণায়, যারা ৮ সপ্তাহ ধরে ২৫০ বা ৬০০ মিলিগ্রাম অশ্বগন্ধার নির্যাস গ্রহণ করেছেন তারা প্লেসিবো গ্রহণকারী দের তুলনায় স্ট্রেস হরমোন কর্টিসলের অনুভূত স্ট্রেস এবং মাত্রা উল্লেখযোগ্য ভাবে হ্রাস করেছে।

 

অশ্বগন্ধা সম্পূরক গ্রহণকারী অংশগ্রহণ কারীরা প্ল্যাসিবো গ্রুপের তুলনায় ঘুমের মানের উল্লেখযোগ্য উন্নতি অনুভব করেছেন। ৬০ জনের মধ্যে আরেকটি গবেষণায় দেখা গেছে যে যারা ৬০ দিনের জন্য প্রতিদিন ২৪০ মিলিগ্রাম অশ্বগন্ধার নির্যাস গ্রহণ করেছেন তাদের প্লাসিবো চিকিত্সার তুলনায় উদ্বেগ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

 

পেশী এবং শক্তি বৃদ্ধি করে

 

গবেষকরা শক্তি এবং পেশী আকার এর উন্নতিতে অশ্বগন্ধার কার্যকারিতা অধ্যয়ন চালিয়ে যাচ্ছেন। একটি সমীক্ষায় দেখা গেছে যে অংশগ্রহণকারীদের গতি এবং শক্তি বৃদ্ধি পেয়েছে। অন্য একটি গবেষণায় অশ্বগন্ধা খাওয়ার সময় শরীরের কম চর্বি শতাংশ এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাসের পাশাপাশি পেশী শক্তি বৃদ্ধি লক্ষ্য করা গেছে। কিছু অংশগ্রহণকারীও ভাল ঘুমের অভিজ্ঞতা লাভ করেছিল, কিন্তু এই গবেষণায় অশ্বগন্ধা সেবনকে প্লাসিবোর সাথে তুলনা করা হয়নি।

 

অশ্বগন্ধা চিকিত্সা শুধুমাত্র পুরুষ অংশগ্রহণকারীদের নিয়ে পরিচালিত অন্য একটি গবেষণায় ইতিবাচক ফলাফল এনেছে। প্লাসিবো গ্রুপের তুলনায়, অশ্বগন্ধা প্রাপ্ত পুরুষরা পেশী শক্তিতে উল্লেখযোগ্য লাভ দেখেছেন (বেঞ্চ প্রেস এবং লেগ এক্সটেনশন ব্যায়াম ব্যবহার করে পরিমাপ করা হয়েছে) এবং তাদের বাহু ও বুকের পেশীর আকার, সেই সাথে শরীর এর চর্বি শতাংশে উল্লেখযোগ্য হ্রাস এবং ব্যায়াম- পরবর্তী পেশীর ক্ষতি থেকে রক্ষা করে।

 

টেস্টোস্টেরন বাড়াতে এবং পুরুষদের উর্বরতা বাড়াতে সাহায্য করতে পারে

 

অশ্বগন্ধার সম্পূরকগুলি পুরুষের উর্বরতাকে উপকার করতে এবং টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে কিছু গবেষণায় দেখানো হয়েছে। একটি গবেষণায়, ৪০ থেকে ৭০  বছর বয়সী ৪৩ জন অতিরিক্ত ওজনের পুরুষ যাদের হালকা ক্লান্তি ছিল তারা ৮ সপ্তাহ ধরে প্রতিদিন অশ্বগন্ধার নির্যাস বা একটি প্লাসিবো যুক্ত ট্যাবলেট খেয়েছিলেন।

 

অশ্বগন্ধা চিকিত্সা DHEA-S-এর ১৮% বেশি বৃদ্ধির সাথে যুক্ত ছিল, একটি যৌন হরমোন যা টেস্টোস্টেরন উৎপাদনে জড়িত। যেসব অংশগ্রহণকারীরা ভেষজ গ্রহণ করেছেন তাদের ১৪. ৭% বেশি টেস্টোস্টেরন বৃদ্ধি পেয়েছে যারা প্লাসিবো গ্রহণ করেছে।

 

অতিরিক্তভাবে, চারটি গবেষণার পর্যালোচনায় দেখা গেছে যে অশ্বগন্ধার চিকিত্সা উল্লেখযোগ্যভাবে শুক্রাণুর ঘনত্ব, বীর্যের পরিমাণ এবং শুক্রাণুর গতিশীলতা কম শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করে। এটি স্বাভাবিক শুক্রাণুর সংখ্যা সহ পুরুষ দের মধ্যে শুক্রাণুর ঘনত্ব এবং গতিশীলতা বৃদ্ধি করেছে। 

 

অশ্বগন্ধা পুরুষদের জন্য প্রজনন সুবিধাও দিতে পারে। বন্ধ্যা পুরুষদের অশ্বগন্ধা খাওয়ানো প্রজনন হরমোনের মাত্রা পুনঃভারসাম্য করে শুক্রাণুর গুণমানকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে দেখা গেছে। একটি গবেষণার পরে, ১৪% পুরুষ রোগীর অংশীদার গর্ভবতী হয়েছিলেন।

 

আলাদা ভাবে, একটি স্ট্রেস-সম্পর্কিত অশ্বগন্ধা গবেষণায়, গবেষকরা দেখতে পেয়েছেন যে ভেষজটি পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের মাত্রা বাড়িয়েছে কিন্তু মহিলা অংশগ্রহণকারীদের নয়। পুরুষদের পেশী শক্তির উপর অশ্বগন্ধার প্রভাব পরীক্ষা করার আরেকটি গবেষণায় টেস্টোস্টেরনের উল্লেখযোগ্য বৃদ্ধি পরিমাপ করা হয়েছে।

 

অ্যাথলেটিক কর্মক্ষমতা উপকৃত হতে পারে

 

গবেষণায় দেখা গেছে যে অ্যাথলেটিক পারফরম্যান্সে অশ্বগন্ধার উপকারী প্রভাব থাকতে পারে এবং ক্রীড়াবিদ দের জন্য এটি একটি উপযুক্ত পরিপূরক হতে পারে। গবেষণার একটি বিশ্লেষণে ১২ টি অধ্যয়ন অন্তর্ভুক্ত করা হয়েছে পুরুষ এবং মহিলা দের মধ্যে যারা প্রতিদিন ১২০ মিলিগ্রাম থেকে ১২৫০ মিলিগ্রাম এর মধ্যে অশ্বগন্ধা ডোজ গ্রহণ করেছিলেন। ফলাফলগুলি সুপারিশ করে যে ঔষধি শারীরিক কর্মক্ষমতা বাড়াতে পারে, ব্যায়াম এর সময় শক্তি এবং অক্সিজেন ব্যবহার সহ।

 

পাঁচটি গবেষণার বিশ্লেষণে দেখা গেছে যে অশ্বগন্ধা গ্রহণ করা স্বাস্থ্যকর প্রাপ্তবয়স্ক এবং ক্রীড়াবিদ দের মধ্যে উল্লেখযোগ্য ভাবে সর্বাধিক অক্সিজেন খরচ (VO2 সর্বোচ্চ) বৃদ্ধি করে। VO2 ম্যাক্স হল একজন ব্যক্তি তীব্র কার্যকলাপ এর সময় সর্বাধিক পরিমাণ অক্সিজেন ব্যবহার করতে পারেন। এটি হার্ট এবং ফুসফুসের ফিটনেস এর একটি পরিমাপ। সর্বোত্তম VO2 ম্যাক্স থাকা অ্যাথলেট এবং ননথলেটদের জন্য সমান গুরুত্বপূর্ণ। কম VO2 সর্বোচ্চ মৃত্যুর ঝুঁকি বৃদ্ধির সাথে যুক্ত, যখন উচ্চ VO2 সর্বোচ্চ হৃদরোগের কম ঝুঁকির সাথে যুক্ত।

 

উপরন্তু, অশ্বগন্ধা পেশী শক্তি বাড়াতে সাহায্য করতে পারে। একটি সমীক্ষায়, পুরুষ অংশগ্রহণ কারীরা যারা প্রতিদিন ৬০০ মিলিগ্রাম অশ্বগন্ধা গ্রহণ করে এবং ৮ সপ্তাহ ধরে প্রতিরোধ প্রশিক্ষণে অংশ নিয়েছিল তাদের পেশী শক্তি এবং আকারে প্লেসবো গ্রুপের তুলনায় উল্লেখযোগ্য ভাবে বেশি লাভ হয়েছিল।

 

ব্লাড সুগার ও ফ্যাট কমায়

 

কয়েকটি ছোট ক্লিনিকাল গবেষণায় দেখা গেছে যে অশ্বগন্ধা রক্তের গ্লুকোজের মাত্রা এবং ট্রাইগ্লিসারাইড (রক্তে সবচেয়ে সাধারণ ধরনের চর্বি) কমাতে সহায়ক। একটি গবেষণায় টাইপ 2 ডায়াবেটিসের জন্য নির্ধারিত ওষুধের সাথে অশ্বগন্ধার রক্তে শর্করা-কমানোর প্রভাবের তুলনা করা হয়েছে।

 

মহিলাদের যৌন কার্যকারিতা উন্নত করে

 

অন্তত একটি ক্লিনিকাল গবেষণা ইঙ্গিত করে যে অশ্বগন্ধা যৌন কর্মহীনতার সম্মুখীন মহিলাদের উপকার করতে পারে। অশ্বগন্ধার প্রশাসনের ফলে উত্তেজনা, তৈলাক্ততা, প্রচণ্ড উত্তেজনা এবং তৃপ্তিতে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে, যেমনটি অংশগ্রহণকারীদের দ্বারা স্ব-প্রতিবেদিত হয়েছে। এটি সফল যৌন মিলনের সংখ্যা এবং তাদের যৌন জীবন এবং যৌনতার আশেপাশে কষ্টের মেট্রিক্সকেও উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে।

 

ফোকাস এবং মেমরি তীক্ষ্ণ করে

 

অশ্বগন্ধা জ্ঞান, স্মৃতিশক্তি এবং নির্দেশের পরে মোটর প্রতিক্রিয়া সম্পাদন করার ক্ষমতা উন্নত করতে সাহায্য করতে পারে। ছোট গবেষণায় দেখা গেছে যে, একটি প্লাসিবোর তুলনায়, অশ্বগন্ধা অনুধাবন এবং সাইকোমোটর পরীক্ষার সময় অংশগ্রহণকারীদের প্রতিক্রিয়ার সময় উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে (যা নির্দেশাবলীর প্রতিক্রিয়া জানাতে এবং একটি নির্দেশিত ক্রিয়া সম্পাদন করার ক্ষমতা পরিমাপ করে)

 

একটি সমীক্ষায় এমনও দেখা গেছে যে অশ্বগন্ধা অংশগ্রহণকারীদের মনোযোগ বৃদ্ধির পাশাপাশি বিভিন্ন পরীক্ষায় তাদের তাৎক্ষণিক এবং সাধারণ স্মৃতিশক্তিকে উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে।

 

হার্টের স্বাস্থ্য সমর্থন করে

 

অন্তত দুটি গবেষণায় দেখা গেছে যে অশ্বগন্ধা VO2 সর্বোচ্চ মাত্রা বাড়াতে পারে, যা শারীরিকভাবে নিজেকে পরিশ্রম করার সময় আপনি যে পরিমাণ অক্সিজেন গ্রহণ করেন। এই স্তরগুলি কার্ডিওরেসপিরেটরি সহনশীলতা পরিমাপ করতে ব্যবহৃত হয় – শারীরিক কার্যকলাপের সময় হৃদয় এবং ফুসফুস কতটা ভালভাবে পেশীগুলিতে অক্সিজেন সরবরাহ করে। এইভাবে, উচ্চ VO2 সর্বোচ্চ মাত্রা একটি সুস্থ হৃদয় নির্দেশ করতে পারে যা সেই পরিস্থিতিতে ভাল কাজ করে।

 

এটি বলার সাথে সাথে, এই একটি গবেষণার ফলাফল সর্বজনীনভাবে প্রযোজ্য নাও হতে পারে কারণ এটি স্বাস্থ্যকর, অ্যাথলেটিক প্রাপ্তবয়স্কদের সাথে একচেটিয়াভাবে অংশগ্রহণকারীদের আরও বৈচিত্র্যময় গোষ্ঠীর বিপরীতে পরিচালিত হয়েছিল।

 

অশ্বগন্ধা চাষ পদ্ধতি

 

আর্টিকেলের এই পর্যায়ে আপনাদের জানাবো অশ্বগন্ধা চাষ পদ্ধতি সম্পর্কে। অশ্বগন্ধা চাষ পদ্ধতি গুলো জেনে সহজেই চাষ করতে পারবেন এগুলো এবং এর উপকারিতা উপভোগ করতে পারবেন। 

 

রোপণ

 

অশ্বগন্ধা বীজ থেকে প্রচারিত হয়। ভারতে, ৭৫ থেকে ৮৫ ফারেনহাইট (২৫ থেকে ৩০ C) তাপমাত্রায় গরম এবং আর্দ্র অবস্থায় বর্ষাকালের শুরুতে প্রাক-বর্ষার ঠিক পরে কম বৃষ্টিপাত সহ অঞ্চলে এটি চাষ করা হয়। এটি একটি খরা-সহনশীল উদ্ভিদ এবং শুষ্ক মাটিতে বৃদ্ধি পায়, একবার প্রতিষ্ঠিত হয়।

 

অশ্বগন্ধা চাষের জন্য, তাপমাত্রা প্রায় ৭০ F ( ২০ C) হলে বীজ ২ সেন্টিমিটার গভীরে এবং ১০ সেন্টিমিটার দূরে রাখুন। দুই সপ্তাহের মধ্যে বীজ অঙ্কুরিত হবে। চারা স্থাপনের সময় ভালোভাবে পানি দিন। বড় হওয়ার এক মাস পর দুর্বল গাছগুলোকে পাতলা করে ফেলুন, গাছের মধ্যে প্রায় ৫০ থেকে ৬০ সেন্টিমিটার জায়গা ছেড়ে দিন। 

 

অবস্থান

 

আপনার বাগানের শুষ্ক এবং রৌদ্রোজ্জ্বল স্থানে অশ্বগন্ধা লাগান। যদি মাটি খারাপ হয় তবে এটিকে সমৃদ্ধ করতে সার যোগ করুন এবং রোপণের স্থান থেকে আগাছা এবং ধ্বংসাবশেষ অপসারণ করুন।

 

মাটি

 

এটির জন্য বালুকাময় এবং ভালভাবে নিষ্কাশনকারী মাটি এমনভাবে প্রয়োজন যাতে জল দ্রুত বের হয়ে যায়, পিএইচ স্তর প্রায় ৭. ৫ – ৮, নিরপেক্ষ থেকে সামান্য ক্ষারীয় হওয়া উচিত। যে মাটি আর্দ্রতা ধরে রাখে এবং জলাবদ্ধ থাকে সেখানে অশ্বগন্ধা জন্মানো সম্ভব নয়।

 

জল দেওয়া

 

জল দেওয়া অর্থনৈতিক হওয়া উচিত এবং শুধুমাত্র যখন গাছটি তৃষ্ণার্ত বলে মনে হয়। ভারতীয় জিনসেং একটি খরা-প্রতিরোধী ঔষধি এবং ভেজা পা পছন্দ করে না।

 

তাপমাত্রা

 

অশ্বগন্ধা সবচেয়ে ভালো বৃদ্ধি পায় যখন তাপমাত্রা ৭০ ফারেনহাইট – ৯৫ ফারেনহাইট (২০ – ৩৫ সেন্টিগ্রেড) এর মধ্যে থাকে, এর নীচে বা উপরে এটি অনেক ধীরে বৃদ্ধি পায়।

 

সার

 

জিনসেং-এর মতো, অশ্বগন্ধা গাছের শিকড়ের ঔষধি ব্যবহারের কারণে সাধারণত নিষিক্ত হয় না। তবে জৈব সার ব্যবহার করা হয়। আপনি গাছের গোড়ার কাছে বয়স্ক সার বা কম্পোস্ট প্রয়োগ করতে পারেন।

 

ওভার উইন্টারিং

 

আপনি যদি শীতল জলবায়ুতে অশ্বগন্ধা চাষ করেন তবে এটি বাড়ির ভিতরে। এটিকে ৫০ থেকে ৬০ F (১০ থেকে ১৫ C) তাপমাত্রায় রাখুন বা বসন্ত এবং গ্রীষ্মে এটি একটি বার্ষিক উদ্ভিদ হিসাবে চাষ করুন।

 

কীটপতঙ্গ এবং রোগ

 

মাকড়সার পোকা গাছে আক্রমণ করে। রোগে গাছের পাতার দাগ, কান্ড এবং পাতা পচে আক্রান্ত হয়। যখন গাছকে অতিরিক্ত জল দেওয়া হয় তখন শিকড় পচা সম্ভব।

 

ফসল কাটা

 

অশ্বগন্ধা ১৫০ থেকে ১৮০ দিন এর মধ্যে ফসল কাটার জন্য প্রস্তুত যখন ফুল এবং বেরি তৈরি হতে শুরু করে এবং পাতা শুকিয়ে যেতে শুরু করে। একটি ছোট হাতিয়ার ব্যবহার করে সাবধানে খনন করে অশ্বগন্ধার শিকড় সংগ্রহ করুন। খনন করার সময় গাছের ক্ষতি না করার বিষয়ে সতর্ক থাকুন এবং এটি করার সময় মাটিতে কিছুটা আর্দ্রতা রয়েছে তা নিশ্চিত করুন।

 

ফসল কাটার পরে, শিকড় এবং বাধা গুলি উদ্ভিদ থেকে আলাদা করা হয়। শিকড় গুলি ধুয়ে পরিষ্কার করা হয় এবং ৭ থেকে ৭০ সেন্টিমিটার ছোট টুকরা করে রোদে বা ছায়ায় শুকানো হয়। বেরি গুলিকে গাছ থেকে আলাদা করা হয়, শুকানো হয় এবং বীজ বের করার জন্য চূর্ণ করা হয়। এই সকল অশ্বগন্ধা চাষ পদ্ধতি গুলো জেনে রাখা খুবই প্রয়োজনীয়। 

 

পরিশেষে,

 

আশা করি আজকের আর্টিকেল পড়ার পর অশ্বগন্ধা চাষ পদ্ধতি সর্ম্পকে অনেক প্রয়োজনীয় তথ্য জানতে পেরেছেন। যা আপনার ভবিষ্যতে অনেক বেশি প্রয়োজনীয় হবে। কিভাবে অশ্বগন্ধার মাধ্যমে আপনি উপকার পেতে পারেন তা নিয়েও বিস্তারিত জেনেছেন। আরও প্রয়োজনীয় সকল তথ্য পেতে আমাদের সাথেই থাকতে হবে। 

 

Bangla Alo

Recent Posts

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

1 day ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

2 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

2 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

2 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

2 days ago

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

1 month ago