স্বাস্থ্য-টিপস

মেথির উপকারিতা ও অপকারিতা | মেথি কি ও কোন কাজে মেথির ব্যবহার হয়?

মেথি বীজ ট্রাইগোনেলাইন, লাইসিন এবং এল-ট্রিপটোফ্যান এর সমৃদ্ধ উৎস। এই বীজে প্রচুর পরিমাণে স্যাপোনিন এবং ফাইবার রয়েছে যা অনেক স্বাস্থ্য উপকারের জন্য প্রয়োজনীয় হতে পারে, এছাড়াও রূপচর্চার কাজেও যুগ যুগ ধরে মেথি ব্যবহার হচ্ছে। তবে মেথি অতিরিক্ত ব্যবহারে এর অনেক অপকারিতাও হতে পারে। আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো মেথির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। এছাড়াও মেথি কি ও কোন কাজে মেথির ব্যবহার হয় সে সকল বিষয় সম্পর্কে ও বিস্তারিত আলোচনা করা হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক মেথির উপকারিতা ও অপকারিতা গুলো : 

মেথি কি?

 

এটি হল Fabaceae পরিবারের একটি বার্ষিক উদ্ভিদ, যার পাতায় তিনটি ছোট ওবোভেট থেকে আয়তাকার পাতা থাকে। এটি একটি অর্ধশস্য হিসাবে বিশ্বব্যাপী চাষ করা হয়। এর বীজ এবং পাতা ভারতীয় উপমহাদেশের খাবারের সাধারণ উপাদান, এবং প্রাচীনকাল থেকেই রান্নার উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। অল্প পরিমাণে খাদ্য উপাদান হিসেবে এর ব্যবহার নিরাপদ। মেথির উপকারিতা ও অপকারিতা গুলো জানার মাধ্যমে এর সঠিক ব্যবহার নিশ্চয়ন করুন 

 

এটি একটি ভেষজ যা দীর্ঘদিন ধরে বিকল্প ওষুধে ব্যবহৃত হয়। এটি ভারতীয় খাবারের একটি সাধারণ উপাদান এবং প্রায়শই একটি পরিপূরক হিসাবে নেওয়া হয়। এই ভেষজটির অনেক স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে। মেথি একটি উদ্ভিদ যা প্রায় ২ থেকে ফুট (৬০ থেকে ৯০ সে. মি) লম্বা হয়। এতে সবুজ পাতা, ছোট সাদা ফুল এবং শুঁটি রয়েছে যাতে ছোট, সোনালি ও বাদামী ধরনের বীজ থাকে।

 

হাজার হাজার বছর ধরে, মেথি বিকল্প এবং চীনা ওষুধে ত্বকের অবস্থা এবং অন্যান্য অনেক রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়ে আসছে। সম্প্রতি, এটি একটি সাধারণ গৃহস্থালি মসলা এবং ঘন করার এজেন্ট হয়ে উঠেছে। এটি সাবান এবং শ্যাম্পুর মতো পণ্যগুলিতেও পাওয়া যেতে পারে। মেথি বীজ এবং গুঁড়ো তাদের পুষ্টির প্রোফাইল এবং সামান্য মিষ্টি, বাদামের স্বাদের জন্য অনেক ভারতীয় খাবার এ ব্যবহার করা হয়। মেথি বিভিন্ন ব্যবহার এবং অনেক সম্ভাব্য স্বাস্থ্য উপকারিতা সহ একটি আকর্ষণীয় ভেষজ।

মেথির পুষ্টি উপাদান

 

এক টেবিল চামচ (১১. ১ গ্রাম) সম্পূর্ণ মেথি বীজে ৩৫ ক্যালোরি এবং বেশ কিছু পুষ্টি উপাদান রয়েছে:

 

  • ফাইবার: ৩ গ্রাম
  • প্রোটিন: ৩ গ্রাম
  • শর্করা: ৬ গ্রাম
  • চর্বি: ১ গ্রাম
  • আয়রন: দৈনিক মূল্যের ২০% (DV)
  • ম্যাঙ্গানিজ: ডিভির ৭%
  • ম্যাগনেসিয়াম: DV এর ৫%

 

বৈজ্ঞানিক শ্রেণীবিভাগ

 

  • রাজ্য: উদ্ভিদ
  • ক্লেড: ট্র্যাকিওফাইটস
  • অ্যাঞ্জিওস্পার্ম
  • ক্লেড: ইউডিকটস
  • ক্লেড: রোজিডস
  • অর্ডার: ফ্যাবেলস
  • পরিবার: Fabaceae
  • উপপরিবার: Faboideae
  • বংশ: ট্রাইগোনেলা
  • প্রজাতি: T. foenum- graecum
  • দ্বিপদ নাম: Trigonella foenum- graecum

 

কোন কাজে মেথির ব্যবহার হয়?

 

রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণ করতে মেথির ব্যবহারঃ

 

কিছু গবেষণায় বলা হয়েছে যে মেথি বীজ ডায়াবেটিস রোগীদের রক্তের গ্লুকোজ (চিনি) নিয়ন্ত্রণকে উন্নত করতে পারে। এটি প্রিডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ডায়াবেটিসে অগ্রগতি থেকেও বাধা দিতে পারে। নিউট্রিশন জার্নালে প্রকাশিত গবেষণার একটি পর্যালোচনা রিপোর্ট করেছে যে মেথি বীজ অন্ত্রে শর্করা সহ কার্বোহাইড্রেটের শোষণ কে ধীর করে দেয়। এটি করার মাধ্যমে, রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণ উন্নত হয়েছিল। যে বলে, ফলাফল উল্লেখযোগ্য ভাবে পরিবর্তিত হয় এবং অধ্যয়ন এর মান সাধারণত খারাপ ছিল।

 

জার্নাল অফ ডায়াবেটিস অ্যান্ড মেটাবলিক ডিসঅর্ডার-এ প্রকাশিত একটি তিন বছরের গবেষণায় উপসংহারে বলা হয়েছে যে মেথি প্রি-ডায়াবেটিসের অগ্রগতি কমিয়ে দিতে পারে। প্রিডায়াবেটিসে আক্রান্ত ১৪০ জন লোককে জড়িত ট্রায়ালে দেখা গেছে যে ব্যক্তিদের দৈনিক ১, ০০০- মিলিগ্রাম (মিলিগ্রাম) মেথি সম্পূরক দেওয়া হয়েছিল তাদের নিষ্ক্রিয় প্লাসিবো (“সুগার পিল”) দেওয়া ব্যক্তিদের তুলনায় টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি ৪০০% কম ছিল।

 

একটি অস্বাভাবিক অ্যামিনো অ্যাসিড (৪ HO-Ile), যা এখন পর্যন্ত শুধুমাত্র মেথিতে পাওয়া যায়, এর সম্ভাব্য অ্যান্টি-ডায়াবেটিক বৈশিষ্ট্য রয়েছে যেমন হাইপারগ্লাইসেমিক অবস্থায় ইনসুলিন নিঃসরণ বৃদ্ধি করা এবং ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি করা। কোম ইউনিভার্সিটি অফ মেডিক্যাল সায়েন্সের ইরানি গবেষকরা টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিসের জন্য ডায়াবেটিস চিকিত্সার সহায়ক হিসাবে ৪ HO-Ile এর সম্ভাব্যতার পরামর্শ দিয়েছেন। মেথির উপকারিতা ও অপকারিতা

 

বুকের দুধ উৎপাদন করতে মেথির ব্যবহারঃ

 

মেথি বুকের দুধ উৎপাদনকে উদ্দীপিত করার জন্য একটি জনপ্রিয় লোক প্রতিকার। মেথিতে থাকা কিছু পদার্থের মহিলা হরমোন, ইস্ট্রোজেন এর অনুরূপ কাজ বলে মনে করা হয়। ২০১১ সালের পরিপূরক ও বিকল্প ওষুধের জার্নাল- এর একটি সমীক্ষায় দেখা গেছে যে স্তনের দুধের পরিমাণ স্তন্যদানকারী মায়েদের মধ্যে উল্লেখযোগ্যভাবে বেশি ছিল যাদেরকে মেথি চা দেওয়া হয়েছে তাদের তুলনায় প্লাসিবো চা দেওয়া হয়েছে। উপরন্তু, তাদের শিশু দের ওজন আগে বেড়েছে। ভেষজ এবং ওষুধ যা বুক এর দুধ উৎপাদন বাড়ায়।

 

এটি বুকের দুধ উৎপাদন কে উদ্দীপিত করতে এবং প্রবাহকে সহজ করতে সাহায্য করতে পারে। এছাড়াও ঐতিহ্যবাহী এশীয় ওষুধের অনুশীলনকারীরা দীর্ঘদিন ধরে এই উদ্দেশ্যে মেথির সুপারিশ করেছেন। ২০১৪ সালের একটি সমীক্ষায়, ২৫ জন মহিলা যারা সম্প্রতি জন্ম দিয়েছেন তারা ২ সপ্তাহ ধরে প্রতিদিন তিন কাপ মেথি চা পান করেছেন এবং প্রথম সপ্তাহে দুধের পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

 

মেথি প্রাচীন কাল থেকে ভেষজ গ্যালাক্টাগগ হিসাবে পরিচিত – বা একটি ভেষজ যা দুধ উৎপাদন বাড়ায়। মেথি ঐতিহ্যগত ভাবে মায়েরা বুকের দুধের উৎপাদন বাড়াতে এবং স্তন্যপান ও বুকের দুধ খাওয়ানোর সময় দুধের প্রবাহকে উদ্দীপিত করতে ব্যবহার করে আসছে। ভেষজ গ্যালাকটাগোগের অন্যান্য উদাহরণের মধ্যে রয়েছে বরকতময় থিসল, মিল্ক থিসল, মৌরি, মৌরি, নীটল এবং অন্যান্য। যাইহোক, এটি অবশ্যই লক্ষ করা উচিত যে তাদের নিরাপত্তা এবং কার্যকারিতা সম্পর্কে খুব কম আধুনিক ডেটা রয়েছে।

 

তার পাশাপাশি এটি এমন কিছু গবেষণার দ্বারা সমর্থিত যা দেখা গেছে যে মেথির বীজযুক্ত ভেষজ চা খাওয়া মায়েদের বুকের দুধের উৎপাদন বাড়ায় এবং প্রসব- পরবর্তী দিনে শিশুর জন্মের ওজন পুনরুদ্ধারে অনেক সহায়তা করে।

 

মাসিক ক্র্যাম্প দূর করতে মেথির ব্যবহারঃ

 

মেথি বীজ এবং চা ঐতিহ্যগতভাবে ডিসমেনোরিয়া (মাসিক বাধা) প্রতিরোধ বা চিকিত্সার জন্য ব্যবহার করা হয়েছে। তা সত্ত্বেও, এই ধরনের ব্যবহার সমর্থন করার জন্য সীমিত প্রমাণ রয়েছে। পদ্ধতিগত পর্যালোচনার Cochrane ডেটাবেস-এ প্রকাশিত ২০১৬ সালের একটি পর্যালোচনা অনুসারে, ২৭ টি গবেষণার কোনোটিতেই মেথি খাওয়ানো ব্যক্তিদের (বা ক্যামোমাইল, আদা বা ভ্যালেরিয়ানের মতো অন্য কোনো প্রাকৃতিক মাসিক ক্র্যাম্পের প্রতিকার) ডিসমেনোরিয়া উপসর্গের কোনো উপশম দেখা যায়নি।

 

মাসিকের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে মেথির দীর্ঘমেয়াদী সুরক্ষাকে সমর্থন করার জন্য গবেষণার অভাবও ছিল। মাসিক ক্র্যাম্পের জন্য প্রাকৃতিক প্রতিকার হিসেবে মেথি খুব ভালো। 

 

পুরুষ লিবিডোঃ

 

মেথিতে রয়েছে furostanolic saponins নামক যৌগ যা পুরুষ হরমোন, টেস্টোস্টেরন উৎপাদনকে উদ্দীপিত করতে সাহায্য করতে পারে। কিছু লোক বিশ্বাস করে যে এটি বয়স্ক পুরুষদের লিবিডো (সেক্স ড্রাইভ) উন্নত করতে পারে যাদের টেস্টোস্টেরনের মাত্রা কম থাকে। ২০১১ সালে ফাইটোথেরাপি রিসার্চ-এ প্রকাশিত একটি ছোট গবেষণায় দেখা গেছে যে একটি দৈনিক মেথি সম্পূরক লিবিডো (যৌন উত্তেজনা এবং প্রচণ্ড উত্তেজনা সহ) নির্দিষ্ট কিছু দিককে উন্নত করে বলে মনে হয় কিন্তু এটি টেস্টোস্টেরনের মাত্রাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে না।

 

২০১৫ সালে প্রকাশিত একটি অনুরূপ সমীক্ষায় দৈনিক ৩০০ মিলিগ্রাম মেথি সম্পূরক দেওয়া পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের মাত্রা প্রাথমিকভাবে বৃদ্ধি পেয়েছে। যাইহোক, আট সপ্তাহের ট্রায়াল শেষে, মেথি গ্রুপ এবং প্লাসিবো গ্রুপ উভয়ের স্তর ঠিক একই ছিল।

 

ডায়াবেটিসের ঝুঁকি কমাতে মেথির ব্যবহারঃ

 

প্রাণীদের মধ্যে বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে মেথিতে অন্তত চারটি যৌগ এন্টিডায়াবেটিক বৈশিষ্ট্য রয়েছে। তারা প্রাথমিকভাবে:

 

  • অন্ত্রের গ্লুকোজ শোষণ কমায়

 

  • গ্যাস্ট্রিক খালি হতে বিলম্ব

 

  • ইনসুলিন সংবেদনশীলতা এবং কর্ম উন্নত করুন

 

  • লিপিড-বাইন্ডিং প্রোটিনের ঘনত্ব হ্রাস করুন

 

২০১৭ সালের একটি গবেষণায়, ১৬ সপ্তাহ ধরে ইঁদুরদের ২ শতাংশ পুরো মেথি বীজের পরিপূরক সহ উচ্চ চর্বিযুক্ত খাবার খাওয়ানো হয়েছে যারা পরিপূরক গ্রহণ করেনি তাদের তুলনায় তাদের গ্লুকোজ সহনশীলতা বেশি ছিল। যাইহোক, মেথি কম চর্বিযুক্ত খাবার খাওয়া ইঁদুরদের মধ্যে গ্লুকোজ সহনশীলতার উন্নতি করেনি। এছাড়াও, লেখকরা উপসংহারে পৌঁছেছেন যে একটি চরকায় ৪ দিনের স্বেচ্ছাসেবী ব্যায়াম শেষ পর্যন্ত মেথির চেয়ে সমস্ত ইঁদুরের গ্লুকোজ সহনশীলতা উন্নত করতে আরও কার্যকর। 

 

ক্যান্সার থেকে রক্ষা করেঃ

 

গবেষণায় দেখা গেছে যে মেথিতে থাকা ফাইবার কিছু ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, রাজীব গান্ধী সেন্টার ফর বায়োটেকনোলজি, তিরুবনন্তপুরমের গবেষকরা দেখেছেন যে মেথির ইস্ট্রোজেনিক প্রভাব রয়েছে এবং এটি হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি (এইচ আর টি) এর সম্ভাব্য বিকল্প হতে পারে। অন্যান্য গবেষণায় দেখা গেছে যে মেথিতে থাকা স্যাপোনিন এবং মিউকিলেজ খাবারের টক্সিনকে আবদ্ধ করে এবং তাদের বের করে দেয়, এইভাবে কোলন এর মিউকাস মেমব্রেনকে ক্যান্সার থেকে রক্ষা করে।

 

স্বাস্থ্যকর টেস্টোস্টেরনের মাত্রা বজায় রাখেঃ

 

একটি অস্ট্রেলিয়ান গবেষণায় পুরুষ লিবিডোর শারীরবৃত্তীয় দিক গুলিতে মেথির উল্লেখযোগ্য ইতিবাচক প্রভাব এর কথা জানানো হয়েছে এবং এটিও স্বাভাবিক স্বাস্থ্যকর টেস্টোস্টেরনের মাত্রা বজায় রাখতে সহায়তা করতে পারে। গবেষণায় ২৫ থেকে ৫২ বছর বয়সী ৬০ জন সুস্থ পুরুষকে ইরেক্টাইল ডিসফাংশন ছাড়াই নিয়োগ করা হয়েছে এবং ৬ সপ্তাহের জন্য ৬০০ mg Testofen (একটি মেথির নির্যাস এবং খনিজ গঠন) বা প্ল্যাসিবো প্রতিদিন ২ টি ট্যাবলেটে র্যান্ডমাইজ করা হয়েছে। গবেষকরা দেখেছেন যে টেস্টোফেন গবেষণায় পুরুষ দের মধ্যে যৌন উত্তেজনা এবং উত্তেজনা বৃদ্ধি করেছে।

 

ওজন কমাতে মেথির ব্যবহারঃ

 

মেথি ক্ষুধা দমন করতে পারে এবং পূর্ণতার অনুভূতি বাড়াতে পারে, যা অতিরিক্ত খাওয়া কমাতে সাহায্য করতে পারে এবং ওজন হ্রাস করতে পারে। ২০১৫ সালের একটি গবেষণায়, নয়জন অতিরিক্ত ওজনের মহিলা কোরিয়ান অংশগ্রহণকারী দুপুরের খাবারের আগে একটি মৌরি, মেথি বা প্লেসবো চা পান করেছিলেন। যারা মেথি চা পান করেছেন তারা কম ক্ষুধার্ত এবং বেশি তৃপ্ত বোধ করেছেন বলে জানিয়েছেন। তবে, চা অংশগ্রহণকারীদের কম খাওয়ার কারণ হয়নি।

 

ফাইবার সামগ্রীর কারণে, মেথি ফাইবার নির্যাস গুঁড়ো পূর্ণতা অনুভব করতে পারে। মেথি ওজন কমানোর জন্য খাদ্য ও ব্যায়ামের পরিপূরক। এই থার্মোজেনিক ভেষজটি ক্ষুধা দমন করে, স্বল্পমেয়াদে শক্তি বৃদ্ধি করে এবং কার্বোহাইড্রেট বিপাককে সম্ভাব্যভাবে সংশোধন করে ওজন কমাতে সাহায্য করে।

 

হজমে সাহায্য করেঃ

 

মেথিকে একটি কার্যকরী অম্বল বা অ্যাসিড রিফ্লাক্স প্রতিকার বলা হয় কারণ মেথির বীজে থাকা শ্লেষ্মা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল প্রদাহকে প্রশমিত করতে এবং পাকস্থলী ও অন্ত্রের আবরণকে প্রশমিত করতে সহায়তা করে। ফাইটোথেরাপি রিসার্চ জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, একটি মেথি ফাইবার পণ্যের ২ -সপ্তাহ খাওয়ার সময় দুই খাবার/দিনের ৩০ মিনিট আগে নেওয়া হয়, ঘন ঘন বুকজ্বালা, অম্বলের তীব্রতা হ্রাস পায়। গবেষকরা দেখেছেন যে প্রভাবগুলি দিনে দুবার ৭৫ mg রেনিটিডিনের মতোই ছিল।

 

হার্ট এবং রক্তচাপের অবস্থার ঝুঁকি হ্রাস করুনঃ

 

মেথি কলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং রক্তচাপ উন্নত করতে সাহায্য করতে পারে, যা হৃদরোগের ঝুঁকি কমাতে পারে এবং হৃদরোগের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। এর কারণ হতে পারে মেথি বীজে মোটামুটি ৪৮ শতাংশ ডায়েটারি ফাইবার থাকে। খাদ্যতালিকাগত ফাইবার হজম করা খুব কঠিন, এবং এটি অন্ত্রে একটি সান্দ্র জেল তৈরি করে যা শর্করা এবং চর্বি হজম করা কঠিন করে তোলে।

 

ব্যাথা থেকে মুক্তিঃ

 

মেথি দীর্ঘদিন ধরে চিকিৎসা পদ্ধতিতে ব্যথা উপশমের জন্য ব্যবহৃত হয়ে আসছে। গবেষকরা মনে করেন যে ভেষজে অ্যালকালয়েড নামক যৌগগুলি সংবেদনশীল রিসেপ্টরগুলিকে ব্লক করতে সাহায্য করে যা মস্তিষ্ককে ব্যথা অনুধাবন করতে দেয়। ২০১৪ -এর একটি গবেষণায়, ৫১ জন মহিলা বেদনাদায়ক পিরিয়ড সহ তাদের পিরিয়ডের প্রথম ৩ দিন পরপর ২ মাস ধরে দিনে তিনবার মেথি বীজের গুঁড়ো ক্যাপসুল খান। তারা ব্যথার কম সময়কাল এবং মাসগুলির মধ্যে কম উপসর্গ অনুভব করেছিল।

 

মেথি বীজ ত্বকের জন্য উপকারী

 

উজ্জ্বল ত্বকঃ

 

মেথির বীজে থাকা ভিটামিন সি ত্বকের রঙ হালকা করে এবং একটি সুন্দর আভা দেয়। ভেজানো মেথি বীজের একটি পেস্ট তৈরি করুন এবং এটি একটি উজ্জ্বল, পরিষ্কার ত্বকের জন্য একটি মাস্ক হিসাবে আপনার মুখে লাগান! আপনি এক টেবিল চামচ মেথি বীজের গুঁড়ো কিছু দুধের সাথে মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন। প্রাকৃতিকভাবে উজ্জ্বল ত্বকের জন্য এই প্যাকটি ফেসিয়াল মাস্ক হিসেবে লাগান।

 

ত্বক পরিষ্কার করেঃ

 

মেথি বীজ রাতারাতি পানিতে ভিজিয়ে পেস্টে মিশিয়ে একটি চমত্কার স্কিন ক্লিনজার হিসেবে কাজ করে। এই পেস্টটি আপনার ত্বকে মাস্ক হিসাবে লাগালে এটি গভীরভাবে পরিষ্কার হয়। আপনি একটি তুলো swab ব্যবহার করে আপনার ত্বক থেকে অতিরিক্ত তেল এবং ময়লা অপসারণ করতে এই বীজ ভিজিয়ে ব্যবহার করা অবশিষ্ট জল ব্যবহার করতে পারেন।

 

ফেসিয়াল টোনারঃ

 

মেথি বীজ ভিজিয়ে রাখা পানি ফেসিয়াল টোনার হিসেবে ব্যবহার করা যেতে পারে। মেথি বীজ সারারাত জলে ভিজিয়ে রাখুন, তারপর সেই জল একটি স্প্রে বোতলে সংরক্ষণ করুন। আপনার ত্বকে ময়েশ্চারাইজার লাগানোর আগে আপনার পরিষ্কার মুখে এই মিশ্রণটি স্প্রে করুন।

 

ত্বক এক্সফোলিয়েটঃ

 

ত্বককে এক্সফোলিয়েট করার জন্য রাসায়নিক ভিত্তিক এবং পেট্রোলিয়াম পণ্য দিয়ে তৈরি মাইক্রোপ্লাস্টিক পুঁতিযুক্ত নিয়মিত স্ক্রাব ব্যবহার করার পরিবর্তে মেথি বীজের পেস্ট ব্যবহার করুন! ভেজানো মেথি বীজ পেস্টের মতো স্ক্রাবের মধ্যে পিষে নিন এবং আপনার ত্বকে আলতো করে ঘষুন। এটি শুধু ত্বকের মৃত কোষ দূর করে না, ত্বকের অতিরিক্ত তেলও কমায়।

 

ত্বক ময়শ্চারাইজ করেঃ

 

আপনার ত্বক কি রুক্ষ, শুষ্ক বা ফ্ল্যাকি? যদি হ্যাঁ, তাহলে মেথি বীজ ফেস মাস্কের জন্য যান! এই বীজগুলি সমস্ত শুষ্কতা দূর করে ত্বককে পুষ্ট করে এবং ময়শ্চারাইজ করে। কিছু মেথির বীজ সারারাত গরম পানিতে ভিজিয়ে রাখুন। সকালে 2 টেবিল চামচ দই এবং 1 টেবিল চামচ মধু দিয়ে পিষে নিন। এই প্যাকটি আপনার মুখে লাগান এবং ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

মেথি বীজ চুলের জন্য উপকারী

 

চুল পড়া রোধ করেঃ

 

আপনি কি চুল পড়ার সমস্যা মোকাবেলা করতে বিরক্ত? আপনার মশলার বাক্সে মেথির বীজগুলি দেখুন কারণ এটি আপনার যা প্রয়োজন তা হতে পারে। চুলের গোড়া থেকে মজবুত করতে এবং ফলিকুলার সমস্যা মোকাবেলায় মেথি বীজ খুবই কার্যকরী। এই বীজ মাথার ত্বকে জ্বালা এবং খুশকির বিরুদ্ধে লড়াই করে, যা চুল পড়ার দুটি প্রধান কারণ।

 

চুল পড়া রোধ করতে, কিছু মেথি বীজ সারা রাত ভিজিয়ে রাখুন এবং কিছু জল এবং লেবুর রস দিয়ে ব্লেন্ড করুন। এই হেয়ার মাস্কটি লাগান এবং তারপর ধুয়ে ফেলুন।

আপনি এই বীজগুলির কিছু একটি বোতলে নারকেল তেলে ভিজিয়ে রাখতে পারেন। এই বোতলটি প্রায় দশ দিনের জন্য একটি ঠান্ডা জায়গায় রাখুন। 10 দিন পর এই তেলটি ফিল্টার করে চুলে ম্যাসাজ করুন।

 

খুশকির বিরুদ্ধে লড়াই করেঃ

 

খুশকি আপনাকে আপনার মাথা আঁচড়াতে পারে এবং আপনাকে বিরক্ত করতে পারে। এটি আপনার চুলকে দুর্বল করে দিতে পারে যা অবশেষে চুল পড়ে যেতে পারে। এর জন্য দায়ী ছত্রাক ও ব্যাকটেরিয়া! যদিও এগুলি কোনওভাবে মাথার ত্বকে উপস্থিত থাকে, তাদের সংখ্যায় ভারসাম্যহীনতা খুশকির কারণ হতে পারে। সৌভাগ্যক্রমে, মেথি বীজের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য উভয়ই এটি চুলকানো মাথার ত্বক এবং খুশকির চিকিত্সার জন্য দরকারী করে তোলে। মেথির বীজ দিয়ে তৈরি মাস্ক ব্যবহার করা খুশকি থেকে মুক্তি পাওয়ার দারুণ উপায়। মাস্কের জন্য, কিছু দই দিয়ে ভেজানো মেথি বীজের পেস্ট তৈরি করুন। এই পেস্টটি চুলে লাগিয়ে রাখুন আধা ঘণ্টার জন্য। ধোয়াইয়া লইয়া যাত্তয়া. সপ্তাহে দুবার এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

 

চকচকে কন্ডিশন্ড চুলের জন্যঃ

 

চকচকে এবং সুস্বাদু চুল কে না চায় এবং তাও স্বাভাবিকভাবে? প্রথমত, সিল্কি মসৃণ চুলের জন্য রাসায়নিক ভিত্তিক শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার বন্ধ করুন এবং আপনার চুলের ডায়েটে মেথির বীজ আলিঙ্গন করুন। এই বীজগুলি কেবল চুলের স্ট্র্যান্ডই নয়, তাদের শিকড় এবং ফলিকলগুলিকেও কন্ডিশন করে।

 

এবার জানাবো মেথির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। প্রথমেই মেথির উপকারিতা এবং পরবর্তীতে মেথির অপকারিতা সম্পর্কে জানতে পড়তে থাকুন…

মেথির উপকারিতা

 

শত শত বা সম্ভাব্য হাজার হাজার বছর ধরে বিভিন্ন আকারে মেথি ব্যবহার করে আসছে অনেক বিস্তৃত অবস্থার চিকিৎসার জন্য, যেমন:

 

  • কোষ্ঠকাঠিন্য, ক্ষুধা হ্রাস এবং গ্যাস্ট্রাইটিস সহ হজমের সমস্যা দূর করে।

 

  • বুকের দুধ উৎপাদন এবং প্রবাহ উন্নত করে।

 

  • ডায়াবেটিস স্বাভাবিক রাখতে সাহায্য করে।

 

  • কম টেস্টোস্টেরন বা লিবিডো

 

  • বেদনাদায়ক মাসিক

 

  • মেনোপজ

 

মেথির নির্যাস অনেক সাধারণ পণ্যের উপাদান, যার মধ্যে রয়েছে:

 

  • সাবান

 

  • প্রসাধনী

 

  • চা

 

  • গরম মসলা, একটি মশলা মিশ্রণ

 

  • মশলা

 

  • অনুকরণ ম্যাপেল সিরাপ পণ্য

 

মেথিতে অনেক প্রয়োজনীয় পুষ্টি রয়েছে এবং এগুলি এটিকে একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট তৈরী করতে সাহায্য করে। এই পুষ্টির মধ্যে কিছু অন্তর্ভুক্ত:

 

  • কোলিন

 

  • ইনোসিটল

 

  • বায়োটিন

 

  • ভিটামিন এ

 

  • বি ভিটামিন

 

  • ভিটামিন ডি

 

  • দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার

 

  • লোহা

 

মেথির অপকারিতা

 

  • বড় মাত্রায়, মেথি তার টেরাটোজেনিক সম্ভাবনার কারণে জন্মগত ত্রুটির কারণ হতে পারে। গর্ভাবস্থায় মেথির পরিপূরক এড়ানো বুদ্ধিমানের কাজ হবে।

 

  • মেথি বীজ অভ্যন্তরীণ রক্তপাত ঘটাতে পারে।

 

  • মেথির সাথে ত্বকের জ্বালা এবং অ্যালার্জিও রিপোর্ট করা হয়েছে। গুরুতর অ্যালার্জির লক্ষণগুলির মধ্যে রয়েছে বুকে ব্যথা, মুখ ফুলে যাওয়া এবং শ্বাস নিতে বা গিলতে অসুবিধা।

 

  • ডায়রিয়া, বদহজম, অম্বল, গ্যাস, ফোলাভাব এবং প্রস্রাবের গন্ধ মেথির অন্যান্য সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া।

 

  • মেথি রক্তের পটাশিয়ামের মাত্রাও কমাতে পারে। কিছু মূত্রবর্ধক (“জলের বড়ি”) সহ রক্তের পটাসিয়াম হ্রাস করে এমন ওষুধ গ্রহণকারীরা মেথি এড়িয়ে চলা উচিত।

 

  • ক্রস-রিঅ্যাকটিভ অ্যালার্জিও মেথির সাথে হতে পারে। আপনার যদি চিনাবাদাম, ছোলা বা ধনেতে অ্যালার্জি থাকে তবে নিরাপদ থাকার জন্য মেথি পরিষ্কার করুন।

 

  • যারা উচ্চ মাত্রায় মেথি ব্যবহার করেছেন তাদের মধ্যে লিভারের সমস্যা দেখা দিতে পারে।

 

পরিশেষে,

আপনার খাদ্যতালিকায় মেথির উপকারিতা ও অপকারিতা উভয়ই রয়েছে৷ তাই এটি দৃঢ়ভাবে সুপারিশ করা হয় যে কোনো অসুস্থতা বা চিকিৎসার জন্য মেথি ব্যবহার করার আগে আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

5 hours ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

3 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

4 days ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

4 days ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

4 days ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

4 days ago