কৃষি

আলুবোখারা কি? আলুবোখারা গাছ, ফল ও উপকারিতা

আলুবোখারা কি? আলুবোখারা গাছ, ফল ও উপকারিতা

একটি খাদ্য উপাদান  হিসেবে আমাদের  সকলের কাছে বেশ পরিচিত একটি উপাদান হল আলুবোখারা

কিন্তু আপনি কি জানতে চান খাদ্য উপাদানের বাইরের এর নানান ধরনের গুণাবলী সম্পর্কে ?

 

এই পৃথিবী বড়ই বিচিত্র। বিচিত্র তার নানান উপাদান। পৃথিবী সৃষ্টির পর থেকে মানুষ তার খাদ্যের যোগান দিতে নেমে পড়েছিল খাদ্য সংগ্রহ করার তাগিদে। প্রথমে মানুষ বনে জঙ্গলে নানা ধরণের ফলমূল কিংবা পশু পাখি শিকার করে  তাদের ক্ষুধা নিবারণ করতেন। তখন মসলার এত্ত প্রচলন না থাকাত ফলে  মানুষ পশুপাখি সমূহ পুড়িয়ে সেই পোড়ানো খবর খাওয়া শুরু করলেন। এভাবেই তখনকার সময়ে তারা তাদের ক্ষুদা নিবারণ করতেন। 

 

কিন্তু একই খাবার প্রতিদিন খেয়ে একই স্বাদ তাদের তাতিয়ে তুলছিলো। এছাড়াই সকল কিছু পুড়িয়ে খাওয়ার ফলে নানা ধর‍ণের শারীরিক সমস্যায় আক্রান্ত হতেন তখনকার সময়ের মানুষজন। তাই নিত্যনতুন উপায়ে খাবার সংগ্রহের তাগিদে নেমে পরিছিল তারা। পরবর্তী খাবারের স্বাদ দ্বিগুন করার লক্ষ্যে মসলার প্রচলন শুরু হল। ভারতবর্ষের প্রখ্যাত সম্রাট আকবরের আমলে সেই সব মসলা ব্যবহার করে নানা ধরনের মুখরোচক খাবার তৈরি হয়। সেই থেকে জোরেশোরে আকারে মসলার প্রচলন শুরু হয়। পরবর্তিতে সকলে বুঝতে পেরেছিল যে,কোন খাবারের স্বাদকে বাড়িয়ে তুলতে মসলার ভূমিকা বেশ অনন্য। তাই সেই সময় থেকেই মূলত খাবারে মসলার আধিপত্য কিংবা বিস্তার শুরু হয়। কোন খাবারকে মুখরোচক করে তুলতে মসলার জুড়ি নেই। যেকোনো ধরণের খাবারের স্বাদকে ভিন্নমাত্রা যুক্ত করে দেয় মসলা নানান ধরণের মসলা আমরা খাবারে যুক্ত করার ফলে খাবারের স্বাদ বহুগুনে বাড়িয়ে তোলে। খাবারে মসলা ব্যবহারের পর থেকে খাবারের নতুন নতুন মসলা যুক্ত হয়। ফলে মসলা উৎপাদন নতুন একটি খাত উন্মোচন করেছে। সেই সাথে মশলার নতুন নতুন ক্ষেত্ৰ গড়ে উঠেছে।এখনকার সময় মসলা দে্শের চাহিদা পূরণ করে বিদেশেও রপ্তানি করছে।

 

আলুবোখারা

অসামান্য খাদ্য উপাদান এবং পুষ্টিগুণ সম্পন্ন একটি খাবার হল আলুবোখারা। আলুবোখারা পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবেনা। আলু বোখারা কি তা হয়তো অনেকেই জানেন না। পাম ফলকে আমরা প্রায় সবাই কম বেশি চিনে থাকি।মূলত আলুবোখারা হল একটি শুকনো পাম ফল। যদি এটি পাম ফলের প্রজাতি নয় কিন্তু পাকা পাম ফলটিকে আমরা আলুবোখাড়া নামে অবহিত করে থাকি। আলু বোখারা অনেকে এ এমনি ফল হিসেবে কম বেশি ব্যবহার করলেও আমরা অনেকে মসলা হিসেবে বেশি ব্যবহার করে থাকি। মসলা হিসেবে আলুবোখারার জুড়ি নেই।যেকোনো খাবারে আলু বোখারা যুক্ত করলে সেই খাবারের স্বাদ বেড়ে যায় বহুগুনে। তাই একটি জনপ্রিয় মসলা হিসেবেও আলোবোখাড়া ব্যবহার কোন অংশে কম নয়।

 

আলুবোখারার উপকারিতা

নানা ধরণের গুণসম্পন্ন আলুবোখারার রয়েছে বেশ কিছু গুণাবলী। যা আমাদের শরীরে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে নানা ধরণের উপকার করে থাকে। চলুন তাহলে জেনে নেই আলু বোখারার উপকারিতা সম্পর্কেঃ 

 

  • সাহায্য করে থাকে ওজন হ্রাসে:

আলুবোখারা একটি টক জাতীয় ফল। এই ফলে ক্যালোরির পরিমান হয়ে থাকে খুবই সামান্য। তাই আপনি যদি এই ফল খেয়ে থাকেন তা আপনার ওজন হ্রাসের ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

 

  • ডায়াবেটিকের মাত্রা নিয়ন্ত্রণ করে:

আলুবোখারা প্রোটিনের মাত্রা কম হলেও এটি একটি আঁশ জাতীয় ফল। তাই এই ফল আমাদের ডায়াবেটিকের মাত্রা নিয়ন্ত্রণ করতে বেশ ভূমিকা পালন করে। 

 

  • শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে:

আলুবোখারা আমাদের শরীরের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ফলে নানা ধরণের শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

 

  • পটাশিয়ামের ঘাটতি পূরণ করে :

নিয়মিত আলুবোখারা খাওয়ার ফলে আমাদের শরীরের বিদ্যমান পটাশিয়ামের ঘাটতি পূরণ করতে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

 

  • কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে:

যারা কোষ্ঠকাষ্ঠিন্যের সমস্যায় আক্রান্ত রয়েছেন তারা নিয়মিত আলুবোখারা খেতে পারেন। নিয়মিত খাওয়ার ফল এই সমস্যাটি থেকে খুব সহজে পরিত্রাণ পেতে পারেন।

 

  • হারের ঘনত্ব বৃদ্ধির ক্ষেত্রে :

নিয়মিত খাওয়ার ফলে আমাদের শরীরের হারের ঘনত্ব বাড়ে এবং সেই হারকে মজবুত করতে তুলতে যথেষ্ট ভূমিকা পালন রাখে আলুবোখারা। ফলে হাড়ের নানান ধরণের রোগ থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা থেকে যায়।

 

  • ত্বকের উপকারিতা:

এন্টি অক্সিডেন্ট এবং প্রচুর পরিমাণে ভিটামিনে ভরপুর থাকে যা আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির সাথে সাথে ত্বক মসৃণ করে তুলতে বেশ সাহায্য করে থাকে। তাই ত্বকের যত্নে আলুবোখারা খাওয়ার অভ্যাস করতে হবে।

 

  • চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করে :

আলুবোখারায় বিদ্যমান রয়েছে ভিটামিন ই যা আমাদের চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে, সেই  সাথে চোখের  সুরক্ষা রক্ষায় বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই চোখের সমসয়া প্রতিরোধে আলুবোখারা খাওয়ার বিকল্প নেই।

 

  • মানসিক চাপ দূর করে:

 আমাদের মানসিক চাপ দূর করে শরীর ও মনকে চাঙ্গা রাখতে বেশ ভূমিকা পালন করে থাকে। মনকে শান্ত রাখতে বেশ কার্যকরি আলুবোখারা। 

 

  • নার্ভের জন্য উপকারী ;

নিয়মিত আলুবোখারা আমাদের নার্ভের জন্য বেশ উপকারী। তাই নার্ভের সুরক্ষায় আলুবোখারা খাওয়ার অভ্যাস করতে হবে।

 

  • তারুণ্য ধরে রাখে:

আলুবোখারাও রয়েছে বেশ গুনাগুন যা  আমাদের তারুণ্য ধরে রাখতে বেশ ভূমিকা পালন করে থাকে। তাই তারুণ্য ধরে রাখতে চাইলে খেয়ে হবে এই উপাদান।

 

  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় :

আলুবোখারা আমাদের শরীরের বিদ্যমান নানা ধরণের রোগ থেকে রক্ষা পেতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলে। 

 

  • শরীরে ক্যান্সার প্রতিরোধ করে:

আলুবোখারা আমাদের শরীরে ক্যান্সার প্রতিরোধের ক্ষেত্রে বেশ কার্যকরী। 

 

  • রক্ত সঞ্চালন বৃদ্ধি করে:

আলু বোখারা আমাদের শরীরের রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করতে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

Like Fishing Blog Visit Now

আলুবোখারা গাছ

আলু বোখারা একটি জনপ্রিয় গুণসম্পন্ন ফল হিসেবে আমাদের সকলের কাছে বেশ পরিচিত। এর অসামান্য পুষ্টিগুণ এবং এর উপকারিতার জন্য এটি আমাদের সকলের কাছে বেশ পছন্দের একটি ফল হিসেবে খ্যাত। আলোবোখারা মূলত একটি ফল। এটি একটি  গাছে হয়। গাছের ফুল হয় ফুল থেকে পরাগায়নের মাধ্যমে ফল হয়।

সেই ফল পাকলে আমরা আলুবোখারা হিসেবে খেয়ে থাকি। আলুবোখারা পাকলে খয়েরি হয়ে থাকে। সেই ফল পাকলে আমরা আলোবোখারা হিসেবে খেয়ে থাকি আবার অনেকে মসলা হিসেবে খেয়ে থাকে। তবে এই ফলটি পাকলে তা ব্যবহার করা উচিত।

 

আলুবোখারা কি

আলু বোখারা একটি ফল হলেও একটি মসলা হিসেবে এটি বেশ পরিচিত। বিভিন্ন ধরণের মুখরোচক খাবারের সামান্য পরিমাণে আলুবোখারার ব্যবহার খাবারে বাড়তি স্বাদ যুক্ত করে দেয়।

এটি মূলত এটি একটি পাকা ফল হিসেবে বিস্তর ব্যবহার করা হয়ে থাকে।

 

আলুবোখারার ইংরেজি নাম

আলুবোখারা একটি মসলাজাতীয় পণ্য হিসেবে আমাদের সকলের কাছে পরিচিয়। এই মসলার জাতীয় উপাদান এর বাংলা নাম হল আলুবোখারা। কিন্তু এর একটি বৈজ্ঞানিক নামও রয়েছে।আলুবোখারার বৈজ্ঞানিক নাম হল Prunus × domestica।  কিন্তু আলবোখারাকে ইংরেজিতে pulm নামেও অভিহিত করা হয়।

 

আলুবোখারা ফল

একটি ফল হিসেবে অনেকে আলু বোখারাকে খেয়ে থাকে। মূল কাঁচা ফল খাওয়ার থেকে পাকা ফল খাওয়া উচিত।

পাকা ফলেই সকল পুষ্টি উপাদান পাওয়া যায়।

 

উপসংহার

আমাদের চারপাশে বিদ্যামান রয়েছে নানা ধরণের খাদ্য উপাদান যা আমাদের প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে আমাদের উপকার করে থাকে।

আলুবোখারা তেমনি একটি উপাদান। যা শুধু খাবারের স্বাদকে বাড়িয়ে তোলে তা কিন্তু নয়। বরং আমাদের শারীরিক সমস্যা সমাধানে বেশ কার্যকর ভূমিকা পালন করে থাকে। তাই আমাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য আমাদের উচিত নিয়মিত আলুবোখারা খাওয়ার অভ্যাস করা।

সেই সাথে আবাদি জমিতে আলুবোখারা ঊৎপাদন করা।কারণ আমাদের দেশের বাইরেও এর রয়েছে যথেষ্ট কদর।

Bangla-Alo

সম্পাদক & প্রকাশক : সোহেল রানা সর্বদায় সত্যের বাংলা আলো সব সময় আপনার মনের কথা প্রকাশের জন্য

Recent Posts

মন ভালো রাখার উপায় || মন সুস্থ রাখার ১০ টি টিপস

মানুষের মন যেহেতু আছে এটা ভালো কিংবা খারাপ থাকবে এটা খুব স্বাভাবিক একটা বিষয়।  একটা…

4 weeks ago

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশে মেডিকেল শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে সাথে, ভালো মানের মেডিকেল কলেজের তালিকা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।…

2 months ago

সেরা ১০ টি গল্পের বই || বাছাইকৃত লেখকের সেরা ১০ টি বই

গল্পের বই পছন্দ করেন? পড়ার জন্য সেরা গল্পের খোজে আছেন? সে সুবাদে অনলাইনে সার্চ করে…

2 months ago

ভিসা ও পাসপোর্ট কি? একটি ভিসা এবং পাসপোর্টের মধ্যে পার্থক্য সমূহ

যারা সঠিক তথ্যটি জানেনা তাদের অনেকের ধারণা - ভিসা এবং পাসপোর্ট মূলত একই কাজ করে…

2 months ago

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত (২০২৪)

আপনার কি Loan বা ঋণ প্রয়োজন? আচ্ছা আপনি কি একজন প্রবাসী কিংবা আপনার পরিবারের কেউ…

2 months ago

ইসলামে নিষিদ্ধ ব্যবসা || যে সকল ব্যবসা ইসলামের দৃষ্টিতে হারাম

একজন মুমিন ব্যক্তি হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত আপনি যে ব্যবসা পরিচালনা করছেন তাকে…

2 months ago