ইমু ব্লক কিভাবে খুলতে হয়? জানুন IMO ব্লক ID আনব্লক করার নিয়ম

আপনি কি একজন IMO ইউজার? কিন্তু কেউ আপনাকে ব্লক করেছে ইমোতে? এখন ইমু ব্লক কিভাবে খুলতে হয় সেই বিষয়ে জানতে চান? তবে এই আর্টিকেলটি আপনার জন্য। শুধু তাই নয়, জানবেন কিভাবে একটি আইডি ব্লক করবেন ও আনব্লক করবেন সেই তথ্যও। তো, শুরু করা যাক। 

ইমো সম্পর্কে ব্যাসিক তথ্য

IMO হলো ফ্রী এবং তাৎক্ষণিক ভাবে বার্তা প্রেরণ করার অ্যাপ যা ব্যবহারকারীদের Text এবং Voice Message পাঠাতে এবং গ্রহণ করার সুযোগ সৃষ্টি করে দেয়। পাশাপাশি এটি ইন্টারনেটের মাধ্যমে ভয়েস এবং ভিডিও কল করার সুযোগ প্রদানও করে থাকে। এটি প্রথম ২০১১ সালে চালু হয়েছিলো যা  iOS এবং Android উভয় ডিভাইসের জন্য এভেইলেবল রয়েছে। তবে আপনি চাইলে এটা পিসি বা কম্পিউটারেও ব্যবহার করতে পারবেন সফটওয়্যারের মাধ্যমে। 

IMO এর কিছু মূল ফিচার্স নিম্মে অন্তর্ভুক্ত করা হলো:

গ্রুপ চ্যাট: IMO ব্যবহারকারীদের ১,০০,০০০ সদস্য পর্যন্ত গ্রুপ চ্যাট তৈরি করতে এবং যোগদান করতে দেয়। যা সত্যিকারের অর্থে অনেক বেশি ইউজার একত্রীতকরণ। 

ভয়েস এবং ভিডিও কল: ব্যবহারকারীরা তাদের পরিচিতিদের সাথে বিনামূল্যে উচ্চ-মানের ভয়েস এবং ভিডিও কল করতে পারে, এমনকি তারা বিভিন্ন দেশে থাকলেও।

স্টিকার এবং ইমোজি: ম্যাসেজে কথা বলা আরো সুন্দর ও মজার করতে IMO বিভিন্ন ধরনের স্টিকার এবং ইমোজি প্রদান করে যা ব্যবহারকারীরা কথোপকথনে নিজেদের প্রকাশ করতে ব্যবহার করতে পারেন।

এনক্রিপশন: IMO সমস্ত বার্তা এবং কলের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে, এটি নিশ্চিত করে যে শুধুমাত্র প্রেরক এবং প্রাপক নিজেদের কথপকথন সম্পর্কে অবগত থাকবে। ইমো অ্যাপ কিংবা অন্য কেউ এটা শুনতে বা দেখতে পারবে না। 

কম ডেটা ব্যবহার: IMO ন্যূনতম ডেটা খরচ করার মাধ্যমেই কল কিংবা ম্যাসেজের সুযোগটি প্রদান করতে সক্ষম। যাদের ধীর গতির ইন্টারনেট সংযোগ কিংবা সল্প ডাটা রয়েছে এমন ব্যবহারকারীদের জন্য ইমো একটি ভাল বিকল্প। 

যদিও ইমো প্রাথমিকভাবে মেসেজিং এবং কলিং বৈশিষ্ট্যগুলির উপর ফোকাস করে, তবে এটি ব্যবহারকারীদের আন-লিমিটেড ছবি এবং ভিডিও শেয়ার করার অনুমতি দেয়। তাছাড়া IMO-এর একটি “Viscover” অপশন রয়েছে যা ব্যবহারকারীদের খবর, খেলাধুলা, বিনোদন এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন বিষয়ের সাথে সম্পর্কিত চ্যানেল এবং অ্যাকাউন্টগুলি ব্রাউজ এবং অনুসরণ করতে দেয়। 

Imo তে ব্লক করার কারণ ও নিয়ম

যে সকল কারণে IMO থেকে ব্লক করা হয়

হয়রানি: কেউ যদি ক্রমাগত অবাঞ্ছিত বার্তা পাঠায় বা অবাঞ্ছিত কল করে, অন্য ব্যক্তি আরও হয়রানি এড়াতে তাদের ব্লক করা বেছে নিতে পারে।

গোপনীয়তা সংক্রান্ত উদ্বেগ: কেউ যদি তাদের গোপনীয়তা সম্পর্কে উদ্বিগ্ন হয় বা তারা যাকে জানে না এমন কারো কাছ থেকে বার্তা বা কল পেতে না চায়, তাহলে তারা তাদের ব্লক করা বেছে নিতে পারে।

অনুপযুক্ত বিষয়বস্তু: যদি কেউ অনুপযুক্ত বা আপত্তিকর বিষয়বস্তু (ছবি বা ভিডিও) পাঠায়, অন্য ব্যক্তি এই ধরনের কন্টেন্ট আরও এক্সপোজার এড়াতে তাদের ব্লক করতে পারে।

ব্যক্তিগত কারণ: কখনও কখনও, লোকেরা ব্যক্তিগত কারণে অন্যদের ব্লক করতে বেছে নিতে পারে, যেমন একটি মতবিরোধ বা দ্বন্দ্ব।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে IMO তে কাউকে ব্লক করা একটি ব্যক্তিগত পছন্দ, এবং কারণগুলি ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হতে পারে। আপনি যদি IMO-তে কেউ ব্লক করে থাকেন, তাহলে তাদের সিদ্ধান্তকে সম্মান করা এবং তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা না করা ভাল।

ইমু ব্লক করার নিয়ম

আপনি যদি IMO-তে কাউকে ব্লক করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. আপনার ডিভাইসে IMO অ্যাপ খুলুন।

2. আপনার চ্যাট তালিকায় যান এবং আপনি যাকে ব্লক করতে চান তাকে খুঁজুন৷

3. একটি মেনু প্রদর্শিত না হওয়া পর্যন্ত ব্যক্তির নামটি ট্যাপ করে ধরে রাখুন৷

4. মেনু অপশন আসলে সেখান থেকে, “ব্লক” অপশনে ক্লিক করুন এবং অনুরোধ করা হলে “হ্যাঁ” ট্যাপ করে আপনার সিদ্ধান্ত নিশ্চিত করুন৷

5. ব্যক্তিটিকে এখন IMO-তে ব্লক করা হবে, এবং আপনি তাদের কাছ থেকে আর বার্তা বা কল পাবেন না।

বিকল্প ভাবে করতে চাইলে – আপনি IMO-তে কাউকে তাদের প্রোফাইলে গিয়ে, উপরের ডানদিকের কোণায় তিনটি বিন্দুতে ট্যাপ করে এবং সেখানে থাকা অনেক গুলো অপশন থেকে থেকে “ব্লক” নির্বাচন করে ব্লক করতে পারেন।

ইমু ব্লক কিভাবে খুলতে হয়?

আপনি কোনো আইডি ব্লক করলে তা আনব্লক করার নিয়ম

যে আইডি আপনি নিজে ব্লক করেছেন সেই IMO আইডি আনব্লক করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার ডিভাইসে IMO অ্যাপ খুলুন।
  • মেনু খুলতে উপরের বাম কোণে তিনটি অনুভূমিক লাইনে আলতো চাপুন৷
  • মেনু থেকে, “সেটিংস” নির্বাচন করুন।
  • সেটিং এর মধ্যে “Privacy” অপশনটি বেছে নিন
  • নিচে স্ক্রোল করুন এবং “Blocked User” অপশনে ক্লিক করুন।
  • আপনি IMO-তে ব্লক করেছেন এমন সমস্ত ব্যবহারকারীর একটি তালিকা দেখতে পাবেন। আপনি যে আইডিটি আনব্লক করতে চান সেটি খুঁজুন এবং তাদের নামে ট্যাপ করুন।
  • “আনব্লক” অপশনে আলতো চাপুন এবং অনুরোধ করা হলে “হ্যাঁ” ট্যাপ করে আপনার সিদ্ধান্ত নিশ্চিত করুন৷
  • আইডিটি এখন IMO-তে আনব্লক করা হবে, এবং আপনি তাদের থেকে আবার বার্তা এবং কল পেতে সক্ষম হবেন।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে IMO-তে কাউকে আনব্লক করলে স্বয়ংক্রিয়ভাবে আপনার Contact তালিকায় যোগ করে না। আপনি যদি তাদের সাথে চ্যাটিং চালিয়ে যেতে চান, তাহলে আপনাকে IMO-তে তাদের আইডি অনুসন্ধান করতে হবে এবং তাদের একটি বার্তা পাঠাতে হবে বা তাদের পূর্বে সরানো থাকলে আপনার পরিচিতি তালিকায় তাদের যোগ করতে হবে।

আপনাকে কোনো আইডি ব্লক করলে তা আনব্লক করার নিয়ম

যদি কেউ আপনাকে IMO-তে ব্লক করে থাকে, আপনি সরাসরি নিজেকে আনব্লক করতে পারবেন না। IMO-তে কাউকে ব্লক বা আনব্লক করার সিদ্ধান্ত সম্পূর্ণভাবে সেই ব্যক্তির উপর নির্ভর করে যে আপনাকে ব্লক করেছে এবং একমাত্র তারাই আপনাকে আনব্লক করতে পারে।

তবে কি কোনো ভাবেই নিজেকে আনব্লক করানো যাবে না?

অবশ্যই যাবে, কেনো যাবে না? তবে বলে রাখি এটা কেবল গুরুত্বপূর্ণ সিচুয়েশন ও শিক্ষনীয় কারণেই জানানো হচ্ছে। এই পদ্ধতিকে কোনো ভাবে অপরাধ জর্নিত কাজের জন্য ব্যবহার থেকে বিরত থাকুন। চলুন তবে দেখে নেয়া যাক পদ্ধতিটি। 

১) উক্ত কাজের জন্য প্রথমেই আপনার প্রয়োজন হবে ভিন্ন একটি আইডি। বুজলেন না তো? দেখেন, এখানে প্রথম আইডি আপনার (যেটা ব্লক করা হয়েছে) আরেকটি আইডি সে ব্যক্তির (যে আপনাকে ব্লক করেছে) এবার দেখুন যেহেতু আপনি নিজে ব্লক হওয়া আইডি থেকে ব্লক করা আইডিতে যোগাযোগ করতে পারছেন না তাই আপনাকে নতুন একটি আইডি লাগবে দুই আইডিতে সংযোগ স্থাপন করার জন্য। 

২) এক্ষেত্রে আপনি নতুন একটি নাম্বার দিয়ে নতুন আইডি খুলতে পারেন। একই ফোনে দুইটি আইডি ব্যবহার করার জন্য ইমোর বিভিন্ন ভার্সন ব্যবহার করতে পারেন। যেমন IMO HD, IMO Lite, IMO beta ইত্যাদি। একাউন্ট তৈরি হয়ে গেলে পরের ধাপের কাজ শুরু। 

৩) এবার আপনি যা করবেন তা হলো, নতুন আইডি থেকে আপনার পুরাতন আইডি (যেটাকে ব্লক করা হয়েছে) এবং সেই আইডিকে (যেটা থেকে ব্লক করা হয়েছে) একত্রীত করে একটি গ্রুপ ক্রিয়েট করতে হবে। 

৪) গ্রুপ ক্রিয়েট হয়ে গেলে আপনার নতুন আইডিটি উক্ত গ্রুপ থেকে লিভ নিয়ে নিবেন। ব্যাস আপনার নতুন আইডির কাজ শেষ। 

৫) এবার পুরাতন আইডিটিতে গিয়ে দেখবেন উক্ত গ্রুপে দুইটা মেম্বার। প্রথমটি আপনি এবং অপরটি সেই আইডি যেটা থেকে আপনাকে ব্লক করা হইসে। এবার আপনি সহজেই ইমো ব্লক করা একাউন্টের সাথে যোগাযোগ করতে পারবেন। 

পরিশেষে কিছু কথা

জেনে গেলেন ইমু ব্লক কিভাবে খুলতে হয়। এবার এই প্রসেস গুলো অনুসরণ করে ইমু ব্লক খুজতে সক্ষম হবেন। এবং আপনাকে ইমো থেকে যে ব্লক করেছে তাকে পুনরায় ম্যাসেজ করতে বা কল করতে পারবেন। একই বিভিন্ন টিপস জানতে অনুসরণ করুন বাংলা আলো ওয়েবসাইটের “টেক দুনিয়া” ক্যাটাগরিটি। ধন্যবাদ। 

Bangla Alo

Recent Posts

অর্কিড ফুল চাষ পদ্ধতি, রোগবালাই দমন, ফলন ও ফুল সংগ্রহ

অর্কিড, খুব কঠিন একটা নামের সুন্দর একটা ফুল। আজকে আপনাদের সাথে চমৎকার একটি ফুল নিয়ে…

4 days ago

৫টি জনপ্রিয় দেশাত্মবোধক গানের লিরিক্স

প্রতিটা দেশেরইই একক কিছু দেশাত্মবোধক গান থাকে তেমনি বাংলাদেশেও রয়েছে এমন অনেকগুলো দেশাত্মবোধক গান।  আমরা…

7 days ago

ইসলামিক পদ্ধতিতে ওজন কমানো এবং সুস্থ থাকার উপায় জানুন

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের আজকের জানার বিষয় হলো -…

1 week ago

বেগুন চাষ পদ্ধতি সম্পর্কে জানুন, নিজে চাষ শুরু করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর ইচ্ছায় অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে বেগুন চাষ…

1 week ago

ওমরা ভিসা করার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৪

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি মহান আল্লাহর ইচ্ছায় ও অশেষ রহমতে সবাই অনেক ভালো…

1 week ago

কনফেকশনারি ব্যবসার আইডিয়া || শুরু থেকে শেষ অব্দি

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর ইচ্ছায় সবাই ভালো আছেন। আমাদের দৈনন্দিনের খাদ্য তালিকার মধ্যে গুরুত্বপূর্ণ…

1 week ago